ছেলেদের বডি সুন্দর করার উপায়

ছেলেদের জন্য দারুন একটি তথ্য নিয়ে আজকের এই প্রতিবেদনটি সাজানো হয়েছে। বর্তমান সময়ের ছেলেদের বডি সুন্দর করার উপায় গুলো নিয়ে অনেকেই ভাবনায় থাকে। তাই আপনাদের কথা ভেবে আজকে আমরা ছেলেদের বডি সুন্দর করার উপায় সম্পর্কে আলোচনা করব। ছেলেদের বডি সুন্দর করার উপায় সম্পর্কে সঠিকভাবে জানতে হলে আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন।

ছেলেদের বডি সুন্দর করার উপায়

তাহলে চলুন আর দেরি না করে আমরা ছেলেদের বডি সুন্দর করার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে কিছু জেনে নিন।

সূচিপত্রঃ ছেলেদের বডি সুন্দর করার উপায়

ছেলেদের চেহারা ফর্সা করার উপায়

চেহারা শরীরের একটি বিশেষ অংশ। সুন্দর চেহারা নিয়ে আমরা অনেকেই গর্ববোধ করে থাকি। কিন্তু সকলের চেহারার রং কিন্তু এক নয়। কেউ ফর্সা, কেউ শ্যামলা, কেউ বা কালো। যে ছেলেগুলোর চেহারা রং কালো তারা তাদের চেহারা ফর্সা করার জন্য বিভিন্ন উপায় অবলম্বন করে থাকেন।

চেহারার পাশাপাশি অনেক ছেলেরা ছেলেদের বডি সুন্দর বানানোর উপায় ও খুঁজে থাকে তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের আমরা ছেলেদের বডি সুন্দর করার উপায় এবং সাথে সাথে ছেলেদের চেহারা ফর্সা করার উপায় সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ সহবাসের পর শরীর দুর্বল হলে করণীয়

ছেলেদের চেহারা ফর্সা করার উপায়:-

১। ছেলেরা অনেক পরিশ্রমী হয়ে থাকে এবং তারা সারাদিন বাইরে কর্মব্যস্ততার মাধ্যমে দিন কাটিয়ে থাকে এ সময় তাদের শ্যামলা চেহারা ও কালো তে পরিণত হয়ে থাকে। এবং সারা দিনে ধুলাবালিতে আপনার চেহারার উজ্জ্বলতা নষ্ট করে ফেলে এবং সারাদিনের রৌদ্রের তাপ আমাদের চেহারায় কালো ছাপ ফেলে থাকে। তাই আপনাকে সারা দিনে বেশিরভাগ সময়ই রোধ থেকে দূরে থাকতে হবে এবং অন্তত দিনে তিন থেকে চারবার ঠান্ডা পানি দিয়ে মুখে ঝাপটা দিয়ে পরিষ্কার করবেন।

২। গরমে অতিরিক্ত তাপের উজ্জ্বলতা অনেকটাই নষ্ট করে ফেলে তাই সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিনবার আপনার ত্বকে স্ক্রাব করতে হবে।কারণ স্ক্রাব ত্বক থেকে ধুলা, অতিরিক্ত তেল দূর করে স্কিনকে পরিষ্কার করে তোলে।বাজারে অনেক ধরনের স্ক্রাব পাওয়া যায়। বিশেষ করে সাইট্রিক এসিড, গ্লিসারিন অয়েল, ফ্রুট যুক্ত স্ক্রাবগুলো ছেলেদের স্কিন এর জন্য অনেক ভাল হয়। 

৩। কাঁচা হলুদ আমাদের মুখে ব্যাকটেরিয়া ধ্বংসকারী হিসেবে কাজ করে থাকে।এক চামুচ কাচা হলুদের সাথে কাচা দুধ মিশিয়ে পেষ্ট তৈরী করে সম্পূর্ণ মুখে ভালোভাবে লাগিয়ে নিন। কাঁচা হলুদ ত্বকের কোমলতা ধরে রাখে এবং কাঁচা দুধ স্কিনের কমপ্লেকশনকে আরো ফর্সা করতে সাহায্য করে।

৪। রাতে ঘুমানোর আগে একটা আইস কিউব নিয়ে সম্পুর্ণ মুখে ভালোভাবে ঘষে ঘষে নিলে ভালো ফল পাবেন। এতে করে ত্বকে রক্ত চলাচল নিয়ন্ত্রণে থাকে। আর ত্বকের রক্ত সঞ্চালণ প্রবাহ ভালো থাকলে ত্বক দ্রুত উজ্জ্বল হয়। এরপর যেকোনো একটা মশ্চারাইজার ক্রীম লাগিয়ে আঙ্গুল দিয়ে ঘষে ম্যাসাজ করে নিন।

