শীতকালে কোন ফসল ভালো জন্মায়

শীতকালে কুয়াশা হয় কেন চলছে শীতের মৌসুম আর এই মৌসুমে শাকসবজির সমারোহ লেগে থাকে। কারণ শীতকালীন সময়ে অধিক ফসল উৎপাদন হয়ে থাকে। অনেকে আছেন যারা শীতকালে কোন ফসল ভালো জন্মায় এ বিষয়ে জানতে চান তাই আপনাদের সুবিধার্থে আমরা শীতকালীন কোন ফসল ভালো জন্মায় এ বিষয়ে জানাতে চলেছি।

শীতকালে-কোন-ফসল-ভালো-জন্মায়

আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি শীতকালীন কোন ফসল ভালো জন্মায় এবং শীতকালীন সবজি সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। তাহলে চলুন শীতকালে কোন ফসল ভালো জন্মায় এ বিষয়ে আমাদের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

সূচিপত্রঃ শীতকালে কোন ফসল ভালো জন্মায়

শীতকালীন সবজির তালিকা

ছয় ঋতু নিয়ে আমাদের এই বাংলাদেশ গঠিত। বিভিন্ন ঋতুতে বিভিন্ন রকমের শাকসবজি উৎপাদন হয়ে থাকে তবে শীতকালে শাকসবজি উৎপাদনের হার অনেকটাই বেশি। শীত শাক সবজি চাষের জন্য এক উপযোগী সময় বিভিন্ন ঋতু চাইতে শীতকালে শাক সবজি অনেকটা সতেজ পাওয়া যায়। শীতকালে বিভিন্ন রকমের শাকসবজি পাওয়া যায়।

আরো পড়ুনঃ শীতে খেজুরের রস খাওয়ার উপকারিতা

শীতকালীন শাকসবজি গুলো আমাদের সকলের কাছে অনেক প্রিয়। শীতকালে কোন সবজি ভালো জন্মায় এ বিষয়ে অনেকে ধারণা নিতে চান তাই আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের আমরা শীতকালে কোন সবজি ভালো জন্মায় এবং শীতকালীন শব্দের তালিকা সম্পর্কে আপনাদের বিস্তারিত ভাবে জানাবো। তাহলে চলুন শীতকালীন সবজির তালিকা সম্পর্কে আগে জেনে নিন।

  • গাজর
  • মুলা
  • ফুলকপি
  • বাঁধাকপি 
  • টমেটো 
  • শিম
  • ব্রকলি
  • ধনেপাতা
  • মটরশুঁটি 
  • লাল শাক 
  • পালং শাক
  • শসা

শীতের মৌসুমে এইসব শাকসবজি গুলো টাটকা এবং সতেজ পাওয়া যায় এবং এর পুষ্টি গুণ ও অনেক। শরীরকে সুস্থ সকল রাখতে শীতকালীন এই ফসলের তালিকা থেকে আপনার পছন্দ মতন শাকসবজি খেতে পারেন।

শীতকালে কোন ফসল ভালো জন্মায়

আমাদের দেশে অনেক কৃষক ভাইয়েরা আছে যারা শীতকালীন বিভিন্ন সবজি চাষাবাদে আগ্রহী হয়ে ওঠেন এই জন্য শীতকালে কোন ফসল ভালো জন্মায় এ বিষয়ে জানতে চাই । এছাড়াও যারা বিভিন্ন সবজি চাষাবাদ করতে পছন্দ করেন বাড়ির আশেপাশে বিভিন্ন রকমের শাকসবজি চাষ করতে চাই তারাও শীতকালে কোন ফসল ভালো জন্মায় এ বিষয়ে জানতে চান।

কারণ অন্যান্য সময় এর চাইতে শীতকালে বিভিন্ন শাকসবজি উৎপাদন ভালো হয়ে থাকে এবং এ সময় শাকসবজি চাহিদা অনেক বেশি থাকে। শীতকালীন শাকসবজি গুলো বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর। তাই আপনাদের জন্য আমরা শীতকালে কোন ফসল ভালো জন্মায় এ বিষয়ে জানাতে এসেছি।

