চোখ ফোলা কমানোর উপায় - চোখ ফুলে যায় কেন

প্রিয় বন্ধুরা চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে আপনারা অনেকেই হয়তো চিন্তিত আছেন। আজকের এই পোষ্টটিতে আমরা চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে নিয়ে আলোচনা করব। আমাদের বিভিন্ন কারণে হঠাৎ কিংবা বিভিন্ন রোগের কারণে চোখ ফুলে থাকে। এই ফোলা কমানোর উপায় সম্পর্কে আমরা অনেকেই হয়তো জানি না। আজকের এই পোস্টটিতে আমরা চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে জানতে পারব। তার জন্য আপনাকে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ শেষ পর্যন্ত মনোযোগ সহকারে চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে পড়তে হবে।

ছবি

তাহলে আপনি চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে সঠিকভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর দেরি কেন চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে জেনে নেই।

সূচিপত্রঃ চোখ ফোলা কমানোর উপায় - চোখ ফুলে যায় কেন

চোখ  ফুলে যায় কেন

আমরা সবাই প্রায় কম-বেশি আমাদের চোখের সমস্যায়  ভুগে থাকি। চোখ ফুলাও একটি সমস্যা। আজকের এই পোস্টটিতে আমরা জানব চোখ ফুলে যায় কেন বা চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে।

আমাদের চোখ বিভিন্ন কারনে ফুলে থাকে। কারো কারো আবার দেখা যায় অতিরিক্ত ঘুমের কারণে চোখ ফুলে থাকে। আমাদের চোখ এবং চোখের পাতা ফুলে যাওয়ার কারণ হলো টিস্যুতে পানির পরিমাণ  বা ফ্লাইড জমে থাকার কারণে। আমাদের চোখের চারিপাশে যখন প্রদাহ  হয় ও ফুলে যায় তখন আমাদের চোখের সাধারণ টিস্যু ও চোখের পাতাগুলো প্রভাবিত হয়ে থাকে।

আরো পড়ুনঃ রূপচর্চায় মধুর উপকারিতা

তারপরে চোখের পাতাগুলো ফুলে যাই। আমাদের চোখ ফুলে যাওয়ার পরে যেসব পরিস্থিতি উৎপত্তি হয় সেগুলো হলো। কালশিটে পড়া কনজাংটিভাইটিস সেলাইটিস অ্যালার্জি কর্নিয়া ক্যান্সার ইত্যাদি । বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকে। এছাড়া আপনার চোখ আঘাত জনিত ও সংক্রমণের কারণে ফুলে থাকে।কন্ট্যাক্ট লেন্স  ব্যবহারের ফলো আমাদের চোখ ফুলে যায়।  সেক্ষেত্রে আপনাকে কন্টাক্ট লেন্স খুলে ফেলে দিতে হবে।

চোখ ফোলা কমানোর উপায়

আমাদের রোগ জীবাণুর ক্ষেত্রে চোখের সমস্যাটাই জটিল। এই সমস্যাটি এখন কম বেশি সবারই রয়েছে। আমরা বিভিন্ন সময় চোখের অনেক সমস্যায় ভুগে থাকি। বিশেষ করে চোখ ফোলা একটি জটিল সমস্যা। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে আমাদের চোখ সচেতন থাকা জরুরি ।  তাহলে চলুন চোখের ফোলা কমানোর উপায় সম্পর্কে জেনে নিই।

পানি-

চোখ পরিষ্কার রাখতে ও চোখকে চোখের ফোলা কমাতে পানি সবচাইতে সহজ উপায়। চোখ ছাড়াও আমাদের শরীর ফুলে যেতে পারে তাই আপনার শরীর ও চোখ ফোলা কমাতে আপনাকে দৈনিক ৮ /১০ গ্লাস পানি পান করতে হবে।

