পা ফাটা দূর করার ৭টি ঘরোয়া উপায় - পা ফাটা রোধে করণীয়

শীতে পা ফাটা নিয়ে ভয় 😟পাচ্ছেন। তাহলে আজকের এই পোস্টটি আপনার 🙂জন্যই। শীতের মৌসুমে আমাদের হাত পা ফেটে যায়। তাই হাত পা ফাটা দূর করতে আমরা বিভিন্ন ধরনের ক্রিম লোশন ব্যবহার করে থাকি। আপনারা যারা হাত পা ফাটা নিয়ে ভুগছেন, শীতে হাত-পা নিয়ে ভয় পাচ্ছেন। তাদের জন্য আজকে আমরা পা ফাটা দূর করার ঘরোয়া উপায় নিয়ে এসেছি।

পা ফাটা দূর করার ঘরোয়া উপায়

আজকের এই পোস্টটিতে আমরা পা ফাটা রোধ করার ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটলে করণীয় সম্পর্কে জেনে নিন।

সূচিপত্রঃ পা ফাটা দূর করার ৭টি ঘরোয়া উপায় - পা ফাটা রোধে করণীয়

পা ফাটার কারণঃ উপস্থাপন

পা ফাটার প্রধান কারণ হলো শীতের আদ্রতা। বিশেষ করে আমাদের শীতকালে হাত পা ফেটে যায়। বছরের অন্যান্য মাসে আমাদের হাত-পা ভালো থাকে বা কারো কারো ফেটে যায়। আজকের এই পোস্টটিতে পা ফাটার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চেয়েছেন। অনেকে আছেন যারা পা ফাটার কারণ সম্পর্কে জানেন।

আরো পড়ুনঃ কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়

আবার অনেকেই জানেন না। পা বিভিন্ন কারনে ফেটে থাকতে পারে কিন্তু পা ফাটার বিশেষ কারণ হলো শীত। শীতের প্রচন্ড আদ্রতায় আমাদের শরীর খসখসা  রুক্ষ, খুস্কো হয়ে থাকে। এবং আমাদের হাত-পা ফেটে রক্ত বের হয়। পা ফাটা রোধ করতে আমরা বিভিন্ন ধরনের ক্রিম লোশন গ্লিসারিন ব্যবহার করে থাকি।  শীতে ত্বকের মশ্চারাইজার কমে যেয়ে থাকে। এবং হাত-পা টানটান ভাব হয় এবং ফেটে যায়।

পা ফাটা দূর করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আপনারা এই পোস্টটিতে পা ফাটা দূর করার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন। অন্যান্য সময়ের চেয়ে শীতের সময় আমাদের পায়ের গোড়ালি বেশি শুষ্ক হয়ে থাকে। যার কারনে আমাদের পা ফেটে যায়।আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের আমরা পা ফাটা সম্পর্ক নিয়ে আলোচনা করব।

১. কলা

প্রথমেই একটি  পাকা কলা কে ভালোভাব  চটকে নিন। তারপরে আপনার পায়ের ফাটা গুলোতে ভালোভাবে 15 থেকে 20 মিনিট লাগিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন। কলাতে থাকা ভিটামিন এ ,বি সেক্স, ও ভিটামিন সি আপনার পায়ের গোড়ালির   ফাটা ও ত্বকের আদ্রতা বজায় রাখবে। ও পুষ্টি জগতে সাহায্য করবে।

২. তিলের তেল

পা ফাটা দূর করতে তিলের তেল বেশ কার্যকরী। আপনি যদি আপনার পা ফাটা দূর করতে চান, তাহলে আপনি তিলের তেল ব্যবহার করতে পারেন।

৩. মধু ও চালের গুড়া

এক চামচ মধু ও তিন চামচ চালের গুড়ো ও তিন ফোঁটা আপেল সিডর ও ভিনেগার ভালোভাবে মিক্স করে নিন। এরপর হালকা গরম পানিতে আপনার পা ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর পা ভালো হবে মুছে প্যাকটি লাগিয়ে রাখুন। এবং শুকিয়ে গেলে পা ধুয়ে ফেলুন।

৪. মোমবাতি ও সরিষার তেল 

পা ফাটা রোধ করার ঘরোয়া  উপায় হিসাবে আপনি মোমবাতির মোম ও সরিষার তেল সাথে মিশিয়ে পায়ে লাগিয়ে সারারাত শুয়ে থাকবেন । দেখবেন আপনার পা ফাটা দূর হয়ে গেছে।

৫. গোলাপ জল ও গ্লিসারিন 

পা ফোটা রোধ করতে আপনি গোলাপ জলের সাথে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে আপনার পায়ে সারা রাত লাগিয়ে রাখবেন ।এটি পা ফাটা ঘরোয়া উপায় হিসেবে বিশেষ কার্যকরী।

