সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩

জন্ম নিবন্ধন একটি গুরুত্বপূর্ণ কাজ। তাই সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ সম্পর্কে আমাদের সকলেরই জানা জরুরী আজকের এই আর্টিকেলে আমরা জন্ম সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন।

সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩

তাহলে আসুন আর দেরি না করে সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

সূচিপত্রঃ সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩

জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩

জন্ম নিবন্ধন আমাদের সকলের জন্য একটি গুরুত্বপূর্ণ কাজ। যা জন্মের পরেই আমাদের সকলেরই করা জরুরী। আজকের এই আর্টিকেলে সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য নিয়ে আমরা হাজির হয়েছি। জন্ম নিবন্ধন করার নিয়ম২০২৩ সম্পর্কে অনেকেই জানেনা। জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন।

আরো পড়ুনঃ বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম ২০২৩

বাংলাদেশের জন্ম নিবন্ধন সনদ প্রদানের শুরু থেকেই সশরীরে ফরম পূরণ জন্ম নিবন্ধন করতে হত। আপনি যদি জন্ম নিবন্ধন করতে চান তাহলে এই নিয়মে করতে পারেন এই পদ্ধতি এখনো চালু রয়েছে।

আপনি যদি অফলাইনে জন্ম নিবন্ধন করতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার নির্দিষ্ট কার্যালয়ে উপস্থিত হতে হবে। জন্ম নিবন্ধন করতে হলে যে কাজগুলো করতে হবে সেগুলো হলো জন্ম নিবন্ধনের ফরম তোলা এবং সেই ফর্মটি পূরণ করে জমা দেওয়া জন্ম নিবন্ধন সনদ গ্রহণ করা সহ সকল কাজ আবেদনকারীকে ওই নির্দিষ্ট কার্যালয়ে উপস্থিত হয়ে করতে হবে। এবং কার্যালয়টি আবেদনকারীর ঠিকানা অনুযায়ী নির্ধারিত হবে।

আবেদনকারী কে ব্যক্তিদের কার্যালয়ে যেতে হবে-

১। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা সরকার কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তা।

২। পৌরসভার মেয়র বা তার দ্বারা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা বা কাউন্সিলার।

৩। সিটি কর্পোরেশনের মেয়র বা তার দ্বারা ক্ষমতাপ্রাপ্ত কোন ওয়ার্ড কাউন্সিলর।

৪। ক্যান্টনমেন্ট বোর্ডের প্রেসিডেন্ট বা তার দ্বারা ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তা।

৫। বিদেশে অবস্থিত বাংলাদেশে দূতাবাসের রাষ্ট্রদূত।

বাচ্চাদের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে

আজকের এই আর্টিকেলে আমরা সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ সম্পর্কে আপনাদের জানাতে চলেছি। আপনারা অনেকেই আছেন যাদের ভুলের কারণে জন্ম নিবন্ধনটি সঠিকভাবে করতে পারেন না। আজকেরে আর্টিকেলে বাচ্চাদের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে সে বিষয়ে আপনাদের জানাবো।কারণ বাচ্চাদের জন্ম নিবন্ধন করাও একটি গুরুত্বপূর্ণ কাজ।

১। শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করলে বিনামূল্যে করতে পাবেন।

২। শিশু জন্মের ৪৫ দিন থেকে পাঁচ বছর ২৫ টাকা ফি লাগবে।

৩। শিশু জন্মের পাঁচ বছর পর করলে ৫০ টাকা ফ্রি লাগবে।

যথাযথ ভাবে আবেদন ফরম পূরণ করতে হবে

১। ওয়ার্ড মেম্বর এবং ইউপি চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত ।ইপিআই কর্মীর প্রত্যয়নপত্র/টিকার কার্ড/স্কুল সার্টিফিকেট/পাসপোর্ট এর সত্যায়িত ফটোকপি ।

২। পূর্বে কোথাও নিবন্ধন হয়নাই মর্মে অভিভাবকের প্রত্যয়ন। 

৩। ইউপি ট্যাক্স পরিশোধ এর ফটো কপি ।

৪। পিতা-মাতার জন্ম নিবন্ধন সনদের ফটোকপি এবং

৫। পিতা মাতার জাতীয় পরিচয় সনদ এর ফটোকপি।

হাতে লিখা জন্ম নিবন্ধন অনলাইন করার আবেদন ফরম

জন্ম নিবন্ধন হলো একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্র স্বীকৃত দলিল। এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কার্যালয় দ্বারা জারি করা হয়। জন্ম নিবন্ধন একটি গুরুত্বপূর্ণ দলিল  যা আপনার যেকোন কাজে প্রয়োজনীয়তা রাখে। তাই জন্ম নিবন্ধন দিয়ে আমাদের সকলেরই গুরুত্বপূর্ণ সহকারে নিজের দায়িত্বে রাখা উচিত। 

