পাসপোর্ট করার নিয়ম ২০২৩ - পাসপোর্ট করার ফি ২০২৩

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ নিয়ে আলোচনা করব তার সাথে আরও জানতে পারবেন পাসপোর্ট করার ফি ২০২৩। আমরা অনেকেই পাসপোর্ট করে থাকি বিদেশে ব্যক্তিগত কোনো কাজ করার জন্য অথবা ঘুরতে যাওয়ার জন্য। অনেকেই আছে যারা পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে জানেনা। তাই আজকে আমরা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ নিয়ে আলোচনা করব।

আপনি যদি পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে পাসপোর্ট করার নিয়ম ২০২৩ - পাসপোর্ট করার ফি ২০২৩ সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ পাসপোর্ট করার নিয়ম ২০২৩ - পাসপোর্ট করার ফি ২০২৩

পাসপোর্ট করার নিয়ম ২০২৩

বিদেশে যাওয়ার জন্য পাসপোর্ট করা ছাড়া কোন উপায় নাই। পাসপোর্ট এবং ভিসা ছাড়া যদি অন্য কোন দেশে প্রবেশ করা হয় তাহলে সেটি হবে বেআইনি এবং দণ্ডনীয় অপরাধ। অনেকে আছে যারা বিদেশে যেতে চাই তাই পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে চান। আজকের এই পোস্টে আমরা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ ও পাসপোর্ট করার ফি ২০২৩ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে চলুন পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুনঃ ডাচ বাংলা একাউন্ট কিভাবে খুলবো

পাসপোর্টের ফি জমা দেওয়াঃ

আপনি যদি পাসপোর্ট করতে চান তাহলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার পাসপোর্ট অধিদপ্তর অনুমোদিত কয়েকটি ব্যাংকে পাসপোর্ট ফি জমা দিতে পারবেন। এই ব্যাংক গুলো ছাড়া আপনি অন্য কোন ব্যাংকে পাসপোর্ট ফি জমা দিতে পারবেন না। নিম্নোক্ত ব্যাংকগুলোর মধ্যে আপনি যেকোন ব্যাংকে আপনার পাসপোর্ট ফি জমা দিতে পারবেন পাসপোর্ট ফি জমা দিয়ে তাদের কাছ থেকে একটি প্রমাণপত্র নিয়ে নিতে হবে। যেটি পাসপোর্ট এর ফরম এর সময় কাজে লাগবে।

  • প্রিমিয়ার ব্যাংক
  • সোনালী ব্যাংক
  • ট্রাস্ট ব্যাংক
  • ব্যাংক এশিয়া
  • ওয়ান ব্যাংক
  • ঢাকা ব্যাংক

পাসপোর্ট এর জন্য অনলাইনে আবেদনঃ

আপনি যখন পাসপোর্ট ফি জমা দিয়ে দিবেন এরপর আপনার কাজ হলো অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করা। আবেদন না করলে আপনার পাসপোর্ট হবে না। এটি অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনলাইনে আবেদনের জন্য আপনাকে Passport.gov.bd ওয়েবসাইটে যেতে হবে। যেখানে আপনি একটি ফরম পাবেন সেখানে আপনি আপনার ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন এর অনুযায়ী সমস্ত তথ্য পূরণ করবেন।

আরেকটি বিষয় যেটি আপনার জানা থাকা প্রয়োজন সেটি হলো আপনার জন্ম নিবন্ধন এর আইডি কার্ডের মধ্যে সকল তথ্য এবং নাম সঠিক থাকা লাগবে। যদি নাম এবং তথ্য সঠিক না থাকে তাহলে পাসপোর্ট হবে না তার জন্য সঠিক করে নিতে হবে। ফরম পূরণ করা হয়ে গেলে উক্ত আবেদন ফরম টি ডাউনলোড করে নিতে হবে। পাশে থাকবেন Download Applocation Form লেখা থাকবে ওখানে ক্লিক করতে হবে। এরপর উক্ত অ্যাপ্লিকেশনটি আপনাকে রঙিন অবস্থায় প্রিন্ট করে নিতে হবে।

পাসপোর্ট আবেদনের জন্য ফরম পূরণঃ

উপরের দুইটি প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাওয়ার পর আপনাকে পাসপোর্ট আবেদনের জন্য একটি ফরম সংগ্রহ করতে হবে। আপনি এটি যেকোন কম্পিউটার দোকানে পেয়ে যাবেন। অথবা অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারেন। উক্ত ফরমের সাথে একটি রঙিন সাইজের ছবি আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হলো আপনি পাসপোর্ট এর জন্য যে ফি দিয়েছেন ওইখান থেকে একটা স্লিপ দিয়েছে ওই স্লিপ আঠা দিয়ে লাগিয়ে দিতে হবে।

তবে একটি ভুল করবেন না আবেদনে কখনো পিন মারবেন না। এর পরবর্তী কাজ হল প্রত্যয়ন পত্র সংগ্রহ করা। সত্যায়িত করার জন্য আপনি প্রথম শ্রেণীর কর্মকর্তা দের কাছ থেকে আপনার ডকুমেন্টস এগুলো সত্যায়িত করতে পারবেন।

