ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

বর্তমান সময়ে টাকা লেনদেন করার জন্য ব্যাংক একাউন্ট খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। অনেকেই আছেন যারা ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে চান কিন্তু ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম জানেন না। তাদের সুবিধার্থে আজকে আলোচনা করব ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুবিধা, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কত টাকা লাগে, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুদের হার, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ ইত্যাদি আরো অনেক বিষয়।

তাহলে চলুন জেনে নেই, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুবিধা, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কত টাকা লাগে, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুদের হার, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট ইন্টারেস্ট কত ইত্যাদি বিষয়গুলো।

পোস্ট সূচিপত্রঃ ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কি কি লাগে?

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম জানার আগে চলুন জেনে নেই, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কি কি লাগে বা কি কি ডকুমেন্ট লাগে, এগুলো নিচে দেওয়া হলঃ

  • ২ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।
  • ১ কপি ভোটার আইডি কার্ড এর ফটোকপি।
  • একজন নমিনির ভোটার আইডি কার্ড এর ফটোকপি।
  • নমিনির ১ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।
  • বাসায় বিদ্যুৎ বিল এর ফটোকপি।
  • ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট আছে এমন একজন ইন্ট্রোডিউসার।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম

এখন আমরা দেখব ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম কিভাবে ডাউনলোড করবেন কোথায় পাবেন। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম সাধারণত ডাচ বাংলা ব্যাংকের ওয়েব সাইটেই পাওয়া যায়। আবার ব্যাংক একাউন্ট খোলার ক্ষেত্রে আপনার নিকটস্থ ডাচ বাংলা ব্যাংকে গেলেই তাদের কাছে থেকে নিতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম ডাউনলোড করুন নিচে ক্লিক করে।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

এখন আমরা বিস্তারিত আলোচনা করব ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম নিয়ে। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার জন্য যে সকল ডকুমেন্ট লাগবে সেগুলো উপরে আলোচনা করা হয়েছে। প্রথমে আপনাকে ডকুমেন্টগুলো ঠিকঠাক করে আপনার নিকটস্থ ডাচ বাংলা ব্যাংকের ব্রাঞ্চে যেতে হবে। এরপর ডাচ-বাংলা ব্যাংকের ম্যানেজারের সাথে কথা বলতে হবে ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার জন্য।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার জন্য একটি ফর্ম আছে সেটি পরিপূর্ণ ইনফরমেশন দিয়ে ফিলাপ করতে হবে। এরপর আপনি যেসব ডকুমেন্ট এনেছেন সেগুলো একসাথে করে ম্যানেজারের কাছে জমা দিতে হবে। ম্যানেজার সেগুলো যাচাই-বাছাই করে আপনার ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার আবেদন গ্রহণ করবেন ।

আরো পড়ুনঃ ডাচ বাংলা ব্যাংক হেল্পলাইনে ফ্রি কল করুন।

এরপর আপনাকে আপনার ব্যাংক একাউন্টে সর্বনিম্ন ৫০০ টাকা জমা রাখতে হবে।পরবর্তীতে আপনার ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম ঠিক থাকলে এবং আপনার অ্যাকাউন্ট অ্যাপ্রুভ হলে আপনাকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুবিধা

এখন আমরা দেখব ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুবিধা গুলোঃ

  • সেভিংস একাউন্টে একক বা যৌথভাবে একাউন্ট পরিচালনার সুযোগ রয়েছে।
  • অবাধ লেনদেনের নিরাপদ সুবিধা রয়েছে।
  • এই অ্যাকাউন্ট তৈরি করার বিপরীতে আপনি চাইলে চেক  ইস্যু করতে পারবেন।
  • এই একাউন্টের মাধ্যমে ইন্টারনেট ব্যাংকিং এর সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।
  • অনলাইন ব্যাংকিং সুবিধা পাওয়া যাবে।
  • এসএমএস ব্যাংকিং সুবিধা পাওয়া যাবে।
  • সেভিংস একাউন্ট তৈরি করলে আপনি ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড সংগ্রহ করতে পারবেন এবং এগুলো ব্যবহার করতে পারবেন।
  • অন্য যেকোন প্রান্তে কিংবা শাখায় টাকা ট্রান্সফার করতে পারবেন।
  • এই একাউন্টের মাধ্যমে লোন সেবা পাওয়া যাবে।
  • ডিজিটাল ব্যাংকিং সেবা উপভোগ করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কত টাকা লাগে

