রাগ কমানোর ৫টি উপায় - রাগ কমানোর দোয়া

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই রাগ কমানোর উপায় রাগ কমানোর দোয়া সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি আপনার জন্যই। আমাদের এই পোস্টে আপনি রাগ কমানোর উপায় রাগ, কমানোর দোয়া এবং রাগ করলে কি কি করনীয় সে সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন। রাগ অত্যন্ত খারাপ জিনিস রাগের মাধ্যমে আমরা বিভিন্ন পদক্ষেপ ভুল নিয়ে থাকি রাগ শয়তানের পক্ষ থেকে আসে।

রাগ কমানোর উপায়

রাগ শুধু মানুষের ক্ষতি করে থাকে তাই এ রাগ থেকে বাঁচতে আমাদের কি কি করনীয় তা নিয়ে আলোচনা করব। তাহলে চলুন আর দেরি না করলে রাগ কমানোর উপায় রাগ কমানোর দোয়া সম্পর্কে কিছু তথ্য জেনে আসি।

পেজ সূচিপত্রঃ রাগ কমানোর ৫টি উপায় - রাগ কমানোর দোয়া 

রাগ উঠলে করণীয়- rag komanor upai

আমাদের দৈনন্দিন জীবনে চলতে গিয়ে বিভিন্ন প্রকার কাজের মাধ্যমে বাইরে কিংবা সাংসারিক জীবনে বিভিন্ন টেনশনের কারণে এবং বিভিন্ন পদক্ষেপ ফুলের জন্য আমাদের মাথা গরম হয়ে যায় এবং প্রচুর রাগ জন্মায় রাগ উঠলে করণীয় কি সে সম্পর্কে আপনারা জানতে চেয়েছেন তাহলে চলুন রাগ উঠলে কি করনীয় আমাদের তা জেনে নি।

আরো পড়ুনঃ আমি মোটা হব কিভাবে

রাগ উঠলে ৫টি করনীয় জেনে নিন -

১। যখন আপনি কোন বিষয়ে কিংবা কারোর উপর রেগে যাবেন তখন আপনি তার কাছ থেকে সরে যাবেন এবং কোন নিরিবিরি জায়গায় একাকীত্ব থাকবেন।

২। কোন কারনে যদি কেউ আপনার উপর রাগান্বিত হয় এবং তার কথায় আপনি যদি রাগ অনুভব করেন তাহলে আপনি তার কাছ থেকে নিজেকে আলাদা রাখবেন।এবং আপনি তার কথা না শোনার ভান করবেন।

৩। আপনি যদি কারো কথাই তর্কে জড়িয়ে পড়েন আপনি সেখান থেকে আপনার স্থান ত্যাগ করবেন এবং কিছুক্ষণ আগে যেসব আপনার সাথে ঘটেছে তা ভুলে যাওয়ার চেষ্টা করবেন।

৪। আপনার যদি রাগ অনুভব হয় কিংবা আপনি অতিরিক্ত কারো কথায় কিংবা আঘাতে রাগ অনুভব করে থাকেন তাহলে আপনার পছন্দের যেকোন জিনিস আপনি করতে পারেন তাহলে আপনি সেই সম্পর্কে ভুলে থাকার চেষ্টা করতে পারবেন।

৫। আমাদের যদি ঝগড়াই কিংবা তর্কে রাগ করে অতিরিক্ত মাথা গরম হয়ে যায় তাহলে আমরা বসে পড়বো এবং তাও যদি না  রাগ কমে তাহলে আমরা মাথায় পানি ঢালবো এবং অজু করে নেব আল্লাহর কাছে শয়তানের পানহা থেকে মুক্তি চাইবো কারণ রাগ মানুষের শত্রু এটি শয়তানের তরফ থেকে মানুষের মনে ও উদায়িত্ব হয়।

রাগ কমানোর উপায় - rag komanor upai

আমরা সামাজিক জীব সমাজে চলতে গিয়ে এবং সাংসারিক জীবনে ঘরে বাইরে আমাদের বিভিন্ন কারণে রাগ হয়ে থাকে । রাগের কারণে আমরা অনেক জিনিস ভাঙচুর করি অনেক জোরে চেঁচামেচি করি হাতের কাছে আমরা যা পাই তা ছুঁড়ে ফেলেদি এবং কাউকে বিভিন্ন কারণে রাগের সময় আমরা হুমকি দিয়েও থাকি ।রাগ কমানোর উপায় - rag komanor upai সম্পর্কে আপনারা যারা জানতে চান তাহলে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

