রাজশাহীর সেরা স্কুল ২০২৩

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে তোমাদের সামনে কিছু তথ্য নিয়ে আমরা হাজির হয়েছি। আজকের এই আর্টিকেলে আমরা রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে আলোচনা করব। তোমরা যারা রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে জানতে চান।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকো। তাহলে চলো আর দেরি না করে রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিন।

সূচিপত্রঃ রাজশাহীর সেরা স্কুল ২০২৩

রাজশাহীর সেরা স্কুল ২০২৩ঃ উপস্থাপনা

প্রিয় বন্ধুরা আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই রাজশাহীতে পড়াশোনা করতে চান সাধারণত তাই রাজশাহীর সেরা ইস্কুল কোনটি এ সম্পর্কে জানার জন্য গুগলে সার্চ করে আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩

এছাড়া রাজশাহীর সেরা স্কুলের তালিকা ২০২৩, রাজশাহীর সবথেকে ভালো স্কুল কোনটি? এই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উত্তর বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

রাজশাহীর সেরা স্কুলের তালিকা ২০২৩

আজকের এই আর্টিকেলে রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে তোমাদের সামনে বিস্তারিত কিছু আলোচনা করতে চলেছি। অনেকেই আছো যারা লেখাপড়ার জন্য রাজশাহীর সেরা স্কুলগুলো খুঁজে থাকো। তাই আজকের এই আর্টিকেলে আমরা রাজশাহীর সেরা স্কুলের তালিকা গুলো তোমাদের সামনে তুলে ধরলাম।

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল-

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা অধীনে পরিচালিত একটি স্কুল এ বিদ্যালয় স্কুল ও কলেজ দুটি শাখায় বিদ্যমান রয়েছে। এই স্কুলটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৬ সালে। বর্তমানে এই স্কুলটিতে ৩৫০০ ছাত্রছাত্রী অধ্যানরত রয়েছে।

রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়-

বর্তমানে এটি হেলেনা বাদ গার্লস স্কুল নামে পরিচিত। এই স্কুলটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৭ সালে। এই স্কুলটি কোট স্টেশনের কাছাকাছি অবস্থিত। এ বিদ্যালয়টি রাজশাহী শিক্ষা বোর্ডে অন্তর্ভুক্ত।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

রাজশাহী কলেজিয়েট স্কুল-

স্কুলটি প্রতিষ্ঠিত হয় ১৮২৮ সালে। তখন বাংলাদেশ পূর্ব বাংলা নামে পরিচিত ছিল এবং পরবর্তীতে ১৮৭৩ সালে এর নামকরণ করা হয় কলেজিয়েটি স্কুল।২০০৮ সাল থেকে এই স্কুলটিতে একাদশ শ্রেণি চালু করা হয় এবং 2010 সালে এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজ-

এই স্কুলটি রাজশাহীর সেরা স্কুল নামেও  সুনাম কুড়াই। ২০০৬ সালে এটি একটি সাহিত্য শাসিত শিক্ষা প্রতিষ্ঠান নামে প্রতিষ্ঠিত হয়। এবং পরবর্তীতে ২০১৭ সালে এটি জাতীয়করণ করা হয়। এবিদ্যালয়টিতে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা পাঠদান করা হয়।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

হাজী মোহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয় রাজশাহী-

এ বিদ্যালয় টি উপমহাদেশের প্রাচীন একটি অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান। ১৮৭৪ সালে প্রখ্যাত দানবীর হাজী মোহাম্মদ মহসীন মহাসীন ফান্ডের অর্থ মাধ্যমে এই শিক্ষা প্রতিষ্ঠানটি চালু করা হয়। প্রতিষ্ঠানসময়ে এ বিদ্যালয়টি ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে চালু করা হয়। এবং পরবর্তীতে এই শিক্ষা প্রতিষ্ঠানটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে রূপান্তরিত করা হয়।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয়-

এই বিদ্যালয়টি রাজশাহীর প্রাচীনতম একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এ বিদ্যালয়টি ১৮৬৮ সালে প্রতিষ্ঠিত হয়।এ বিদ্যালয়টি বর্তমানে  পি, এন  গার্লস স্কুল নামেও বেশি পরিচিত।বাংলাদেশের এবং রাজশাহীর সবচাইতে বড় স্কুলের মধ্যে এটি একটি।

আরো পড়ুনঃ কক্সবাজার ভ্রমণ করতে কত টাকা লাগে ২০২৩

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল ও কলেজ-

এই কলেজটির রাজশাহী শিক্ষা বোর্ড কলেজ নামেও পরিচিত। আধুনিক সুযোগ-সুবিধা গ্রন্থগার রয়েছে এ বিদ্যালয়টিতে। কলেজটি রাজশাহী জেলার অন্যতম কলেজ হিসেবেও বিবেচিত হয়েছে। এবং রাজনৈতিক কুকর্ম থেকেও এ কলেজটি মুক্ত।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