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কোন ধরনের টাকা লাগেনা। তবে আপনার একাউন্টে  সর্বনিম্ন ৫০০ টাকা জমা রাখতে হয়। এই ৫০০ টাকা উঠানো যায়না।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুদের হার | ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট ইন্টারেস্ট কত

এখন দেখব ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুদের হার কত বা ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট ইন্টারেস্ট কত? আমরা জানি যে কোন ব্যাংকে টাকা রাখলেই প্রত্যেকটি ব্যাংক টাকার বিপরীতে একটি নির্দিষ্ট সময় পরপর সুদ বা ইন্টারেস্ট প্রদান করে থাকে। ডাচ বাংলা ব্যাংক ও এই সুদ প্রদান করে থাকে। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুদের হার  সর্বোচ্চ ২%।

আরো পড়ুনঃ কৃষি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম বিস্তারিত জানুন।

বছরে দুইবার এই সুদ প্রদান করা হয়। জুন মাসে ও ডিসেম্বর মাসে। অ্যাকাউন্ট করার সময় যদি টিন সার্টিফিকেট প্রদান করা হয় তাহলে যেই পরিমাণ টাকা সুদ ইন্টারেস্ট দেওয়া হয় তার উপর ১০% ট্যাক্স কাটা হয় । একাউন্ট করার সময়ই টিন সার্টিফিকেট প্রদান করা না হলে, সুদ বা ইন্টারেস্ট এর উপর ১৫% সরকারি ট্যাক্স কাটা হয়।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ

আমরা এখন দেখব ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট মেনটেনেন্স চার্জঃ

১। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট ১০,০০০ (দশ হাজার ) টাকা পর্যন্ত আপনার ব্যালেন্সে থাকলে কোন ধরনের মেইনটেনেন্স ফি প্রদান করতে হয় না।

২। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্টে প্রতি ৬ মাস পরপর মেনটেনেন্স চার্জ দিতে হয়। নিম্নবর্ণিত অ্যামাউন্ট অনুসারে মেনটেনেন্স চার্জ প্রদান করতে হয়।

  • একাউন্ট ব্যালেন্স ১০,০০০/- টাকা থেকে ২৫,০০০/-টাকা পর্যন্ত মেইনটেনেন্স চার্জ ১০০/- টাকা+ ১৫% ভ্যাট।
  • একাউন্ট ব্যালেন্স ২৫,০০০/- টাকা থেকে ২,০০০০০/- টাকা পর্যন্ত মেইনটেনেন্স চার্জ ২০০/- টাকা+ ১৫% ভ্যাট।
  • একাউন্ট ব্যালেন্স ২,০০০০০/- টাকা থেকে ১০,০০০০০/- টাকা পর্যন্ত মেইনটেনেন্স চার্জ ২৫০/- টাকা+ ১৫% ভ্যাট।
  • একাউন্ট ব্যালেন্স ১০,০০০০০/- টাকা থেকে বেশি  টাকা পর্যন্ত মেইনটেনেন্স চার্জ ৩০০/- টাকা+ ১৫% ভ্যাট।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চেকবুক চার্জঃ

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এ যে কোনো গ্রাহক চাইলে এটিএম কার্ড ব্যবহার করে টাকা তুলতে পারবেন আবার চেকবুক এর মাধ্যমেও টাকা তুলতে পারবেন। সেভিংস একাউন্ট এর ক্ষেত্রে চেকবুক চার্জ ৬০ টাকা+ ১৫% ভ্যাট। মোটকথা চেকবুক এর পাতা প্রতি ৩ টাকা চার্জ ধরা হয়। যে কেউ চাইলে ১০ বা ২০ পৃষ্ঠার চেকবুক অর্ডার করতে পারবেন।

শেষ কথাঃ | ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম বিস্তারিত আলোচনা করেছি। একই সাথে আপনাদের সুবিধার্থে আরও কিছু বিষয় আলোচনা করেছি সেগুলো হলো,ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুবিধা, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কত টাকা লাগে, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট সুদের হার, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট ইন্টারেস্ট কত ইত্যাদি বিষয়গুলো।

আরো পড়ুনঃ আল আরাফা ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম।

পোস্ট টি ভাল লেগে থাকলে শেয়ার করুন আপনার প্রিয়জনের সাথে নিচের শেয়ার বাটনগুলো তে ক্লিক করে। যেন তারাও ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম জানতে পারে খুব সহজেই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url