বিভিন্ন ঋতুতে বিভিন্ন ধরনের শাকসবজি চাষাবাদ হয়ে থাকে। কিন্তু শীতকালে আমাদের দেশে নানা রকম শাকসবজি উৎপাদন হয়ে থাকে তার মধ্যে রয়েছেঃ ফুলকপি, বাঁধাকপি, গাজর, মুলা, সিম, লাউ, আলু, বেগুন, টমেটো ,ধনেপাতা, ব্রকলি, পালং শাক, লালশাক, গম, বাজরা, সূর্যমুখী ফুল, কার্পাস তুলা, বাদাম, আমলকি এসব ফসল সাধারণত শীতকালে বেশি উৎপন্ন হয়ে থাকে ভুট্টা ইত্যাদি বিভিন্ন রকমের ফসল ভালো জন্মায়।

ফসল উৎপাদনের ক্ষেত্রে শীত মৌসুম ফসল চাষে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সময়। এ সময় সূর্য কিরণ থেকে সঠিকভাবে আলো পাওয়া যায় এবং বাতাসে জলীয় বাষ্পের তাপমাত্রা কম থাকে। যার কারনে ফসল চাষের প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পাদন করা হয় এবং এতে ফসল ভালো হয় এবং অধিক পরিমাণে ফসল উৎপাদন হয়ে থাকে এবং ভালো ফলন পাওয়া যায়।

শীতকালীন সবজির গুনাগুন

আমাদের দেশে শাকসবজিগুলো পাওয়া যায়। যারা শীতকালীন সবজিগুলো চাষ করতে চান এবং শীতকালে কোন সবজি ভালো জন্মায় এ বিষয়ে জানতে চান তার সাথে সাথে অবশ্যই আপনাকে শীতকালীন সবজির গুনাগুন সম্পর্কে জানা জরুরী। সারা বছরে যে শাকসবজি গুলো পাওয়া যায় সেগুলোতে প্রচুর পুষ্টি বিদ্যমান রয়েছে শীতকালীন সবজিগুলোতে রয়েছে বিভিন্ন পুষ্টি ও গুনাগুন।

শীতকালীন-সবজির-গুনাগুন

যেমন ভিটামিন মিনারেল আয়রন এবং পানির ঘাটতি গুলো পূরণ করে থাকে। সারা বছরের তুলনায় শীতকালীন প্রচুর শাকসবজি পাওয়া যায়। এ শাকসবজি গুলো আপনি যদি সঠিক নিয়মে খেয়ে থাকেন তাহলে আপনার শরীর বিভিন্ন পুষ্টিকর ঘাটতি পূরণ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম হবে। চলুন তাহলে শীতকালীন সবজির গুনাগুন গুলো কি সে বিষয়ে জেনে নিন।

গাজরঃ গাজর  আঁশ সমৃদ্ধ  শীতকালীন একটি সবজি গাজর আমাদের সকলের কাছে জনপ্রিয় একটি সবজি এটি খেতে অনেক সুস্বাদু ও পুষ্টিগুণ সম্পন্ন। গাজর শীতকালীন একটি সবজি হল এটি এখন সারা বছরই পাওয়া যাচ্ছে।

গাজর তরকারি রান্না করে বা সালাত করে অথবা গাজরের হালুয়া বানিয়ে অনেকেই খেতে পছন্দ করে। গাজর খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়, ক্যান্সার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এবং গাজরের বিটা কারোটিন চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। ত্বকের খুশখুসে ভাব  দূর এবং উজ্জ্বলতা বৃদ্ধি করে।

