হ্যালোইন বলতে কী বোঝায় - হ্যালোইন কেন উদযাপন করা হয়

অনেকের মনে প্রশ্ন থাকে হ্যালোইন বলতে কী বোঝায়। এবং এ হ্যালোইন কেন উদযাপন করা হয়। হ্যালোইন বলতে কি বোঝাই অনেকেই হয়তো জানেন না। হ্যালোইন হল এক ধরনের ঐতিহ্যবাহী ভূতুরে উৎসব। যা সারা বিশ্বে প্রায় সব দেশেই পালন করে থাকে। তবে পশ্চিমারা এই জাঁকজমকপূর্ণ ভাবেই হ্যালোইন উৎসবটি পালন করে থাকে। আজকের এই পোস্টটিতে আমরা হ্যালোইন বলতে কী বোঝায় ও হ্যালোইন কেন উদযাপন করা হয় এ বিষয় নিয়ে আলোচনা করব।

হ্যালোইন বলতে কী বোঝায়

আমাদের অনেকেরই ধারণা থাকে না হ্যালোইন মানে কি? বা হ্যালোইন বলতে কী বোঝায়।চলুন তাহলে আমাদের মূল বিষয় হ্যালোইন বলতে কী বোঝায় তা সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

সূচিপত্রঃ হ্যালোইন বলতে কী বোঝায় - হ্যালো ইন কেন উদযাপন করা হয়

হ্যালোইন বলতে কী বোঝায়ঃ উপস্থাপনা

বিভিন্ন দেশে বিভিন্ন রকমের উৎসব হয়ে থাকে আপনারা জানতে চেয়েছেন হ্যালোইন বলতে কী বোঝায় বা হ্যালোইন কেন উদযাপন করা হয় হ্যালোইন হলো এক ধরনের ঐতিহ্যবাহী ভুতুড়ে উৎসব। এটি বিশেষ করে পশ্চিমারা উদযাপন করে থাকে।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় - পায়খানা হচ্ছে না কেন

তারা অন্যান্য অনুষ্ঠানের মত এ অনুষ্ঠানটিও বিশেষভাবে যাক জকজমাক পূর্ণ ভাবে পালন করে থাকে। অনেকেই হয়তো আছেন যারা হ্যালোইন বলতে কী বোঝায় সে ধারণা সম্পর্কে জানেন না আজকের এই পোস্টটিতে আমরা হ্যালোইন বলতে কী বোঝায় সে সম্পর্ক নিয়ে আলোচনা করব।

হ্যালোইন বলতে কী বোঝায় 

আপনাদের ভিতরে অনেকে আছেন যারা হ্যালো ইন মানে কী বোঝায় সে সম্পর্কে সঠিক জানেন না চলুন তাহলে দেখে নিন হ্যালোইন বলতে কী বোঝায় হ্যালোইন শব্দের অর্থ হলো শোধিত সন্ধ্যা ও পবিত্র সন্ধ্যা। পরবর্তীতে এটির পরিবর্তন করে  'হ্যালোজ 'ইভ' থেকে হ্যালোইন এ রূপান্তরিত হয়েছে।

হ্যালোইন উৎসবের মূল বিষয় হলো হাস্যরস ও উপহাসের মাধ্যমে মৃত্যুর মুখোমুখি হওয়া কে বোঝানো হয়েছে। খ্রিস্টান সম্প্রদায়ের সম্প্রদায়ের মধ্যে এর প্রথম উৎপত্তি হয়। আপনারা হয়তো জানেন না হ্যালোইন উৎসবটি দুই হাজার বছরের পুরনো। অনেকেই হয়তো মনে করেন এই উৎসবটি ভেতরে উৎসব বলে সবাই ভুতের মত সেজে থাকে কিন্তু আসলে তা নয় ওসব টিতে মৃত আত্মাদের স্মরণে  হ্যালোইন উৎসবটি পালন করা হয়।

হ্যালোইন কেন উদযাপন করা হয়

আমাদের আজকের এই পোস্টটিতে হ্যালোইন বলতে কী বোঝায় ও হ্যালোইন কেন উদযাপন করা হয় সে বিষয় নিয়ে আজকে আপনাদের সামনে তুলে ধরব আপনার অনেকেই আছেন যারা হ্যালো ইন বলতে কী বোঝায় সে সম্পর্কে জানেন না এবং হ্যালো ইন কেন উদযাপন করা হয় তাও জানেন না চলুন তাহলে দেখে নিন কেন উদযাপন করা হয়।

আরো পড়ুনঃ কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়

হ্যালোইন উৎসবটি দুই হাজার বছরের পুরনো একটি ঐতিহ্যবাহী উৎসব। এটি খ্রিস্টান সম্প্রদায় থেকে প্রথম উৎপত্তি হয়। দুই হাজার বছর আগে যা বর্তমানে এখন এয়ারল্যান্ড ইংল্যান্ড উত্তর ফ্রান্সে বসবাস করত কেল্টিক জাতি নভেম্বরের প্রথম দিনটি তারা নববর্ষ বা সাহ- উইন হিসেবে পালন করতো।

