অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩

প্রিয় পাঠক আজকের এই পোস্টটিতে আমরা অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব। আগে বাংলাদেশ এত উন্নত ও বিভিন্ন বৈষিক বাণিজ্যের বিস্তৃত হয়নি। বর্তমানে বাংলাদেশ নিম্ন মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে। আজকের এ পোস্টটিতে আমরা অদম্য অগ্রযতায় বাংলাদেশ রচনা ২০২৩ নিয়ে আলোচনা করব। আপনারা যারা অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ সম্পর্কে সঠিকভাবে জানতে চান।

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩

তাহলে আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন। আজকের পোষ্টের মূল বিষয় হলো অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ যা আপনাদের এখন আমরা জানাতে যাচ্ছি। অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০ প্যারা, অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০ পয়েন্ট, অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২৫ পয়েন্ট, অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ৩০ পয়েন্ট, অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা for ssc

সূচিপত্রঃ অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ঃ উপস্থাপনা

প্রিয় পাঠক আজকের এই পোস্টটিতে আমরা বাংলাদেশ অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ ২০২৩ সম্পর্কে কিছু তথ্য আপনাদের জানাতে যাচ্ছি। বাংলাদেশের এখন যতটুক উন্নতি এবং বিভিন্ন বৈশ্বিক বাণিজ্যিক মাধ্যম গুলো উদ্বোধন হয়েছে এগুলো আগে কিছুই ছিল না। দিন দিন বাংলাদেশের অনেক উন্নতি ও বৈশ্বিক বাণিজ্য কেন্দ্রগুলো বেড়েই চলেছে।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার ঘরোয়া উপায়

আমাদের বাংলাদেশ অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশে পরিণত হচ্ছে। দেশে-বিদেশে  সাথে তাল মিলিয়ে আমাদের দেশ অনেক ভাবে এগিয়ে যাচ্ছে। অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশের সাথে যোগ্য নেত্রী যথাযথ দীর্ঘমেয়াদী পরিকল্পনা বৈশ্বিক বাণিজ্যিক কর্মসংস্থান গুলো সাথে সম্পর্কিত। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব।

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ 

বাংলাদেশের বিভিন্ন উন্নতি সম্পর্কে আজকের এই পোস্টটিতে আমরা অগ্র অদম্য যাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত ভাবে আলোচনা করব। বাংলাদেশ আগের তুলনায় দিন দিন অনেক এগিয়ে চলেছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি বিবেচনায় বাংলাদেশ এখন দ্বিতীয়তম। আজকের এই পোস্টটিতে আমরা অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ সম্পর্কে আপনাদের জানাতে যাচ্ছি।

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ - ভূমিকাঃ বাংলাদেশ সব বাধা পেরিয়ে এগিয়ে চলছে। বাংলাদেশের অগ্রগতি অপ্রতিরোধ্য। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে নানা ভাবে এগিয়ে চলেছে। এবং বর্তমানে নিম্ন  মধ্যআয়ের দেশ হিসেবে উন্নত হয়েছে। যেখানে কিছুদিন আগেই আমাদের দেশটি নিম্ন আয়ের দেশে পরিণত ছিল। গবেষকরা ধারণা করছেন ২০২৪ সালে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নত হতে চলেছে। তার জন্য চাই যোগ্য নেতৃত্ব, দীর্ঘমেয়াদী পরিকল্পনা, মানব সভ্যতা উন্নয়ন প্রযুক্তি উন্নয়ন ও বৈশ্বিক বাণিজ্যের বিস্তার। আর এইসবের জন্য বাংলাদেশ আরও দ্রুত অদম্য অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে।

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ - অর্থনৈতিক সূচকঃ

২০০৫ -২০০৬ বাংলাদেশের গড় উৎপাদন প্রভৃতির হাড় ছিল ( জিডিপি)৫.৪ শতাংশ এবং মাথাপিছু আয় ছিল ৫৪৩ মার্কিন ডলার । (প্রায় ৪৫,০০০ হাজার টাকা)।