৫। যাদের ত্বক ফর্সা দাগ হীন উজ্জ্বলতা ফিরাতে চান তাদের জন্য অ্যালোভেরা বিশেষ উপকারী।সপ্তাহে ১ থেকে ২ দিন অ্যালোভেরা জেলো মুখে মেখে কিছুক্ষন অপেক্ষা করে মুখ ধুয়ে নিন। এটি ত্বকের মৃত কোষগুলো বের করে ত্বককে আরো উজ্জ্বল করে তোলে।

৬। শুষ্ক ত্বকের জন্য মধু অনেক উপকারী। আধা চামুচ মধুর সাথে এক টুকরো লেবুর রস মিশিয়ে মুখে ভালোভাবে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন।

৭। শসা আপনার ত্বকের জন্য বিশেষ একটি উপাদান।প্রতিদিন বাসায় ফিরে মুখ ধোয়ার আগে শসার টুকরো দিয়ে ১৫ থেকে ২০ মিনিট মুখ ঘষে ঘষে পরিষ্কার করে নিন। প্রতিদিন ব্যাবহারে ত্বক অনেক পরিষ্কার হয়। এছাড়া শসার রস ত্বকে প্রাকিতিক মশ্চারাইজার হিসেবেও কাজ করে।

ছেলেদের ফিট থাকার উপায়

ছেলেদের বডি সুন্দর করার উপায় সকলেই জানতে চাই কারণ মেয়েদের আকর্ষণ করার জন্য ছেলেদের বডি সুন্দর করার উপায় সম্পর্কে সকল ছেলেদের জানা জরুরী। বর্তমান সময়ের তরুণ-তরনীরা বিভিন্ন উপায়ে ছেলেদের বডি ফিটনেস থাকার উপায় গুলো সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকে। তাই আপনাদের জন্য আমরা ছেলেদের বডি সুন্দর করার উপায় এবং ছেলেদের ফিট থাকার উপায় সম্পর্কে বিভিন্ন তথ্য নিয়ে আমরা হাজির হয়েছি।

ছেলেদের বডি ফিট রাখার উপায় সম্পর্কে কিছু টিপস মেনে চলতে হবে। যার মাধ্যমে আপনি সুস্বাস্থ্যের অধিকারী এবং আপনার বডি ফিটনেস ঠিক রাখতে পারবেন চলুন তাহলে ছেলেদের বডি ফিট রাখার উপায় সম্পর্কে এবং  কিছু টিপস সম্পর্কে আমরা জেনে নিই।

ব্যায়াম

নেট সমস্যায় আমরা অনেকটাই ভোগে থাকি এবং এবং ছেলেদের বডি ফিট রাখার মেন যেটি সেটি হল মেদ কমানো। সপ্তাহে কমপক্ষে পাঁচ দিন আপনাকে ব্যায়াম সম্পর্কে ধারণা এবং গুরুত্ব সহকারে ব্যায়ামের কার্য পরিচালনা চালিয়ে যেতে হবে।

শুরুতে আপনি ভারী ধনের ব্যায়াম করতে যাবেন না এতে করে আপনার শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই শুরুতে চেষ্টা করবেন হালকা ধরনের ব্যায়ামগুলো করা এবং তার পরবর্তী স্টেপগুলোতে দৌড়ানো, জোরে দৌড়ানো, দড়ি লাফ, ভার উত্তোলন এবং বিশেষ করে প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাটার চেষ্টা করবেন।

মাসেল বিল্ড ঠিক রাখতে

১। প্রথমত মার্সেল বিল্ড ঠিক রাখতে আপনাকে অভিজ্ঞ জিম ইন্সট্রাক্টরের সাহায্য নিতে হবে। এবং প্রয়োজন অনুযায়ী কালারের যুক্ত খাদ্য গ্রহণ করতে হবে।

২। অতিরিক্ত সরল শর্করার (চিনি, ভাত, আলু, মধু, রুটি) গ্রহণ না করে জটিল শর্করা (শাকসবজি, ফল) বেশি পরিমাণে গ্রহণ করতে হবে।

৩। সব সময় চেষ্টা করবেন ছোটো প্লেটে খেতে। একবারে অধিক না খেয়ে, অল্প অল্প করে বারে বারে খান। 

৪। প্রোটিন জাতীয় খাবার গ্রহণের পরিমাণ বাড়ান। তবে যদি ইউরিক এসিড বা ক্রিয়েটিন বেশি থাকে তবে ডাক্তার বা পুষ্টিবিদের পরামর্শ ছাড়া অতিরিক্ত প্রোটিন গ্রহণ করা যাবে না।

