অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয়

প্রিয় কৃষক ভাইয়েরা আসসালামু আলাইকুম, আশা করি সকলেই ভাল আছেন। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি নিশ্চয়ই অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয় সে বিষয়ে জানতে চেয়ে আজকের এই আর্টিকেলটি ওপেন করেছেন, আজকের এই আর্টিকেলে আপনাদের আমরা অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয় সে বিষয়ে জানাবো। তাই শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের এই আর্টিকেলটি পড়লে আপনি অবশ্যই অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয় সে সম্পর্কে জানতে পারবেন।

অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয়

তাহলে চলুন আর দেরি না করে আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয় সে বিষয়ে বিস্তারিতভাবে জেনে নিন। অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয়? এ বিষয়টি জানতে হলে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

সূচিপত্রঃ অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয়

অক্টোবর মাসে সবজি চাষ সমূহ

প্রত্যেকটা মাসে বিভিন্ন রকমের সবজি চাষ হয়ে থাকে। কিন্তু অক্টোবর মাস হল সবজি চাষের বা চারা উৎপাদনের ও রোপণের উপযুক্ত সময়। অক্টোবর মাসের সবজি চাষের চাহিদা অনেক গুণে বৃদ্ধি পায়। কাল সবজি চাষের জন্য অক্টোবর মাসটি অনেক গুরুত্বপূর্ণ উপযুক্ত সময়। আজকের এই আর্টিকেলে আপনাদের আমরা অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয় সে সম্পর্কে জানাবো।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে সহজে ইনকাম

অক্টোবর মাসে রয়েছে বিভিন্ন সবজি যেমন:  ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি ,মুলা, গাজর, টমেটো, ধনেপাতা, মটরশুটি, বিন্স, সিম, বিট ইত্যদি সবজি অক্টোবর মাসে ভালো হয়ে থাকে। এছাড়াও মিষ্টি আলু মিষ্টি কুমড়া শশা মাসকলাই মসুর চাষ ভালো হয়ে থাকে।এ চারা গুলো রোপন করার এখনই উপযুক্ত সময়।

অক্টোবর মাসের শাকসবজি চাষ

শীতকালীন শাকসবজি চাষের উপযুক্ত সময় এখন। তাই যারা সবজি চাষে আগ্রহী এবং অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয় এ বিষয়ে জানতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলটি গুরুত্বপূর্ণ। সবজি চাষের জন্য এবং ভালো ফলন পেতে হলে যত তাড়াতাড়ি সম্ভব বীজতলায় উন্নতজাতের দেশী-বিদেশী ফুলকপি, বাঁধাকপি, ওলকপি, শালগম, বাটিশাক, টমাটো, বেগুন এসবের চারা উৎপাদনের জন্য বীজতলায় বীজ বপন করতে হবে।

আর গত মাসে চারা উৎপাদন করে থাকলে এখন মূল জমিতে চারা রোপণ করতে হবে। মাটিতে জোয়ার আসার সাথে সাথে শীতকালীন শাকসবজি রোপণ করতে হবে। এ মাসে কিছু কিছু সময় বৃষ্টির আশঙ্কা থাকে এবং এ বৃষ্টির ফলে আপনার শাক সবজি চারা গুলো নষ্ট হতে পারে।

তাই যত সম্ভব আপনাদের পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। রোপণের পর আগাছা পরিষ্কার, সার প্রয়োগ, সেচ নিকাশসহ প্রয়োজনীয় পরিচর্যা করতে হবে। তাছাড়া লালশাক, মুলাশাক, গাজর, মটরশুটির বীজ  ইত্যাদি এ সময় রোপন করতে পারেন।

অক্টোবর মাসে আলু চাষ পদ্ধতি

অক্টোবর মাসে কোন সবজি ভালো চাষ হয়ে থাকে এ বিষয়ে যদি জানতে চান তারা অক্টোবর মাসে আলু চাষ করে অধিক ফলন পেতে পারেন।আলু বারোমাসিক একটি সবজি যা বছরে একবার চাষ হয়ে সারা বছর সংরক্ষণ করা হয়ে থাকে। আলুর জন্য উপযুক্ত জাত নির্বাচন ও জমি তৈরির এখনই উপযুক্ত সময়। চলুন তাহলে নিচে আলু চাষ পদ্ধতি কি ভাবে করতে হবে সে সম্পর্কে জেনে নিন।

আলু চাষ পদ্ধতি: যারা আলু চাষ করতে চান তাদের জন্য এ সময় অনেক উপযুক্ত।  অক্টোবর মাস হল আলুর বীজ বপন ও জমি তৈরির উপযুক্ত সময়। আলু চাষের জন্য প্রথমে আপনাকে মাটি নির্বাচন করতে হবে এবং মাটিতে হতে হবে বেলে ও দোআঁশ মাটি। কারণ আলু চাষের জন্য বেলে দোআঁশ মাটি  বেশ উপযুক্ত। আলুর আগাম চাষ করতে হলে উপযুক্ত আলু সংগ্রহ করতে হবে।

