ছেলেদের আংটি পরার বিধান - ইসলামে আংটি পড়ার নিয়ম

আজকের এই আর্টিকেলে আমরা ছেলেদের আংটি পরার বিধান সম্পর্কে আলোচনা করব। অনেক ছেলে আছে যারা ছেলেদের আংটি পরার বিধান সম্পর্কে জানতে চেয়ে গুগলে সার্চ করে থাকেন। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা ছেলেদের আংটি পরার বিধান সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

ছেলেদের আংটি পরার বিধান

তাহলে চলুন আর দেরি না করে আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে ছেলেদের আংটি পরার বিধান সম্পর্কে সঠিকভাবে কিছু তথ্য জেনে নিন। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ছেলেদের আংটি পরার বিধান - ইসলামে আংটি পড়ার নিয়ম

লোহার আংটি পরা কি জায়েজ

লোহার আংটি পরা জায়েজ কিনা এ বিষয়ে অনেকেরই মত পোষণ থাকেন। মেয়েদের পাশাপাশি ছেলেরাও এখন বিভিন্ন ধাতবের আংটি হাতে পরিধান করছে এবং অনেকেই লোহার আংটি পরা জায়েজ কিনা এ বিষয়ে জানতে চাই। আজকের এই আর্টিকেলে আমরা ছেলেদের আংটি পড়ার বিধান সম্পর্কে আপনাদের সামনে জানাবো। অনেকে আছেন যারা ছেলেদের আংটি পরার বিধান সম্পর্কে সঠিক জানিনা। তাহলে চলুন লোহার আংটি পড়া জায়েজ কিনা এ বিষয়ে জেনে নিই।

আরো পড়ুনঃ ল্যাপটপ দিয়ে টাকা ইনকাম করার উপায়

পুরুষের জন্য রূপার আংটি ছাড়া অন্য কোন ধাতুর আংটি পরিধান করা জায়েজ নয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর অলংকার বলে আখ্যায়িত করেছেন।তাই আপনি লোহার আংটিও হাতে পরিধান করতে পারবেন না। লোহার আংটি পরা জায়েজ নয়। তবে অনেক পুরুষ রয়েছে যারা হাতের আঙ্গুলগুলোতে বিভিন্ন ধরনের ধাতবের পাশাপাশি লোহার আংটিও পড়ে থাকে যা কখনোই ইসলামের দৃষ্টিতে বৈধ নয়।

ছেলেদের স্বর্ণ পরার নিয়ম

বর্তমান সময়ের মানুষের অর্থ বৃত্তের এবং স্বর্ণ ও রুপার অভাব নেই। তাই মেয়েদের পাশাপাশি এখন পুরুষ বিলাসিতাই তাদের পরিধান করা বিভিন্ন সামগ্রী পরিধান করা জিনিসগুলো স্বর্ণের অলংকার বা কিছুগুলো স্বর্ণের বলে দিয়ে বানিয়ে পরিধান করে। কিন্তু ইসলামের এটা কি জায়েজ বা ইসলামে এটাকে কতটুকু সমর্থন করে এ বিষয়ে আমাদের সকলের জানা জরুরী। অনেক ছেলেরা রয়েছে যারা ছেলেদের আংটি করার বিধান সম্পর্কে নিয়েও মতভেদ করে থাকেন।

পুরুষের জন্য সকল প্রকার স্বর্ণ ব্যবহার করা হারাম। রাসূল (ছাঃ) বলেছেন, ‘স্বর্ণ ও রেশমী কাপড় আমার উম্মতের নারীদের জন্য হালাল করা হয়েছে এবং পুরুষদের জন্য হারাম করা হয়েছে’ (ইবনু মাজাহ হা/৩৫৯৫; আবুদাঊদ হা/৪০৫৭; মিশকাত হা/৪৩৯৪)। 

 أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَخَذَ حَرِيرًا وَذَهَبًا فَقَالَ هَذَانِ حَرَامَانِ عَلَى ذُكُورِ أُمَّتِي حِلٌّ لِإِنَاثِهِمْ

হযরত আলী রাঃ থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রেশম এবং স্বর্ণ নিলেন, তারপর বললেন, এ দু’টি বস্তু আমার উম্মতের পুরুষের জন্য হারাম কিন্তু নারীদের জন্য জায়েজ। {ফাতহুল বারী-১০/২৯৬, নারীদের রেশম পরিধান করার অধ্যায়}

উপরোক্ত হাদিস থেকে আমরা জানতে পারলাম ছেলেদের জন্য স্বর্ণ হারাম করা হয়েছে। কারণ স্বর্ণ হল ছেলেদের জন্য জাহান্নামের জ্বলন্ত অলংকার। যে পুরুষ সোনার অলংকার পরিধান করবে সে জান্নাতের অলংকার পরিধান করতে পারবে না। স্বর্ণের পাশাপাশি  রেশন কাপড় পরিধানের ও ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। স্বর্ণ রেশমের কাপড় পুরুষের জন্য হারাম করা হয়েছে , কিন্তু নারীর জন্য এটি বৈধ ও হালাল।

