রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা

আপনি কি রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের এই আর্টিকেলটি সঙ্গেই থাকুন। আজকের এই আর্টিকেলে আমরা রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব। আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে অবশ্যই আপনি রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা সম্পর্কে জানতে পারবেন।

রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা

তাহলে চলুন আমরা রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিই। রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা সম্পর্কে জানতে হলে মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

সূচিপত্রঃ রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা

রোজমেরি এসেনশিয়াল অয়েল কি

প্রিয় বন্ধুরা রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা সম্পর্কে জানতে আজকের এই আর্টিকেলটি যারা ওপেন করেছেন তাদের আমরা রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত ভাবে জানাবো আমরা অনেকেই হয়তো রোজমেরি এসেনশিয়াল অয়েল কি সে সম্পর্কে জানি না তাহলে চলুন রোজ মেরী এসেনশিয়াল অয়েল কি তা আগে জেনে নিই।

আরো পড়ুনঃ ছেলেদের বডি সুন্দর করার উপায়

রোজমেরি নামক একটি কাজ রয়েছে যা জন্ম মূলত ভূমধ্যসাগরের কিছু অঞ্চলে। এ উদ্ভিদটি সে অঞ্চলে বেশি দেখা যায় এবং সেখানে বেড়ে ওঠে। রোজমেরি গাছের গাছের ফুল ও পাতা থেকে রোজমেরি তেল তৈরি হয়। এই উদ্ভিদটি প্রসাধন সামগ্রী হিসেবে ব্যাপক ব্যবহার হয়ে থাকে।

ওষুধ হিসেবে ব্যবহার করা হয় এবং এই রোজনারই অয়েল বিশেষ ধরনের রোগ সারাতে কার্যকরী ভূমিকা পালন করে। এই তেল একাধারে টনিক, অ্যান্টিসেপ্টিক, কৃমিনাশক, পাচক, বেদনানাশক, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল, স্মৃতিশক্তি বৃদ্ধিসহ আরো নানা ধরণের কাজ করে।

রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা

রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা অনেক যা বলে শেষ করার নয়। রোজমেরি তেলের রয়েছে বহু কার্যকরী ক্ষমতা। অনেকেই রোজভেরি এসেনশিয়াল অয়েল সম্পর্কে জানেনা এবার অনেকেই রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা সম্পর্কে জানতে চেয়ে গুগলে এ সার্চ করে থাকেন।

নতুন চুল গজাতেঃ নতুন চুল গজাতে রোজমেরি অয়েল বিশেষভাবে কাজ করে।রোজমেরি অ্যাসেনশিয়াল তেল দিয়ে স্ক্যাল্প ম্যাসাজের কারণে এটি মাথায় ব্লাড সার্কুলেশন বা রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। এর কারণে নতুন চুল গজাতে এবং বৃদ্ধি করতে সহায়তা করে এবং চুলের রং বজায় রাখে।

একটি পাত্রে পরিমানমতো নারিকেল তেলের সাথে ২/৩ ফোঁটা রোজমেরি অয়েল নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। গোসলের আগে ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিটি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করুন, কিছুদিন পর নিজেই বুঝতে পারবেন এর পরিবর্তন কতখানি।

চুল পড়া কমাতেঃ চুল পড়া কমাতে রোজমেরি অয়েল এর ব্যবহার বিশেষ গুরুত্বপূর্ণ। রোজমেরি অয়েল যে কোন  হেয়ার অয়েল এর সাথে আপনি ইউজ করতে পারবেন। তার জন্য একটি পাত্রে পরিমানমতো নারিকেল তেল, ক্যাস্টর তেলের সাথে ২/৩ ফোঁটা রোজমেরি অয়েল নিয়ে মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর পুরো চুলে আর চুলের গোঁড়ায় ব্যবহার করুন। এছাড়াও আপনার শ্যাম্পুতেও অল্প পরিমানে মিশিয়ে রেগুলার ব্যবহার করতে পারেন।

খুশকিনাশক হিসাবেঃ খুকশকিনাশক হিসেবে রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল ব্যবহার করা হয়। এর জন্য