গভারমেন্ট ল্যাবরেটারি হাই স্কুল-

১৯৬৯ সালে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এটি রাজশাহীর সরকারি বালক বিদ্যালয়। রাজশাহী লক্ষ্মীপুরে অবস্থিত। এ বিদ্যালয়টিতে তৃতীয় থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঠদান করা হয়। এই স্কুলের মোটর হল "শিক্ষার জন্য এসো, সেবার জন্য যাও"।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

সিরোইল সরকারি উচ্চ বিদ্যালয়-

এ বিদ্যালয়টি যাত্রা শুরু হয় ১৯ ৬৭ সালে। এ বিদ্যালয়  টি রাজশাহীর অন্যতম একটি বিদ্যালয়। দেবি তলায় থেকে পাশ করেছেন ৪৭ টির ও বেশি ব্যাচ। যারা বিভিন্ন সরকারি পদে এবং বড় বড় চাকরিতে নিয়োজিত রয়েছেন।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

এটি রাজশাহীর বোয়ালিয়া থানায় অবস্থিত প্রাচীন একটি শিক্ষাপ্রতিষ্ঠান। ১৯৬৭ সালে এই শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়। এ বিদ্যালয়টিতে তৃতীয় থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঠদান করা হয়। এখানে শিক্ষার্থীর প্রায় ৯৬০ জন।

ছবি সংগ্রহঃ facebook

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

তোমাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে ইতিমধ্যে আলোচনা করেছি। অনেকেই উচ্চশিক্ষার জন্য এবং মানুষের মত মানুষ হিসেবে গড়ে উঠতে সেরা স্কুলগুলোকে বেছে নিতে হয়। একটি সেরা স্কুলই পারে একটি ছাত্রকে সঠিকভাবে এবং আদর্শবান হিসেবে গড়ে তুলতে। আজকের এই আর্টিকেলে আমরা রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে তোমাদের সামনে কিছু ধারণা নিয়ে এসেছি। তাহলে চলো রাজশাহী সেরা স্কুল ২০২৩ সম্পর্কে কিছু জেনে নিন।

(১ম) -- রাজশাহী গভঃ ল্যাবরেটরি হাই স্কুল।

(২য়) -- রাজশাহী কলেজিয়েট স্কুল।

(৩য়) -- রাজশাহী ক্যাডেট কলেজ।

(৪র্থ) -- রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

(৫ম) -- সরকারি পি এন হাই স্কুল।

(৬ষ্ঠ) -- রাজশাহী ক্যান্টনমেন্ট বোর্ড।

রাজশাহীর সব থেকে ভালো স্কুল কোনটি

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা লেখাপড়ার জন্য নিশ্চয়ই রাজশাহীর সব থেকে ভালো স্কুলটির খোঁজ করে থাকবে তাই আজকের এই আর্টিকেলে রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে তোমাদের সামনে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। আমরা সকলে চাই উচ্চশিক্ষায় শিক্ষিত হতে তার জন্য চাই একটি ভালো স্কুল তাই রাজশাহীর সবথেকে ভালো স্কুল কোনটি সে সম্পর্কে চলো জেনে নিন।

আরো পড়ুনঃ কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩

কলেজ পর্যায়ে টানা চারবার দেশ সেরা হয়েছে রাজশাহী কলেজ। এবার স্কুল পর্যায়ে দেশসেরার তালিকায় যুক্ত হলে রাজশাহীর সরকারি প্রমথনাথ (পিএন) বালিকা উচ্চ বিদ্যালয়।দেড়শত বছর পূর্বে নাটোরের দিঘাপতিয়ার রাজা প্রমথনাথ রায় ১৮৬৮ সালে এই স্কুলের জন্য ৬ হাজার রুপি দান করেন। 

তাঁর নামানুসারে এই স্কুলের নাম করণ হয় সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয়। বাংলাদেশের বড় স্কুলের মধ্যে এটি একটি বিদ্যালয়।পিএন স্কুলের ইতিহাস সূত্রে জানা যায়, সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয় রাজশাহী শহরের অন্যতম প্রাচীন একটি শিক্ষা প্রতিষ্ঠান। বিদ্যালয়টি পিএন গার্লস স্কুল নামেও স্থানীয়ভাবে অনেক পরিচিত। এই স্কুল রাজশাহী বিভাগের একটি প্রাচীন ও বিখ্যাত স্কুল।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩ঃ শেষ কথা

রাজশাহীর সেরা স্কুল ২০২৩, রাজশাহীর সব থেকে ভালো স্কুল কোনটি? রাজশাহীর সেরা স্কুলের তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। উপরে যে স্কুলগুলো তালিকা করা হয়েছে সবগুলো স্কুলে রাজশাহীর মধ্যে সেরা। আপনার পছন্দমত স্কুলে আপনি পড়াশোনা করতে পারেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url