৫। মার্সেল বিল্ড ঠিক রাখতে আপনাকে জিমে গিয়ে অন্তত 5 দিন ব্যায়াম করতে হবে।

সুষম খাদ্য গ্রহণ

শুধু ব্যায়ামের মাধ্যমে যে আপনার বডি ফিটনেস ঠিক থাকবে তা কিন্তু নয়।ছেলেদের বডি ফিট রাখতে সুষম খাবার খুবই জরুরী। প্রতিদিন ফাইবার বা আঁশ জাতীয় খাবার অর্থাৎ শাকসবজি এবং ফলমূল খাওয়া উচিত। ফাইবার বা খাদ্য আঁশের চাহিদা পূরণের জন্য বয়স এবং লিঙ্গ ভেদে প্রতিদিন দেড় থেকে ২ কাপ ফল এবং ২ থেকে আড়াই কাপ সবজি গ্রহণ করতে হবে।

খাদ্যআঁশ গ্রহণ করার চেষ্টা করবেন। এতে করে অতিরিক্ত ক্ষুধারা লাগার প্রবণতা কমে যাবে। এর ফলে শরীরের অতিরিক্ত কোলেস্টেরল গুলো বের হয়ে যাবে এবং কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর হবে এবং আপনার মেদ কমাতে সাহায্য করবে এবং নিমিষে আপনার ওজন কমে যাবে।

অতিরিক্ত পরিমাণে কার্বোহাইড্রেট জাতীয় খাবার যেমন- ভাত, রুটি, আলু এড়িয়ে চলুন।

কার্বোনেটেড বেভারেজের যেমন- পেপসি, কোক, সেভেন আপ খাওয়া থেকে বিরত থাকুন এবং এর পরিবর্তে কচি ডাবের পানি অথবা চিনি ছাড়া তাজা ফলের জুস গ্রহণ করুন।

পর্যাপ্ত পরিমাণে

পর্যাপ্ত পরিমাণে পানি গ্রহণ করতে হবে। শরীরকে সুস্থ সবল এবং সঠিক কার্য পরিচালনার জন্য পানির বিকল্প নেই। তাই সারাদিনে অন্তত ৭ থেকে ৮ ক্লাস পানি পান করুন এবং নিয়মিত পানি পান করলে আপনার ওজন কমাতে সাহায্য করবে।

চুল ও ত্বকের যত্নে করণীয় 

১। শুধু যে মেয়েরাই ত্বকের চুলের যত্ন নেবে তা কিন্তু নয় ছেলেদেরও এ বিষয়ে গুরুত্ব দেওয়া জরুরী ছেলেদের বডি সুন্দর করার উপায় যেমন আপনি জানতে চাইছেন তার মধ্যে কিন্তু এটি একটি বিশেষ গুণাবলী। তাই অবশ্যই আপনাকে চুল ও ত্বকের যত্নে করনীয় সম্পর্কে মেনে চলতে হবে।

২। ছেলেদেরকে নানা কারণে তুলানামূলক বেশিক্ষণ ঘরের বাইরে থাকতে হয় তাই রোদ, ধুলাবালি, ময়লা অর্থাৎ দূষণের ক্ষতিকর প্রভাবের কারণে চুল পড়া এবং ত্বকের নানা সমস্যায় বেশি ভুগতে হয়। এজন্য প্রতিদিন ভালো মানের শ্যাম্পু ব্যবহার করে চুল ধুতে হবে।

৩। প্রতিদিন বাইরে থেকে, বাসায় ফিরে ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। মুখ ধোয়ার পর অ্যালোভেরা জেল দিতে পারেন। এতে ত্বকের রোদেপোড়া ভাব, কালচে ভাব, রুক্ষ ও খসখসে ভাব চলে যাবে। বাইরে গেলে স্কিনের উপযোগী সানস্ক্রিন ব্যবহার করুন।

৪। চুল এবং ত্বক ঠিক রাখতে পানি পানের বিকল্প নেই। তাই আপনার দৈহিক ওজন এবং পরিশ্রমের ধরন অনুযায়ী বিশুদ্ধ পানি পান করুন।

৫। পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা এবং সুস্বাস্থ্যের অধিকারী হলে অবশ্যই আপনাকে শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম, বায়োট্নি, জিঙ্ক, ভিটামিন-সি, ভিটামিন-ই, এই পুষ্টি উপাদানগুলো থাকা জরুরী।

৬। নিয়মিত চিরুনি, তোয়ালে, বালিশের কভার পরিষ্কার রাখুন, না হলে খুশকি এবং ব্রনের মতো সমস্যা হতে পারে।  

