ডাচ বাংলা একাউন্ট কিভাবে খুলবো - ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

প্রিয় পাঠক অনেকেই আছেন যারা ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে চান কিন্তু সঠিক নিয়মে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জানেন না আবার কি কি কাগজপত্র লাগে সেটিও জানেন না। তাদের জন্য এই পোস্টে আলোচনা করব ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কত প্রকার, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার দেখার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম ইত্যাদি।

তাহলে চলুন জেনে নেই, ডাচ বাংলা একাউন্ট কিভাবে খুলবো? ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কত প্রকার, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার দেখার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম ইত্যাদি আরো অনেক বিষয়।

পোস্ট সূচিপত্রঃ ডাচ বাংলা একাউন্ট কিভাবে খুলবো - ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কত প্রকার?

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জানার আগে চলুন জেনে নেই ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কত প্রকার?

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট মূলত দুই ধরনেরঃ

১। ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট।

২। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট।

ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এবং ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম প্রায় একই রকম। তবে স্টুডেন্ট একাউন্টে শুধু স্টুডেন্ট আইডি কার্ড ফটোকপি বেশি লাগে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি ডকুমেন্ট লাগে?

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে যেসব ডকুমেন্ট লাগে সেগুলোর বিস্তারিত আলোচনা করা হবে।

  • ২ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।
  • ১ কপি ভোটার আইডি কার্ড এর ফটোকপি ।
  • ব্যবসা করলে আপনার প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স।
  • একজন নমিনির ভোটার আইডি কার্ড এর ফটোকপি।
  • নমিনির ১ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।
  • বিদ্যুৎ বিল এর ফটোকপি।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম | ডাচ বাংলা একাউন্ট কিভাবে খুলবো

এখন আমরা দেখব ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম কিভাবে ডাউনলোড করবেন কোথায় পাবেন। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম সাধারণত ডাচ বাংলা ব্যাংকের ওয়েব সাইটেই পাওয়া যায়। আবার ব্যাংক একাউন্ট খোলার ক্ষেত্রে আপনার নিকটস্থ ডাচ বাংলা ব্যাংকে গেলেই তাদের কাছে থেকে নিতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম ডাউনলোড করুন নিচে ক্লিক করে।

ডাচ বাংলা একাউন্ট কিভাবে খুলবো - ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

এখন বিস্তারিত আলোচনা করব ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম নিয়ে। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনার যে সব ডকুমেন্ট লাগবে সেগুলো উপরে আলোচনা করা হয়েছে। এসব ডকুমেন্ট প্রথমে সংগ্রহ করতে হবে এরপর ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম ডাউনলোড করতে পারেন আবার ব্যাংকে গিয়ে নিতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম ডাউনলোড হয়ে গেলে সেটি প্রিন্ট করে যথাযথ ইনফর্মেশন পূরণ করে নিকটস্থ ব্যাংকে উপরের ডকুমেন্ট গুলো যেতে হবে।

এরপর ডাচ বাংলা ব্যাংকের কর্মকর্তা আপনার সমস্ত ডকুমেন্ট রিভিউ করবেন তারপর কম্পিউটারে আপনার জন্য একটি অ্যাকাউন্ট খুলে দেবেন। এরপর ব্যাংকে সর্বনিম্ন একটি এমাউন্ট (৫০০-১০০০) জমা রাখতে হবে।

ব্যাংক একাউন্ট খোলা সম্পন্ন হলে আপনার ব্যাংকে জমাকৃত টাকা কোন মাধ্যমে উঠাবেন তার জন্য আপনি চেক বই নিবেন নাকি কার্ড নিবেন এসব কিছুই ব্যাংকে উপস্থিত কর্মকর্তার কাছে জানতে পারবেন।

আরো পড়ুনঃ আল আরাফা ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম।

আপনার ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে ২-৩ কর্মদিবসের মধ্যে আপনার  ব্যাংক একাউন্টে লেনদেন কার্যক্রম শুরু করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার দেখার নিয়ম 

