ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায়

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনি ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে জানতে পারবেন। ইউরোপে যারা বসবাস করেন তারা ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে জানতে অনেকেই আগ্রহী বা প্রবাসী বাংলাদেশীরও ইউরোপ থেকে কানাডা যেতে পারবেন। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন।

ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায়

তাহলে শুনুন আমরা ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত থাকি। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায়

ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায়

যারা ইউরোপের নাগরিক রয়েছেন তাদের জন্য ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় খুব সহজ। তবে বাংলাদেশের জন্য বাংলাদেশী নাগরিকদের জন্য ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় একটু কঠিন ও ঝামেলাদায়ক। তবুও অনেকেই ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে জানতে চেয়ে বিভিন্ন প্রশ্ন করে থাকেন। ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে ইউরোপিয়ান নাগরিক এবং প্রবাসী বাংলাদেশীদের জন্য কি কি প্রয়োজন সে সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ উচ্চ শিক্ষার জন্য কোন দেশ ভালো হবে ২০২৪

যারা ইউরোপ থেকে কানাডা যাওয়ার সম্পর্কে জানতে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন তাদের জন্য আমরা ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। চলুন তাহলে আপনাদের সুবিধার্থে আমরা নিচে ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে জেনে নিন।

ইউরোপ থেকে কানাডা যাওয়ার ভিসা

আপনি বিশ্বের যেকোনো দেশ ভ্রমন করেন না কেন আপনার একটি বৈধ পাসপোর্ট এর সাথে অবশ্যই ভিসার প্রয়োজন রয়েছে কারণ ভিসা ছাড়া আপনি কোন দেশ ভ্রমণ করতে পারবেন না। ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় এর জন্য আপনার কোনো ভিসা লাগবে না। ইউরোপ নাগরিকদের কানাডা যাওয়ার জন্য eTA ভিসা সার্ভিস চালু রয়েছে।

কানাডার ভিসা: ইউরোপ থেকে কানাডা যেতে কানাডিয়ান electronic Travel Authorization (eTA) সার্ভিস চালু রয়েছে। VWP (Visa Waiver Programme) অন্তর্ভুক্ত দেশের কানাডা ভ্রমণের জন্য এই সার্ভিস চালু রয়েছে। ইউরোপ VWP ভুক্ত দেশ হওয়ায় কানাডা ভ্রমণের জন্য ইউরোপ নাগরিকদের কোনো ভিসা লাগে না। তাই ইউরোপ নাগরিক ৯০ দিনের জন্য ভিসা ছাড়া কানাডা ভ্রমন করতে পারবে।

প্রবাসী বাংলাদেশীদের জন্য কানাডা ভিসার ক্যাটাগরি

ইউরোপ নাগরিকদের জন্য কানাডিয়ান eTA সার্ভিস চালু থাকলেও ইউরোপ প্রবাসি বাংলাদেশিদের জন্য এই নিয়ম প্রযোজ্য নয় তাই নতুন করে ভিসা করতে হবে। ইউরোপ নাগরিকদের জন্য কানাডা যেতে কানাডিয়ান Electronic Travel Authorization (eTA) লাগে।

এই সার্ভিসের মাধ্যমে ইউরোপ নাগরিকরা ভিসা ছাড়া কানাডা যেতে পারে। তবে ইউরোপ প্রবাসি বাংলাদেশি নাগরিকের জন্য এই সার্ভিস প্রযোজ্য নয়। আর্টিকেলের এই অংশে আমরা  ইউরোপ প্রবাসি বাংলাদেশি নাগরিকের ক্ষেত্রে ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় নিয়ে আলোচনা করব।

আরো পড়ুনঃ আমেরিকায় কোন কাজগুলো করা সব থেকে সহজ

ইউরোপ প্রবাসি বাংলাদেশি নাগরিক ইউরোপ থেকে কানাডা যাওয়ার জন্য প্রথমেই তাকে ভওসার জন্য আবেদন করতে হবে। বাংলাদেশি নাগরিক কয়েকটি ভিসার জন্য আবেদন করতে পারবেঃ

  • বিজনেস ভিসা 
  • ওয়ার্ক ভিসা
  • টুরিস্ট ভিসা 
  • স্টুডেন্ট ভিসা

উপরের এই চারটি ক্যাটাগরির মাধ্যমে বাংলাদেশের নাগরিকরা কানাডা যাওয়ার জন্য আবেদন করতে পারবে।

ইউরোপ থেকে কানাডা যাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায় সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনাকে যেসব প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানতে হবে তার নিচে আলোচনা হল।

১। ইউরোপীয় পাসপোর্টঃ ইউরোপ প্রবাসি বাংলাদেশি নাগরিকের ক্ষেত্রে ইতালি থেকে কানাডা যেতে একটি ইউরোপীয় পাসপোর্ট লাগবে যার মেয়াদ কমপক্ষে ছয় মাস রয়েছে।

২। কানাডা ভিসা এপ্লিকেশন ফরম টি পূরণ করে ভিসা আবেদনের সাথে যুক্ত করে দিতে হবে।

৩। সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি। 

৪। কভার লেটার যেখানে আবেদনকারীর নাম, পাসপোর্ট নম্বর, ভ্রমনের কারন বিস্তারিত লেখা থাকবে।

৫। কাজের জন্য কানাডা যেতে কোম্পানির ইনভিটেশন লেটার। 

৬। টুরিস্ট ভিসায় যেতে হোটেল রিজার্ভেশন থাকতে হবে। 

৭। একটি ফিরতি ট্রিপের টিকেট। 

৮। কানাডা গিয়ে খরচ বহন করার মতো অর্থনৈতিক সামর্থ্যের প্রমানপত্র স্বরুপ ব্যাংক এভিডেন্স।

৯। এ সমস্ত ডকুমেন্ট থাকলে আপনি খুব সহজে ইউরোপ থেকে কানাডা যেতে পারবেন।

ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায়ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ইউরোপ থেকে কানাডা যাওয়ার উপায়, ইউরোপ থেকে কানাডা যাওয়ার ভিসা, প্রবাসী বাংলাদেশীদের জন্য কানাডা ভিসার ক্যাটাগরি, ইউরোপ থেকে কানাডা যাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু এ বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ অনেকেই ক্ষেত্রেই অবশ্যই জেনে তারপরে যাওয়ার সিদ্ধান্ত নিতে হবে।

আরো পড়ুনঃ ইংল্যান্ডে স্টুডেন্ট ভিসার খরচ কেমন ২০২৪

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url