একটি পাত্রে ১ চামচ অ্যালোভেরা জেলের সাথে ২/৩ ফোঁটা রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল নিয়ে মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে স্ক্যাল্পে আঙ্গুলের সাহায্যে ম্যাসাজ করুন। পরের দিন ভালোভাবে চুল শ্যাম্পু করে নিন। এভাবে কিছুদিন ব্যবহার করলে সহজেই খুশকি থেকে রেহাই পাবেন।

ব্যথার উপশমেঃ রোজমেরি অয়েল বিভিন্ন রোগ প্রতিরোধ করতে পারে যেমন: পাকস্থলি, মাংসপেশি ও জয়েন্টের ব্যথা কমাতে কার্যকরী টনিক হিসেবে কাজ করে। ঠান্ডা লাগা কমাতে সাহায্য করে।একটি পাত্রে পরিমানমতো জোজোবা তেলের সাথে ২/৩ ফোঁটা রোজমেরি অয়েল মিক্স করুন। মিশ্রণটি দিয়ে যে স্থানে ব্যথা হচ্ছে সেখানে মালিশ করে নিন। জয়েন্ট পেইন কমানোর পাশাপাশি এটি ফিজিক্যাল স্ট্রেস কমাতেও হেল্প করবে।

মানসিক যন্ত্রণা রিলিফেঃ রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল ব্যবহার ফলে আপনি মানসিক প্রশান্তি লাভ করতে পারবেন। আপনি যদি মানসিক অশান্তিতে ভুগে থাকেন বা এবং বিষন্নতার কারণে রাতে ঘুম ভালো না হয়, তবে এটি ব্যবহার করতে পারেন। কারন এটি কুলিং ইফেক্ট দেয় যা আপনাকে প্রশান্তির ছোঁয়া এনে দিতে পারে। যেকোনো ক্যারিয়ার তেলের সাথে রোজমেরি অ্যাসেনশিয়াল তেল মিশিয়ে নিন। এরপর আলতোভাবে মাথার তালুতে ম্যাসাজ করুন।

এয়ার ফ্রেশনার হিসাবে ও মশা তাড়াতে:রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েলের সবচেয়ে  সুবিধা জনক দিক হচ্ছে, অন্যান্য অ্যাসেনশিয়াল তেল আপনি এয়ার ফ্রেশনার কিংবা মশাতাড়ক হিসেবে ব্যবহার করা হয় না কিন্তু এই তেলটি আপনি মশা তাড়ানো কাজে নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন। এবং এই অয়েলটি পাশাপাশি রুমের দুর্গন্ধ দূর করতে পারে।

পানির সাথে হাফ চামচ রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল ভালোভাবে মিশিয়ে স্প্রে বোতলে রেখে দিন। এটি পরবর্তীতে মশা তাড়াতে এবং আপনার গাড়ি-বাড়িতে এয়ার ফ্রেশনার হিসাবে দুই কাজের জন্যই ব্যবহার করতে পারবেন।

রোজমেরির গুনাগুন

রোজমেরি একটি বিশেষ গুরুত্বপূর্ণ উপাদান। এটি বিভিন্ন কাজে ব্যবহৃত হয়ে থাকে এবং সুস্বাস্থ্যর জন্য এর ভালো গুনাগুন রয়েছে। এটি প্রাচীন গ্রিক ও মিশরীয় সভ্যতা থেকে রোজমেরির ব্যবহারের কথা জানা গিয়েছে। রোজমেরি  এসেনশিয়াল অয়েল এর উপকারিতা ও গুনাগুন অনেক রয়েছে চলুন তাহলে এ রোজমেরি স্বাস্থ্যের জন্য কতটা গুনাগুন রয়েছে তা জেনে নিন।

১। সুস্বাস্থ্যচর সকলেরই কাম্য তাই চুলকে মজবুত করতে এবং চুলের দ্রুত বৃদ্ধি করতে রোজমেরি বিশেষ গুরুত্বপূর্ণ এটি অন্যান্য উপাদানের চাইতে চুলের জন্য প্রায় দ্বিগুণ কাজ করে থাকে।

২। যারা ত্বকের একজিমায় ভোগে থাকেন তারা এই তেল ব্যবহার করলে অনেকটা উপকৃত হবেন

৩। রোজমেরি সেবন করলে আমাদের অতিরিক্ত বদহজম পেটের নানা সমস্যা এবং অতিরিক্ত বায়ু দূর করতে বিশেষভাবে কাজ করে থাকে এবং আপনার খাওয়াতে রুচি ফিরিয়ে আনে।

