গরমে শরীরকে সুস্থ রাখার উপায়

আসসালামু আলাইকুম, আশা করি সকলেই ভাল আছেন, গরমে শরীরকে সুস্থ রাখার উপায় সম্পর্কে জানতে এবং ওগুলো সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন, তারা সঠিক জায়গায় এসেছেন। গরমে শরীরকে সুস্থ রাখার উপায় সম্পর্কে যারা জানতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ।

গরমে শরীরকে সুস্থ রাখার উপায়

গরমে শরীরকে সুস্থ রাখার উপায় সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন। তাহলে চলুন গরমে শরীরকে সুস্থ রাখার উপায় সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

সূচিপত্রঃ গরমে শরীরকে সুস্থ রাখার উপায়

গরমে শরীরকে সুস্থ রাখার উপায়

তীব্র গরমে স্বাস্থ্যের ওপরে যে প্রভাব পড়ে, এতে পানিশূন্যতা দেখা দিতে পারে। এ ছাড়া হিটস্ট্রোকের মতো সমস্যাও দেখা দিতে পারে। তাই গরমে শরীরকে সুস্থ রাখার উপায় সম্পর্কে আমাদের সকলের জানা জরুরী আমরা কিভাবে গরমে শরীরকে সুস্থ রাখার উপায় গুলো  জানতে পারি তা সম্পর্কে চলুন তাহলে জেনে নিন।

আরো পড়ুনঃ রোজা অবস্থায় ফেসবুক চালানো যাবে কিনা

১। গ্রীষ্মকালে অতিরিক্ত খরা ও রোদ্রে কঠোর পরিশ্রম করা থেকে সকলেরই বিরত থাকা উচিত কারণ এ থেকে শরীরের আরো গরম উৎপন্ন হয়।

২। সকাল ১১টা থেকে তিনটা পর্যন্ত সরাসরি রোদে যাবেন না। এই সময়টা দিনে সবচেয়ে বেশি গরম ও তাপমাত্রার পরিমাণ বেশি থাকে। এবং এই গরম আমাদের শরীরের ক্লান্ত তা বোধ হয়। তাই সকলে এই সময়টি রোদে থাকা থেকে বিরত থাকবেন।

৩। বেলা ১১ থেকে বিকাল তিনটা পর্যন্ত সূর্যের অতিবেগুনি রশি আমাদের চোখের উপর ক্ষতিকর প্রভাব ফেলে থাকে। তা এই সময় খুব প্রয়োজনে বাইরে বের হলে সানগ্লাস ব্যবহার করুন। এ থেকে আপনার চোখটি সুরক্ষিত থাকবে।

৪। এই গরমে শরীরকে সুস্থ রাখতে ঢিলেঢালা এবং সুতি কাপড় পড়ার অভ্যাস গড়ে তুলুন।

৫। আপনি যে রুমটিতে থাকবেন অবশ্যই সে রুমের জানালা দরজা খোলা এবং বাতাস চলাচল করতে পারে এমন করে রাখতে হবে।

৬। এই গরমে শরীরকে সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

৭। গরমে বাইরের খাবার পরিহার করুন কারণ গরমে খাবার সহজে নষ্ট হয়। এবং মাছি পরে খাবারগুলো সহজেই নষ্ট করে ফেলে। বাইরের ভাজা পোড়া খাবার আপনার শরীরে গরম উৎপন্ন করে।

৮। গরমে পানি জাতীয় খাবার যেমন জুস, লাচ্ছি, খাবার স্যালাইন, ডাবের পানি অধিক পরিমাণে পান করুন। এগুলো আপনার শরীরকে আদ্রতা থাকবে।

৯। এই গরমে শরীরকে সুস্থ রাখতে এবং ঘামাচি থেকে ত্বককে সুরক্ষিত রাখতে অন্তত দিনে দুইবার গোসল করুন এবং ঘুমানোর আগেই গোসল করুন এতে করে আপনার শরীরের তাপমাত্রা কমবে।

১০। বাড়ি থেকে বের হলে অবশ্যই খাবার পানি সঙ্গে নিবেন। হঠাৎ করে আপনার শরীর অসুস্থ হলে বা তৃষ্ণা পেলে যারা সঙ্গে সঙ্গে আপনি খাবার  পানি খেয়ে সুস্থ থাকতে পারেন।

১১। গরমের সময়ের একটি মারাত্মক স্বাস্থ্যগত সমস্যার নাম হিটস্ট্রোক। চিকিৎসাশাস্ত্র অনুযায়ী, প্রচণ্ড গরম আবহাওয়ায় শরীরের তাপ নিয়ন্ত্রণ ক্ষমতা নষ্ট হয়ে শরীরের তাপমাত্রা ১০৫ ডিগ্রি ফারেনহাইট ছাড়িয়ে গেলে তাকে হিটস্ট্রোক বলে। হিটস্ট্রোক এড়াতে যথাসম্ভব ঘরের ভেতরে বা ছায়াযুক্ত স্থানে থাকুন।