৭। প্রতিবার শেভ করার পর মুখে ভালো মানের কোনো লোশন বা ময়েশ্চারাইজার লাগান।

৮। বাইরে থেকে ফিরে প্রথমে মুখটা পরিষ্কার পানি দিয়ে ভিজিয়ে নিতে হবে। এরপর ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। রাতে ঘুমানোর আগে একটু ময়েশ্চারাইজার ব্যাবহার করলে ত্বক কোমল হবে। ব্যস, এতেই নিজের চেহারায় আসবে সতেজতা।

পর্যাপ্ত পরিমাণে ঘুমানো

অনেক সময় ঘুম কম হলে আমাদের চোখের নিচে ডার্ক সার্কেল পড়ে থাকে। যা আমাদের চেহারার উজ্জ্বলতা নষ্ট করে দেয় এছাড়াও শরীরকে সুস্থ সহ রাখতে হলে অবশ্যই আপনার পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে এতে করে আপনার ত্বক মন মেজাজ এবং স্বাস্থ্য সবাই ভালো থাকবে।

শক্তিশালী বডি বানানোর উপায়

শক্তিশালী বডি বানানোর উপায় সম্পর্কে সকল ছেলেরা জানতে আগ্রহী। বর্তমান সময়ে কে না চায় যে আমার শক্তিশালী বডি হোক। সে সকল ছেলেদের কথা ভেবে আমরা আজকের এই আর্টিকেলে ছেলেদের বডি সুন্দর করা উপায় এবং শক্তিশালী বডি বানানোর উপায় সম্পর্কে আপনাদের বিশেষ কিছু ধারণা দেবো।

নিজের শরীরকে একটু আকর্ষণীয় করে তুলতে সবাই যেন ছুটে চলে জিমের পিছু পিছু। আর জিমে গিয়ে বডি বানাতে গেলেই আপনার লাগবে সাপ্লিমেন্ট।

কিন্তু অনেকেই হয়তো জানেন না সাপ্লিমেন্ট ছাড়াও বডি বানানো যায়।আপনি জানেন কী এই সাপলিমেন্ট ছাড়াও আপনি আকষর্ণী বডি বানাতে পারনে। এছাড়া এই সাপ্লিমেন্ট রয়েছে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া। 

বিশেষজ্ঞের মতে আপনার ঘরে বসেই আপনি আপনার বডি বানাতে পারবেন যারা জিমে গিয়ে বডি বানানোর কথা ভাবছেন তারা এই চিন্তা-ভাবনা ছেড়ে আমাদের এই নিয়মটি মেনে চলুন।

বিশেষজ্ঞদের মতে:-

শরীরের বডি বানানোর আগে অবশ্যই আপনাকে খাদ্য তালিকা ঠিক রেখে চলতে হবে এবং ডায়েটে আপনাকে ক্যালরি প্রোটিন এবং সুষম জাতীয় খাদ্য যুক্ত করতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

সকালে উঠে পার্কে বা মাঠে হাঁটুন বা দৌড়ান। হাঁটুর অবস্থা বুঝে ২০–৪০ মিনিট। সপ্তাহে ৫–৬ দিন বা অন্তত ৩ দিন। বদ্ধ ঘরে ট্রেডমিলে হাঁটার চেয়ে ঘাস–মাটির উপর হাঁটা শতগুণে ভাল। হাঁটুর ক্ষতি কম হয়।

যারা বসে থেকে অফিসে কাজ করে থাকে তাদের পক্ষে কখনোই একটানা বসে থাকা ঠিক নয়। মাঝেমধ্যে উঠে দাঁড়ান। একটু হাঁটুন। দিনভর সচল থাকার চেষ্টা করুন।

 কাছাকাছি দূরত্বে যেতে হলে হেঁটে বা সাইকেল চালিয়ে যান।

হাঁটু–কোমর ঠিক থাকলে স্কিপিং করতে পারেন। করতে পারেন বার্পিস, রক ক্লাইম্বিং, জাম্পিং জ্যাক জাতীয় কার্ডিও ব্যায়াম। এতে সারা শরীরের ব্যায়াম হয়। চর্বি ও ওজন যেমন কমে, পেশিও মজবুত হয়।

সপ্তাহে ৩–৪ দিন বা শরীরে কুলোলে ৫–৬ দিন ২০–৪০ মিনিট ওজন নিয়ে ব্যায়াম করুন। যেমন, স্কোয়াট, লেগ এক্সটেনশন বা আয়রন শ্যু এক্সারসাইজ, লেগ কার্ল, বারবেল বা ডাম্বেল ওয়েট লিফটিং, বেঞ্চপ্রেস ইত্যাদি৷ বুকডন, লেগ রাইজ, ক্রাঞ্চেস মারুন।