৪। যাদের স্মৃতিশক্তি দুর্বল তারা রোজমেরি ঘ্রাণ নাকে নিতে পারেন কারণ রোজমেরীর গন্ধ স্মৃতি শক্তি বৃদ্ধি করে এবং আপনার বার্ধক্য জনিত স্মৃতিশক্তি লোপ বা ডিমেন্শিয়া (Dementia) প্রতিরোধ করে৷

৫। বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে জানাজায় এর বিশেষ গুনাগুন হল ক্যান্সারের কোষ গঠনে বাধা গ্রস্থ করা যেন ক্যান্সার বিস্তার না করতে পারে সেজন্য রোজমেরি বিশেষ ভাবে কাজ করে।

৬। গবেষণায় আরো প্রমাণিত হয়েছে, রোজমেরি অ্যান্টিঅক্সিডেন্টস সমৃদ্ধ, যা প্রদাহ কমাতে এবং শরীরের ফ্রি রেডিক্যালের ক্ষতি প্রতিরোধ করে থাকে।

৭। বাত ব্যথা বা সমস্যায় রোজমেরি তেল মালিশ করলে অনেক উপকার পাওয়া যায়।

রোজমেরি এসেনশিয়াল অয়েল চুলের জন্য কতটুকু ভালো

রোজমেরি বিশ্বের জনপ্রিয় একটি সুগন্ধি ও ঔষধ জাতীয় উদ্ভিদ। রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা বহুগণ এবং চুলের জন্য এর কার্যকারিতা তিন গুণ ভাবে কাজ করে যা অন্য কোন উদ্ভিদে পাওয়া যায় না। রোজমেরি তেল তৈরি হয় রোজমেরি নামক গাছের ফুল ও পাতার নির্যাস থেকে। প্রধানত ভূমধ্যসাগর অঞ্চলে বেড়ে উঠা এই উদ্ভিদ প্রসাধনী এবং ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। চুলের যত্নে প্রয়োজনীয় বিভিন্ন এসেনশিয়াল অয়েলের মধ্যে রোজমেরি অয়েল অন্যতম।

আরো পড়ুনঃ ছেলেদের মুখ থেকে দাগ দূর করার ক্রিম

চুলের জন্য কতটা উপকারিতা বলে শেষ করা যাবে না। এই তেলটি গরমের চাইতে শীতে ব্যবহার করলে অনেক ভাল ফল পাওয়া যায়। চুল গজানো থেকে শুরু করে চুল কে ঝলমলে ও প্রাণবন্ত ফিরিয়ে আনতে, চুল পুনরুদ্ধার করতে, খুশকি দূর করতে করতে পারে যা অন্য কোন অয়েল পারে না। চলুন তাহলে রোজ মেরি তেল চুলের জন্য কতটুকু ভালো সেটা জেনে নিই।

তেল অ্যালোপেসিয়া এরিয়াটার চিকিৎসার জন্যও ব্যবহার করা যায়। বিশেষ করে যারা দীর্ঘদিন টাকের সমস্যায় ভুগছেন বা যাদের চুল গুচ্ছাকারে পড়ে গিয়ে টাক সৃষ্টি হয়েছে মাথায়, এই তেল ব্যবহার করলে দ্রুত নতুন চুল গজাবে।

চুলের জন্য কতটুকু ভালোঃ

১। চুলের যেকোন ধরণের ক্ষতি সারাতে রোজমেরি তেলের তুলনা হয় না।

২। মাথার সেবাম গ্রন্থিগুলোকে খুব সহজে নিয়ন্ত্রণ করে।

৩। চুল পড়া কমায়, গোড়া শক্ত করে এবং চুলের দ্রুত বৃদ্ধি করে।

৪। মাথাস্ক্যাল্পের কোষ বিভাজন উদ্দীপিত করে এবং রক্তনালিগুলো প্রসারিত করে।

৫। ত্বক পরিষ্কার রাখে খুশকি মুক্ত করে এবং মাথার ত্বকের রক্ত সঞ্চালনের বৃদ্ধি করে।