১২। এই গরমে শরীরকে সুস্থ রাখতে ভিটামিন সি জাতীয় খাবার এবং শাকসবজি খাওয়া উচিত।

গরমে শরীরে কি ক্ষতি হতে পারে

বায়ুমণ্ডলের তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে মানুষের শরীরও গরম হয়ে যায়। যার ফলে গরমে শরীরের বিভিন্ন ক্ষতি সম্মুখীন হতে হয়। আজকের এই আর্টিকেলে আমরা গরমে শরীরকে সুস্থ রাখার উপায় সম্পর্কে ইতিমধ্যে আলোচনা করেছি কিন্তু গরমের শরীরে কি ক্ষতি হতে পারে সে সম্পর্কে অনেকেই অবগত নয় চলুন তাহলে গরমে শরীরে কি ক্ষতি হতে পারে সে সম্পর্কে জেনে নিন।

১। অতিরিক্ত গরমে আমাদের শরীর হিট হয়ে শরীরে রক্তনালী গুলো খুলে যায়। এবং রক্ত সঞ্চালন কমে যায় এর কারণে হৃদপিন্ডের চলাচল কঠিন হয়ে পড়ে।

২। অতিরিক্ত গরমে আমাদের শরীরে ও ত্বকে বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে যেমন ফুসকুড়ি হাত-পা জ্বালা হাত পা ফোলা চুলকানি ইত্যাদি।

৩। রক্তচাপ খুব বেশি কমে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যেতে পারে।

৪। এবং অতিরিক্ত গরমে আমাদের শরীরে যে সব কিছু সাধারণ রোগের লক্ষণ গুলো দেখা যায় তা হলঃ নিস্তেজ হয়ে পড়া, মূর্ছা যাওয়া, মাথা চক্কর দেওয়া এবং সাথে বমি ভাব,পেশি সংকুচিত হওয়া, ক্লান্ত, প্রচন্ড শরীর থেকে ঘাম ঝরা।

গরমে কি খাবার খেলে শরীর সুস্থ থাকবে

গরমে শরীরকে সুস্থ রাখার উপায় জানতে হলে প্রথমে আপনাকে খাদ্য তালিকার ওপর নজর দিতে হবে। গরমে কি খাবার খেলে শরীর সুস্থ থাকবে অবশ্যই আমাদের সকলেরই এটি জানা জরুরী। ছোট থেকে বয়স্ক সকল ধরনের ব্যক্তিদের গরমে খাদ্য তালিকা থাকা জরুরী।

আরো পড়ুনঃ কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়

আজকের এই আর্টিকেলে আমরা গরমে শরীরকে সুস্থ রাখার উপায় সম্পর্কে আপনাদের সামনে গুরুত্বপূর্ণ কিছু আলোচনা করতে চলেছি, শরীর সুস্থ রাখতে এই গরমে বিশেষ কিছু নিয়ম আমাদের মেনে চলা জরুরী তাই গরমে কি খাবার খেলে শরীর সুস্থ থাকবে চলুন তাহলে সে বিষয়ে কিছু জেনে নিন।

১। প্রথমেই আসা যাক পানিতে কারণ পানির অপর নাম জীবন। এই গরমে জীবন বাঁচাতে হলে পানির বিকল্প আর কিছু নেই। তাই এই গরমে শরীরকে সুস্থ রাখতে হলে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া জরুরী।

২। নিরাপদ বিশুদ্ধ পানি পান করা, এবং ঘরের তৈরি শরবত, পানি জাতীয় শাকসবজি ও ফল বেশি খাওয়া।

৩। গরমে ডাব, তরমুজ, বাঙ্গি, বেলের শরবত এগুলো পরিষ্কার পরিচ্ছন্নভাবে হাত ধুয়ে খাবারের উপযোগী করা।

৪। গরমে মাছ, মাংস, ভুনা, ভাজি, খিচুড়ি, পোলাও, ফাস্টফুড কমিয়ে পাতলা আম ডাল, পাতলা দুধ, টকদই, করলার ঝোল তরকারি, লেবু চিনির শরবত, সালাদ, রসালো ফল খাওয়া যেতে পারে।

৫। ভিটামিন সি জাতীয় খাবার শাকসবজি ও ফলমূল খাওয়া জরুরি।

৬। যারা ওজন নিয়ে ভুগছেন এবং কম ক্যালরিযুক্ত খাবার খেতে চান তারা নিন্ম ক্যালরি খাবার  যেমন ফল (যেমন- তরমুজ, বাঙ্গি, জাম, জামরুল, ডাব ইত্যাদি) ও সবজি (যেমন- লাউ, পেঁপে, ঝিংগা, কুমড়া ইত্যাদি)।  এবং গরমে খাদ্য তালিকায় তেল ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সতর্ক হোন। তেলযুক্ত খাবার আপনার শরীরের চর্বি জমাতে সাহায্য করবে এবং গরম উৎপন্ন করবে।

