শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল

আসছে শীত তাই আমাদের আগে থেকেই শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল খাওয়া দরকার এবং যেসব সবজি খেলে সর্দি-কাশি সারবে তার বিষয়ে আমাদের জানতে হবে। শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল সেই ফলগুলি আমাদের খেতে হবে এবং তার সম্পর্কে বিস্তারিতভাবে আজকের এই পোস্টে আপনাদের জানাবো। শীতকালে সর্দি-কাশি আমাদের জন্য একটি স্বাভাবিক ঘটনা। আমাদের সকলেরই কম বেশি শীতকালে সর্দি-কাশি সমস্যায় ভুগে থাকি।

শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল

তাই আজকের এ পোস্টে শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল সে বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। তাহলে চলুন শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল তার সম্পর্কে জেনে নিন।

সূচিপত্রঃ শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল 

সর্দি কাশি সারাবে যেসব ফল

আসছেই শীত এই শীতে মানুষের রোগ প্রতিরোধের ক্ষমতা স্বাভাবিকের চাইতেও অনেকটা কমে যায়। তাই অনেক সময় সর্দি কাশি মত সমস্যা দেখা দিয়ে থাকে। শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল তা আমাদের নিয়মিত খেতে হবে। তাই শীতকালে ভিটামিন সি ও ফাইবার ইত্যাদি উপাদান। প্রয়োজনীয় কিছু উপাদানের যোগান দিতে শীতকালে খেতে হবে টক জাতীয় কিছু ফল।

আরো পড়ুনঃ শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে তা জেনে নিন

কমলালেবু 

বিটা ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত কমলালেবু সর্দি কাশি সারাতে ওষুধের বিকল্প হিসেবে কাজ করে থাকে। কমলালেবু তে রয়েছে ভিটামিন সি ও ক্যালসিয়াম যা সর্দি কাশি জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফল। এবং কমলালেবু হজম শক্তিতেও বেশ কার্যকরী।

জলপাই 

জলপাই ভিটামিন ই ও সি জাতীয় ফল। এটি সর্দি কাশি ছাড়াও বাতের ব্যথা ও হাঁপানি রোগ নিরাময়ে অনেকটা কার্যকরী।

আপেল 

আপনি সুস্থ থাকতে ও সর্দি কাশির মত রোগ থেকে মুক্তি পেতে প্রতিদিন একটি করে আপেল খান। আপেলে রয়েছে কুয়েরসেটিন নামক এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট । যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং শরীরকে সুস্থ রাখে।

কুল 

ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ কুল যা হজমের জন্য উপযোগী। এছাড়াও রয়েছে ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও নানা উপাদান।

আমলকি 

ভিটামিন সি যুক্ত আমলকি এটি সর্দি কাশি ছাড়াও দাঁত, চুল, ত্বকের জন্য উপকারী। এছাড়া রক্তস্বল্পতা দূর করতে আমলকি বিশেষ ভূমিকা পালন করে।

পেয়ার

পিয়ারায় রয়েছে ভিটামিন এ ও বি কমপ্লেক্স সমৃদ্ধ উপাদান। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে থাকে। এছাড়াও চোখের জন্য বেশ উপকারী পিয়ারা।

সর্দি কাশি সারাতে যেসব সবজি খাবেন

আজকের এই পোস্টে আপনাদের জন্য শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল  সে বিষয়ে আলোচনা করছি। এবং সর্দি কাশি সারাতে যেসব সবজি  খাবেন তা সম্পর্কে আপনাদের জানাবো। কারণ শীতকালে আমাদের সুস্থ থাকতে হলে এবং সর্দি কাশি সারাতে হলে কিছু সবজি খাওয়া প্রয়োজন। যে সব সবজিগুলো খেলে আমাদের সর্দি কাশি নিরাময় হতে সাহায্য করবে। এছাড়াও ত্বক, চুল ও উচ্চরক্তচাপে সবকিছুর জন্য সবজি উপকারী।

সর্দি কাশি

আপনি যদি সর্দি কাশি সমস্যায় ভুগেন তাহলে মুলা, আদা রসুন, তুলসী ও গাজরের রস এসব সবজি খেতে পারেন। সর্দি কাশি সারাতে এই উপাদানগুলো বিশেষ কার্যকরী।