মুলাঃ মূলা সকলের কাছে একটি পরিচিত সবজি এটি অনেকেই খেতে পছন্দ করেন। তবে এটি কাঁচা বা রান্না অবস্থাতেই আপনি খেতে পারেন। এটি অনেক পুষ্টিগুণ সম্পন্ন একটি সবজি এবং খেতেও অনেক সুস্বাদু। মুলায় রয়েছে ভিটামিন সি সমৃদ্ধ প্রদান এবং এর পাতায় রয়েছে 6 গুণ বেশি পুষ্টিগুণ।

চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেও মোলা উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। মুলাতে রয়েছে বিটা ক্যারোটিন যা হৃদরোগের ঝুঁকি কমায়। বদহজম ও আলসার দূর করতে সাহায্য করে। কিডনি ও পিতথলিতে পাথর তৈরিতে বাধা প্রদান করে।হুপিং কাশি (Whooping cough), কোষ্ঠকাঠিন্য, আর্থ্রাইটিসসহ (Arthritis) বিভিন্ন রোগ নিরাময়ে ভূমিকা পালন করে।

বাঁধাকপিঃ বাঁধাকপি একটি শীতকালীন বিশেষ পুষ্টিগুণ সম্পন্ন সবজি। উচ্চ গুন সম্পন্ন সকল প্রকার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বাঁধাকপি ভিটামিন সি ও ভিটামিন ই যুক্ত সবজি। বাঁধাকপি কাঁচা এবং রান্না দুই অবস্থাতেই খেতে পারেন কাঁচা বাঁধাকপি খেলে আপনার পাকস্থলি পরিষ্কার রাখে। এবং রান্না করা বাঁধাকপি আপনার খাদ্যদ্রব্য হজম করতে সাহায্য করে।

বাঁধাকপি তে রয়েছে প্রচুর পরিমাণ সালফারের মতো খনিজ উপাদান। আপনার কোষ্ঠকাঠিন্য দূর করতে বাঁধাকপি বিশেষ উপকারী। এছাড়াও ক্যান্সার প্রতিরোধে বাঁধাকপি মুখ্য ভূমিকা পালন করে। বাঁধাকপি আমাদের মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্বিগুণ বাড়িয়ে তোলে। বাঁধাকপি আমাদের শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি আলসার প্রতিরোধ ও শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করতে বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে।

শিমঃ শিম আমাদের সকলের কাছে একটি প্রিয় সবজি। শীতকালীন এই সবজিতে রয়েছে প্রচুর আমিষের উৎস। সেম আমরা সবজি হিসেবে খেয়ে থাকি এবং এর বিচি ডাল রান্না করে খাওয়া যায়। সিমের বীজে রয়েছে প্রচুর আমিষ ও স্নেহ জাতীয়  উপাদান। সিমে রয়েছে এমন সব রোগ প্রতিরোধকারী ক্ষমতা যা আমাদের কোলেস্ট্রল কমায় এবং ডায়রিয়া প্রতিরোধ করে থাকে।

কোষ্ঠকাঠিন্য দূর করা এবং হৃদ ঝুকি কমায়। এছাড়াও লিউকোরিয়াসহ মেয়েদের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করে থাকে শিম। শিমের ফুল রক্ত আমাশার জন্য বিশেষ উপকারী। শিশুদের বিভিন্ন পুষ্টি ঘাটতি দূর করে।

ফুলকপিঃ শীতকালীন একটি সুস্বাদু সবজি ফুলকপি। ফুলকপি ভিটামিন এ,বি,ও সি এর ভালো উৎস।এছাড়া আয়রন, ফসফরাস, পটাশিয়াম (Potassium) ও সালফার আছে প্রচুর পরিমাণে। ফুলকপিতে আয়রন প্রচুর পরিমাণে রয়েছে আর আয়রন রক্ত উৎপাদনে বিশেষ সাহায্য করে। এছাড়া মূত্রথলি ও প্রোস্টেট (Prostate), স্তন ও ডিম্বাশয় ক্যান্সার প্রতিরোধে ফুলকপির ভূমিকা অতুলনীয়।