৭। প্রোটিন যুক্ত খাদ্য গ্রহণ করুন ছোট মাছ, পাতলা ডাল, টক দই, পাতলা দুধ, খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে দৈনিক চাহিদা মেটান।

৮। গরমে শর্করার চাহিদা মিটাতে ভাত, রুটি, চিনির পরিমাণ কমিয়ে ফল, সবজি, দুধ, দই খাদ্য তালিকায়  রাখুন।

৯। ভিটামিন ও খনিজ উপাদান গরমে ভিটামিন ও খনিজ উপাদানের চাহিদা মেটাতে রঙিন শাকসবজি, টক ফল ও মিষ্টি ফল দুটোই খাদ্যতালিকায় রাখতে হবে।

শরীরের গরম কমানোর উপায়

গরমরকালে বিভিন্ন সময়ে পরিবর্তন হয় আবহাওয়া। তাই  আবহাওয়ার সাথে মিল রেখে আমাদের শরীরের ও কিছু পরিবর্তন আসে এবং এই পরিবর্তনের মধ্য দিয়ে বিভিন্ন রোগে আমাদের দেহকে আক্রান্ত করে ফেলে। গরমকালে আমাদের শরীরে পানি সামান্যটা দেখা দিলে বিভিন্ন রোগেরও উপসর্গ দেখা মেলে।

আজকের এই আর্টিকেলে আমরা গরমে শরীরকে সুস্থ রাখার উপায় সম্পর্কে বিশেষ কিছু আলোচনা করেছি। এই গরমে  আমাদের শরীরে বিভিন্ন রোগে আক্রান্ত করতে পারে। তাই এই গরমে শরীরকে ঠান্ডা রাখতে কিছু উপায় অবলম্বন করা জরুরী। শরীরে গরম কমানোর উপায় সম্পর্কে জেনে নিন।

১) এই গরমে শরীর ঠান্ডা করতে গোলমরিচও বেশ উপকারী। গোল মরিচে রয়েছে পেপারমিন্টে উচ্চ মেন্থল সামগ্রী থাকে। যা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। গোলমরিচ দিয়ে চা বানিয়ে পান করুন। শরীর ঠান্ডা হবে নিমেষেই। এগুলো মরিচের যা আপনি গরম কিংবা ঠান্ডা দুইভাবেই পান করতে পারেন এবং সাথে সাথেই ভালো ফল পাবেন।

২) আমাদের শরীর গরম হয়ে গেলে ডাবের পানি পান করা উচিত। এতে ভিটামিন, খনিজ, ইলেক্ট্রোলাইটের মতো উপাদান আছে। যা শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করে। শরীরকে সুস্থ ও সতেজ রাখে এই পানীয়। তাই শরীর দুর্বল লাগলে খেতে পারেন ডাবের পানি অথবা নারকেলের পানি।

৩) গরম শরীর ঠান্ডা রাখতে অ্যালোভেরা জুস খান। অ্যালোভেরা বাড়িতে চাষ করতে পারেন অথবা বাজারে কিনতে পাওয়া যায় এই জুস। এটি শরীরকে ঠান্ডা রাখে। চাইলে রোজ খালি পেটেও অ্যালোভেরা জুস।

৪) শরীরকে ঠান্ডা রাখতে খেতে পারেন প্রতিদিন একটি থেকে দুটি করে কাঁচা মরিচ। মরিচে থাকে ক্যাপসাইসিন। এটি শরীরকে শীতল রাখতে বেশ উপকারী।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় - পায়খানা হচ্ছে না কেন

৫) এক কাপ মেথি চা আপনার শরীর ঠান্ডা রাখতে সাহায্য করবে। মেথি চা খেলে শরীরে ঘাম হতে পারে। এতে শরীর ঠান্ডা রক্তে সাহায্য করবে। আপনি গরম কিংবা ঠান্ডা দুইভাবে চা খেতে পারবেন। এটি ঠান্ডা করে খেলেও উপকার পাবেন। আশা করি এই পাঁচটি খাবার নিয়মিত খেলে আপনার শরীর গরমে ঠান্ডা এবং সুস্থ থাকবে।

গরমে শরীরকে সুস্থ রাখার উপায়ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে গরমে শরীরকে সুস্থ রাখার উপায়, শরীরের গরম কমানোর উপায়, গরমে কি খাবার খেলে শরীর সুস্থ থাকবে এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। অবশ্যই এই গরমে শরীরকে সুস্থ রাখতে উপরের বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিন। অবশ্যই গরমে উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url