৬. ভ্যানিলা ও লেবুর রস 

পা ফাটার  রোধ করার ঘরোয়া উপায় হিসেবে কয়েক ফোঁটা ভ্যানিলার সাথে লেবুর রস মিশিয়ে আপনি সারারাত পায়ে লাগিয়ে রাখতে পারেন। এতে করে আপনার পায়ের ফাটা অনেকটাই দূর হয়ে যাবে।

৭. মধু ও পানি 

পা ফাটা রোধ করার ঘরোয়া উপায় হিসেবে আপনি আধ কাপ মধুর সাথে এক বালতি হালকা গরম পানি মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখবেন। দেখবেন আপনার পা ফাটা নিমিষেই হারিয়ে গেছে।

হাত পা ফাটা দূর করার উপায়

প্রিয় পাঠক আপনি হাত পা ফাটা দূর করা উপায় সম্পর্কে জানতে চাইলে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন । ইতিমধ্যে এই পোষ্টের মাধ্যমে আমরা পা ফাটা দূর করার উপায়  সম্পর্কে জানতে পেরেছি। এখন আমরা হাত-পা ফাটা দূর করার উপায় গুলো জেনে নেব। কারণ শীতে হাত পা ফাটা আমাদের অন্যতম সমস্যা।

এছাড়াও বিভিন্ন কারণে আমাদের হাত-পা ফেটে থাকে। শীতে হাত-পা ফাটার প্রধান কারণ গুলো হলো শুষ্ক আবহাওয়া ধুলোবালি অতিরিক্ত ঠান্ডার কারণে ও শরীরের ভিটামিন আয়রন, ক্যালসিয়াম অভাবে আমাদের হাত-পা ফেটে থাকে। তাই হাত পা ফাটা কমানোর উপায় গুলো সম্পর্কে আমাদের জানতে হবে।

১। হাত পা ফাটা দূর করতে আপনি এক বালতি পানিতে এক চামচ মধু মিশিয়ে 10 থেকে 15 মিনিট পা ডুবিয়ে রেখে পরে আপনি ব্রাশের সহজে হালকাভাবে একটু ঘষে ধুয়ে ফেলতে পারেন। বিশেষ করে এটি পা  ফাটা রোধ করার ঘরোয়া  উপায় হিসাবেও বিবেচিত।

২। শীতে হাত পা ফাটা থেকে রক্ষা পেতে আমরা বিভিন্ন ধরনের পোশাক পড়ে থাকি। ধুলাবালির প্রকট আমাদের ত্বকের ওপর বেশি পড়ে থাকে। পা ফাটা রোধ করার ঘরোয়া উপায় হিসেবে আপনাকে মুজা ব্যবহার করতে হবে । এবং পায়ের গোড়ালি যেন না ফাটে তার জন্য আপনি জুতা পড়তে পারেন।

৩। হাত-পা ফেটে যাওয়া থেকে রক্ষা পেতে এবং ত্বকের মশ্চারাইজিন রক্ষা করতে আপনি নিয়মিত অলিভ অয়েল তেল মাসাজ করতে পারেন। পা ফাটা রোধ করার ঘরোয়া উপায় হিসেবে এটি একটি বিশেষ টিপস।

৪। আপনি যদি হাত পা ও ত্বকের যত্ন নিতে চান, তাহলে নিয়মিত ঘুমের আগে ভেসলিন ব্যবহার করতে পারেন। কারণ ভেসলিন আপনার ত্বকের শুষ্কতা বজায় রাখতে এবং ত্বককে নরম ও কোমল করে তুলতে বিশেষ কার্যকরী। এটি সবাই আমরা পা ফাটা রোধ  করার ঘরোয়া উপায় হিসেবেও ব্যবহার করে থাকি।

৫। হাত পায়ের ফাটা দূর করতে আপনি নিয়মিত একটি করে পাকা কলা আপনার ত্বকে ও হাত-পায়ে লাগিয়ে রাখুন। এটি পা ফাটা রোধ করার ঘরোয়া উপায় হিসেবেও কাজ করে থাকে।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

৬। এছাড়াও হাত পা ফাটা দূর করতে ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে আপনি শীতের সময় বেশি বেশি শাকসবজি ও রস যুক্ত ফলমূল বেশি করে খাবেন।

পা ফাটা দূর করার ঔষধ 

শীতকালে আমাদের   ত্বকের বিভিন্ন সমস্যা দেখা যায়। বিশেষ করে হাত পা ফাটা একটি অন্যতম সমস্যা। শীত ছাড়াও সারা বছরও কারো কারো হাত-পা ফেটে থাকে। এই পা ফাটা দূর করার উপায় গুলো আমাদের জানতে হবে। উপরের পোস্টটিতে আমরা পা ফাটা রোধ করার ঘরোয়া উপায় সম্পর্কে জেনেছি। এখন আমরা পা ফাটা দূর করার ঔষধ সম্পর্কে জানব। পা ফাটার বিভিন্ন ক্রিম রয়েছে চলুন তা জেনে নিই।