আরো পড়ুনঃ শুক্রাণু ঘন করার সহজ উপায় - শুক্রাণু বৃদ্ধির ঘরোয়া উপায়

মূল ব্যায়ামের পর ১০–১৫ মিনিট যোগা ও ব্রিদিং এক্সারসাইজ করুন। ইচ্ছে হলে বিকেলেও করতে পারেন। শরীরের নমনীয়তা বাড়বে। মন–মেজাজ ভাল থাকবে।

বডি বানানোর আগে অবশ্যই আপনাকে ভেবে নিতে হবে আপনি কতটুকু শরীরে ওজন ঝড়াবেন এবং কতটুকু ঝরাবেন না কিভাবে ব্যায়াম করবেন কতটুকু ওজন টানবেন ওজনটি কিভাবে ছাড়বেন তা আগে থেকেই ভালোভাবে আপনাকে জেনে বুঝে নিতে হবে। নাহলে পরবর্তীতে আপনার শরীরের ব্যথা অনুভব হতে পারে।

ছেলেদের ত্বক উজ্জ্বলতার ফেসওয়াস

বর্তমান সময়ে মেয়েদের পাশাপাশি ছেলেরাও ত্বকের প্রতি যত্নশীল হয়ে উঠেছেন। ছেলেদের বডি সুন্দর করার উপায় হিসেবে যারা বডি ফিটনেস এর দিকে লক্ষ্য দিচ্ছেন এবং বডি বানানোর উপায় হিসেবে বিভিন্ন ব্যায়াম করে থাকেন তারা ছেলেদের ত্বক উজ্জ্বলতার ফেসওয়াশও নিশ্চয়ই খুঁজছেন?

বাজারে হাজারটা বিউটি ক্রিম বা ফেস ওয়াশের মধ্যে শতকরা ৯০ ভাগই মহিলাদের জন্য। আর তাই পুরুষরা নিজেদের জন্য ভালো বা উপযুক্ত ফেস ওয়াশ খুঁজে পায় না।আর আজ তাই পুরুষদের কথা ভেবেই এই বিশেষ আর্টিকেলটি করা হয়েছে।

Pond’s Oil Control Face wash for Men

এই ফেস ওয়াশটি পুরুষদের রুক্ষ ত্বকের মুখের জন্য খুবই ভালো।এতে আছে উইচ হেজেল ও খনিজ পদার্থ।উইচ হেজেল ত্বকের ছোটো ছোটো ছিদ্র দূর করে ও ত্বককে পরিষ্কার রাখে।এছাড়াও এতে থাকে স্যালিসাইলিক আসিড যা ব্রণ সৃষ্টিকারী ক্ষতিকর জীবাণুদের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

এই ফেস ওয়াশের ১০০ গ্রামের প্যাকের দাম ১৮৫ টাকা।

Garnier Men Power Light Intensive Fairness Face Wash

এই ফেস ওয়াশটির মূল্য আগের তুলনায় অনেকটাই বেশি।এই ফেস ওয়াশটি ফোম প্রকৃতির।এর সাহায্যে মুখের ত্বকের মধ্যে গভীরে থাকা ধুলো ,ময়লা ও নোংরা খুব সহজেই পরিষ্কার করা সম্ভব।এছাড়াও ত্বকে ব্রণের ফলে সৃষ্টি হওয়া দাগও দূর করে।

১০০ গ্রাম এই ফেস ওয়াশের দাম ১৫২ টাকা।

 Garnier Men Acno Fight 6 in 1 Pimple Clearing Face Wash

এই ফেস ওয়াশটি বর্তমানে বাজারে চাহিদা সবচেয়ে বেশি। পুরুষদের এই ফেস ওয়াশে আছে মেন্থল,লেবুর নির্যাস ও গ্লিসারিন।এর দ্বারা পুরুষদের মুখের ত্বকের বড় বড় ছিদ্র মেরামত করা সম্ভব হয় যা ব্রণ বা অন্য কিছু কারণে তৈরি হয় ।এছাড়াও এই ফেস ওয়াশের সাহায্যে ত্বকের গভীর পর্যন্ত পরিষ্কার সম্ভব হয়।এছাড়াও এর সাহায্যে মুখের ত্বকের মধ্যে কালো বিন্দু বিন্দু যা আমরা ব্ল্যাক হেডস বলি তাও দূর করা সম্ভব হয়।