আরো পড়ুনঃ পাসপোর্ট করার নিয়ম ২০২৩ - পাসপোর্ট করার ফ্রি ২০২৩

আজকের এই আর্টিকেলে আমরা সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইনে করার নিয়ম সম্পর্কে যারা জানেন না তারা আমাদের এই পোষ্টটি পড়ে হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইনে করার নিয়ম সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

১। হাতে লেখা জন্ম নিবন্ধন নম্বর ১৬ সংখ্যা। আপনি সেটা দ্রুতই ১৭ সংখ্যা করুন।

২। আপনার জন্ম যদি 2001 বা তার পড়ে হয়ে থাকে, তবে আপনার জন্ম নিবন্ধন এর আবেদনের জন্য আপনার মাতা পিতার জন্ম নিবন্ধন অনলাইন করতে হবে।

৩। আবেদনের জন্য অবশ্যই মাতা পিতার রেজিস্ট্রেশন নম্বরটি দিতে হবে। তাদের রেলস্টেশন অনুযায়ী তাদের নাম সংক্রিয় ভাবে আপনার আবেদনে যুক্ত হয়ে যাবে। আবেদন করার আগে আপনাকে নিশ্চিত করতে হবে আপনার মাতা পিতার জন্ম নিবন্ধন অনলাইন করা আছে কিনা। সে বিষয়ে আপনাকে যাচাই করতে হবে।

৪। আপনি যদি ২০০০ বা তার আগে জন্মগ্রহণ করেন। তবে আপনার মাতা পিতার জন্ম নিবন্ধনের জন্য কোন বাধ্যতামূলক থাকবে না। এক্ষেত্রে আপনি আবেদনের জন্য অভিভাবকদের নাম দিতে পারেন।

জন্ম নিবন্ধনের জন্য লিখিত যে তথ্য গুলো জমা দিতে হবে তা নিম্নলিখিত দেওয়া হলঃ

১। গত ছয় মাসের মধ্যে তোলা সাদা ব্যাকগ্রাউন্ড সহ পাসপোর্ট সাইজের একটি রঙিন ছবি।

২। ট্র্যাকিং নম্বর সহ স্থানীয় ঠিকানা সহ প্রিপেইড রিটার্ন খাম।

৩। বাংলাদেশ পাসপোর্টের ছবি।

৪। আবেদনের জন্য প্রসঙ্গিক তথ্যগুলো জমা দিন।

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ নিয়ে আলোচনা করছি। আমাদের মধ্যে অনেকে আছে যারা জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম সম্পর্কে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। নিচে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম আলোচনা করা হলো।

১। আপনি যদি জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে যান তাহলে প্রথমে আপনাকে জন্ম নিবন্ধনটি হাতের কাছে রাখতে হবে। কারণ জন্ম নিবন্ধন এর মূল কপি এক্ষেত্রে আপনার কাজে দেবে।

২। আপনি যদি আপনার জন্ম নিবন্ধন চেক করতে চান তাহলে প্রথমেই আপনাকে https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩

৩। ওয়েবসাইটে প্রবেশ করার পরে প্রথমের ঘরে জন্ম নিবন্ধন থাকা ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার লিখতে হবে।

সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩

৪। এর পরবর্তীতে দ্বিতীয় ঘটিতে জন্ম নিবন্ধনে উল্লেখিত থাকার জন্ম তারিখ অনুযায়ী আপনার জন্ম তারিখ মাস এবং সাল বসাতে হবে।

সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩

আরো পড়ুনঃ জনতা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

৫। প্রয়োজনীয় তথ্য দেওয়ার পরে শেষের অংশে আপনাকে একটি ক্যাপচার সমাধান করতে হবে। যত নম্বর লেখা থাকবে এখানে আপনাকে সেটি যোগ বা বিয়োগ করে বসাতে হবে। বসানোর পর আপনাকে সার্চ বাটনে ক্লিক করতে হবে।

সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩

৬। সঠিকভাবে সকল তথ্য দেওয়ার পরে বাটনটিতে ক্লিক করার পর আপনার জন্ম নিবন্ধন এর তথ্যগুলো প্রদর্শন করা হবে। এখান থেকে আপনি চাইলে আপনার জন্ম নিবন্ধন ঠিক আছে কিনা সেটি দেখে নিতে পারেন।

সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩

সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে সহজে জন্ম নিবন্ধন করার নিয়ম ২০২৩, জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম, হাতে লিখা জন্ম নিবন্ধন অনলাইন করার আবেদন ফরম, বাচ্চাদের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে? এ বিষয়গুলো বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url