পতঞ্জলি ক্র্যাক হিল ক্রিম

এই ক্রিমটি মেডিকেলই ও ক্লিলেক্যালি প্রমাণিত হয়েছে। এই ক্রিমটি মাত্র তিন দিন ব্যবহার করে আপনার পায়ের গোড়ালি নরম ও মৃসণ হয়ে যাবে । এবং ফাটা দূর হয়ে যাবে। এই ক্রিমটি এমন বিশেষ কার্যকারিতা রয়েছে যা ব্যবহারের ফলে আপনার পরবর্তীতে পায়ের গোড়ালি ফাটা থেকে রক্ষা পাবেন।  এটি নিয়মিত প্রতিদিন সুবার আগে শীতকালে ব্যবহার করবেন।

অ্যাভন ফুটওয়ার্কস ক্র্যাকড হিল রিলিফ ক্রিম

এই ক্রিমটি শিয়া বাটার  গুনে সমৃদ্ধ । এই ক্রিমটি ব্যবহারে 24 ঘন্টা আপনার পায়ের গোড়ালির ফাটার দূর করতে বিশেষ ভূমিকা পালন করে। এবং সারা বছর আপনার পায়ের গোড়ালির সুরক্ষা বজায় রাখতে সাহায্য করে। প্রতিদিন সবার আগে এই ক্রিমটি পায়ে ব্যবহার করে সুবেন। দেখবেন একদিনই এর ভালো ফল পেয়ে যাবেন।

হিলমেট ক্র্যাকড হিল রিপেয়ার স্পেশালিস্ট ক্রিম

পায়ের গোড়ালি ফাটা রোদ থেকে রেহাই পেতে চান? তাহলে আপনি এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। এই ক্রিমটি ডার্মাটলেজিস্ট দ্বারা স্বীকৃত। ও আকোয়া ম্যাগনেস টেকনোলজি দ্বারা নির্মিত। এই ক্রিমটি দুই থেকে তিন দিন ব্যবহারের ফলে আপনার পায়ের গোড়ালি ফাটা থেকে রক্ষা পাবেন । এবং যন্ত্রণা থেকে মুক্তি পাবেন।। পা টি পরিষ্কার করে দিনে দুইবার এই ক্রিমটি লাগাবেন।

আরো পড়ুনঃ রূপচর্চায় মধুর উপকারিতা

হিমালয়া ওয়েলনেস ফুট কেয়ার ক্রিম

এই ক্রিমটির সবার কাছে অনেক জনপ্রিয়তা রয়েছে। কারণ এটি পায়ের গোড়ালি ফাটা দূর করতে এবং পায়ের আদ্রতা রক্ষা করতে বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এই ক্রিমটিও সুবার আগে রাতের বেলায় পা  পরিষ্কার করে নিয়মিত লাগাবেন।  দেখবেন দুই থেকে তিন দিনের ভিতর আপনি ভাল রেজাল্ট পেয়ে যাবেন।

ভাদি হারবালস ফুট ক্রিম,ক্লোভ অ্যান্ড স্যান্ডল অয়েল

এই হারবাল ক্রিমটি কোকো বাটার, লবঙ্গ, চন্দন দ্বারা সমৃদ্ধ। এই ক্রিমটি আপনার পায়ের গোড়ালি ও পা ফাটা রোধ করতেও যত্ন নিতে বিশেষ উপযোগী। এই ক্রিমটি ব্যবহারের ফলে আপনার পায়ের গোড়ালি মোলায়েম নরম ও মুসণ হয়ে উঠবে।

আমাদের শেষ কথা

আমাদের এ পোস্টটিতে আপনি পা ফাটা ও  হাত পা ফাটা দূর করার উপায় ও পা ফাটার ওষুধ সম্পর্কে জানতে পারবেন। আমাদের বিশেষ করে শীতের সময় সবারই হাত-পা ফেটে থাকে। হাত-পা  ফাটা একটি অন্যতম সমস্যা। যা সকলেরই প্রায় এ সমস্যাটি দেখা দিয়ে থাকে। তাই এ সমস্যাগুলো দূর করতে আমাদের পোষ্টের পা ফাটা রোধ করার ঘরোয়া উপায় গুলো  জেনে নিতে পারেন।

এ পোস্টটির মাধ্যমে আমরা হাত পা ফাটা দূর করার ঘরোয়া উপায় গুলো বিভিন্নভাবে তুলে ধরেছি। তাই আপনার পা ফাটা রোধ করতে চাইলে আপনি আমাদের পোস্টের দেওয়া পা ফাটা রোধ ঘরোয়া উপায় গুলো মেনে চলতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url