ঈদুল আযহার সুন্নত সমূহ

প্রিয় পাঠক আসসালামুআলাইকুম, আশা করি সকলেই ভালো আছেন। সামনে পবিত্র ঈদুল আযহা তাই আমাদের সকলকে ঈদুল আযহার সুন্নত সম্পর্কে জানা জরুরী। আমরা মুসলিম তাই সঠিক নিয়মে ঈদুল আযহার সুন্নত সমূহ পালন করা আমাদের দায়িত্ব। অনেকে আছেন ঈদুল আযহার সুন্নত সমূহ সম্পর্কে জানতে চান তারা আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ঈদুল আযহার সুন্নত সমূহ

তাহলে আপনি ঈদুল আযহার সুন্নত সমূহ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। তাহলে আসুন আমাদের আর্টিকেলটি পড়ে ঈদুল আযহার সময় সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

সূচিপত্রঃ ঈদুল আযহার সুন্নত সমূহ

ঈদুল আযহার সুন্নত সমূহ

ঈদ আমাদের প্রতিটা মুসলমান জাতির কাছে আনন্দের একটি দিন এদিনে প্রত্যেক মুসলমানই উৎসবের সাথে ঈদ পালন করে থাকেন। বছরের দুইটি ঈদ উল ফিতর ও ঈদুল আযহা। ঈদুল আযহার সুন্নত সমূহ রয়েছে যেগুলো আমাদের জানতে হবে। আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা ঈদুল আযহার সুন্নত সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ ঈদুল আযহা ২০২৩ কত তারিখ সৌদি আরব

১। প্রত্যেকদিনের মত ঈদের দিনও ফজরের নামাজ পড়ে ঈদের জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে।

২। পায়ে হেঁটে হেঁটে ধীরে সুস্থে ঈদগাহে যাওয়া।

৩। উত্তম রূপে মেসওয়াক করে গোসল করতে হবে।

৪। সুগন্ধি ব্যবহার করা।

৫। প্রত্যেকের সাধ্যমত নতুন জামা পরিধান করা এবং সাজ সজ্জা করা।

৬। ঈদুল ফিতর হলে সাদকাতুল ফিতর নামাজের আগে আদায় করতে হবে।

৭। ঈদুল ফিতরের সময় নামাজের আগে কিছু খেয়ে যাওয়া এবং ঈদুল আযহার নামাজ আদায় করে কুরবানী দিয়ে কিছু খাওয়া।

৮। ঈদগাহে যাওয়ার সময় ছেলেরা উচ্চস্বরে এবং মেয়েরা আস্তে আস্তে তাকবীর পাঠ করা।

৯। ঈদগাহে এক রাস্তা দিয়ে যে অন্য রাস্তা দিয়ে আসা।

১০। সবার সাথে চলতে ফিরতে তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম’ (আল্লাহতায়ালা আমাদেরকে ও আপনাদেরকে কবুল করুন) -এই বাক্য দ্বারা একে অপরকে মুসলমান ভাই-বোনদের অভ্যর্থনা জানানো।

১১। কোরবানি ঈদের দিন যে ব্যক্তি নিজ নিজ পক্ষ থেকে কোরবানি করবে, তার জন্য ঈদের নামাজ ও কোরবানির জন্তু জবেহ করার পর নখ ও লোম কাটা মোস্তাহাব। এতে করে হাজিদের সাথে তার সামঞ্জস্য ঘটে।

ঈদুল ফিতরের সুন্নত সমূহ

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা ঈদুল আযহার সুন্নত সমূহ সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছি। ঈদুল আযহার মতো কিছু সুন্নত সমূহ রয়েছে। যেগুলো আমরা প্রতিবছরই ঈদুল ফিতর এবং ঈদুল আযহার দিনে পালন করে থাকি। অনেকে আছেন যারা ঈদুল আযহার সুন্নত সমূহ এবং ঈদুল ফিতরের  সুন্নত সমূহ সম্পর্কে জানেন না।

আরো পড়ুনঃ কাজা নামাজ কিভাবে পড়বো - কাজা নামাজ পড়ার নিয়ম

মুসলিমদের ঈদের দিন একটি পবিত্র ও ইবাদতের দিন। এদিন শুধু উৎসবের নয়। আনন্দের পাশাপাশি ইবাদতটাই মূখ্য এ দিনে। ঈদের দিন রয়েছে ১৩ টি সুন্নত। জেনে নিন বিষয়গুলো।

১। সকালে ঘুম থেকে জাগ্রত হওয়া। [বায়হাকী, হাদীস নং-৬১২৬]

২। মিসওয়াক করা। [তাবয়ীনুল হাকায়েক-১/৫৩৮]