বর্তমান ২০১৮-২০১৯ অর্থ বছরে এই হার ৮.১৩ শতাংশ এবং মাথাপিছু আয় ১৯০৯ মার্কিন ডলার।(১, ৬১০০০ হাজার টাকা ) । যা আগের তুলনায় অনেক বেশি। বর্তমানে মানুষের শুধু আয় বৃদ্ধি তা নয় বেড়েছে গড় আয়ু। কর্মক্ষেত্রের জন্য বাজেটের আকার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এ বাজেট বাস্তবায়নের কারণে কমছে পরনির্ভরতা।

বাংলাদেশের দারিদ্র্যের হার এখন নিম্নমুখী। বর্তমানে বাংলাদেশের দারিদ্রের হার ১৪ শতাংশ। জিডিপির হিসেবে বাংলাদেশ  এখন বিশ্বের ৪৪ তম বৃহত্ত অর্থনৈতিক দেশ। বাংলাদেশের অর্থনৈতিক প্রভৃতি ও সামাজিক উন্নয়নে ও যেকোনো সূচকের বিচারে বাংলাদেশে এখন অগ্রগতির অগ্রদূত হিসেবে কাজ করে চলেছে।

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ - অবকাঠামোগত  উন্নয়নঃ

একটি দেশকে অগ্রগতির দিকে নিয়ে যেতে ও অর্থনৈতিক দৃশ্যমান করতে চাই অবকাঠামোগত উন্নয়ন।একটি দেশের অবকাঠামগত উন্নয়ন থাকলে দেশের অর্থনৈতিক সক্ষমতা ও সঠিক জীবন মানের প্রগতি অনুধাবন করা যায়।গত এক দশকের অবকাঠামগত উন্নয়ন চোখে পড়ার মতো। বাংলাদেশের বড় বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বৃদ্ধি পেয়েছে।

আরো পড়ুনঃ পা ফাটা দূর করার ক্রিম বাংলাদেশ

তার একটি বড় প্রমাণ হল আমাদের পদ্মা সেতু। আমাদের নিজস্ব অর্থায়নে আমাদের কোটি মানুষের স্বপ্ন বাস্তবায়নের পদ্মা সেতু হলো একটি মাইল ফলক। এছাড়াও বিভিন্ন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র গুলো ও সুন্দরবন, ঢাকা মেট্রোপলিটিয়ান সহ বাংলাদেশের বিভিন্ন ছোট বড় প্রকল্প গুলো বাস্তবায়িত হচ্ছে। আমরা আশা করছি এভাবেই বিভিন্ন অবকাঠামগত উন্নয়ন করে বাংলাদেশ দ্রুত সামনের দিকে এগিয়ে যাবে।

বাংলাদেশের সারাদেশে ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মাধ্যমে দেশীয় সম্পদ ব্যবহার করে দেশে উৎপাদন ব্যবস্থা সচল হবে। রপ্তানি পণ্যগুলো বৃদ্ধি পাবে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাবে এবং বিভিন্ন কর্ম সংস্থার সুযোগ হবে।

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ - প্রযুক্তিগত উন্নয়নঃ

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ ২০২৩ প্রযুক্তির উন্নয়নে অনেক বড় অবদান। প্রযুক্তিগত উন্নয়ন বাংলাদেশকে আরো গতিশীল করে তুলেছে। প্রযুক্তির সেবা পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশে ৪ হাজার ৫৫০ টি ইউনিয়ন পরিষদ  ডিজিটাল সেন্টার গড়ে তোলা হয়েছে। বাংলাদেশের প্রতিটি জেলাকে ইন্টারনেটের আওতায় আনা হয়েছে।

বিশেষ করে টেলিযোগাযোগের ক্ষেত্রে নেওয়া বিভিন্ন পদক্ষেপ এর কারণে বাংলাদেশের মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ১২ কোটি এবং ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ৪ কোটি। থ্রিজি ,ফোর জি ,ও ফাইভ-জি মোবাইল নেটওয়ার্ক কার্যক্রম শুরু হয়েছে। এছাড়াও সরকারি ও বেসরকারি বিভিন্ন সেবা প্রধান প্রক্রিয়া সহজ ও স্বচ্ছ করতে ই - পেমেন্ট ও ই - ব্যাংকিং চালু করা হয়েছে।

