কান বন্ধ হলে করণীয় কি - কান বন্ধ হয় কেন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আপনারা যারা আমাদের এই পোষ্টটি পড়ছেন তারা নিশ্চয়ই কান বন্ধ হলে করণীয় কি সে সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের পোস্টটি সম্পূর্ণ শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। কানের সমস্যায় আমরা অনেকেই ভুগে থাকি। কানের বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে। যেগুলো সমাধানের জন্য আমরা ডাক্তারের পরামর্শ নিয়ে থাকি। আপনারা অনেকেই আছেন যারা কান বন্ধ হলে করণীয় কি সে সম্পর্কে জানতে চান। আজকের এই পোস্টটিতে আমরা কান বন্ধ হলে করে নিও কি সে সম্পর্ক নিয়ে আলোচনা করব।

ছবি

তাহলে চলুন আর দেরি না করে গান বন্ধ হলে করণীয় কি ও কান বন্ধ হয় কেন সে সম্পর্কে জেনে নিই।

সূচিপত্রঃ কান বন্ধ হলে করণীয় কি - কান বন্ধ হয় কেন

কান বন্ধ হয় কেন 

কান বন্ধ হয় কেন আমরা অনেকেই হয়তো তা জানি। কান বন্ধ হওয়ার প্রধান কারণ হলো হাঁছি কাশিও সর্দির কারণে হয়ে থাকে। অনেকের আছেন যারা ঠান্ডা লাগার কারণে কান বন্ধ হয়ে থাকে। এই সমস্যাটি সচরাচর সবারই হয়ে থাকে। আমাদের দেহের নাক কান ও গলা একই আংশিক রক্ষণকারী টিউবটি আংশিকভাবে  কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায়।

আরো পড়ুনঃ শীতের সময় শরীরের যেভাবে যত্ন নিবেন

এর ফলের মধ্যে কর্ণের সাথে বাহিরের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আমাদের শ্বাসনানির ওপরে অনেক সময় জীবাণুর আক্রমণে ও সংক্রমণে ও কানের প্রদাহের কারণে আপনার কানটি বন্ধ হয়ে যায়।

কান বন্ধ হলে করণীয় কি

অনেক সময় ঠান্ডা লাগার কারণে ও হাঁচি কাশির মাধ্যমে আমাদের কান ও নাক সিমির সময়ের জন্য বন্ধ হয়ে যায়। এবং অনেক সময় আমাদের অতিরিক্ত ঠান্ডা লাগার ফলে নাক এবং কান বন্ধ হয়ে যায়। আপনারা অনেকেই আছেন যারা এই বিষয়টিকে গুরুত্ব দেন না। কিন্তু এটি একটি অতি গুরুত্বপূর্ণ  বিষয়। এ থেকে আমাদের কানের বিরাট রকমের ইনফেকশন হতে পারে।

এবং আমাদের কানের পর্দার ক্ষতি হতে পারে। কান বন্ধ হয়ে গেলে করনীয় কি সে সম্পর্কে অনেকেই আমরা। অথচ আমরা এই সমস্যায় অনেকেই ভোগে থাকি। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে কান বন্ধ হয়ে গেলে করনীয় কি সে সম্পর্কে জানব।

১। আমাদের শাসন নালীর উপরের অংশ জীবাণু ও সংক্রমণে আক্রমণ হলে আমাদের কানের বিভিন্ন রকমের সমস্যা দেখা দিতে পারে। 

২। সর্দি ও সাইনোসাইটিস গুরুতর ও জটিল হওয়ার আগে ই আমাদের চিকিৎসা নিতে হবে। কানে পানি জমার কারণে অনেক সময় কান বন্ধ হয়ে থাকে সে ক্ষেত্রে আমাদের বিভিন্ন সমস্যা তৈরি হতে পারে। এবং ঠান্ডা লাগার ফলে কানে ক্রনিক টনসিলের ইনফেকশন হতে পারে।