টি ব্যাগ-

আপনার চোখের নিচের ফোলা কমানোর উপায়ে আপনি ব্যবহার করতে পারেন। কারণ বিভিন্ন টি ব্যাগগুলো আপনার চোখের ফোলা কমাতে সহায়তা করে থাকে। আপনার দৈনিক চা পাতা ব্যবহারের টি ব্যাগগুলো আপনি ফ্রিজে রেখে নিয়মিত চোখের নিচে 10 থেকে 15 মিনিট ব্যবহার ফলে আপনার চোখের লালচে দাগ ও ইনফ্লামেশন দূর হয়ে যাবে।

লবণ পানি-

লবণ পানির মাধ্যমে আপনি চোখের ফোলা কমানোর উপায়ে ৪ কাপ পানির সাথে আধ কাপ লবণ মিশিয়ে ভালোভাবে হালকা গরম পানিতে তুলার বল করে নিন। তুলার বলটি আপনি চোখের পাতায় কয়েক মিনিট রাখার পর আপনার ফোলা কমে যাবে।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

শসা-

শসা এতে যেমন চোখের কালো দাগ দূর করতে এক্সপার্ট তেমনি ফোলা ভাব দূর করতেও বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। চোখের ফোলা কমানোর উপায় জন্য শসার কয়েকটি টুকরো দশ মিনিট ফ্রিজে রাখার পর আপনি আপনার চোখের উপরে এটি ১০-১৫ মিনিট রাখতে পারেন।শসার এনজাইম ও ইনফ্লামেশন  কমিয়ে ত্বকের বিভিন্ন দাগ দূর করে ও ফলা কমিয়ে আনে।

আলু-

আলু ত্বকের জন্য বিশেষ উপকারী এবং চোখের ফোলা কমানোর উপায় হিসেবে বিশেষ কার্যকরী ।একটি মাঝারি সাইজের আলু কুচি করে কেটে চোখের ওপরে ১০ থেকে ১৫ মিনিট রাখবেন। এর ফলে আপনার চোখের ফোলা দূর হয়ে যাবে।

ডিম-

চোখের ফোলা কমানোর উপায় হিসেবে ডিমও বিশেষ কার্যকরী দুইটি ডিমের সাদা অংশ নিয়ে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিন। এবার ব্রাশের সাহায্যে চোখে ১০/১৫ লাগিয়ে রাখুন ।এরপর ধুয়ে ফিরে দেখবেন আপনার চোখের ফোলা ভাব অনেকটাই কমে গেছে।

চোখ মুখ ফুলে যাওয়ার কারণ

আমাদের চোখ মুখ বিভিন্ন কারণে ফুলে থাকতে পারে। কিছু কিছু জটিল কারনে মুখ ফুলে থাকে। এবং কিছু কিছু সাধারণ কারণেও মুখ ও চোখ ফুলে থাকে। তাই আমাদের চোখ মুখ ফুলে যাওয়ার কারণ সম্পর্কে সচেতন হতে হবে। ইতিমধ্যে আমরা চোখ ফুলে যায় কেন চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে জানতে পেরেছি এখন আমরা চোখ মুখ ফুলে যাওয়ার কারণ সম্পর্কে জানব।

সাধারণ ফোলা-

চোখ মুখ ফুলার প্রধান কারণ হলো আমাদের চোখের নিচে বা ত্বকে নিচে পানি জমার কারণে এটি হয়ে থাকে। সাধারণ কারণে চোখ মুখ ফোলা হলো সর্দির কারণে। সর্দি শিরা-উপশিরা উপসারিত হওয়া এলার্জি ও ঘুম থেকে ওঠা কারণ অনেক ঘুমের কারণে আমাদের চোখ মুখ অনেক সময় ফুলে যায় । আবার হালকা ব্যথার জনিত  কারণে কারো চোখ মুখ ফুলে গিয়ে থাকে।এগুলো হলো সাধারণ সমস্যা।

জটিল ফোলা-

কিডনির অপকার্যকারিতার কারণেও আমাদের শরীরে পানি জমে যায়। এবং আমাদের চোখ মুখ ফুলে যায়। এর প্রথম লক্ষণই হবে মুখ ফুলে যাওয়া। এবং ওজন কমে যাওয়া ও খাওয়াতে অরুচি।