আমরা এখন দেখব ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার দেখার নিয়ম। আপনি যখন ব্যাংকে অ্যাকাউন্ট খুলবেন তখন সর্বনিম্ন একটি অ্যামাউন্ট ব্যাংকে জমা রাখতে হয়। আপনি যে স্লিপ এ টাকা জমা দিবেন সেখানে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার লিখা থাকবে।

অথবা আপনি যখন চেক বই পাবেন বা যে কার্ড (ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড)  আপনি আবেদন করেছিলেন সে কার্ড আপনার হাতে পাবেন সেখানে আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার লেখা থাকবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

এখন আলোচনা করব ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম নিয়ে। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম রয়েছে তিনটিঃ

  • নিকটস্থ এটিএম বুথের মাধ্যমেঃ আপনি যদি একাউন্ট খোলার পর ডাচ-বাংলা ব্যাংকের যে ডেবিট ও ক্রেডিট কার্ড রয়েছে এগুলো জন্য আবেদন করে থাকেন আর যদি আপনার কাছে কার্ড থেকে থাকে তাহলে এটিএম বুথের মাধ্যমে আপনার ব্যাংক অ্যাকাউন্ট দেখতে পারবেন। প্রথমে কার্ডটি নিয়ে নিকটস্থ  এটিএম বুথ এ যেতে হবে। এরপর এটিএম মেশিনে কার্ডটি ঢোকার পর আপনার ফোন নাম্বার ও পাসওয়ার্ড দিলেই কয়েকটি ধাপ অবলম্বন করে ব্যাংক একাউন্ট দেখতে পারবেন।
  • ডাচ বাংলা ব্যাংক থেকেঃ বর্তমান সময়ে আমরা যে সকল একাউন্ট খুলে থাকে এগুলো মূলত ইন্টারনেট একাউন্ট। এছাড়াও ব্যাংকে যেকোনো কর্ম দিবসে গেলে আপনার অ্যাকাউন্ট নাম্বার দিয়ে খুব সহজেই আপনার একাউন্টে স্টেটমেন্ট নিতে পারবেন।
  • ডাচ বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং অ্যাপস থেকেঃ ডাচ বাংলা ব্যাংকের কাস্টমারের কথা মাথায় রেখে তারা একটি মোবাইল অ্যাপ চালু করেছে। অ্যাপসটির নাম নেক্সাস পে। প্রথমে নেক্সাস পে অ্যাপস টি ডাউনলোড করে নিতে হবে। নেক্সাস পে অ্যাপস টি ডাউনলোড করুন এখানে ক্লিক করে। এরপর এই অ্যাপসে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা হলে, আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে অ্যাপস এ লগ ইন করলেই খুব সহজে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

আমরা এখন দেখব ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য আপনি যেই শাখা থেকে আপনার ডাচ বাংলা একাউন্ট খুলেছেন সেখানে যোগাযোগ করতে হবে। এরপর আপনার একাউন্ট বন্ধ করার জন্য একটি অ্যাপ্লিকেশন লিখতে হবে। অ্যাপ্লিকেশন লিখে  ম্যানেজারের কাছে জমা দিতে হবে।

আরো পড়ুনঃ কিভাবে বিকাশ পিন রিসেট করতে হয় জেনে নিন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য কিছু চার্জ কাটা হয়। নরমাল সেভিংস একাউন্ট এবং স্টুডেন্ট একাউন্ট এর জন্য একই রকম চার্জ কাটা হয়। এক্ষেত্রে চার্জ হল ২০০ টাকা + সরকারি ১৫ % ভ্যাট।

শেষ কথাঃ | ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আজকের এই পোস্টের ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট খোলার সমস্ত খুঁটিনাটি বিষয় তুলে ধরেছি। এছাড়াও তুলে ধরেছি, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি ডকুমেন্ট লাগে? ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার দেখার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম ইত্যাদি আরো অনেক বিষয়।

আরো পড়ুনঃ নগদ একাউন্ট লক খোলার নিয়ম জেনে নিন।

যারা ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সঠিক ভাবে জানেন না তাদের জন্য আজকের এই পোস্ট টি খুবই উপকারী হবে। পোস্টটি ভাল লেগে থাকলে শেয়ার করুন আপনার প্রিয়জনের সাথে যেন তারাও ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার দেখার নিয়ম জানতে পারে খুব সহজেই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url