ফুলকপিতে থাকা ভিটামিন এ ও সি শীতকালীন বিভিন্ন রোগ যেমন জ্বর, কাশি, সর্দি ও টনসিল প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে। ফুলকপির ভিটামিন ‘এ’ চোখের জন্যও প্রয়োজনীয়। শিশুদের জন্য এবং গর্ভবতী মায়েদের জন্য এবং যারা অধিক সময় পরিশ্রম করে তাদের জন্য ফুলকপি বিশেষ উপকারী একটি সবজি। ফুলকপি একটি কোলেস্টেরল মুক্ত সবজি। পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধ করে থাকে ফুলকপি এবং বার্ধক্যতা কমায়।

ব্রকলিঃ ব্রকলিস ফুলকপি জাতীয় একটি সবজি। শীতকালীন সবজি হিসেবে ব্রকলি বাংলাদেশে চাষ করা হচ্ছে। ব্রকলি প্রচুর পরিমাণে আয়রন ও ক্যালসিয়াম রয়েছে। ব্রকলি খুবই সুস্বাদু একটি সবজি। এটি আমাদের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে, রাতকানা কোষ্ঠকাঠিন্য অস্থির বিকৃতি সহ বিভিন্ন সমস্যা দূর করে থাকে।

পালং শাকঃ বিভিন্ন পুষ্টিগুণ সম্পন্ন একটি সবজি পালং শাক এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন ও ক্যালসিয়াম। অ্যান্টিঅক্সিডেন্ট ওফলিড এসিডে ভরপুর বিভিন্ন ক্যান্সার প্রতিরোধ ও কোলন ক্যান্সার, শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট প্রস্টেট ক্যান্সার ও ওভারিয়ান ক্যান্সার প্রতিরোধ করে।

আরো পড়ুনঃ শীতকালে ঘি খাওয়ার উপকারিতা এবং অপকারিতা

অ্যাথ্রাইটিস (Arthritis), অস্টিওপোরোসিস (Osteoporosis হৃদ রোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে। পালংশাক হাড়কে মজবুত করে তুলতে, শরীরের কার্ডিওভাস্কুলার সিস্টেম (cardiovascular system) ও মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ত্বকের বিভিন্ন ক্যান্সার প্রতিরোধ করে। হাড় মজবুত করতে সাহায্য করে।

টমেটোঃ প্রচুর জনপ্রিয় একটি সবজি টমেটো এটি কাঁচা পাকা দুই অবস্থাতে খাওয়া যায়। এটি ভিটামিন সি এর ভালো উৎস। টমেটোতে থাকা ভিটামিন সি ত্বকে ও চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে। চর্ম জনিত রোগ থেকে মুক্তি দেয় এবং ঠান্ডা জমিতে বিভিন্ন সমস্যা প্রতিরোধ করে থাকে।

টমেটোতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রকৃতির ক্ষতিকর আল্ট্রাভায়োলেট (Ultraviolet) রশ্মির বিরুদ্ধে লড়াই করে। শরীরের মাংস পেশিকে শক্তিশালী করে তোলে, দেহের ক্ষয় রোধ করে, দাঁতের গোরা মজবুত করে, চোখের পুষ্টি জোগায়।

আমাদের শেষ কথা

শীতকালে কোন ফসল ভালো জন্মায় এই বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি একজন কৃষক হয়ে থাকেন এবং শীতকালে কোন ফসল গুলো ভালো জন্মায় এ বিষয়ে জানতে চান তাহলে আপনাকে অবশ্যই আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। এতে করে আপনি ফসল চাষের সহযোগিতা পাবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আশা করি আজকের এই আর্টিকেল পড়ে বিস্তারিত ভাবে বিষয় গুলো জানতে পেরেছেন। আপনাকে এই বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url