১০০ গ্রামের এই ফেস ওয়াশটির বাজারে দাম ১৫২ টাকা। 

যদিও পুরুষের ত্বক মহিলাদের তুলনায় বেশি রুক্ষ ও পুরু। তবুও মহিলাদের মতো পুরুষদেরও তৈলাক্ত ও শুষ্ক বিভিন্ন প্রকারের ত্বক দেখা যায়। বিশেষত পুরুষেরা বাড়ির বাইরের কাজে বেশি নিযুক্ত থাকে। তা ছেলেদের জন্য এ তিনটি ভালো ফ্রেশওয়াশ ত্বকে বিশেষভাবে কাজ করবে।

বডি বানানোর খাবার তালিকা

স্বাস্থ্যই সকল সুখের মূল। তাই আপনাকে বডি বানানোর আগে আপনার স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখতে হবে। কোন খাবারের মাধ্যমে আপনার বডি বানানো যাবে সে সম্পর্কে অবশ্যই আপনাকে সঠিকভাবে জানতে হবে।আপনি যদি দিনের পর দিন ব্যায়াম করতে থাকেন অথচ আপনার খাদ্যা অভ্যাস ঠিক না রাখেন তাহলে আপনি যত ব্যায়ামি করেন না কেন তা কোন কাজে আসবে না।

তাই আজ আপনাদের এমনই ৬ টি খাবার সম্পর্কে বলব যেগুলো খেলে আপনি খুব দ্রুত মাসেল গেইন করতে পারবেন । শক্তিশালী দেহের অধিকারী হতে পারবেন। ছেলেদের বডি সুন্দর করার উপায় হিসেবে অবশ্যই খাদ্য তালিকার বিশেষ গুরুত্ব রয়েছে।

বডি বানানোর খাবার তালিকা:-

ডিম

১। ডিমের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা পেশি গঠনে সাহায্য করে। এটাকে সুপার ফুড বলা হয়।

২। এছাড়াও এই ডিমের মধ্যে রয়েছে নয়টি এসেন্সিয়াল এসিড , কুলাইন অ্যাড ভিটামিন ডি থাকে।

৩। ডিমের কুসুম ভিটামিনের সবচেয়ে উৎকৃষ্ট একটি উৎসব

৪। এতে রয়েছে ভিটামিন এ ভিটামিন ই ভিটামিন ও এবং ভিটামিন বি

৫। এই ভিটামিন গুলো বিপাক বাড়াতে সাহায্য করে ও চর্বিকে শক্তিতে রূপান্তর করে ।

৬। যে ব্যক্তি প্রতিদিন একটা অথবা দুটি ডিম খেতে পারবে সে অবশ্যই শক্তিশালী পেশির অধিকারী হতে

দুধ 

এ মিনারেল ভিটামিন ও প্রোটিনের গুনে সমন্বয়ে একটি উপাদান। এবং দুধ আমাদের শরীরের জন্য একটি শ্রেষ্ঠ খাবার। দুধে রয়েছে সকল ধরনের গুনাগুন ও পুষ্টি। সুঠাম দেহের অধিকারী হিসেবে গড়ে তুলতে দুধের গুরুত্ব অপরিসীম। দুধ আমাদের হাড়কে শক্তিশালী করে তুলতে সাহায্য করে। তাই প্রতিদিন ব্যায়ামের পরে এক গ্লাস দুধ খেলে ভালো ফল পাবেন।

কাঁচা ছোলা

১। কাঁচা ছোলার গুন আমরা সবাই জানি শুধুমাত্র ১০০ গ্রাম খাদ্য ছোলার মধ্যেই ১৮ গ্রাম রয়েছে আমিষ।৬৫ গ্রাম কার্বোহাইড্রেট

২। এবং মাত্র 5 গ্রাম ফ্যাট ২০০ মিলিগ্রাম রয়েছে ক্যালসিয়াম।

৩। ভিটামিনের পরিমাণ ১০০৯২ মাইক্রগ্রাম এবং প্রচুর পরিমাণে ভিটামিন বি ওয়ান, বি টু, রয়েছে।

৪। তাই ব্যায়াম করার আগে কাঁচা ছোলা খেয়ে নিলে আপনি বুঝতে পারবেন আপনার শরীরে কি এনার্জি এসেছে এবং মাংসপেশিতে ঘনত্ব বেড়ে যাবে।

 বাদাম

১। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবার যেটা কিনা মাংসপেশি গঠনে সরাসরি সহায়তা করে।

২। কারণ এই বাদামের মধ্যে ম্যানুফ্যাকচারেটেড ফ্যাট‌ এবং ম্যাগনেসিয়াম আছে বলেই খুব দ্রুত মাংস পেশী মজবুত হয়ে যায় ।

৩। তাই আপনি যেটা করতে পারেন সেটা হল সকাল থেকে ঘুম থেকে উঠে আধার কাপ পরিমাণ বাদাম খেতে পারেন