বারি আলু-১৩ (গ্রানোলা), বারি আলু-২৯ (কারেজ), বারি আলু-৪১, বারি আলু-৭৪ (বারসেলোনা) এবং প্রক্রিয়াজাতকরণ ও খাবার উপযোগী হিসেবে বারি আলু-২৫, বারি আলু-২৮, বারি আলু-৩৫, বারি আলু-৩৬, বারি আলু-৪৬, বারি আলু-৭৬, বারি আলু-৭৭, বারি আলু-৭৮, বারি আলু-৭৯ ইত্যাদি ভালো জাত।

আরো পড়ুনঃ টিকটক থেকে সহজে ইনকাম ২০২৩

প্রতি একর জমি প্রতি ৬০০ কেজি বীজ আলুর দরকার হয়। এক একর জমিতে আলু আবাদ করতে ১৩০ কেজি ইউরিয়া, ৯০ কেজি টিএসপি, ১০০ কেজি এমওপি, ৬০ কেজি জিপসাম এবং ৬ কেজি দস্তা সার প্রয়োগ করতে হবে। তবে এ সারের পরিমাণ জমির অবস্থাভেদে কম-বেশি হতে পারে। জমির ফলন যদি বেশি পেতে চান তাহলে প্রতি একর প্রতি চার থেকে পাঁচ টন জৈব সার প্রয়োগ করতে হবে।

সার প্রয়োগের পাশাপাশি আলু উৎপাদনে আগাছা পরিষ্কার, সেচ, উপযুক্ত সারের প্রয়োগ, মাটি আলগাকরণ বা মাটি বাঁধ  দেওয়া , সঠিক সময় পরিচর্যা ও বালাই দমন, মালচিং করা। এছাড়াও বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে বিনা চাষে মালচিং দিয়ে আলু আবাদ করা যায়।

অক্টোবর মাসে মিষ্টি আলু চাষ পদ্ধতি

অক্টোবর মাসে সবজি অন্যান্য মাসের তুলনায় অনেক বেশি রোপন করা হয়ে থাকে। কারণ সবজি চাষের উপযুক্ত সময় হল অক্টোবর মাস। অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয় এ বিষয়ে জানতে আজকের এই আর্টিকারে আপনাদের সামনে আমরা আলু চাষ পদ্ধতি সম্পর্কে ইতিমধ্যে জানিয়েছি। চলুন মিষ্টি আলু চাষ পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

মিষ্টি আলু চাষ পদ্ধতিঃ মিষ্টি আলু চাষের জন্য আলুর মতো পলিমাটি বা বেলে-দোআশ   মাটি উপযুক্ত। মিষ্টি আলোর ভালো ফলনের জন্য আপনাকে উপযুক্ত মিষ্টি আলু সংগ্রহ করতে হবে মিষ্টি আলোর বিভিন্ন জাত রয়েছে যে আলো গুলো চারা রোপন করলে অধিক ফলন পাওয়া সম্ভব।

বারি মিষ্টি আলু-৪, বারি মিষ্টি আলু-৫, বারি মিষ্টি আলু-৮, বারি মিষ্টি আলু-১১, বারি মিষ্টি আলু-১২, বারি মিষ্টি আলু-১৪ বারি মিষ্টি আলু-১৫ ও বারি মিষ্টি আলু-১৬কমলা সুন্দরী। প্রতি বিঘা জমির জন্য তিন গিঁটযুক্ত ২২৫০-২৫০০ খণ্ড লতা পর্যাপ্ত। বিঘাপ্রতি ৪-৫টন গোবর/জৈবসার, ১৬ কেজি ইউরিয়া, ৪০ কেজি টিএসপি, ৬০ কেজি এমওপি সার দিতে হবে।

অক্টোবর মাসে ডাল চাষ 

অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয় এ বিষয়ে যারা জানতে আগ্রহী এবং যারা ডাল চাষ করতে আগ্রহী তারা আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে অক্টোবর মাসে বিভিন্ন রকম ডালগুলো চাষ করতে পারেন। অক্টোবর মাসের একটি গুরুত্বপূর্ণ ফসল হলো ডাল চাষ। অক্টোবর বিভিন্ন রকম ডাল চাষ হয়ে থাকে মুসুর, মুগ, মাসকলাই, খেসারি, ফেলন, অড়হর, সয়াবিন, ছোলাসহ অন্যান্য ডাল চাষ করার উপযুক্ত সময়। এই ফসল চাষের জন্য উপযুক্ত জাত নির্বাচন, সময় মত বীজ বপন, সুষম মাত্রায় সার প্রয়োগ, পরিচর্যা, সেচ, বালাই ব্যবস্থাপনা সম্পন্ন করতে হবে।

অক্টোবর মাসে কোন সবজি চাষ ভালো হয়ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে অক্টোবর মাসে সবজি চাষ সমূহ, অক্টোবর মাসের শাকসবজি চাষ, অক্টোবর মাসে আলু চাষ পদ্ধতি, অক্টোবর মাসে মিষ্টি আলু চাষ পদ্ধতি, অক্টোবর মাসে ডাল চাষ করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই অক্টোবর মাসে বিভিন্ন ধরনের ফসল চাষ করতে চাই সাধারণত এই আর্টিকেলটি তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ ল্যাপটপ দিয়ে টাকা ইনকাম করার উপায়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের তথ্যমূলক আর্টিকেল প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url