৩। গোসল করা। [ইবনে মাজাহ, হাদীস নং-১৩১৫]

৪। শরীয়তসম্মত সাজসজ্জা করা। [বুখারী, হাদীস নং-৯৪৮]

৫। সামর্থ অনুপাতে উত্তম পোশাক পরিধান করা। [বুখারী, হাদীস নং-৯৪৮, মুস্তাদরাকে হাকেম, হাদীস নং -৭৫৬০]

৬। সুগন্ধি ব্যবহার করা। [মুস্তাদরাকে হাকেম, হাদীস নং-৭৫৬০]

৭। ঈদুল ফিতরে ঈদগাহে যাবার আগে মিষ্টি জাতীয় যেমন খেজুর ইত্যাদি খাওয়া। তবে ঈদুল আযহাতে কিছু না খেয়ে ঈদের নামাযের পর নিজের কুরবানীর গোশত আহার করা উত্তম। [বুখারী, হাদীস নং-৯৫৩, তিরমিজী, হাদীস নং-৫৪২, সুনানে দারেমী, হাদীস নং-১৬০৩]

৮। সকাল সকাল ঈদগাহে যাওয়া। [আবু দাউদ, হাদীস নং-১১৫৭]

৯। ঈদুল ফিতরে ঈদগাতে যাওয়ার পূর্বে সদকায়ে ফিতর আদায় করা। [দারাকুতনী, হাদীস নং-১৬৯৪]

১০। ঈদের নামায ঈদগাহে আদায় করা, বিনা অপরাগতায় মসজিদে আদায় না করা। [বুখারী, হাদীস নং-৯৫৬, আবু দাউদ, হাদীস নং-১১৫৮]

১১। যে রাস্তায় ঈদগাতে যাবে, সম্ভব হলে ফিরার সময় অন্য রাস্তা দিয়ে ফিরা। [বুখারী, হাদীস নং-৯৮৬]

১২। পায়ে হেটে যাওয়া। [আবু দাউদ, হাদীস নং-১১৪৩]

১৩। ঈদুল ফিতরে ঈদগাহে যাবার সময় আস্তে আস্তে এই তাকবীর পড়তে থাকাঃ اللَّهُ أَكْبَرُ اللَّهُ أَكْبَرُ لَا إِلَهَ إِلَّا اللَّهُ، وَاللَّهُ أَكْبَرُ اللَّهُ أَكْبَرُ وَلِلَّهِ الْحَمْدُ

১৪। তবে ঈদুল আযহায় যাবার সময় পথে এ তাকবীর আওয়াজ করে পড়তে থাকবেন। [মুস্তাদরাকে হাকেম, হাদীস নং-১১০৫]

তথ্য: bn.mtnews24.com

ঈদুল আযহার কয়টি তাকবীর

ঈদের নামাজে কোন আযান বা একামত নেই। ঈদের নামাজ তাকবীরের মাধ্যমে শুরু হয়ে থাকে যে আমরা ঈদুল আযহার সুন্নত সমূহ সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরেছি এবং ঈদুল ফিতরের সুন্নত সমূহ আজকের আর্টিকেলে মাধ্যমে আপনারা জানতে পেরেছেন। অনেকের মনে প্রশ্ন থাকে ঈদুল আযহার কয়টি তাকবীর তাই আপনাদের সুবিধার্থে আমরা ঈদুল আযহার সম্পর্কে জানাবো।

আরো পড়ুনঃ তাহাজ্জত নামাজ পড়ার নিয়ম

عن ابن عمر قال قال رسول الله صلي الله عليه وسلم التكبير في العيدين في الركعة الاولي سبع تكبيرات وفي الاخرة خمس تكبيرات ـ 

হযরত আব্দুল্লাহ বিন উমার (রাঃ) হতে বর্র্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সঃ) বলেছেন, দু’ ঈদের সালাতে তাকবীর হল প্রথম রাক’আতে সাত তাকবীর এবং দ্বিতীয় রাক’আতে পাঁচ তাকবীর (দারাকুতনী ১ম খন্ড, ১৮১ পৃঃ)।

উপরোক্ত হাদিস থেকে আমরা জানতে পারি ঈদুল আযহার ঈদের সালাতের তাকবীর হলো প্রথম রাকাতে ৭ তাকবীর এবং পরের রাকাতে ৫ তাকবীর।

ঈদুল আযহার সুন্নত সমূহঃ শেষ কথা

প্রিয় পাঠক গন আজকের এই আর্টিকেলে ঈদুল আযহার সুন্নত সমূহ, ঈদুল ফিতরের সুন্নত সমূহ, ঈদুল আযহার কয়টি তাকবীর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেহেতু বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ সেহেতু একজন প্রকৃত মুসলিম হিসেবে আমাদের উক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এ ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url