বাংলাদেশ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ বাংলাদেশ তথ্য প্রযুক্তির একটি যুগান্তরী ঘটনা। বাংলাদেশ বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে তথ্য ও ছবির মাধ্যমে দেশের সম্প্রচার কার্যক্রম সমৃদ্ধ হচ্ছে এর মাধ্যমে আমাদের বাংলাদেশ অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে।

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ - মানবসম্পাদন উন্নয়নঃ

বাংলাদেশ অনেক জনসংখা বহুল একটি দেশ। এই বিপুল জনগোষ্ঠীকে যথাযথভাবে পরিকল্পনার মাধ্যমে জন সম্পদে পরিণত করার লক্ষ্যে বাংলাদেশের সরকার বিভিন্নভাবে কাজ করছে। সর্বস্তরে শিক্ষা কার্যক্রম সঠিকভাবে পরিচালনার লক্ষ্যে একটি কর্মক্ষ  ও দক্ষ গোষ্ঠী গড়ে তুলছে।

মাধ্যমিক পর্যায় পর্যন্ত সকল শিক্ষার্থীকে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, নারী শিক্ষাকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে উপবৃত্তি প্রদান স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা এবং কারিগরি শিক্ষার প্রসার দক্ষ জনগোষ্ঠী তৈরি করছে। দেশ-বিদেশে তাদের কর্মসংস্থানের কেন্দ্র তৈরি হয়েছে। কৃষি শিল্প পোশাক শিল্প, ওষুধ শিল্প প্রতিটি শিল্প খ্যাতের আকার বৃদ্ধি পাচ্ছে।

এর ফলে কর্মসংস্থার সুযোগ বাড়ছে। চাকরি নির্ভরতা কমছে এবং উদ্যোক্তার সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য ক্ষেত্রের উন্নয়নের ফলে মানুষের গড় আয়ু ও কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাচ্ছে। কৃষি ক্ষেত্রে প্রযুক্তির ফলে খাদ্যের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এখন আমাদের বাংলাদেশ খাদ্যতে স্বয়ংসম্পন্ন। বর্তমানে  সারা বিশ্বের ১৫৭ দেশে বাংলাদেশের মানুষ  কর্মরত আছে। অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ ২০২৩ এভাবেই এগিয়ে চলছে।

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ - বৈশ্বিক বাণিজ্যঃ

বাংলাদেশের অভ্যন্তরীণ আকার যেমন বৃদ্ধি পেয়েছে। তেমনি বৈদেশিক বাণিজ্য বিস্তৃত হয়েছে। ২০১৮-২০১৯ অর্থবছরে অন্য রপ্তানি হয়েছে চার হাজার মার্কিন ডলার যা বাংলাদেশের এখন পর্যন্ত সর্বোচ্চ রপ্তানি আয়।

আরো পড়ুনঃ চোখের ফোলা কমানোর উপায়

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ - উপসংহারঃ 

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ ২০২৩ এখন পুরো বিশ্বের জন্য দৃষ্টান্ত। তাই একে অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ বলা যেতে পারে। অর্থনৈতিক অগ্রগতি ও অর্থসামাজিক সূচকে বাংলাদেশ ছাড়িয়ে গেছে এশিয়ার সব দেশকেই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন এবার পূরণ হতে চলেছে।

তিনি বাংলাদেশকে অর্থনৈতিক মুক্ত  ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমাজ গড়তে চেয়েছিলেন। বর্তমান সরকার বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণেরস কাজ করে চলেছেন। অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ অনেক এগিয়ে গেছে।

আমাদের শেষ কথাঃ অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩

প্রিয় পাঠক আজকেরে আর্টিকেলে আমরা অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে বুঝতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০ প্যারা, অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২০ পয়েন্ট, অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ২৫ পয়েন্ট, অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা ৩০ পয়েন্ট, অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা for ssc

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url