বিভিন্ন সময় আমরা ব্যথার ওষুধ ও রক্তচাপ ঔষুধের কারণে অনেক সময় আমাদের চোখমুখ ফুলে যায়।

অনেক সময় থাইরয়েড এর কারনে আপনার শরীরে পানি জমাতে পারে। এবং শরীর ফুলে যেতে পারে। ক্লান্তিক ,কোষ্ঠকাঠিন্য ,মুখ ফ্যাকাসে হয়ে যাওয়া।ওজনের বৃদ্ধি মাসিকের সমস্যা হওয়া এসব থাইরয়েডের লক্ষণ।

হৃদ্রোগীদেরও চেহারা অনেক সময় ফুলে যায়। হৃদরোগীও  উচ্চ রক্তচাপের রোগীরা অবশ্যই  খাবার লবণ নিয়ন্ত্রণে রাখতে হবে। এইসব রোগীরা যদি লবণ পরিমাণ বাড়িয়ে দেয় তাহলে তাদের শরীর ফুলতে থাকবে কারণ লবণ পানি টেনে আনতে সক্ষম।

চোখের পাতার সমস্যা

চোখের আমাদের বিভিন্ন সমস্যা হয়ে থাকে চোখ ফোলা থেকে নিয়ে চোখের পাতার ফোলা এবং চোখের পাতার বিভিন্ন সমস্যা। চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে যেমন জানা উচিত তেমন চোখের পাতার সমস্যার সম্পর্কেও আমাদের সবার জেনে থাকা উচিত কারণ চোখ আমাদের অমূল্য সম্পদ। তাই চোখকে সুস্থ সবল ও চোখের নিয়মিত পরিচর্যা যত্ন নিতে আমাদের চোখের বিভিন্ন সমস্যা সম্পর্কে সতর্ক হতে হবে।

আরো পড়ুনঃ কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়

উপরে আমরা চোখ কেন ফলে চোখ ফোলার উপায় সম্পর্কে জানতে পেরেছি। এখন আমরা চোখের পাতার সমস্যার সম্পর্কে জেনে নেব। চোখের বিভিন্ন সমস্যার ভিতরে ব্লেফারাইটিস হল একটি। এর লক্ষণ হল চোখ লাল ভাব হওয়া ও চোখ দিয়ে পানি পড়া।

আমাদের অনেক কারণে চোখের পাতা ফুলে গিয়ে চোখের পানি ঝরে ও চোখের পাতায় প্রদাহ হয় এ ধরনের সমস্যার প্রধানই হল খুশকি খুশকির জন্য আপনার চোখের পাতা ও ভুরু প্রদাহ হয়। এবং ব্যথা হয় এটি দূর করতে আপনি বাজারের অ্যান্টিডেনড্রাফ   শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

আমাদের শেষ কথাঃ চোখ ফোলা কমানোর উপায় - চোখ ফুলে যায় কেন

প্রিয় বন্ধুরা আপনারা যারা এতক্ষণ আমাদের সাথেই ছিলেন। এবং আমাদের পোস্টে সম্পূর্ণ মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়েছেন । তারা নিশ্চয়ই চোখ ফোলা কমানোর উপায়, চোখ মুখ ফুলে যাওয়ার কারণ, চোখের পাতার সমস্যা সম্পর্কে জানতে পেরেছেন। চোখ ফোলা বিভিন্ন কারণে হয়। সাধারণ এবং জটিল। তাই আমাদের চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে সচেতন হতে হবে।

সাধারণ কারণে  চোখ ফুলে থাকলে এটি কোন ভয়ের কারণ নয়। কিন্তু যেসব জটিল কারণে আমাদের চোখ ফুলে থাকে তার জন্য আমাদের ডাক্তারের চিকিৎসা নিতে হবে। আশা করি চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে আপনারা জানতে পেরেছেন।

চোখ আমাদের অমূল্য সম্পদ। তাই চোখের বিভিন্ন সমস্যার সমাধানে ও চোখ ফোলা কমানোর উপায় সম্পর্কে আমাদের সচেতন হতে হবে। তাই আসুন আমরা চোখের সঠিক পরিচর্যা ও যত্ন নি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url