পিনাট বাটার

এটি ব্যায়ামের সময় ক্লান্তি দূর করবে এবং সেই সাথে মাসেল গেইনে সহায়তা করবে।পিনাট বাটারে আছে প্রচুর প্রোটিন এবং উপকারী ফ্যাট এতে রয়েছে প্রচুর ক্যালরি যা একজন মানুষকে তার দৈনন্দিন কাজের জন্য যথেষ্ট শক্তি প্রদান করে। তাই সকালের খাবারে পিনাট বাটার এর উপস্থিতি সারাদিনের কাজের জন্য প্রয়োজনীয় শক্তি যোগাবে। একজন মানুষের দিনে দুই টেবিল চামচ পিনাট বাটার অবশ্যই গ্রহণ করা উচিত।

মসুর ডাল

ছোলা ও মসুর ডাল দুটোই সমপর্যায়ে একটি খাদ্য।কেউ যদি ছোলা না খেতে চাই প্রতিদিন মসুর ডাল খায় তাহলে সে একই পুষ্টিগুণ পেতে পারে।মসুর ডালে আছে প্রোটিন, পটাশিয়াম , ফাইবার , অ্যামাইনো এসিড , ভিটামিন বি , এবং আইরোন।

শরীর ফিটনেস্ট ঠিক রাখার উপায়

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি ছেলেদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ বর্তমান সময়ের ছেলেরা শরীর ফিটনেস ঠিক রাখার উপায়গুলো খুঁজে থাকেন তাই আপনাদের কথা চিন্তা করে আজকের এই আর্টিকেলে আমরা ছেলেদের বডি করার উপায় সম্পর্কে আপনাদের জানাতে এসেছি।

শরীর ফিটনেস ঠিক রাখার উপায় হিসেবে কিছু টিপস রয়েছে যেগুলো আপনাকে সঠিক নিয়মে মানতে হবে তা নিচে আলোচনা করা হলো:-

সঠিক খাদ্য গ্রহণঃ সঠিক খাদ্য গ্রহণ শরীরকে সুস্থ সকল রাখতে হলে এবং শরীরের ফিটনেস ঠিক রাখতে হলে অবশ্যই আপনাকে সঠিক খাদ্য গ্রহণ অভ্যাস করতে হবে কারণ স্বাস্থ্যই সকল সুখের মূল স্বাস্থ্য ঠিক থাকলে আপনার শরীরের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গ ঠিক থাকবে। সবুজ শাকসবজি বেশি বেশি খান এবং দুধ এবং ডিমের সাদা অংশ নিয়ম করে খেতে খেতে পারেন।

এছাড়াও খাদ্য তালিকায় প্রতিদিন ভিটামিন মিনারেল আয়রন ক্যালসিয়াম প্রোটিন এবং খাদ্যআশ গুলো রাখতে পারবেন।রুটি খাওয়ার ক্ষেত্রে গমের সাদা রুটি কারণ এতে কম গ্লাইসেমিক ইনডেক্স থাকে।ভালো গ্লুকোজ নিয়ন্ত্রণের জন্য সাদা ভাতের পরিমাণ কমিয়ে দিতে হবে। সকালের নাস্তা এড়িয়ে যাবেন না। এটাই দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। 

মিষ্টি কম খাওয়াঃ যারা মিষ্টি খেতে পছন্দ করে বা চকোলেটপ্রেমী তারা ডার্ক চকোলেট বেছে নিন যখন তৃষ্ণা লেগে যায়।আইসক্রিম এবং কেকের পরিবর্তে টাটকা ফল খাওয়া উত্তম।চিনি অল্প মাত্রায় খেলে হৃদরোগের সাথে যুক্ত ওজন বৃদ্ধি এবং চর্বি জমা বন্ধ করতে সাহায্য করে।কম মিষ্টি খাওয়া ওজন কমাতে সাহায্য করে।

সাঁতার কাটাঃ সাঁতার ব্যায়ামের সেরা ফর্ম।বিশ মিনিট বা তার বেশি সময় ধরে সপ্তাহে তিন থেকে পাঁচবার সাঁতার প্রশিক্ষণ করা।সাঁতার হার্ট রেট বাড়িয়ে রাখে কিন্তু শরীরের উপর চাপের কিছু প্রভাব ফেলে।ধৈর্য, ​​পেশী শক্তি এবং কার্ডিওভাসকুলার ফিটনেস তৈরি করে।সুস্থ ওজন, সুস্থ হৃদয় এবং ফুসফুস বজায় রাখতে সাহায্য করে।পেশী টোন করে এবং শক্তি বাড়ায়।

