পাসপোর্ট করতে কতদিন সময় লাগে - পাসপোর্ট করার ফি

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা পাসপোর্ট করতে কতদিন সময় লাগে এ বিষয়টি জানব। তার সাথে পাসপোর্ট করার ফি সম্পর্কে জানব। আমাদের মধ্যে অনেকেই আছে বিদেশে যাওয়ার জন্য পাসপোর্ট করতে দিয়েছি কিন্তু পাসপোর্ট করার সময় জানা নেই।

আপনি যদি পাসপোর্ট করতে কতদিন সময় লাগে সেই সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পোস্ট সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে পাসপোর্ট করার সময় লাগে এবং পাসপোর্ট করার ফি সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ পাসপোর্ট করতে কতদিন সময় লাগে - পাসপোর্ট করার ফি

পাসপোর্ট কি?

এই পোস্টটি আপনারা যারা পড়ছেন তারা নিশ্চয়ই পাসপোর্ট করার সময় লাগে এবং পাসপোর্ট করার ফি জানার জন্য আমাদের এই পেজটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পোস্টে আমরা পাসপোর্ট করতে কতদিন সময় লাগে সে সম্পর্কে জানব। তার সাথে পাসপোর্ট সম্পর্কিত আরো অনেকগুলো বিষয় জানবো। তাহলে চলুন আগে জেনে নেই পাসপোর্ট কি?

আরো পড়ুনঃ জনতা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

পাসপোর্ট হলো এক ধরনের ভ্রমণ পত্র। পাসপোর্ট একটি দেশের সরকার কর্তৃক প্রদান করা হয়। পাসপোর্ট আন্তর্জাতিক ভ্রমণের সময় একজন মানুষের জাতীয়তা এবং পরিচয় বহন করে। পাসপোর্টে বাহকের নাম জন্ম তারিখ, স্থান, ছবি ও স্বাক্ষর থাকে। যার সাহায্যে ভ্রমণকারী কোন দেশ থেকে এসেছে তার পরিচয় কি এসব সম্পর্কে জানা যায়।

পাসপোর্ট করতে কতদিন সময় লাগে

অনেকেই গুগলে পাসপোর্ট করতে কতদিন সময় লাগে এ প্রশ্নটি করে থাকেন। আজকের এই পোস্টটি আপনি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে আপনার পাসপোর্ট করতে কতদিন সময় লাগে সম্পূর্ণ বুঝতে পারবেন। সাধারণত এই বিষয়ে নির্ভর করে আপনি কোন ধরনের পাসপোর্ট তৈরি করতে চান। আপনি কি জরুরী ভিত্তিতে পাসপোর্ট তৈরি করতে চান না সাধারণ পাসপোর্ট তৈরি করতে চান তার ওপর। আপনি যদি জরুরি ভিত্তিতে পাসপোর্ট তৈরি করতে চান তাহলে এতে খরচ একটু বেশি পড়বে এবং কম সময়ের মধ্যে পাসপোর্ট হাতে পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

কিন্তু আপনি যদি সাধারণ পাসপোর্ট করতে চান তাহলে সময় একটু বেশি লাগবে কিন্তু খরচ কম আসবে। তাই বললাম আপনি কোন ধরনের পাসপোর্ট করতে চান তার ওপর নির্ভর করে আপনার পাসপোর্ট করতে কতদিন সময় লাগে এটা।

  • জরুরী ভিত্তিতে পাসপোর্ট ----- মোট খরচ ৬,৯০০ টাকা ----- ৭ থেকে ১০ দিন সময় লাগে।
  • সাধারণ পাসপোর্ট -----মোট খরচ ৩৪৫০ টাকা ----- ২০-২৫ দিন সময় লাগে।

আপনি যদি পাঁচ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার ই-পাসপোর্ট খুব তাড়াতাড়ি পেতে চান তাহলে আপনাকে একটু বেশি টাকা গুনতে হবে।

  • ২ দিনের মধ্যে ---- ৭৫০০ টাকা
  • ৭ দিনের মধ্যে ---- ৫,৫০০ টাকা
  • ১৫ দিনের মধ্যে ---- ৩৫০০ টাকা