৬। এই তেল মাথায় দিলে মাথা ঠান্ডা হয় এবং একটু প্রশান্তি অনুভূত হয়।

রোজমেরি এসেনশিয়াল অয়েল কিভাবে চুলে ব্যবহার করবেন

রোজমেরি এসেনশিয়াল  অয়েল এর উপকারিতা হলে সঠিক নিয়মে এটি ব্যবহারের পদ্ধতি সম্পর্কে জানতে হবে চুলের জন্য বিশেষভাবে কাজ করে থাকে যা অন্য কোন অয়েল বা তেল পারেনা।

পদ্ধতি -- রোজমেরি তেল দিয়ে হেয়ার মাস্কও বানাতে পারেন। হেয়ার মাস্ক বানাতে যা যা লাগবে-

উপাদানঃ

  • ৩ চা চামচ অ্যাভোকাডো তেল
  • ২০ ড্রপ রোজমেরি এসেনশিয়াল অয়েল
  • ১ চা চামচ বাদাম তেল
  • ১ চা চামচ গমের জীবাণু তেল
  • মেথি গুঁড়া (পরিমাণমত)

ব্যবহার বিধিঃ সবগুলো উপাদান একসাথে ভালোভাবে মিশিয়ে এক ঘন্টা রেখে দিন। এক ঘন্টা পরে মিশ্রণটিতে হালকা গরম পানি মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। ১০ মিনিট পরে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

পদ্ধতি -- রোজমেরি তেল দিয়ে হট অয়েল ট্রিটমেন্ট করে মাথার ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে থাকে এবং পাশাপাশি শুষ্ক ও ক্ষতিগ্রস্ত চুল ঝলমলে ও স্বাস্থ্য উজ্জ্বল করে তুলতে এই হট অয়েল ট্রিটমেন্ট আপনার জন্য খুবই উপযোগী। এই হট অয়েল ট্রিটমেন্ট করার জন্য লাগবে ।

উপাদানঃ

  • ২ থেকে ৪ ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল
  • ২ টেবিল চামচ নারকেল/জলপাই/বাদাম তেল ইত্যাদি যেকোন ভালো হেয়ার।
  • তোয়ালে বা শাওয়ার ক্যাপ
  • শ্যাম্পু এবং কন্ডিশনার

ব্যবহার বিধিঃ প্রথমেএকটি কড়াইতে রোজমেরি তেলের সাথে নারকেল/বাদাম/জলপাই তেল মিশিয়ে হালকা গরম করতে থাকুন। এবারে গরম করা তেল পুরো স্ক্যাল্পে ১০ মিনিট ধরে ম্যাসাজ করুন। খেয়াল রাখবেন মাথার ত্বকের কোন একটা কোণা যেন ছুটে না যায়।

পুরো স্ক্যাল্প ম্যাসাজ হয়ে গেলে গরম তোয়ালে (ব্লো ড্রায়ার দিয়ে তোয়ালে গরম করতে হবে) বা শাওয়ার ক্যাপ দিয়ে মাথাটা মুড়িয়ে নিন। এভাবে ৩০ মিনিট রাখতে হবে। ৩০ মিনিট পরে স্বাভাবিক পানি দিয়ে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইদিন এই হট অয়েল ট্রিটমেন্ট চুলে ব্যবহার করুন।

পদ্ধতি -- যারা চুল পড়া সমস্যায় সমস্যায় ভুগছেন তারা এই পদ্ধতি ব্যবহার করে চুল পড়া সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

উপাদানঃ

  • ৫ ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল
  • কয়েকটি শুকনো রোজমেরি পাতার গুঁড়া
  • ১ কাপ জলপাই তেল

ব্যবহার বিধিঃ এই একটি ভালোভাবে মিশিয়ে মাথায় ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতাঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে রোজমেরি এসেনশিয়াল অয়েল কি? রোজমেরি এসেনশিয়াল অয়েল এর উপকারিতা, রোজ মিরের গুনাগুন, রোজমেরি এসেনশিয়াল অয়েল চুলের জন্য কতটুকু ভালো, রোজমেরি এসেনশিয়াল অয়েল কিভাবে চুলে ব্যবহার করবেন? এই বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা এই ওয়েলটি ব্যবহার করি সেহেতু অবশ্যই আমাদেরকে উক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ১০টি উপায়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমরা নিয়মিত আমাদের ওয়েবসাইটে এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url