শীতকালে কি কি উৎসব হয়

প্রিয় বন্ধুরা শীতের আগমন আস্তে শুরু করেছে। শীতকালে কি কি উৎসব হয় সে সম্পর্কে জানেন না? তাহলে আমাদের পোস্টটি আপনার জন্যই। এই পোস্টটিতে আজকে শীতকালে কি কি উৎসব হয় তা নিয়ে আপনাদের জানাবো। শীতকালে আমরা বিভিন্ন উৎসব করে থাকি। নতুন ধানের আগমনে বিভিন্ন পুলি পিঠা দিয়েও শীতের প্রধান উৎসব গুলো পালন করা হয়।

শীতকালে কি কি উৎসব হয়

তাহলে চলুন আর দেরি কিসের শীতকালে কি কি উৎসব হয় সেগুলো চটজলদি জেনে নিন। আমাদের পোষ্টের মাধ্যমেই আপনি শীতকালে কি কি উৎসব হয় তা জানতে পারবেন।

সূচিপত্রঃ শীতকালে কি কি উৎসব হয়

শীতকালে কি কি উৎসব হয়ঃ উপস্থাপনা

বাংলাদেশে প্রায় সারা বছরই বিভিন্ন উৎসব হয়ে থাকে। কিন্তু শীতকালের উৎসবটা একটু ভিন্ন। শীতের সময় গ্রামে বিভিন্ন রকমের উৎসব হয়ে থাকে। আপনারা  অনেকেই হয়তো জানেন না শীতকালে কি কি উৎসব হয়। শীতের মাঝে আমাদের মনে অন্যরকম একটা অনুভূতি হয়। যারা বিশেষ করে গ্রামে থাকেন তারা এই অনুভূতিটি উপলব্ধি করতে পারেন।

আরো পড়ুনঃ পা ফাটা দূর করার ক্রিম বাংলাদেশ

শীতে কি কি উৎসব হয় তা অনেকেই আছেন যারা জানতে চাইছেন। আজকের এই পোস্টটিতে আমরা শীতকালে কি কি উৎসব হয় তা নিয়ে আপনাদের জানানোর চেষ্টা করব। আজকের এই পোস্টটি জুড়ে শীতকালে কি কি উৎসব হয় সে সম্পর্কে আলোচনা করব।

শীতকালে কি কি উৎসব হয় 

বাংলা সনের শীত হলো পঞ্চম তম ঋতু। শীতকালে আমরা বিভিন্ন রকম উৎসব পালন করে থাকি। বিশেষ করে নবান্ন উৎসব হল বাংলাদেশের বেশ জনপ্রিয় একটি শীত উৎসব। এই উৎসবে আমরা বিভিন্ন রকম পিঠা পুলি বানিয়ে থাকি, এবং খেয়ে থাকি। বিশেষ করে এই উৎসবটি গ্রামের লোকেরা বেশি উপলব্ধি করতে পারে। আজকের এই পোস্টটিতে আমরা শীতকালে কি কি উৎসব হয় সে বিষয়ে জানব।

বাংলাদেশের বিশেষ উৎসব নবান্ন উৎসব 

বাংলাদেশের প্রায় সব মানুষই উৎসবটি পালন করে থাকে। এই উৎসবে প্রধান হলো বছরের নতুন ধান উঠলে সবাই মিলে একসাথে পিঠাপুলি বাড়ানোর ধুম পড়ে যায়। বিশেষ করে চিতয় পিঠা ,পুলি পিঠা ,খির পিঠা, পাটিসাপটা, আন্দাসা ভাপা পিঠা,পায়েস, খির ,দুধপুলি খেজুরের রসে উৎসবটি জমে ওঠে। এছাড়াও রয়েছে হালখাতা পাখির উৎসব নতুন ফলমূল ও গরম  পোশাকের আমেজে শীতের উৎসব আরো সুন্দর করে তুলে।

শীতকালে উৎসব সমূহ 

বাংলাদেশের প্রধান ঋতু হলো শীতকাল। কারণ এর ঋতুতে বিভিন্ন ধরনের উৎসব হয়ে থাকে । নতুন ধানের আগমনে সবারই হাতে অর্থ থাকায় আনন্দের সমাগম ভরে ওঠে শহর গ্রাম। এবং শীতকালের উৎসবগুলো আমাদের বিভিন্ন বিনোদন দিয়ে থাকে। আজকের এই পোস্টটিতে আমরা শীতকালে কি কি উৎসব হয় ও শীতকালে উৎসব সমূহ সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ পা ফাটা দূর করার ঘরোয়া উপায়