ওজন কমাতে

আপনার শরীরের অতিরিক্ত ওজন কমাতে সকালে খালি পেটে লেবুর পানি পান করুন। উষ্ণ পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খেলে উপকার পাবেন। এছাড়াও এটি সর্দি কাশিতে বেশ উপযোগী।

উচ্চ রক্তচাপ

গাজর ও আঙ্গুর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বেশ কাজ করে। যাদের উচ্চ রক্তচাপ সমস্যা রয়েছে তারা প্রতিদিনের ডায়েটে এইসব খাবার রাখতে পারেন। 

নিম্ন রক্তচাপ

নিম্ন রক্তচাপে মিষ্টি জাতীয় সবজি বেশ উপযোগী। তবে টক জাতীয় সবজি থেকে দূরে থাকবেন। তবে আঙ্গুরের রস খুব উপকারী।

বদহজমের সমস্যা

পেটের সমস্যা কোষ্ঠকাঠিন্য ও বদ হজমের মত সমস্যা সমাধানে খেতে পারেন। গাজর পালং শাক শসা মুসাম্বির কমলালেবু এবং মৌসুমী ফল ও সবজি। এতে পেটের সমস্যা দূর হবে এবং শরীর সুস্থ ও সর্দি কাশি সমস্যা থেকে মুক্তি মিলবে।

সর্দি কাশি হলে কি খাওয়া যাবে

শীতকালে কাশির মত সমস্যায় সবাই ভুগে থাকেন। তাই শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল তা আমাদের খেতে হবে। এবং সর্দি কাশি হলে কিছু নিয়ম মেনে চলতে হবে। আজকের এই পোস্টটিতে শীতকাল সর্দি-কাশি সারাবে যেসব ফল তার সম্পর্কে আলোচনা করছি। এখন আমরা জানব সদি কাশি হলে কি খাওয়া যাবে।

আরো পড়ুনঃ কিসমিস খাওয়ার উপকারিতা ও নিয়ম

আদা চা

দুই কাপ পানিতে কুচি কুচি করে এক চামচ আদা  গরম পানিতে ফুটিয়ে তার সাথে সামান্য মধু মিশিয়ে পান করলে গলা খুসখুসে ভাব ও গলা ব্যথা উপশম হয়। আদা ও মধুতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি যা গলার গ্ল্যান্ড ফুলে যাওয়া কমাই। এবং ব্যাকটেরিয়া সংক্রমনে বিশেষ ভূমিকা পালন করে।

লেবু ও মধুর মিশ্রণ

সমপরিমাণ লেবুর রসে মধুর মিশ্রণ করে পান করলে গলার সংক্রমণ কমায়।

কলা

কলা একটি নন অ্যাসিডিক খাবার। যা গলা খুসখুসে ভাব কমাতে বিশেষ কার্যকরী। কলা একটি  লোগ্লাইসেমিক ফল যা ঠান্ডা সর্দি লাগার মত সমস্যার সমাধান করে থাকে।

চিকেন স্যুপ

সর্দি ও খুশখুসে কাশিভাব কমাতে পানীয় খাবারের ব্যবহার প্রাচীনতম কাল থেকে চলে আসছে। এ তালিকায় চিকেন স্যুপ রয়েছে। চিকেন স্যুপে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল।  অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা গলার খুশখুশের জন্য দায়ী ভাইরাস এবং মিউকাস প্রতিরোধে সাহায্য করে।

সেদ্ধ গাজর

গাজরকে বলা হয়ে থাকে সুপার ফুড। গাজরে রয়েছে প্রচুর পরিমান ভিটামিন ও মিনারেল যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই আপনার সর্দি কাশির সমস্যা দেখা দিলে কাঁচা গাজর না খেয়ে সেদ্ধ করে গাজর খাবেন।

ডিমের সাদা অংশ

ঠান্ডা লেগে গলায় ব্যথা হওয়া একটি সাধারন সমস্যা। এই সমস্যা দূর করতে আপনাকে সাদা ডিমের অংশ সহায়তা করবে। কারণ ডিমের সাদা অংশ গলায় ফুলে যাওয়া গ্ল্যান্ড ফোলা কমায় এবং গলা রোগ সংক্রমণ দূর করে।