পাসপোর্ট অফিসে গিয়ে ফরম জমা দেওয়াঃ

আপনি যে অনলাইনে আবেদন করেছিলেন ওইটার প্রিন্ট হাতে পূরণ করা ফরম এর প্রিন্ট এর সাথে যেসব কাগজপত্র লাগবে সেগুলো যেমন ভোটার আইডি কার্ড জন্ম নিবন্ধন, বিদ্যুৎ বিলের ফটোকপি এসব জিনিস নিয়ে নিকটস্থ পাসপোর্ট অফিসে চলে যেতে হবে। সেখানে বিভিন্ন কাউন্টার রয়েছে আপনাকে একটি নির্দিষ্ট কাউন্টারে গিয়ে উক্ত ফরমগুলো কাউন্টারের কর্মকর্তাকে দেখাতে হবে।

পাসপোর্ট এর জন্য ছবি তোলাঃ

পাসপোর্ট অফিসের কর্মকর্তা কে আপনার সকল ডকুমেন্ট দেখানোর পর কর্মকর্তা আপনার সত্যতা যাচাই করবে। এরপর সবগুলো যাচাই-বাছাই করার পর আপনাকে একটি স্লিপ দেওয়া হবে। এবং আপনাকে অন্য একটি কাউন্টারে যেতে হবে যেখানে আপনার বায়োমেট্রিক ভেরিফিকেশন এবং আপনার ছবি তোলা হবে।

পাসপোর্ট করার ফি ২০২৩

এই পোস্টে আমরা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ - পাসপোর্ট করার ফি ২০২৩ সম্পর্কে আলোচনা করছি। ইতিমধ্যে আমরা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে আলোচনা করেছি এখন আমরা। পাসপোর্ট করার ফি ২০২৩ নিয়ে আলোচনা করব। সাধারণত পাসপোর্ট তিন ধরনের ডেলিভারি আছে যেগুলো হচ্ছেঃ

আরো পড়ুনঃ ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

  • রেগুলার ---- ১৫ কর্ম দিবস
  • এক্সপ্রেস ---- ৮ কর্ম দিবস
  • সুপার এক্সপ্রেস ---- ২ কর্ম দিবস

আপনি যদি পাসপোর্ট করার ফ্রি ২০২৩ জানতে চান তাহলে সকল পাসপোর্ট করার খরচ এক হয় না। এটা নির্ভর করে পাসপোর্ট এর পৃষ্ঠা, পাসপোর্ট এর মেয়াদ কাল এসব এর ওপর পাসপোর্ট এর খরচ নির্ভর করে।

৪৮ পৃষ্ঠা ---- ৫ বছর মেয়াদী ই-পাসপোর্ট ফি

  • রেগুলার ---- ৩৫০০ টাকা
  • এক্সপ্রেস ---- ৫,৫০০ টাকা
  • সুপার এক্সপ্রেস ---- ৭৫০০ টাকা

৬৪ পৃষ্ঠা ---- ৫ বছর মেয়াদী ই-পাসপোর্ট ফি

  • রেগুলার ---- ৫,৫০০ টাকা
  • এক্সপ্রেস ---- ৭,৫০০ টাকা
  • সুপার এক্সপ্রেস ---- ১০,৫০০ টাকা

৪৮ পৃষ্ঠা ---- ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট ফি

  • রেগুলার ---- ৫০০০ টাকা
  • এক্সপ্রেস ---- ৭০০০ টাকা
  • সুপার এক্সপ্রেস ---- ৯০০০ টাকা

৬৪ পৃষ্ঠা ---- ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট ফি

  • রেগুলার ---- ৭০০০ টাকা
  • এক্সপ্রেস ---- ৯০০০ টাকা
  • সুপার এক্সপ্রেস ---- ১২,০০০ টাকা

পাসপোর্ট করতে কি কি লাগে

আমাদের মধ্যে অনেকে আছে যারা পাসপোর্ট করতে কিকিলাগে এ সম্পর্কে জানেনা। আজকের এই পোস্টে আমরা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ নিয়ে আলোচনা করছি। ইতিমধ্যে আমরা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে জেনেছি এবং আরো জেনেছি পাসপোর্ট করার ফি ২০২৩ সম্পর্কে। তাহলে চলুন এবার পাসপোর্ট করতে কি কি লাগে এই বিষয়টি জেনে নেই।

আরো পড়ুনঃ জনতা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

  • অনলাইনে আবেদনকৃত ফরম এবং হাতের পূরণ করা ফরম। দুইটি জমা দেওয়া অবশ্যক।
  • আবেদনকারীর দুই কপি পাসপোর্ট সাইজের ছবি আঠা দিয়ে লাগাতে হবে। যদি আবেদনকারী 15 বছরের নিচে হয় তাহলে বাবা-মায়ের দুই কপি রঙিন ছবি আঠা দিয়ে লাগাতে হবে।
  • সত্যায়িত করা জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন এর ফটোকপি।
  • প্রথম শ্রেণীর কর্মকর্তাদের কাছ থেকে সকল কাগজপত্র সত্যায়িত করতে হবে।

শেষ কথাঃ পাসপোর্ট করার নিয়ম ২০২৩ - পাসপোর্ট করার ফি ২০২৩

আপনারা যারা পাসপোর্ট করার নিয়ম ২০২৩ - পাসপোর্ট করার ফি ২০২৩ সম্পর্কে জানতে চেয়েছিলাম তাদের জন্য উপরে এই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। এর জন্য আপনাকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনি পাসপোর্ট করার নিয়ম ২০২৩ - পাসপোর্ট করার ফি ২০২৩ সম্পর্কে জানতে পারবেন। পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে যদি আপনার জানা থাকে তাহলে অতি সহজে কাজগুলো করতে পারবেন।

তাই আজকেই পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে চাইলে সম্পুর্ন পোস্ট মনোযোগ সহকারে পড়ুন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url