ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থেকে মোবাইল রিচার্জ

প্রতিটি মোবাইল ফ্রিল্যান্সিং সার্ভিস ব্যবহার করে মোবাইল রিচার্জ করা যায়। আজকে এই আর্টিকেলে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট থেকে কিভাবে মোবাইল রিচার্জ করা হয় সেই সম্পর্কিত বিস্তারিত আলোচনা করব এবং ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট কিভাবে চেক করতে হয় সে সম্পর্কেও আমরা বিস্তারিত জানবো।

সূচিপত্র: ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থেকে মোবাইল রিচার্জ 

ডাচ বাংলা ব্যাংক

ডাচ বাংলা ব্যাংকের সুবিধা লিমিটেড বাংলাদেশ ও নেদারল্যান্ডের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত ব্যাংক। এটি এম শাহাবুদ্দিন আহমেদ বাংলাদেশ এবং উন্নয়নশীল দেশগুলোর জন্য ডাচ ফিন্যান্সিং সংস্থা নামক নেদারল্যান্ডের একটি কোম্পানির যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা পায়। উদ্দেশ্য নিয়ে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ ধারা প্রতিষ্ঠিত এবং কোম্পানি আইন ১৯৯৪দ্বারা পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত হয়। ডিবিবিএল আনুষ্ঠানিক যাত্রা শুরু করে তিন জুন ১৯৯৬ সালে। ব্যাংটি ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ২০০৪ সালে নিবন্ধিত। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড ধরন পাবলিক লিমিটেড কোম্পানি শিল্প ব্যাংকিং প্রতিষ্ঠা কাল ১৯৯৫ প্রতিষ্ঠাতা এম শাহাবুদ্দিন আহমদ এবং উন্নয়নশীল দেশগুলোর জন্য ডাচ ফিনান্সিং সংস্থা সদর দপ্তর ঢাকা বাংলাদেশ।

বর্তমানের সারা দেশে এই ব্যাংকের প্রায় ৪ হাজার ৭৭৪ টি এটিএম বুথ (দেশের সর্ববৃহৎ এটিএম নেটওয়ার্ক) রয়েছে। এছাড়া ব্যাংকের প্রায় ৪৫০০ টি এজেন্ট ব্যাংকিং অফিস এবং ১১০০ টি ফার্স্ট ট্রাক রয়েছে। ব্যাংক বর্তমান শাখার সংখ্যা ২১০ টি। ডাচ বাংলা বাংলাদেশের সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং "ডাচ বাংলা মোবাইল ব্যাংক"চালু করে ৩১ মার্চ ২০১১ সালে যেটি বর্তমানে রকেট নামে পরিবর্তন করা হয়েছে। মোবাইল ব্যাংকিং সেবা দেয়ার ক্ষেত্রে নেতৃত্বের ভূমিকা রয়েছে ব্রাক  ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান বিকাশ এবং ডাচ বাংলা মোবাইল ব্যাংক রকেট।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনাকে মূলত একটি ফরম পূরণ করতে হবে। প্রথমে আপনাকে এই বিষয়ে সিলেক্ট করে নিতে হবে যে আপনি আসলে ডাচ বাংলা ব্যাংকের কোন ধরনের অ্যাকাউন্ট খুলতে চান প্রয়োজনের সমস্ত ডকুমেন্টস জোগাড় করুন। ফরম পূরণ করেনিন। তবে এক্ষেত্রে অবশ্যই আপনি যে রেফারেন্সকৃত ব্যক্তি সহযোগিতা একাউন্ট খুলতে চান ওই ব্যক্তিকে সাথে নিয়ে যাবেন।

ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে:

সাধারণত ডাচ বাংলা ব্যাংক একাউন্টে থাকে দুই ধরনের অ্যাকাউন্ট খোলার সুযোগ। ডাচ বাংলা ব্যাংকের অধীনে আপনি যে দুই ধরনের একাউন্ট খুলতে পারবেন সে দুই ধরনের অ্যাকাউন্টের নাম হলো:

  1. ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট
  2. ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট

