বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম ২০২৪ - শিশুদের পাসপোর্ট করার নিয়ম

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম ২০২৪ নিয়ে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা বাচ্চাদের পাসপোর্ট করতে চাই কিন্তু বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে জানেনা। তাই গুগলের সার্চ করে শিশুদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে জানতে চাই।

ছবি

আপনি যদি বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে বাচ্চাদের পাসপোর্ট এবং শিশুদের পাসপোর্ট করার নিয়ম তা জেনে নেই।

পেজ সূচিপত্রঃ বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম ২০২৪ - শিশুদের পাসপোর্ট করার নিয়ম

বাচ্চাদের পাসপোর্ট করার নিয়মঃ ভূমিকা

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা বাচ্চাদের পাসপোর্ট করতে চাই কিন্তু শিশুদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে জানেনা। তাই আজকের এই পোস্টে আমরা বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনি যদি আপনার বাচ্চার পাসপোর্ট করতে চান তাহলে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে আলোচনা শুরু করা যাক।

পাসপোর্ট কাকে বলে

পাসপোর্ট এক ধরনের ভ্রমণ নথি। যা সাধারণত একটি দেশের সরকার দ্বারা জারি হয়ে থাকে। এটি আন্তর্জাতিক ভ্রমণের সময় একজন ব্যক্তির জাতীয় পরিচয় পত্র বহন করেন। একটি পাসপোর্টে সাধারণত একজন বাহকের নাম তার জন্ম তারিখ ছবি স্বাক্ষর এবং সে কোন দেশের নাগরিক সবকিছু উল্লেখ করা থাকে। পাসপোর্ট ছাড়া অন্য কোন দেশে প্রবেশ করা যায় না। অন্য কোন দেশে যেতে হলে আপনাকে অবশ্যই পাসপোর্ট করতে হবে।

আরো পড়ুনঃ পাসপোর্ট করতে কতদিন সময় লাগে - পাসপোর্ট করার ফি

প্রিয় পাঠক আশা করি পাসপোর্ট কাকে বলে তা বুঝে গিয়েছেন। আপনারা এই পোস্টটি পড়েছেন তার কারণ আপনারা বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে জানতে চান। তাহলে সঠিক জায়গাতে এসেছেন আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে শিশুদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জ্বালাবো। তার সাথে বাচ্চাদের পাসপোর্ট করতে কি কি লাগে সে বিষয়গুলো ও আপনাদের জানাবো।

বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম ২০২৪ - শিশুদের পাসপোর্ট করার নিয়ম

এই পোস্টে আমরা এখন আমাদের মূল আলোচনার বিষয় বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা তাদের বাচ্চাদের পাসপোর্ট করতে চাই। তাই আজকে পোস্টে তাদের জন্য যারা বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে জানতে চাই। তাহলে চলুন দেরি না করে বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে আলোচনা শুরু করা যাক।

শিশুদের পাসপোর্ট করার নিয়মঃ

অনলাইন অথবা ডিজিটাল জন্ম নিবন্ধন ফটোকপিঃ

আমরা সকলেই জানি যে হাতে লেখা জন্ম নিবন্ধন আর এখন ব্যবহৃত হয় না। এখন সকল ক্ষেত্রে ডিজিটাল অর্থাৎ অনলাইন জন্ম নিবন্ধন ব্যবহৃত হয়। বাচ্চাদের ই-পাসপোর্ট করার জন্য প্রথমে অনলাইনে জন্ম নিবন্ধন তৈরি করতে হবে। আপনার বাচ্চার জ্যোতি জন্ম নিবন্ধন অনলাইনে করা না থাকে তাহলে পাসপোর্ট এর আবেদন করা যাবে না। তাই প্রথমে যদি অনলাইনের করা না থাকে তাহলে অনলাইন করতে হবে।

বাবা মায়ের জাতীয় পরিচয় পত্রের ফটোকপিঃ

বাংলাদেশের পাসপোর্ট করার নীতি অনুযায়ী ৬-২০ বছরের নাগরিকদের পাসপোর্ট করার ক্ষেত্রে জন্ম নিবন্ধন এর পাশাপাশি বাবা ও মায়ের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি প্রয়োজন হয়। বাবা মায়ের ভোটার আইডি কার্ডের সাথে সন্তানের জন্মনিবন্ধনের অবশ্যই থাকতে হবে। একটু পার্থক্য থাকলে পাসপোর্ট আবেদন করা যাবে না।

