মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো এ বিষয়ে আলোচনা করব। আরবি বছরের প্রথম মাস হল মহররম মাস। মহররম মাসে একটি পবিত্র মাস এই মাসের অনেক গুরুত্ব রয়েছে। তাই আজকের এই পোস্টে আমরা মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো এ বিষয় নিয়ে আলোচনা করব।

আপনি যদি মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো এ বিষয়ে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো তা জেনে আসি।

পেজ সূচিপত্রঃ মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো

মহররম মাসের ফজিলত

হিজরী বর্ষের অন্যতম গুরুত্বপূর্ণ মাস হল মহররম মাস। এ মাসের অনেক ফজিলত এবং গুরুত্ব রয়েছে। পবিত্র কোরআন কারিম ও হাদীস শরীফে এ মাসের গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হয়েছে। আল্লাহ তাআলার কাছে চারটি মাস অনেক গুরুত্বপূর্ণ মাস। যে মানুষগুলো আল্লাহ তাআলার কাছে অন্যান্য মাসের থেকে সম্মানিত তারমধ্যে মহররম মাস অন্যতম একটি। এই পোস্টে আমরা জানবো মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো?

আরো পড়ুনঃ বিশ্বের বড় আলেমদের তালিকা

রমজানের পর মহররম মাসের রোজা সবচেয়ে উত্তম বলেছেন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)। হযরত আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত আছে তিনি বলেন," রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন রমজানের পরে সবচেয়ে উত্তম রোজা হচ্ছে আল্লাহর মাস মুহাররম এর রোজা। আর ফরজ নামাজের পর সবচেয়ে উত্তম নামাজ হচ্ছে রাত্রিকালীন নামাজ" { সহীহ মুসলিমঃ ১১৬৩}

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ মাসকে আল্লাহর মান বলেছেন। সকল মাসি আল্লাহ তাআলার মাস। এরপরও মুহাররম মাসকে আল্লাহতালার মাস বলার কারণ হলো এই মাসের বিশেষ কিছু বৈশিষ্ট্য রয়েছে। তাই মুহাররম মাস কে আল্লাহতালার মাস বলা হয়েছে। মহররম মাসের একটি বড় ফজিলত হলো এই মাসের তওবা কবুল হয়।

মহররম মাস কে আল্লাহ তায়ালার মাস বলে এই মাসকে আরো বেশি সম্মানিত করা হয়েছে। এই মাসে নবীজির (সাঃ) অধিক রোজা রাখার ব্যাপারে উদ্বুদ্ধ করেছে। আমরা এ পোস্টে আলোচনা করছি মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো এ বিষয়ে।

মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো

আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো এ বিষয়ে জানতে চান। তাই বলে সার্চ করে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোস্টে আমরা মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো আলোচনা করব। ইতিমধ্যে মহররম মাসের ফজিলত সম্পর্কে আলোচনা করা হয়েছে। এখন আমরা জানবো মহররম মাসে কি আমল করবো সে সম্পর্কে।

আরো পড়ুনঃ ডেবিট কার্ড একটিভ করার নিয়ম

আমরা ইতিমধ্যে জেনেছি মহরম মাসের অনেক গুরুত্ব রয়েছে। আল্লাহ তাআলার কাছে গুরুত্বপূর্ণ মাস গুলোর মধ্যে একটি হচ্ছে মহররম মাস। মহরমের রোজার মধ্যে আশুরার রোজার ফজিলত আরো বেশি। আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) বলেন, "আমি আল্লাহর রাসুল (সালালাহু আলাইহি ওয়াসাল্লাম) রমজান ও আশুরা যেরূপ গুরুত্বের সঙ্গে রোজা রাখতে দেখেছি অন্য সময় তা দেখেনি"। { সহি বুখারীঃ ১/২১৮}

শেষ কথাঃ মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো

আপনারা যারা এই পোস্টটি করছেন তারা নিশ্চয়ই মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো এ সম্পর্কে জানতে চান। মহররম মাস একটি গুরুত্বপূর্ণ মাস। এই মাসের অনেক ফজিলত রয়েছে। আপনাদের জন্য এই পোস্টে মহররম মাসের ফজিলত - মহররম মাসে কি আমল করবো সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তার জন্য আপনাকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url