শীতকালে গরম রাখবে যেসব খাবার

চলছে শীতের মৌসুম আর এই শীতে শরীরকে গরম রাখতে শীতকালে গরম রাখবে যেসব খাবার সে সকল খাবার খাওয়া সকলের উচিত। কারণ এই শীতে আমাদের শরীরকে গরম রাখতে শীতকালে শরীর গরম রাখবে যেসব খাবার সে সম্পর্কে জানা জরুরী। তাই আমাদের এই আর্টিকেলে আপনাদের আমরা শীতকালে গরম রাখবে যেসব খাবার সে সম্পর্কে আলোচনা করব।

শীতকালে গরম রাখবে যেসব খাবার

তাহলে চলুন আর দেরি না করে শীতকালে গরম রাখবে যেসব খাবার সে সম্পর্কে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকি। বিষয়গুলো সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ শীতকালে গরম রাখবে যেসব খাবার

শীতকালে গরম রাখবে যেসব খাবার

চলছে শীতের মৌসুম আর এই শীতের ঠান্ডা নিবড়ানোর জন্য লেপ কম্বল নয় খাবারের মাধ্যমেই আপনার শরীরকে গরম রাখতে পারবেন। তাই শীতকালে গরম রাখবে যে সব খাবার সে সম্পর্কে আমাদের সকলের জানা জরুরী শীতে আমাদের শরীরের বাড়তি যত্নে প্রয়োজন হয় কারণ শীতের হিমেল হাওয়া ও আদ্রতায় আমাদের হাত-পা যেমন ফেটে যায় তেমনি অতিরিক্ত ঠান্ডায় সর্দি কাশি ও বিভিন্ন রোগ প্রতিরোধ করার ক্ষমতা কমে যায়।

আরো পড়ুনঃ শীতে ঘি খাওয়ার উপকারিতা ও অপকারিতা

তাই আমাদের শরীরকে শীতকালে গরম লাগে যেসব খাবার সে খাবার গুলো পর্যাপ্ত পরিমাণে খেতে হবে তাহলে আপনার শরীরকে শীতকালে ও গরম রাখতে পারবেন এবং বিভিন্ন রোগ প্রতিরোধ থেকে রক্ষা পাবেন। তাহলে চলুন শীতকালে গরম রাখবে যে সব খাবার সে সম্পর্কে আমরা নিচে আলোচনা করি।

কুসুম  গরম পানিঃ আমাদের শরীরকে গরম করার জন্য এবং শীতকালে পানির চাহিদা ঠিক রাখার জন্য আপনি হালকা কুসুম গরম পানি পান করতে পারেন। অথবা পানির বিকল্প হিসেবে চা কফি হট চকলেট খেতে পারেন এই খাবারের মাধ্যমে আপনার শরীরে গরম অনুভব হবে।

মধুঃ সর্দি, কাশি, ফ্লু এবং বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতার বিরুদ্ধে লড়তে অনন্য এক উপাদান মধু। মিষ্টিজাতীয় খাবার হলেও মধুতে নেই বাড়তি ক্যালরির ঝামেলা। এ ছাড়া শরীর গরম রাখতেও বেশ উপকারী এটি। তাই শীতকালে প্রতিদিন এক চামচ করে মধু সেবন করবেন শরীর গরম রাখবেন।

তেলঃ শীতকালে শরীরে গরম ধরাতে আপনি সরিষার তেল ব্যবহার করতে পারেন এবং খাবারে খেতেও পারেন এবং ভাতের সাথে ঘি খেলে আপনার শরীরের ঠান্ডা দূর করে গরম অনুভব হবে।

চর্বিযুক্ত লাল মাংসঃ খাসি ও গরুর মাংস শরীরে তাপমাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে। তবে যাদের পেছনে সমস্যা রয়েছে তারা অতিরিক্ত এই মাংস খাওয়া থেকে বিরত থাকবেন।

ডিমঃ ডিমে রয়েছে প্রচুর প্রোটিন। ডিম পুষ্টি সমৃদ্ধ একটি খাবার যা আমাদের শরীরকে গরম রাখতে সাহায্য করে। ডিমের মধ্যে রয়েছে প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড। এছাড়া এতে রয়েছে ভিটামিন এ, বি৫, বি১২, বি৬, ডি, ই, কে, ফোলেট, ফসফরাস, সেলিনিয়াম, ক্যালিয়াম ও জিংক। তাই শীতকালে প্রতিদিন একটি করে ডিম খান এবং শরীরকে গরম রাখুন।

বাদামঃ শরীর গরম রাখতে বিভিন্ন জাতের বাদাম যেমন, চিনাবাদাম, আখরোট, কাঠবাদাম ইত্যাদি খেতে পারেন। বাদামে রয়েছে কোলেস্টেরল, ভিটামিন, ফাইবার ও ওমেগা-৩ ফ্যাটি এসিডের সবচেয়ে ভালো উৎস।

শুকনো ফলঃ খেজুর, কিসমিস অ্যাপ্রিকট ও অন্যান্য শুকনো ফল আপনার শরীরের যন্ত্রসমূহকে গরম ও স্বাভাবিক রাখে।