৩। আপনি যদি দ্রুত চিকিৎসা না নেন তাহলে আপনার মধ্যকর্নে  প্রদাহ সৃষ্টি হয়ে ফুলে গিয়ে পানি জমে যেতে পারে। 

৪। এর ফলে আমাদের কানের পর্দায় পানি পৌঁছে গিয়ে ইনফেকশনের সৃষ্টি হতে পারে এইসব রোগ থেকে মুক্তি পেতে আপনি দ্রুত ডাক্তারের চিকিৎসা নিতে পারেন।

কানের রসুন দিলে কি হয়

কানের সমস্যাটি আমাদের সকলের জানা। কান বন্ধ হলে করনীয় কি ও কান বন্ধ হয় কেন সে সম্পর্কে আমরা ইতিমধ্যে জেনেছি। কানে রসুন দিলে কি হয় সে সম্পর্কে আপনার অনেকে আছেন যারা এটি জানেন না। এখন আমরা এই পোস্টে কান বন্ধ হলে কি করনীয় ও কানের রসুন দিলে কি হয় সে সম্পর্কে জানব।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় - পায়খানা হচ্ছে না কেন

কান বন্ধ হলে আমরা রসুন কুচি কর করে অলিভ অয়েল বা সরিষার তেল কয়েক ফোটা মিশিয়ে কানে  হালকা গরম করে কানে দিলে আপনি নিমেষেই ব্যথা থেকে অবসান পাবেন। রসুন শুধু কানের ক্ষেত্রেই নয় এটি বিভিন্ন রোগের একটি মহা ঔষধ হিসেবে কাজ করে থাকে। রসুনে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ক্ষমতা। যা আপনার জীবাণু দমনে বিশেষ কার্যকরী মাহাঔষধ হিসেবে কাজ করে থাকে।

এতে থাকা এন্টি ব্যাকটেরিয়াল এর জন্য আমাদের সর্দি-কাশির মতো সমস্যা থেকে আমরা নিমিষেই অবসান পেয়ে থাকি। এছাড়াও আমাদের শরীরের বিভিন্ন সমস্যার সমাধানও রসন বিশেষ উপযোগী। রসুন আমাদের দেহের বিভিন্ন রোগের সমস্যার সমাধান করে থাকে। রসুন আমাদের কানের প্রদাহের জন্য বিশেষ কার্যকরী ঔষধ। বিভিন্ন রোগ সমাধানে রসুনের ঝুড়ি মেলা ভার।

ঠান্ডায় কান বন্ধ হলে ঔষধ

আমাদের অনেকেরই ঠান্ডা লাগলে নাক কান গলা ব্যথা ও কান বন্ধ হওয়ার মত সমস্যায় আমরা বুকে থাকি। এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা বিভিন্ন ধরনের ডাক্তারি পরামর্শে ঠান্ডা লাগায় কান বন্ধ হওয়ার ওষুধ গুলো খেয়ে থাকি। আজকের এই পোস্টটিতে আমরা ঠান্ডাই কান বন্ধ হলে ওষুধ সম্পর্কে জানব।

১। আমাদের নাক কান বন্ধ হয়ে গেলে দ্রুত ডাক্তারের পরামর্শ ও চিকিৎসা নিতে হবে। এছাড়াও আপনি ঘরোয়া পদ্ধতিতে নাক কান বন্ধ দূর করতে পারেন।

২। আপনার নাক ও কান বন্ধ ভাব হলে আপনি গরম  লবন পানিতে গড়গড়া করতে পারেন।আপনি দিনে কয়েকবার গড়গড়া করার মাধ্যমে আপনার নাক ও কানের বন্ধ ভাব দূর হয়ে যাবে।

৩। নাক কান বন্ধ হয়ে গেলে আপনি হট ব্যাগ ইউজ করতে পারেন। এর মাধ্যমে আপনার কানের শ্লেষ্মা দূর করতে সাহায্য করে। হট ব্যাগ চেপে রাখলে আপনার কান বন্ধ হওয়া অনেকটাই দূর হয়ে যাবে।