রাগ কমানোর ৫টি উপায়-

১। আমাদের রাগ কন্ট্রোল করা শিখতে হবে তার জন্য আমাদের ধৈর্যের প্রয়োজন আমরা যদি রাগের সময় ধৈর্য ধারণ করি তাহলে আমরা এই রাগ থেকে বাঁচতে পারব।

২। রাগ উঠলে মানুষের মাথা ঠিক থাকে না আর আগে অতিরিক্ত রাগের জন্য মানুষের শরীর মাথা থেকে পা পর্যন্ত পুরোটাই গরম হয়ে যায় সে সময় আপনি ঠান্ডা কিছু ব্যবহার করতে পারেন যেমন বরফ যা শরীরকে শীতল করে এবং রাগ কমাতে সহায়তা করে।

৩। আপনি যদি কারোর উপর রেগে যান তাহলে আপনি সে স্থান দ্রুত ত্যাগ করেন এবং আপনার সাথে কি হয়েছিল তা ভুলে যাওয়ার চেষ্টা করুন এবং আপনার নিঃশ্বাস ধরে রাখার চেষ্টা করুন এবং আস্তে আস্তে নিঃশ্বাস ত্যাগ করবেন করবেন সেসময় নিঃশ্বাস ধরে রাখলে আপনার মনোযোগটা নিঃশ্বাসেই থাকে সেটি আর রাগের দিকে যায় না আপনি এই উপায় অবলম্বন করলে আর রাগ থেকে মুক্তি পেতে পারেন

৪। আপনি যদি অতিরিক্ত রেগে যেয়ে থাকেন তাহলে মাথা ধুয়ে ফেলুন রাগের জন্য মাথা অতিরিক্ত গরম হয়ে যায় এবং চোখ বন্ধ করে শুয়ে পড়ুন এর মাধ্যমে আপনার রাগ অনেকটাই কন্ট্রোল হয়ে যাবে।

৫। আমরা অনেক সময় রাগের কারণে ভুল বকাবকি করে ফেলি সে সময় তর্কে না জড়িয়ে আমাদের চুপচাপ থাকতে হবে এবং আমরা কিছুক্ষণ পরে তার সাথে ঠান্ডা মাথায় কথা বলতে হবে। এটির মাধ্যমে আপনার রাগ অনেকটাই কমে যাবে।

রাগ কমানোর দোয়া - rag komanor upai

আপনারা যারা রাগ কমানোর দোয়া জানেন না আমাদের এই পোস্টটি পড়ার মাধ্যমে রাগ কমানোর দোয়া সম্পর্কে জানতে পারবেন চলুন তাহলে দেখি রাগ কমানোর দোয়া সম্পর্কে ইসলামে কি বলে-

শারীরিক অবস্থার পরিবর্তন রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যখন তোমাদের কারো রাগ হয় তখন সে যদি দাঁড়ানো থাকে, তবে যেন বসে পড়ে। যদি তাতে রাগ চলে যায় ভালো। আর যদি না যায়, তবে শুয়ে পড়বে।’ (সুনানে আবি দাউদ, হাদিস : ৪৭৮৪

أعُوْذُ بِاللهِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيْم

উচ্চারণ : ‘আউজু বিল্লাহি মিনাশ শাইত্বানির রাঝিম।’

রাগ উঠলে সব সময় শয়তানের কাছ থেকে আল্লাহর কাছে আমাদের পানহা চাইতে হবে। এর মাধ্যমে আমাদের রাগ অনেকটাই কন্ট্রোল হয়ে যায় আমার যদি উপরের উক্ত দোয়াটি সবসময় পাঠ করি তাহলে আমরা রাগ থেকে মুক্তি পেতে পারি।

আমাদের শেষ কথাঃ রাগ কমানোর ৫টি উপায় - রাগ কমানোর দোয়া

প্রিয় পাঠক আপনারা যারা আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে এতক্ষণ পড়েছেন তারা নিশ্চয়ই রাগ কমানোর উপায়, rag komanor upai, রাগ কমানোর দোয়া সম্পর্কে এবং রাগ করলে কি কি করনীয় রাগ করলে কমানোর উপায় কি তা সম্পর্কে সঠিক তথ্য জানতে পারেছেন। রাগ মানুষের প্রধান শত্রু রাগের মাধ্যমে আমরা অনেক সময় ভুল পদক্ষেপ নিয়ে থাকি তাই আমাদের যেকোনো সময় রাগ থেকে বাঁচতে আল্লাহর কাছে উক্ত দোয়াটি পাঠ করতে হবে। এবং ধৈর্য ধারণ করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url