পেঁয়াজঃ পেয়াজ শুধু  রান্নার স্বাদ বৃদ্ধি করতে নয় এটি শরীরকে গরম রাখার পাশাপাশি শীতজনিত অনেক রোগ থেকে মুক্তি দেয়।

মরিচঃ মরিচের মধ্যে ক্যাপসাসিন নামে এক ধরনের উপাদান থাকে যা ত্বকে জ্বালা অনুভূতি দেয় ও শরীরকে শীতকালে গরম রাখে।

রসুনঃ সর্দি, কাশি ও গলা ব্যথা থেকে মুক্তি পেতে কার্যকরী রসুন। পাশাপাশি শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। প্রতিদিন তিন, চার কোয়া রসুন সরাসরি বা রান্নায় ব্যবহার করে খেতে পারেন।

ঘি এবং আঁশ জাতীয় খাবারঃ শীতকালে ঘি এবং আঁশ জাতীয় খাবার নিয়মিত খাবেন।শীতকালে আঁশ জাতীয় খাবার বেশি করে খেলে হজম প্রক্রিয়া বিগড়ে যাওয়ার আশঙ্কা কমে। সেই সঙ্গে শরীরের ভেতরের তাপমাত্র বাড়তে শুরু করে।

মিষ্টি আলুঃ শীতকালে শরীরে গরম ধরাতে শীতকালীন এই সবজিটি খেতে পারেন । শীতকালের এই সবজিটিরও রয়েছে শীত দূর করার ক্ষমতা। ফাইবার, ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন সমৃদ্ধ মিষ্টি আলুকে বলা হয় সুপারফুড, যার রয়েছে দেহকে নানা ধরনের রোগ থেকে মুক্ত রাখার পাশাপাশি শীতও কম অনুভব করতে সহায়তা করে।

শীতকালে ত্বকের যত্নে যেসব খাবার

শীত প্রায় শুরু হতে চলেছে আর এই শীতকালে শরীর শরীরের প্রতি আমাদের একটু বেশি যত্ন নেওয়া প্রয়োজন। আজকের এই আর্টিকেলে আমরা শীতকালে শরীর গরম রাখবে যেসব খাবার সে সম্পর্কে আপনাদের ইতিমধ্যে জানিয়েছি। এবং পাশাপাশি শীতকালে ত্বকের যত্নে যেসব খাবার খাওয়া প্রয়োজন সে খাবার গুলোর দিকেও আমাদের নজর রাখতে হবে।

শীতকালে হাত-পা থেকে শুরু করে আমাদের সারা শরীরের অঙ্গ প্রত্যঙ্গের একটু বেশি যত্ন নিতে হয়। কিন্তু কর্মব্যস্ততার জন্য অনেকেই নিজের শরীরের ঠিক মতন পরিচর্যা করতে পারছেন না তাই আপনাদের সুবিধার্থে আমরা শীতকালে ত্বকের যত্নে যেসব খাবারগুলো খাওয়া জরুরী সে সম্পর্কে জানাবো।

পানিঃ শীতে পানির তৃষ্ণা কম লাগে। তাই বলে এই সময় পানির পরিমাণটা এড়িয়ে যাবেন না দিনে দুই থেকে তিন লিটার পানি পান করুন। তাই এ সময়ে কাল শীতকালে তৃষ্ণা কম লাগার কারণে অনেকেই পানি খাওয়ার পরিমাণটা কমিয়ে ফেলে। আর এই জন্যই আমাদের শরীরে পানি শূণ্যতা দেখা দিতে পারে। ফলে শরীর হাইড্রেট থাকে। তাই নিয়মিত শীতকালেও পানি পান করুন এবং পানির সাথে যদি লেবু রস দিয়ে খান তাহলে আরো ভালো।

আরো পড়ুনঃ শীতের শরীরে যত্ন কিভাবে নেব

আমলকিঃ আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। শীতকালে শরীরের যত্নের জন্য আমলকি খেতে পারেন। ত্বক ও চুলের যত্নে আমলকির জুড়ি নেই।

হলুদঃ হলুদ খুবই উপকারি ব্যাকটেরিয়া প্রতিরোধকারী  একটি খাবার। হলুদে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল ও অ্যান্টি-ফাঙ্গাল গুণ। এক গ্লাস গরম দুধের সঙ্গে এক চা-চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে প্রতিদিন খেতে পারেন। এই পানীয় ফ্লু-সর্দি-জ্বর থেকে আপনাকে দূরে রাখবে।

তিলঃ শীতকালে তিল খাওয়া খুবই গুরুত্বপূর্ণ ।তিল শরীরকে ভেতর থেকে গরম রাখে। এছাড়া রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করে। আর শীতকালে প্রতিদিন এক চামচ তিলখান এবং শরীর সুস্থ রাখুন।

গুড়ঃ গুড়ে রয়েছে আয়রন, জিঙ্ক ও সেলেনিয়মের মতো নানা মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট। এতে শরীর গরম থাকে। কাশি হওয়া থেকে বাঁচায়।