উক্ত দুই ধরনের ডাচ-বাংলা ব্যাংক একাউন্টের জন্য আপনাকে অবশ্যই ভিন্ন ভিন্ন রকমের ডকুমেন্ট কর্তৃপক্ষকে প্রদান করতে হবে পাশাপাশি অ্যাকাউন্ট খোলার কাজ সম্পাদন করতে হবে।

ডাচ বাংলা ব্যাংকের অধীনে একটি স্টুডেন্ট একাউন্টের জন্য যে যে ডকুমেন্টস লাগবে সেগুলো হল

দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি। আপনার সর্বশেষ স্কুল-কলে কলেজে সার্টিফিকেট কিংবা ভর্তি ফরম অথবা বেতনের যে কোন একটি শিট। মনে রাখতে হবে এক্ষেত্রে আপনি যদি অনার্স পড়ুয়া স্টুডেন্ট হন তাহলে উক্ত ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট আপনার জন্য প্রযোজ্য হবে না। অ্যাকাউন্ট কার্যক্রম শুরু করার জন্য আপনার একজন নমিনির প্রয়োজন হবে। যাতে করে আপনার মৃত্যুর পর উনি টাকা তুলতে পারে। এক্ষেত্রে লাগবে নমিনি নির্বাচন করা ব্যক্তির এনআইডি কার্ড এবং এক কপি ছবি। রেফারেন্সের জন্য পূর্বের যার ডাচ বাংলা ব্যাংক এর অধীনে একাউন্ট ছিল সেই রকম একজন ব্যক্তির প্রয়োজন হবে। সে আপনার রেফারেন্স হিসেবে কাজ করবে এক্ষেত্রে অবশ্য ওই ব্যক্তির এনআইডি কার্ড এবং এক কপি ছবি প্রয়োজন হবে।

একটি সেভিংস একাউন্ট খুলতে কি কি লাগবে সে সম্পর্কে জানব:

  1. প্রথমত আপনার দুই কপি পাসপোর্ট সাইজের ছবির প্রয়োজন হবে।
  2.  ব্যবসা করলে আপনার যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স এর একটি কপি তাদেরকে দিবেন
  3. ভোটার আইডি কার্ডের ফটোকপি।
  4.  নমিনির আইডি কার্ডের ফটোকপি এবং ছবি।
  5. রেফারেন্স হিসেবে নির্বাচিত ব্যক্তির এনআইডি কার্ডের ফটোকপি এবং তার একটি ছবি আপনাকে দিতে হবে।

উল্লেখিত ডকুমেন্টসগুলো নিকটস্থ ব্রাঞ্চে প্রদান করলে আপনি একাউন্ট খোলার জন্য আবেদন করতে পারবেন।

ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক

ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে অবশ্যই আপনি আপনার ব্যালেন্স চেক করার সুযোগ পাবেন মূলত তিনটি উপায়ে আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারেন সেগুলো  হল:

১.নিকটস্থ এটিএম বুথ: ব্যালেন্স চেক করার সময় ডাচ বাংলা ব্যাংকের যে নেক্সাস পে কার্ড রয়েছে সেটি নিয়ে যেতে হবে। তারপর এটি এটিএম বুথে লুড করতে হবে। পরবর্তীতে আপনার একাউন্টের পাসওয়ার্ড দেয়ার জন্য রিকমেন্ড করবে এবং এখানে আপনার নেক্সাস পে কার্ড এর পাসওয়ার্ড দিয়ে তারপর এক্সেস নিতে হবে। পাসওয়ার্ড দেয়ার পরে এটিএম বুথ এর বাম পাশে থাকা ব্যালেন্স স্টেটমেন্ট এর পাশে থাকা বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনার একাউন্টের স্টেটমেন্ট দেখতে পারবেন।

২. ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট:

এক্ষেত্রে আপনাকে ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট খুলতে হবে প্রয়োজনীয় তথ্য নিয়ে লগইন করা সম্পন্ন হয়ে গেলে আপনি আপনার একাউন্টের সমস্ত মিনি স্টেটমেন্ট দেখতে পারবেন।

রকেট মোবাইল রিচার্জ বা ডাচ বাংলা ব্যাংক মোবাইল রিচার্জ 

রকেট মোবাইল ব্যাংকিং ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং রিচার্জ করতে হলে সে সম্পর্কে আপনার জানা আবশ্যক নিচের রিচার্জ সম্পর্কে আলোচনা করা হয়েছে।