এ সময় তারা গ্রীষ্মের শেষ ও  অন্ধকার শীতের শুরু বলে ধরতো। কেল্টিক জাতিরা মনে করত অক্টোবরের শেষের রাত সবচাইতে খারাপ রাত। তারা মনে করত এ রাতেই সব প্রেতত্মারা মানুষের ক্ষতি করে থাকে। তার জন্য কেল্টিক জাতিরা এ রাতে ভুতের পোশাক পড়ে ঘুরে বেড়াত। তারা এই নির্ঘুম রাত কাটাতে ভূতের পোশাক ও মুখোশ পরে  আগুন জ্বালিয়ে সবাই দল বেঁধে ঘুরতো আর মন্ত্র পাঠ করত।

হ্যালোইন কবে থেকে উদযাপন করা হয় 

প্রিয় পাঠক এই পোষ্টটির মাধ্যমে হ্যালোইন বলতে কী বোঝায় হ্যালোইন কবে থেকে উদযাপন করা হয় সে সম্পর্কে আমরা আলোচনা করছি ইতিমধ্যে আপনারা হ্যালো ইন বলতে কি বুঝায় এবং হ্যালোইন কেন উদযাপন করা হয় সে সম্পর্কে জানতে পেরেছেন এখন আমরা হ্যালোইন কবে থেকে উদযাপন করা হয় সে সম্পর্কে জানব।

অনেকেরই ধারণা মধ্যযুগ থেকেই হ্যালোইন উৎসবটি পালন হয়ে আসছে। এ উৎসবটি যখন পালন করা হয় বা উৎপত্তি হয় তখন উত্তর ফ্রান্সের আয়ারল্যান্ড ইংল্যান্ড ওয়েলস স্কটল্যান্ডের অংশ জুড়ে কেল্টিক জাতিদের বসবাস ছিল। এই প্রাচীন কোলটিক জাতি থেকে ও সাহ- উইন  উৎসব থেকেই হ্যালোইনের উৎপত্তি উৎপত্তি।

এটি ১৮০০ সাল থেকেই আমেরিকায় হ্যালোইন ছুটি হিসেবে ঘোষিত হয়। এই অনুষ্ঠানটিতে ছোট থেকে বয়স্ক সবাই অংশগ্রহণ করে থাকেন। এবং বিভিন্ন ধরনের খেলাধুলা ও বিভিন্ন খাবার ও নানা ধরনের উৎসবমুখর পোশাক পরে পালন করা হয়। হ্যালোইন দিনটি পালনের জন্য এ মাসটি পুরোটাই জুড়ে এর উৎসবের কার্যক্রম শুরু হতে থাকে।

আরো পড়ুনঃ শীতের সময় শরীরের যেভাবে যত্ন নিবেন

এই উৎসবটি বিদেশ ছাড়াও আমাদের বাংলাদেশে এখন পালিত হচ্ছে। হ্যালোইন উৎসবটি পালন করতে উৎসবটির পোশাক কুমড়ো খোদাই করা ভূতের বিভিন্ন গল্প বলা। ভূত সেজে সবাইকে ভয় দেখানো ভৌতিক সিনেমা দেখা এবং ভূতের নানা সাজ সজ্জায় সবাই ব্যস্ত হয়ে থাকে।

আমাদের শেষ কথাঃ হ্যালোইন বলতে কী বোঝায় - হ্যালোইন কেন উদযাপন করা হয়

আমাদের পোস্টটি কি আপনাদের বোঝাতে সক্ষম হয়েছে। আপনারা বুঝতে পেরেছেন হ্যালোইন বলতে কি বোঝায় এবং হ্যালোইন কেন উদযাপন করা হয়। আপনারা অনেকেই আছেন যারা হ্যালোইন বলতে কী বোঝায় ও হ্যালোইন কেন উদযাপন করা হয় জানেন না।

আমাদের এই পোস্টটিতে হ্যালোইন বলতে কী বোঝায় ও হ্যালোইন কেন যাপন করা হয় হ্যালোইন কবে থেকে উদযাপন করা হয় সে সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। হ্যালোইন একটি পশ্চিমা খ্রিস্টান উৎসব। এটি ঐতিহ্যবাহী ভুতুড়ে উৎসব। হ্যালোইন দিনটিতে সবাই ভুতুড়ে পোশাক পড়ে ও বিভিন্ন খেলাধুলার মাধ্যমে ভূতের বিভিন্ন কাহিনী ও ভুতের সিনেমায় এ দিনটি উদযাপন করে থাকে।

বিদেশ ছাড়াও আমাদের বাংলাদেশও এদিনটি এখন পালন করা হচ্ছে। আশা করি আমাদের পোষ্টের মাধ্যমে আপনারা হ্যালোইন বলতে কি বুঝায় তা জানতে  ও বুঝতে সক্ষম হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url