ইবনু আববাস (রাঃ) থেকে বর্ণিত, রাসূল স. একবার এক ব্যক্তির হাতে সোনার আংটি দেখতে পেয়ে তা খুলে নেন এবং ছুঁড়ে ফেলে দেন। তাই পুরুষেরা স্বর্ণের অলংকার পড়া থেকে বিরত থাকবেন, কারণ এ স্বর্ণ পুরুষদের জন্য জায়েজ নয়।

ইসলামে আংটি পড়ার নিয়ম

আধুনিক যুগের মানুষের পোষাক, সাজসজ্জা এবং মডেলিংয়ের বৈশিষ্ট্যের মাঝে অলংকার একটি। অলংকার দিয়ে দেহের সৌন্দর্যের প্রকাশ ঘটে। তাই মেয়েরা বিভিন্ন ধরনের অলংকার পোষাকের পাশাপাশি দেহের সৌন্দর্য বৃদ্ধি করতে পড়ে থাকে। কিন্তু বর্তমান সময়ে ছেলেরাও এখন বিলাসিতার যুগে নিত্যনতুন প্রয়োজনে পরিধানের বিভিন্ন সামগ্রীগুলো স্বর্ণের বা কিছু স্বর্ণের প্রলেপ লাগিয়ে পরিধান করে থাকে।

হাতের আঙ্গুলে বিভিন্ন ধাতবের আংটি গুলো পড়ে থাকে। ছেলেদের আংটি পড়ার বিধান সম্পর্কে আজকের এই আর্টিকেলে আপনাদের আমরা ইসলামে আংটি পড়ার নিয়ম কি সে সম্পর্কে জানাবো।ইসলামী শরীয়তে আংটি পড়া বৈধ তবে তা কিছু ধাতব সাপেক্ষে। কারণ এমন অনেক ধাতব রয়েছে যেগুলো পুরুষদের জন্য হারাম করা হয়েছে এর ভিতরে সীসা তামা স্বর্ণ পিতল কাঁসা।

পুরুষদের জন্য লোহার আংটি পরা মাকরুহ।ছেলেদের আংটি পরার বিধান অনুসারে তারা রুপার আংটি পরিধান করতে পারবে এটি তাদের জন্য জায়েজ। তবে বিশেষ প্রয়োজন ছাড়া পুরুষেরা রুপা অলংকার হিসেবে ব্যবহার না করাই শ্রেয়।

আংটি ব্যবহারের বিধান

ছেলেদের আংটি পরার বিধান অবশ্যই রয়েছে। তবে তা অবশ্যই রুপার আংটি হতে হবে। অনেকে বিভিন্ন ভাগ্য গণনা করতে বিভিন্ন ধাপের আংটি গুলো পড়ে থাকে, ইসলামে এগুলোকে হারাম বা নিষিদ্ধ করেছে। বেশিরভাগ এই কাজ গুলো অন্য ধর্ম অবলম্বন পুরুষদের মধ্যে বেশি দেখা যায়। তবে বর্তমান সময়ে মুসলমান ধর্ম অবলম্বীরাও নারী-পুরুষ উভয়ে বিভিন্ন ধাতবের আংটি গুলো সন্ন্যাসীদের কাছ থেকে নিয়ে ভবিষ্যৎ বাণী হিসেবে পরিধান করে থাকে।

আরো পড়ুনঃ লেখালেখি করে আয় করার ওয়েবসাইট ২০২৪

ইসলামের দৃষ্টিতে এটি অবৈধ বা হারাম কাজ। কারণ ভাগ্য গণনার মালিক আল্লাহ। আমাদের কপালে কি আছে তা আল্লাহতালাই ভালো জানেন। তাই কোন আংটি হাতে পরিধানের মাধ্যমে আপনার ভাগ্য যে পাল্টে যাবে এমনটা নয়। পুরুষের জন্য রুপার আংটি ব্যবহার করা জায়েজ। কিন্তু রূপা ব্যতিত অন্য কোন ধাতু বা পাথর ব্যবহার করা নিষেধ।

বিশেষ করে সোনার আংটি সম্পূর্ণরূপেই নিষিদ্ধ। অতঃপর পাথর ব্যবহার করাও অনুমোদিত নয়। তাই আমাদের এই কাজটি থেকে দূরে থাকতে হবে। ছেলেদের আংটি পড়ার বিধান সম্পর্কে জেনে সতর্ক হয়ে ইসলাম অনুযায়ী বৈধভাবে চলার আল্লাহতালা সকলকে তৌফিক দান করুক (আমিন)।