১০ বছর মেয়াদী ৪৮ পৃষ্ঠার ই-পাসপোর্ট পেতে সময় লাগবেঃ

  • ২ দিনের মধ্যে ---- ৯,০০০ টাকা
  • ৭ দিনের মধ্যে ---- ৭০০০ টাকা
  • ১৫ দিনের মধ্যে ---- ৫০০০ টাকা

পাসপোর্ট করার ফি - পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪

পাসপোর্ট করার ফি এটি জানা অত্যন্ত প্রয়োজন। কারণ অনেক সময় আমরা দালালের পাল্লায় পড়ে অনেক টাকা নষ্ট করি। এই জন্য আপনি যদি পাসপোর্ট করতে কতদিন সময় লাগে ও পাসপোর্ট করার ফি সম্পর্কে জেনে থাকেন তাহলে খুব সহজেই নিজে থেকেই কাজগুলো করতে পারবেন। পাসপোর্ট করতে কতদিন সময় লাগে ও পাসপোর্ট করার ফি জানার জন্য আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২২ তা জেনে নেই।

আরো পড়ুনঃ ডাচ বাংলা একাউন্ট কিভাবে খুলবো

পাসপোর্ট কয় ধরনের হয়ে থাকে। আপনি কোন রকমের পাসপোর্ট নিতে চান তার ওপর নির্ভর করে আপনার টাকা। আপনি কত পৃষ্ঠার পাসপোর্ট নিতে চান তার ওপরও পাসপোর্ট করার ফি নির্ভর করে। তাহলে চলুন পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২২ তা জেনে নেই।

skbdit

১০ বছর মেয়াদী ৬৪ পৃষ্ঠা

পাসপোর্ট ধরণ মোট খরচ সময়
রেগুলার ৭,০০০ টাকা ১৫ দিন
এক্সপ্রেস ৯,০০০ টাকা ৭ দিন
সুপার এক্সপ্রেস ১২,০০০ টাকা ২ দিন

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

এই পোস্টে আমরা পাসপোর্ট করতে কতদিন সময় লাগে এবং পাসপোর্ট করার ফি সম্পর্কে জানছি। ইতিমধ্যে আমরা এ সকল বিষয়গুলো জেনে গিয়েছি এখন আমরা ১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে এবিষয়টি জানব। আপনি যদি পাসপোর্ট করতে চান তাহলে আপনার অবশ্যই পাসপোর্ট করতে কত টাকা লাগে এই বিষয়টি জানা থাকা প্রয়োজন। তাহলে আপনি দালালের হাতে পড়বেন না। তাহলে চলুন এখন আমরা ১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে তা জেনে নেই।

skbdit

১০ বছর মেয়াদী ৬৪ পৃষ্ঠা

পাসপোর্ট ধরণ মোট খরচ সময়
রেগুলার ৭,০০০ টাকা ১৫ দিন
এক্সপ্রেস ৯,০০০ টাকা ৭ দিন
সুপার এক্সপ্রেস ১২,০০০ টাকা ২ দিন

আমাদের শেষ কথা

আপনারা যারা পাসপোর্ট করতে কতদিন সময় লাগে এবং পাসপোর্ট করার ফি সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। পাসপোর্ট করতে কতদিন সময় লাগে জানার জন্য আপনাকে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনি সম্পূর্ণ বিষয়টি বিস্তারিত ভাবে বুঝতে পারবেন।

আপনি যদি পাসপোর্ট করতে চান এবং কতদিন সময় লাগে এ সম্পর্কে না জেনে থাকেন তাহলে সম্পুর্ন পোস্ট মনোযোগ সহকারে পড়ুন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  •      মোঃ শফিকুল ইসলাম ✅
    মোঃ শফিকুল ইসলাম ✅ March 22, 2024 at 10:09 AM

    https://www.techmybd.com/2024/02/Abul%20Khair%20Rod%20Price%202024%20-%20BSRM%20Rod%20Price%20Today.html

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url