রকেট হচ্ছে ডিবিএল ডাচ বাংলা ব্যাংকের এটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস। রকেট একাউন্ট একটিভ করার নিয়ম সম্পর্কে জানতে রকেট মোবাইল ব্যাংকিং ব্যবহার করে অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মত সকল সুবিধা উপভোগ করা যায়। রকেট একাউন্ট থেকে দুই পদ্ধতি ব্যবহার করে আপনি মোবাইল রিচার্জ করতে পারবেন যথা রকেট :

  1. কোড ডায়াল করে
  2. রকেট অ্যাপ ব্যবহার করে।

নিচে এই দুই পদ্ধতি ব্যবহার করে মোবাইল রিচার্জ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আশা করি মনোযোগ সহকারে পড়বেন। রকেট মোবাইল রিচার্জ সিস্টেম কোড রকেট একাউন্ট থেকে মোবাইল রিচার্জ করার জন্য আপনাকে প্রথমে আপনার রকেট একাউন্ট তৈরি করে নিতে হবে রকেট একাউন্ট থেকে আপনি যেকোনো সময় যে কোন নাম্বারে মোবাইল রিচার্জ করতে পারবেন। তবে এর জন্য আপনাকে অবশ্যই মোবাইল রিচার্জ করার সিস্টেম জানতে হবে কোড ডায়াল করে কিভাবে মোবাইল রিচার্জ করবেন সেই প্রসেস নিচে দেয়া হল:

ডায়াল করুন*৩২২# Topup/Telco service এর জন্য সিলেক্ট করুন ৩ লিখে সেন্ড করুন। তারপর Topup যত নাম্বার আছে তার সিলেক্ট করার জন্য ১ লিখে সেন্ড করুন এবার আপনি নিজের রকেট একাউন্ট রিচার্জ করার জন্য ১ লিখুন অন্য কোন নাম্বার লিখার জন্য ২ লিখে সেন্ড করুন। এবার যে যে নাম্বারে রিচার্জ করতে চান সেই নাম্বারটি দেখে সেন্ড করুন আপনি যত টাকা রিচার্জ করবেন তার পরিমাণ লিখে সেন্ড করুন সর্বশেষ আপনার রকেট একাউন্টের পাসওয়ার্ড লিখে তারপরে সেন্ট বাটনে ক্লিক করার পর আপনার রিচার্জ সম্পন্ন হবে।

রকেট ব্যবহার করে আপনি যেকোনো সময় যেকোনো নাম্বারে মোবাইল রিচার্জ করতে পারবেন। তবে এর জন্য আপনাকে অবশ্যই মোবাইল রিচার্জ করার সিস্টেম জানতে হবে এর ব্যবহার করে কিভাবে মোবাইল রিচার্জ করবেন তা জানতেন নিজের দেখানো প্রসেস অনুসরণ করুন।

Enter pin and Login Rocket app,select mobile Recharge option , Enter your mobile Recharge number ,select your operator enter mobile Recharge amount ,enter your rocket account pin tap and hold to mobile Recharge.

ব্যাস হয়ে গেল আপনার মোবাইল রিচার্জ টাকার পরিমানের পাশাপাশি আপনি এএফ ব্যবহার করে আপনার রিচার্জ করতে সিমের উপযুক্ত সকালে অফার গ্রহণ করতে পারবেন। রকেট হেল্পলাইন নাম্বার রকেট একাউন্ট সম্পর্কে যেকোনো তথ্য জানতে রকেট থেকে 24 ঘন্টার সার্ভিস উপভোগ করতে পারবেন।

আজকের মতো এতোটুকুই ডাচ বাংলা ব্যাংক লিমিটেড সম্পর্কে বিস্তারিত। আশা করি আপনারা জানতে পেরেছেন কিভাবে ডাচ বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং রিচার্জ করতে হয় এবং কিসের মাধ্যমে করতে হবে ও ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কিভাবে করতে হয়। আবার আসব নতুন কিছু নিয়ে ততদিন পর্যন্ত ভালো থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url