ছেলেদের কোন হাতে আংটি পড়তে হয়

আমাদের সকলের মনে একটি প্রশ্ন আবির্ভাব হয় তা হল ছেলেদের কোন হাতে আংটি পড়তে হয়। এবং ছেলেদের আংটি পড়ার বিধান কি? আংটি বা ঘরে আপনি উভয় হাতে বা যে কোন আঙুলে পরিধান করতে পারবেন।

রাসুল রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের বিশ্বনবী এবং তিনি যা করেছেন আমরা তা সুন্নতি হিসেবে পালন করে আসছি। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  ডান হাত এবং বাম হাত উভয় হাতে আংটি পরিধান করেছেন এবং এই নিয়ে একাধিক হাদিস রয়েছে।

আলী রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে নিষেধ করেছেন রেশম, জিনের লাল গদী এবং এই আঙ্গুল এবং এই আঙ্গুলে আংটি ব্যবহার করতে। এই বলে তিনি তর্জণী ও মধ্যমার দিকে ইঙ্গিত করলেন। [জামে তিরমিজী, হাদীস আনাস রা. হতে বর্ণিত। তিনি বলেন,

«كَانَ خَاتَمُ النَّبِيﷺ – فِي هَذِهِ، وَأَشَارَ إِلَى الْخِنْصِرِ مِنْ يَدِهِ الْيُسْرَى» رَوَاهُ مُسْلِمٌ

নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আংটি এই আঙ্গুলে পরিধান করতেন বলে তিনি বাম হাতের কনিষ্ঠা অঙ্গুলির দিকে ইঙ্গিত করলেন। (সহিহ : মুসলিম (২০৯৫)-৬৩, আস্ সুনানুল কুবরা লিল বায়হাকি ৭৮১৭, ইরওয়া ৮১৮, সিলসিলাতুস্ সহীহাহ্ ৫৪৯৯, শু‘আবুল ঈমান ৬৩৬৯।

عَنْ أَنَسٍ، قَالَ كَانَ خَاتِمُ النَّبِيِّ صلى الله عليه وسلم فِي هَذِهِ ‏.‏ وَأَشَارَ إِلَى الْخِنْصَرِ مِنْ يَدِهِ الْيُسْرَى ‏

আনাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নবি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর আংটি ছিল এ আঙ্গুলে- এ কথা বলে তিনি বাম হাতের কনিষ্ঠা আঙ্গুলের দিকে ইঙ্গিত করেন। (সহিহ মুসলিম, অধ্যায়: পোশাক ও সাজসজ্জা, অনুচ্ছেদ: হাতের কনিষ্ঠা আঙ্গুলে আংটি পরা)

তাই যেকোনো পুরুষ তার উভয় হাতের যেকোনো আঙ্গুলে রুপার আংটি পরিধান করতে পারবেন।

পুরুষের রুপার আংটি ডিজাইন

ছেলেদের আংটি পরার বিধান সম্পর্কে আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের বিভিন্ন তথ্য সম্পর্কে জানিয়েছি। ছেলেদের আংটি পরার বিধান অবশ্যই রয়েছে। কিন্তু সে ক্ষেত্রে কিছু ধাতবের নিষেধাজ্ঞা রয়েছে। পুরুষ শুধুই রুপার আংটি ব্যবহার করতে পারবেন। তাছাড়া অন্য কোন ধাতু পুরুষদের জন্য হারাম করা হয়েছে বিশেষ করে স্বর্ণ।

আরো পড়ুনঃ যেকোনো সিমের কল রেকর্ড করার নিয়ম

কারণ স্বর্ণ পুরুষদের জন্য হারাম এবং মহিলাদের জন্য হালাল করা হয়েছে। তাই যারা এবং যেসব পুরুষ রুপার আংটি পরিধানে ইচ্ছুক তাদের জন্য আমরা রুপার আংটি ডিজাইন গুলো নিয়ে এসেছি। আপনি এই ডিজাইনগুলো থেকে আপনার ইচ্ছামত রুপার আংটি পছন্দ করে হাতে পরিধান করতে পারেন। চলুন তাহলে রূপার আংটি ডিজাইন গুলো কেমন তা দেখে নিন।

ছেলেদের আংটি পরার বিধান
ছেলেদের আংটি পরার বিধান
ছেলেদের আংটি পরার বিধান
ছেলেদের আংটি পরার বিধান
ছেলেদের আংটি পরার বিধান
ছেলেদের আংটি পরার বিধান
ছেলেদের আংটি পরার বিধান

ছবি সংগ্রহঃ timeofbd

ছেলেদের আংটি পরার বিধান - ইসলামে আংটি পড়ার নিয়মঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে লোহার আংটি পরা কি জায়েজ? ছেলেদের স্বর্ণ পরার নিয়ম, ইসলামে আংটি পড়ার নিয়ম, আংটি ব্যবহারের বিধান, ছেলেদের কোন হাতে আংটি পড়তে হয়, পুরুষের রুপার আংটি ডিজাইন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি এই ইসলামিক বিষয়গুলো না জেনে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে জেনে নেয়া উচিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url