নবান্ন উৎসব 

বাংলাদেশের ঘরে ঘরে প্রায় নতুন ধানের আগমনে নবান্ন উৎসব পালন হয়ে থাকে। কৃষকেরা যখন গোলায় নতুন ধান তোলেন। তখন তারা এই উৎসবটি পালন করে থাকেন। নতুন ধানের চাল দিয়ে বিভিন্ন রকমের পুলি পিঠা, পায়েস তৈরি করে নবান্ন উৎসব পালন করা হয়ে থাকে। আপনারা যারা শীতকালে কি কি উৎসব হয় জানতে চান তারা এই নবান্ন উৎসবটি সম্পর্কে জানতে পেরেছেন।

হালখাতা 

শীতকালে হালখাতা একটি উৎসব। কারণ বছরের প্রথম দিনেই দোকানে এই উৎসবটি পালন করা হয়। অনেকের টাকা পরিশোধ করে দোকানদার সবাইকে মিষ্টিমুখ করিয়ে থাকেন। নতুন ধান উঠে ই সবারই হাতে অর্থ থাকায় যেন সবাই তাদের ঋণ পরিশোধ করতে পারে তাদের জন্যই দোকানদার এই ব্যবস্থাটা করে থাকেন।

শীতের পোশাক 

শীতকালে অন্যান্য ঋতুর চাইতে বেশি পোশাক পড়ে থাকি। অনেকেই যারা গরীব তারা রাস্তার ফুটপাতে বিভিন্ন রকমের  গরম পোশাক ক্রয় করে থাকেন। এবং যারা অর্থবিত্ত মানুষ তারা বিভিন্ন মার্কেটে যেয়ে বিভিন্ন রকমের গরম পোশাক কিনে থাকেন। এ সময় গরিব ধনী সকলেরই পোশাক কিনার ধুম পড়ে যায়।

শীতের ফলমূল 

শীতকালে বিভিন্ন রকমের ফলের সমাহার হয়ে থাকে। এবং অন্যান্য ঋতূর  চাইতে  শীতে ফলের দাম একটু কম হয় এবং শীতের ফল অনেক সুস্বাদু ও মিষ্টি হয়ে থাকে। অনেকেই শীতকালে বিভিন্ন রকমের ফল কিনতে ছোট থেকে বড় দোকানগুলোতে ভিড় জমিয়ে থাকেন। এবং ফল কেনার উৎসব পড়ে যায়।

শীতে বেড়াতে যাওয়া 

শীতকালে কি কি উৎসব হয় আপনারা অনেকেই হয়তো জানেন না। শীতের সবচাইতে জনপ্রিয় উৎসব হিসেবে নবান্ন উৎসব পরিচিত তেমনি বেড়াতে যাওয়া শীতকালে বিভিন্ন জায়গায় অনেক আনন্দ উপভোগ করে থাকেন। শীতকালে অনেকেই বনভোজন করে থাকেন। বিভিন্ন জায়গায় অনেকেই ট্যুরে যেতে পছন্দ করেন।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের জন্য সহজ

শীতের পাখি

শীতকালে বিভিন্ন রকমের পাখির সমাহার সৃষ্টি হয়ে থাকে। মাঠে-ঘাটে বনে বাজারে বিভিন্ন রকমের পাখি সমাবেশ ঘটে। অন্যান্য ঋতুর চাইতে আমরা শীতকালে হরেক রকমের পাখি দেখতে পায়। যা প্রাকৃতিক সৌন্দর্য আরো বৃদ্ধি করে থাকে। এই পাখিগুলো পাখির উৎসবের আমেজ নিয়ে আসে । অনেকে যারা আছেন পাখি প্রেমী, তারা এই ঋতুটি পাখির মনমুগ্ধকর পরিবেশ দেখতে দূর-দূরান্ত হতে ছুটে আসেন।

আমাদের শেষ কথাঃ শীতকালে কি কি উৎসব হয়

কি বন্ধুরা শীতকালে কি কি উৎসব হয় সে বিষয়ে আপনার জানতে পেরেছেন। আমরা বাঙালি তাই বাংলার নবান্ন উৎসব আমাদের শীতকালের প্রধান উৎসব হিসেবে আমরা পালন করে থাকি। বাংলার নবান্ন উৎসবে বিভিন্ন রকম পিঠাপুলির মাধ্যমে আমাদের এই উৎসবটি হয়ে থাকে। এছাড়াও নতুন নতুন পোশাক বেড়াতে যাওয়া ,বনভোজন করা এবং শীতের গরম পোশাক পরা ও নতুন ফুল ফলের সমাহারে শীতের ঋতু আরো সৌন্দর্য বাড়িয়ে তোলে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url