মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম, আশা করি সকলেই ভাল আছেন আজকের এই আর্টিকেলে যারা মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ সম্পর্কে জানতে গুগলে সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন তারা সঠিক জায়গায় এসেছেন। আজকে আমরা মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ সম্পর্কে আলোচনা করব।

মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩

অনেকেই আছেন যারা মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ সম্পর্কে জানতে চান তারা সহকারে আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন তাহলে মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। তাহলে চলুন মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ এই সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

সূচিপত্রঃ মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩

মহরমের রোজা ২০২৩

পবিত্র একটি মাস মহরম মাস এই মাসের অনেক ফজিলত রয়েছে। মহরম মাসে সকলে আশুর রোজা পালন করে থাকেন। কারণ প্রত্যেক মুসলমানের রোজা বিশেষ গুরুত্ব ফজিলত রয়েছে তাই আমাদের সকলকেই গুরুত্ব সহকারে মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ জানা জরুরী। অনেক মানুষ রয়েছে যারা এই রোজাগুলো সম্পর্কে সচেতন না তারা যদি গুগলে সার্চ করে থাকেন তাহলে অবশ্যই মহরম মাসে রোজা কয় তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ মহররম মাসে কয়টি রোজা করতে হয়

আজকের এই আর্টিকেলটি যারা পড়ছেন তারা মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চেয়েছেন তাদের জন্য আমরা নিচে মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ সম্পর্কে আলোচনা করব। প্রতিবছরই মহরম মাসে আশুরা রোজা পালন হয়ে থাকে তাই আমাদের সকলেরই উচিত এই রোজার সম্পর্কে জেনে এ রোজাগুলো সঠিক আমল সহকারে পালন করা।

মহরম মাসে রোজা কয় তারিখ ২০২৩

মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ সম্পর্কে আজকের এই আর্টিকেলটি আপনাদের জন্যই। ইসলামের গুরুত্বপূর্ণ মাস ও দিন হলো আশুরা। এ  আশুরার দিনে আল্লাহ তায়ালার নানা কুদরতের চিহ্ন রয়েছে। এই দিনে শিয়া সম্প্রদায়ের মানুষরা উৎসব পালন করে থাকে এবং রোজা করে থাকে। হযরত নুহ (আঃ) এর নৌকা ঝড়ের কবল হতে রক্ষা পেয়েছিল। এই দিনটিতেই আসমান ও জমিন সৃষ্টি করা হয়েছিল বলে জানা যায়। এবং হাসান হোসাইন এর কারবালার যুদ্ধ চিহ্নিত হয়ে থাকে এই আশুরার দিন।

প্রত্যেক বছরের মহরম মাসের ১০ তারিখ আশুরা রোজা পালিত হয়ে থাকে। যা শিয়া সম্প্রদায়েরা পালন করে থাকে। আর এই বছর  মহরম মাসের ১০ তারিখ ইংরেজি জুলাই মাসের ২৮ তারিখ। এ আশুরা উপলক্ষে ২৮ শে জুলাই সরকারি ছুটির দিন।

মহররম মাসে রোজা কয়টি 

মহররম মাস ইসলামের দৃষ্টিতে এক গুরুত্বপূর্ণ মর্যাদাবান মাস এ মাস কে ঘিরে অনেক ইতিহাস রয়েছে। হিজরী সনের প্রথম মাস মহরম মাস। এই মহররম মাসের রোজা অনেক গুরুত্বপূর্ণ তাই যারা মহররম মাসে রোজা কয়টি এ বিষয়ে জানতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলটি বিশেষ গুরুত্বপূর্ণ।

রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, 'তোমরা আশুরার দিনে রোজা রাখবে, কিন্তু ইহুদীদের সাথে মিল যেন না হয়। এ জন্য ১০ তারিখের আগের দিন অথবা পরের দিন আরো একটি রোজা রেখে নিয়ো।' (মুসনাদে আহমদ, হাদিস : ২১৫৪)