থ্রি আর ছবি লাগবেঃ

বিশেষ করে ছয় বছরের নিচের শিশুদের পাসপোর্ট অফিসে ছবি তোলার ক্ষেত্রে একটু সমস্যা তৈরি হয়। তাই এক্ষেত্রে ল্যাবে প্রিন্ট করার থ্রি আর সাইজের ব্যাকগ্রাউন্ডের এক কপি ছবি আবেদনের সাথে জমা দিতে হবে। 6 উপরে হলে এই ছবির আর দরকার নেই।

পাসপোর্ট ফি পরিশোধের পত্রঃ

আপনি পাসপোর্ট করার ফি জমা দিয়েছেন এটি বাংলাদেশ সরকারের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। অতঃপর আপনাকে তা পূরণ করে আপনার নিকটস্থ যেকোনো সরকারি অথবা বেসরকারি ব্যাংকে জমা দেওয়া যাবে। চারান নেওয়ার পর ব্যাংক থেকে একটি গ্রাহক কপিসহ একটি রশিদ দেওয়া হয়।

আরো পড়ুনঃ মেডিকেল ভিসা করার নিয়ম - ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২২

অনলাইনে ই-পাসপোর্ট করার জন্য আবেদনঃ

আপনাকে প্রথমে অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করতে হবে এরপরে আবেদন সম্পন্ন হলে একদম শেষে প্রিন্ট সামারি থেকে এক পৃষ্ঠায় অনলাইন ই পাসপোর্ট সিডিউল কপি ডাউনলোড করে নিতে হবে।

শিশুদের ই পাসপোর্ট এর জন্য অনলাইনে আবেদনঃ

১। শুরুতে বাংলাদেশ ই-পাসপোর্ট অনলাইন পোর্টালে যেয়ে জাতীয় পরিচয় পত্র নম্বর এবং ইমেইল আইডি পাসওয়ার্ড দিয়ে একাউন্ট খুলতে হবে।

২। এরপর আপনাকে অ্যাপ্লিকেশন এ ক্লিক করতে হবে।

৩। তারপর আবেদনকারীর জেলা থানা নির্বাচন করতে হবে।

৪। এরপরের অপশনে আপনাকে আপনার বাচ্চার ব্যক্তিগত তথ্য পূরণ করতে হবে

৫। শিশুর জন্ম নিবন্ধন সনদপত্র অনুরূপ তথ্য দিতে হবে।

৬। 18 বছরের নিচের যেকোনো বয়সে শিশুর জন্য শুধু মাত্র 5 বছর মেয়াদী 48 পৃষ্ঠার পাসওয়ার্ড নির্বাচন করতে হবে।

বাচ্চাদের পাসপোর্ট করতে কি কি লাগে

প্রিয় বন্ধুরা আপনারা ইতিমধ্যে বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন। আপনি যদি আপনার বাচ্চার পাসপোর্ট করতে চান তাহলে অবশ্যই আপনার বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে জেনে থাকা উচিত। এবং বাচ্চাদের পাসপোর্ট করতে অবশ্যই কিছু প্রয়োজনীয় কাগজপত্র দরকার হয়। তাহলে চলুন বাচ্চাদের পাসপোর্ট করতে কি কি লাগে তা জেনে নেই।

আরো পড়ুনঃ ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

১। অনলাইন ই পাসপোর্ট আবেদন কপি লাগবে

২। অনলাইনে পাসপোর্ট সিডিউল কপি লাগবে

৩। ডিজিটাল এবং অনলাইনে জন্ম নিবন্ধন সনদ লাগবে।

৪। পিতা-মাতার জাতীয় পরিচয় পত্র ফটোকপি

৫। 3R সাইজের রঙিন ছবি লাগবে।

৬। এক কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে

৭। পাসপোর্ট ফি পরিশোধের যাচাইপত্র লাগবে।

আমাদের শেষ কথা

আপনারা যারা বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে চেয়ে ছিলেন তাদের জন্য উপরে এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি শিশুদের পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে জানতে চান এবং আপনার বাচ্চার পাসপোর্ট করতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য অনেক উপকারী। কারণ আজকের এই পোস্টে আমরা বাচ্চাদের পাসপোর্ট করার নিয়ম ২০২৪ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url