সর্দি - কাশি হলে কি খাওয়া যাবেনা

আজকের এই পোস্টে আপনাদের জন্য শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল সে সম্পর্কে নিয়েই ইতিমধ্যে আলোচনা করেছি। শীতকালে সর্দি কাশি একটি স্বাভাবিক ঘটনা। তাই এ থেকে দূরে থাকতে আমাদের কিছু নিয়ম মানতে হবে। সর্দি কাশি হলে কি খাওয়া যাবে, সর্দি কাশি হলে কি খাওয়া যাবেনা, সে বিষয়ে আমাদের সচেতন হতে হবে। তাহলে আমরা সর্দি-কাশি রোগকে প্রতিরোধ করতে পারব। ইতিমধ্যে আমরা সর্দি-কাশি হলে কি খাওয়া যাবে তা জানতে পেরেছি। এখন আমরা সর্দি কাশি হলে কি খাওয়া যাবেনা এ বিষয়ে জেনে নেব।

স্ট্রবেরি 

সাধারণত স্ট্রবেরি খুব ভালো এবং ভিটামিন যুক্ত খাবারে পরিগণিত। তবে স্ট্রবেরি বেশি মাত্রায় খেলে আপনার রক্তে জমাটবাঁধা সৃষ্টি হতে পারে। ফলে বুকে জমা শ্লেষ্মা ও সাইনাসের সমস্যায় বাড়িয়ে দিতে পারে। তাই জ্বর ও ঠান্ডা লেগে থাকলে স্ট্রবেরিকে এড়িয়ে চলুন।

পেঁপে

পেঁপে একটি পুষ্টিগুণ সম্পন্ন ফল। কিন্তু সর্দি ঠান্ডা লাগলে এড়িয়ে চলাই উচিত। কারণ এর থেকে হিস্টামিন উপাদান বের হয়ে অনুনাসিক অংশে সমস্যা বাড়িয়ে তোলে। ফলে শ্বাসের কষ্ট হয়। তাই সর্দি কাশি অবস্থায় পেঁপে থেকে বিরত থাকুন।

টক ফল

যে সমস্ত টকফলে সাইট্রিক এসিড রয়েছে। এক কথায় টক জাতীয় ফল থেকে দূরে থাকুন ।এই ফলগুলো আপনার গলা ধরা ও কাশির মতো সমস্যা বাড়িয়ে তুলতে পারে। এর পরিবর্তে আনারস নাশপাতি ও তরমুজ খেতে পারেন।

আরো পড়ুনঃ কমলা লেবুর উপকারিতা ও পুষ্টিগুণ

দুধ ও দই

আপনার যদি জ্বর ও সর্দি লেগে থাকে। তাহলে দুধ ও দুধ জাতীয় খাবার এড়িয়ে চলুন। কারণ এই জাতীয় খাবার খেলে গলায় শ্লেষ্মা জমা ও গলা জ্বলার মত সমস্যা দেখা দিতে পারে।

কলা

কলা শরীরের দ্রুত এনার্জি তৈরি করে। তবে আপনার যদি জ্বর ও সর্দি কাশির সমস্যা থাকে তাহলে কলা থেকে দূরে থাকুন। কারণ কলা খেলে আপনার জ্বর ও সর্দি কাশি বেড়ে যেতে পারে। এমনকি ডাক্তারের মতে জর ও সর্দি কাশিতে কলা খেতে নিষেধাজ্ঞা রয়েছে।

আখরোট

সর্দি কাশির মধ্যে আপনি যদি আখরোট খেয়ে থাকেন তাহলে আপনার গলা ব্যথার মত সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া এতে হিস্টামিনারের মাত্রা বেশি রয়েছে। তাই ঠান্ডা লাগলে বা জ্বর হলে আখরোট এড়িয়ে চলুন।

শেষ কথাঃ শীতকালে সর্দি কাশি সারাতে যেসব ফল 

শীতকালে সর্দি কাশি সারাতে যেসব ফল আমাদের খাওয়া উচিত তা সম্পর্কে ইতিমধ্যে আলোচনা করেছি। আপনারা যারা শীতকালে সর্দি কাশি সারাতে যেসব ফল সম্পর্কে আমাদের পোস্টে উল্লেখিত বিষয়টি পড়েছেন। তারা নিশ্চয়ই জানতে পেরেছেন শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফলগুলো খাওয়া উচিত তার সম্পর্কে জানা।

তাই আসুন এই শীতকালে সর্দি কাশি সারাবে যেসব ফল খাওয়ার কথা এতক্ষণ আলোচনা করেছি এবং সর্দি কাশি সারাতে যেসব খাবারগুলো থেকে বিরত থাকতে বলা হয়েছে তা থেকে বিরত থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url