ঘিঃ অনেকে অতিরিক্ত চর্বির ভয়ে ঘি খেতে চান না। তবে সব খাবার পরিমাণমত খেলে খুব একটা সমস্যা হয় না। গরম ভাতে ও অন্যান্য খাবার তৈরিতে ঘি ব্যবহার করতে পারেন। এতে শীতে শরীর ভালো থাকবে।  

শীতকালে কোন সবজি গুলো শরীর ভালো রাখবে

শীতকালে রয়েছে বিভিন্ন খাবার ও শাকসবজি। শীতকালে শরীর গরম রাখবে যে সব খাবার সে সম্পর্কে আমরা আপনাদের আজকের এই আর্টিকেলের অংশ জানিয়েছি চলুন তাহলে শীতকালে কোন সবজি গুলো শরীর ভালো রাখবে সম্পর্ক জেনে নেয়া যাক।

  • ফুলকপি 
  • বাঁধাকপি
  •  টমেটো
  • মুলা
  • গাজর

স্বাস্থ্য উপকারী তার ক্ষেত্রে এই ৫টি  শীতকালীন সবজি আমাদের দেহের জন্য অধিক গুরুত্বপূর্ণ।

১। ফুলকপিঃ ফুলকপিতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি ও ভিটামিন কে যা আমাদের দেহে ভিটামিনের চাহিদা পূরণ করে। এছাড়াও রয়েছে আয়রন, সালফার, ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ ও ফাইবার। ফুলকপি রয়েছে বহু উপকারিতা। শীতকালীন এটি ঠান্ডা প্রতিরোধকারী একটি সবজি। এছাড়াও স্মৃতিশক্তি বৃদ্ধি করতে, হজম শক্তি বৃদ্ধি, হৃদযন্ত্র সুরক্ষা ও ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

২। বাঁধাকপিঃ শীতকালে সবারই পরিচিত একটি সবজি হল এইসব জিটিকে অনেকে পাতাকপি হিসেবেও জানে। কারণ পাতার পড়তে পড়তে ঢাকা এই সবজিটি রয়েছে বিভিন্ন উপকারিতা। অনেকেই বাঁধাকপির ভাজি ফাস্টফুড ডালনা খেতে পছন্দ করেন।

পাতাকপি খেলে আপনার ক্যান্সার প্রতিরোধকারী ক্ষমতা বেড়ে যাবে ওজন কমাতে সাহায্য করবে হাড় মজবুত করবে চোখের যত্নে বেশ উপকারী, আলসার প্রতিরোধকারী ত্বক ও চুলের যত্নে উপকারী, ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে।

৩। টমেটোঃ টমেটো ভিটামিন সি-তে ভরপুর একটি সবজি। এছাড়াও এতে রয়েছে ভিটামিন এ, ফাইবার, মিনারেল, ক্যালসিয়াম, ফসফরাস, রিবোফ্লাবিন, থায়ামিন ও সামান্য পরিমানে ভিটামিন ডি, সালফার ও প্রচুর পানি আছে।

টমেটো বিভিন্ন উপকারিতা যেমন দাঁতের সুরক্ষা এবং হৃদপিণ্ড সুরক্ষা, দৃষ্টিশক্তির বৃদ্ধি করে ক্যান্সার প্রতিরোধ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৪। মুলাঃ মুলা একটি শীতকালীন সবজি তবে এটিও বারো মাস চাষ হচ্ছে।মুলা ও এর শাকে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, ফাইবার, পানি ইত্যাদি। মুলা হলো শর্করার নিয়ন্ত্রক খাদ্য হৃদপিণ্ড সুস্থ রাখে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে রুচি বাড়ায় এবং কোষ্ঠকাঠিন্য সমস্যার সমাধান করে।

আরো পড়ুনঃ শীতকালে খেজুরের রস খাওয়ার উপকারিতা

৫। গাজরঃ শীতকালীন একটি সবজি গাজর যা আমাদের দেহের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে।গাজরে রয়েছে বেটা-ক্যারোটিন, ফাইবার, ভিটামিন এ, ক্যালসিয়াম এবং ভিটামিন কে। এসব উপাদান আমাদের সুস্থতার জন্য আবশ্যক। গাজরের হালুয়া, সালাদ, স্যুপ, জুস কিংবা তরকারি রান্না করে খাওয়া যায়। জেনে নিন প্রতিদিন গাজর খেলে কী কী উপকার পাবেন।

গাজর খেলে ক্যান্সারের ঝুঁকি কমায় লিভার ভালো রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দৃষ্টিশক্তি বৃদ্ধি করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুগণ আর কিছুদিন পরে শীত শুরু হতে চলেছে সাধারণত তখন আমরা বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকি। সাধারণত এই সময় আমাদেরকে শীতকালে গরম রাখবে যেসব খাবার খেতে হবে এ বিষয়গুলো জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। আশা করি আপনারা আজকের এই আর্টিকেল থেকে কোন ধরনের খাবার খাবেন এ বিষয়গুলো বিস্তারিত জানতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url