হাঁটা এবং দৌড়ানোঃ হাঁটা এবং দৌড় উভয়ই একটি গুরুত্বপূর্ণ শারীরিক ব্যায়াম। এটি অ্যারোবিক কার্ডিওভাসকুলার, বা “কার্ডিও” ব্যায়াম। কার্ডিওর স্বাস্থ্যের কিছু সুবিধার মধ্যে রয়েছে যা শরীরের ওজন কমাতে বা স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে এবং স্ট্যামিনা বাড়ায়।গবেষণায় দেখা গেছে যে নিয়মিত হাঁটা এবং দৌড়ানো স্থূলতা, টাইপ 2 ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, স্ট্রোক এবং কিছু ধরণের ক্যান্সার প্রতিরোধে সহায়তা করতে পারে।

নিয়মিত খেলাধুলায় অংশগ্রহণঃ শরীরের ফিটনেস ধরে রাখতে খেলাধুলার জুড়ি নেই এটি একটি গুরুত্বপূর্ণ অংশ। নিয়মিত খেলাধুলা পেশী উন্নয়ন, সমন্বয়, কার্ডিওভাসকুলার স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধের সাথে যুক্ত অন্যান্য অসংখ্য উপকারে অবদান রাখে,শারীরিক ক্রিয়াকলাপ কার্ডিওভাসকুলার রোগ, ডায়াবেটিস, ক্যান্সার, উচ্চ রক্তচাপ, স্থূলতা, বিষণ্নতা এবং অস্টিওপোরোসিস সহ দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধে সহায়তা করে। শরীরের চর্বি কমে যাওয়া, হাড় মজবুত করা, স্ট্যামিনা 

পরিমিত পরিমান ঘুমঃ শরীরকে সুস্থ রাখতে পরিমিত ঘুমের প্রয়োজন রয়েছে।ঘুম শরীরকে পুনরুদ্ধার, শক্তি সংরক্ষণ এবং ব্যায়ামের সময় কাজ করা পেশীগুলি মেরামত এবং গড়ে তোলার জন্য সময় দেয়। যখন একজন মানুষ পর্যাপ্ত ভালো মানের ঘুম পাই, তখন শরীর গ্রোথ হরমোন তৈরি করে। শৈশব এবং কৈশোরে, গ্রোথ হরমোন আমাদের বৃদ্ধি করে।অ্যাথলেটিক পুনরুদ্ধারের জন্য গ্রোথ হরমোন অপরিহার্য। সুস্থ প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে ৭ থেকে ৯ ঘন্টা ঘুম প্রয়োজন।

আরো পড়ুনঃ ছেলেদের মুখ থেকে দাগ দূর করার ক্রিম

শরীর সুস্থ রাখাঃ শরীর সুস্থ রাখতে আমাদের নিয়মিত পর্যাপ্ত পরিমাণে প্রতিদিন ৭ থেকে ৮ গ্লাস পানি পান করতে হবে।সহজে হজম করার জন্য এবং কোষ্ঠকাঠিন্য এড়াতে আপনার খাবার খুব ভালভাবে চিবানো। দিনে অন্তত একবার আপনার শরীর পরিষ্কার করা। যখন আমাদের শরীরে টক্সিনের আধিক্য থাকে, তখন আমাদের লিভার দুর্বল হয়ে যায় এবং আর সঠিকভাবে কাজ করতে পারে না, এবং তাৎক্ষণিক পরিষ্কারের প্রয়োজন হয়।

মন সতেজ ও খুশিতে থাকাঃ সব সময় মনকে সতেজ এবং খুশিতে থাকার চেষ্টা করবেন এতে করে আপনার মনে মানসিক চাপ আঘাত পাবে না এবং আপনি ভেঙে পড়বেন না এবং সারাদিনের কর্মক্ষেত্র গুলো আপনি খুব আনন্দের সাথেই পার করতে পারবেন।প্রতিকূল পরিস্থিতি, চিন্তাভাবনা বা জিনিসগুলি কখনই হতাশ হওয়া যাবে না।মুখে হাসি ফোটানোর চেষ্টা করুন।

ছেলেদের বডি সুন্দর করার উপায়ঃ শেষ কথা

ছেলেদের চেহারা ফর্সা করার উপায়, ছেলেদের ফিট থাকার উপায়, শক্তিশালী বডি বানানোর উপায়, ছেলেদের ত্বক উজ্জ্বলতার ফেসওয়াস, বডি বানানোর খাবার তালিকা, শরীর ফিটনেস্ট ঠিক রাখার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি বডি সুন্দর করতে চান তাহলে অবশ্যই উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url