৪। আমাদের ঠান্ডার সময় অনেক সময় নাক কান বন্ধ হয়ে যায়। এর জন্য আপনি গরম পানিতে গোসল করার মাধ্যমে আপনার নাক কান বন্ধ দূর হয়ে যাবে।

৫। অলিভ অয়েল তেল হালকা গরম করে  এর পর ঠান্ডা করে আপনি কানে কয়েক ফোটা দিতে পারেন। এবং ১০ থেকে ১৫ মিনিট আপনি কাজ হয়ে শুয়ে থাকবেন।

৬। আপনার কান নাক বন্ধ হয়ে গেল ঘন ঘন চুইংগাম চাপাতে পারেন এর মাধ্যমে আপনার নাক কান বন্ধ হওয়া দূর হয়ে যাবে।

কানের ড্রপের  নাম

আমরা কানের ও নাগের সমস্যার জন্য বিভিন্ন ওষুধ ও ডাক্তারি পরামর্শ নিয়ে থাকি। কান বন্ধ হলে কি করনীয় কান বন্ধ হয় কেন ও কানের ঔষধ সম্পর্কে আমরা ইতিমধ্যে জানতে পেরেছি এখন আমরা কানের ড্রপের নাম গুলো জেনে নেব।

আরো পড়ুনঃ কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়

সেরুক্লিন অথবা ওয়াক্সিল -

নিয়মিত আমাদের কান পরিষ্কার করার না হলে আমাদের কানে বিভিন্ন রকম ময়লা ও জীবাণু সংক্রমণ হয়ে থাকে এইসব জীবাণু সংক্রমণ থেকে রক্ষা পেতে আপনি সেরো ক্লিন অথবা ওয়াক্সিল  জাতীয় ড্রপগুলো ব্যবহার করতে পারেন।

নানা সমস্যার কারণে আমাদের গান গুলো ব্যথা হতে পারে বর্ষাকালে এক্ষেত্রে কানের সমস্যাগুলো একটু বেশি দেখা যায়। স্যাতসেতে আবহাওয়ার কারণে ফাঙ্গাসও ছত্রাক জনিত জীবাণু আমাদের কানে সংক্রমণ বাসা বাঁধে। এর ফলে আমাদের কানে প্রচণ্ড ব্যথা শুরু হয়। ও কান অত্যন্ত চুলকায়। এ সমস্যায় আপনি দ্রুত ডাক্তারের চিকিৎসা নিতে পারেন। ফার্মেসিতে নাক-কান জন্য বিভিন্ন ড্রপ পাওয়া যায় কিন্তু সেগুলো আমাদের ডাক্তারের পরামর্শ ছাড়াই ব্যবহার করা উচিত নয়।

শেষ কথাঃ কান বন্ধ হলে করণীয় কি - কান বন্ধ হয় কেন

প্রিয় পাঠক আপনারা যতক্ষণ আমাদের সাথে ছিলেন এবং আমাদের পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়েছেন তারা নিশ্চয়ই  কান বন্ধ হয় কেন, কান বন্ধ হলে করণীয় কি, কানে রসুন দিলে কি হয়, ঠান্ডায় কান বন্ধ হলে ঔষধ ও কানের ড্রপের নাম ড্রপের নাম সম্পর্কে জানতে পেরেছেন।আমরা অনেক সময় নাক কান গলার সমস্যায় ভুগে থাকি। আমরা ইতিমধ্যে উপরের পোস্টগুলোতে এ সম্বন্ধে আলোচনা করেছি আপনি যদি এইসব সমস্যা থেকে সমাধান পেতে চান তাহলে আমাদের পোস্টগুলো মেনে চলবেন। এবং আপনি এ সমস্যাগুলো থেকে দ্রুত নিষ্পত্তি পেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url