আরো পড়ুনঃ জিলকদ মাসের আমল ও ফজিলত

এ হাদিস দ্বারা বুঝা যায় আশুরার দিন ইহুদি রোজা রাখতেন। ১০ মহররম এই মাসে মুসা আঃ ফেরাউনের কবল থেকে রক্ষা পেয়েছিল। তাই কৃতজ্ঞতা স্বরূপ ইহুদীরা সেইদিনে রোজা রাখেন। এজন্য অন্য নবী করীম সাল্লাল্লাহু ওয়া সাল্লাম আমাদের ১০ই মহররমকে মাঝখানে রেখে দুইটি রোজা করতে বলেছেন। ৯ মহরম ও১০ মহররম। কেউ যদি ৯ মহরম রোজা না রাখে তবে ১০-১১ তারিখে রোজা পালন করতে হবে।

আশুরার রোজা কবে ২০২৩

যারা শিয়া তারা এ রোজা অনেক উৎসবের সাথে পালন করে থাকে। এবং যারা সুন্নি তারা এ রোজাগুলো পালন করে না। তাই এ রোজাটি অনেকে পালন করে থাকেন আবার অনেকেই পালন করেন না। তাই এই রোজার সম্পর্কে অনেকেরই সঠিক ধারণা নেই। তাই আজকের এই আর্টিকেলে আমরা মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ এবং আশুরার রোজা কবে 2023 সম্পর্কে জানাবো।

মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে আশুরা রোজা এক বিশেষ ও গুরুত্বপূর্ণ আমল। এ বিষয়ে অনেকেরই সঠিকভাবে ধারণা নেই। তাই আশুরার রোজা কব ২০২৩ সম্পর্কে আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন।

প্রতিবছরের মহরম মাসে ১০ তারিখ আশুরার রোজা পালিত হয়ে থাকে। তাই এ বছরও মহরম মাসের ১০ তারিখ আশুরার রোজা পালিত হবে। আমরা বর্তমান সময়ে বেশি আরবি মাসের চাইতে ইংরেজি মাস বেশি দেখে থাকি‌।

২০২৩ সালের ২৮ জুলাই আশুরা অনুষ্ঠিত হবে। এবং আশুরা উপলক্ষে রোজা ২৭২৮ জুলাই (চাঁদ দেখার উপনির্ভরশীল) অনুষ্ঠিত হবে এবং এই ২৮ শে জুলাই আশুরার দিন সরকারি ছুটি থাকবে।

আশুরা মাস কেন বলা হয়

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা মহরম মাসে রোজা কয় তারিখ ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরেছি।আশুরা শব্দটি এসেছে আশারা শব্দ হতে। যার অর্থ হচ্ছে দশ এবং মহরম মাসের ১০ তারিখে আশুরা। অনেক যুগ আগ থেকে মুসলিম সম্প্রদায়ের মানুষ এই আশুরার দিনটি পালন করে আসছেন।

প্রতিবছর মহররম মাসের ১০ তারিখ মুসলিম বিশ্বে পবিত্র আশুরা পালিত হয়ে থাকে। পবিত্র এই দিনে নবী করীম (সাঃ) নাতি হযরত হোসাইনের কারবালার প্রান্তরে শাহাদাতের মর্মন্তুদ ঘটনার এক চিহ্ন। এই ঘটনা পৃথিবীর এক করুণ ইতিহাস। বিশ্বের সকল মুসলমান আজও ধর্মীয় রীতির মাধ্যমে দিনটিকে অত্যন্ত মর্যাদায় আশুরার দিনটি পালন করে থাকে।

আরো পড়ুনঃ রজব মাসে কি আমল করব তা জেনে নিন

পবিত্র এই দিনটিতেই আসমান ও জমিন সৃষ্টি করা হয়েছিল এবং আল্লাহ তা'আলা প্রথম আদম সন্তানকে সৃষ্টি করেছিলেন এই দিনে। পৃথিবীর এমন অসংখ্য ঘটনা রয়েছে এই আশুরার দিন যা বলে শেষ করা যাবে না। এবং এই আশুরার দিন কেয়ামত সংঘটিত হবে এবং এই পৃথিবী ধ্বংস হবে।

মহরম মাসের রোজা কয় তারিখ ২০২৩ঃ শেষ কথা

প্রিয় পাঠক গণ আজকের এই আর্টিকেলে মহরমের রোজা ২০২৩, মহরম মাসে রোজা কয় তারিখ ২০২৩, মহরম মাসে রোজা কয়টি? আশুরা রোজা কবে ২০২৩, আশুরা মাস কেন বলা হয়? এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা অক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেহেতু বিষয়গুলো গুরুত্বপূর্ণ তাই আমাদের সকলের এ বিষয়গুলো জানা উচিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এ ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url