উপায় একাউন্ট দেখার নিয়ম

বর্তমানে আমাদের দেশে জনপ্রিয় ব্যাংকিং এর মধ্যে মোবাইল ব্যাংকিং অন্যতম। বর্তমানে বাজারে অনেকগুলো মোবাইল ব্যাংকিং কোম্পানি রয়েছে যেগুলো বিভিন্ন ব্যাংকের মাধ্যমে পরিচালিত হয়। মোবাইল ব্যাংকিং কোম্পানিগুলোর মধ্যে উপায় অন্যতম। আজকের এই পোস্টে আমরা আলোচনা করব উপায় একাউন্ট দেখার নিয়ম, উপায় একাউন্ট চেক করার কোড, উপায় মোবাইল ব্যাংকিং কোড ইত্যাদি বিষয়।

উপায় একাউন্ট দেখার নিয়ম

তাহলে চলুন আর দেরি না করে জেনে নেই, উপায় একাউন্ট দেখার নিয়ম, উপায় একাউন্ট চেক করার কোড, উপায় মোবাইল ব্যাংকিং কোড। এই পোস্টে আরো জানতে পারবেন অ্যাপস এর মাধ্যমে উপায় একাউন্ট দেখার নিয়ম সহ আরো অনেক বিষয়ে বিস্তারিত।

পোস্ট সূচিপত্রঃ উপায় একাউন্ট দেখার নিয়ম

উপায় একাউন্ট দেখার নিয়ম

বর্তমানে মোবাইল ব্যাংকিং খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এই মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বিভিন্ন ধরনের ব্যাংকিং সেবা আমরা ঘরে বসে পাচ্ছি। মোবাইল ব্যাংকিং কোম্পানিগুলোর মধ্যে উপায়  অন্যতম। উপায় মূলত ইউসিবি ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান।

আজকের এই পোস্টে আমরা দুইভাবে উপায় একাউন্ট দেখার নিয়ম নিয়ে আলোচনা করব। একটি হল কোড ডায়াল এর মাধ্যমে , অন্যটি হলো উপায় অ্যাপস এর মাধ্যমে।

কোড ডায়াল এর মাধ্যমে উপায় একাউন্ট দেখার নিয়ম

কোড ডায়াল এর মাধ্যমে উপায় একাউন্ট দেখার জন্য প্রথমে আপনাকে আপনার ফোনের ডায়াল প্যাডে যেতে হবে। এরপর, উপায় একাউন্ট চেক করার কোড হল *২৬৮# । উপায় একাউন্ট চেক করার কোড *২৬৮#  ডায়াল করার পর নিচের স্ক্রিনের মত অনেকগুলো অপশন এর একটি পপ-আপ দেখতে পাবেন।

আরো পড়ুনঃ ল্যাপটপ দিয়ে টাকা ইনকাম করার উপায়

এরপর 7 নাম্বার অপশন My upay ডায়াল করতে হবে। এরপরে একটি পপ-আপ আসবে সেখানে 1 নাম্বার অপশন Check Balance  এ ক্লিক করে আপনার পিন নম্বরটি দিলেই আপনার ব্যালেন্স দেখতে পারবেন। যেমনটি নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।

এখন  উপায় মোবাইল ব্যাংকিং কোড *২৬৮# ডায়াল করার পর যে স্ক্রীনটি আসবে সেই সাতটি অপশন নিয়ে আলোচনা করব। নিজের ছবিতে দেখতে পাচ্ছেন সাতটি বিভিন্ন ধরনের অপশন।

1. Send Money: এই অপশনটির মাধ্যমে একটি উপায় অ্যাকাউন্ট থেকে অন্য উপায়ে একাউন্টে টাকা পাঠাতে পারবেন। এই জন্য আপনাকে উপায় একাউন্ট চেক করার কোড *২৬৮# ডায়াল করার পর মেনু থেকে 1 চাপতে হবে।

এরপর উপায় একাউন্টে টাকা পাঠাতে চান সেই মোবাইল নম্বরটি লিখতে হবে। এরপর টাকার পরিমান লিখে পিন নম্বরটি লিখে দিলেই টাকা পাঠাতে পারবেন খুব সহজে।

2. Mobile Recharge: এই অপশনটির মাধ্যমে আপনি আপনার মোবাইলে রিচার্জ করতে পারবেন। এজন্য আপনাকে *২৬৮# ডায়াল করার পর উপায় মেনু থেকে 2 নাম্বার অপশন Mobile Recharge  চাপতে হবে। এরপর নিচের স্ক্রীন টি আসবে।

এখান থেকে আপনি যেকোনো অপারেটর যেমনঃ এয়ারটেল, বাংলালিংক , গ্রামীণফোন , রবি , টেলিটক ইত্যাদি যেকোনো অপারেটরে রিচার্জ করতে পারবেন। রিচার্জ করার জন্য আপনার অপারেটরটির সিলেক্ট করুন। এরপর সেই মোবাইল নম্বরটি লিখে কত টাকা রিচার্জ করতে চান সেটি লিখে পিন নম্বরটি দিয়ে দিলেই আপনার মোবাইলে রিচার্জ হয়ে যাবে।

3. Make payment: আপনি যদি কোন দোকান থেকে কেনাকাটা করেন অথবা অনলাইনে কেনাকাটা করেন তাহলে, উপায়ে ব্যবহার করে আপনি পেমেন্ট করতে পারবেন। পেমেন্ট করার জন্য 3 নাম্বার অপশনটি Make payment সিলেক্ট করতে হবে এরপর যে দোকানে পেমেন্ট করবেন সেই দোকানের নাম্বার দিয়ে পেমেন্ট করতে পারবেন।

4. Cash Out: আপনার মোবাইলের উপায় অ্যাকাউন্টের টাকা এজেন্টের মাধ্যমে তোলার জন্য Cash Out অপশনটি ব্যবহার করতে হবে।এজন্য আপনাকে উপায় একাউন্ট চেক করার কোড *২৬৮# ডায়াল করার পর মেনু থেকে 4 চাপতে হবে। তারপর এজেন্ট সিলেক্ট করে ওই এজেন্টের উপায় মোবাইল নাম্বারটি দিয়ে টাকার পরিমান লিখে আপনার উপায় একাউন্টের পিন নাম্বার দিয়ে দিলেই টাকা এজেন্টের কাছে চলে যাবে। এবং এজেন্টের কাছে আপনি টাকা নিতে পারবেন।

5. Pay Bill: এই অপশনটির মাধ্যমে আপনি আপনার বাড়ির বিদ্যুৎ বিল, গ্যাসের বিল ইত্যাদি পরিশোধ করতে পারবেন ঘরে বসেই। এই জন্য আপনাকে উপায় একাউন্ট চেক করার কোড *২৬৮# ডায়াল করার পর মেনু থেকে 5 চাপতে হবে।

6. Upay payment: এই 6 নম্বর অপশনটির মাধ্যমে ব্যবসায়িক লেনদেন এবং পেমেন্ট সংক্রান্ত কাজ করতে পারবেন। আপনার যদি উপায় মার্চেন্ট একাউন্ট থাকে তাহলে অনলাইন পেমেন্ট গুলো এই অপশনটির মাধ্যমে গ্রহণ করতে পারবেন। এই জন্য আপনাকে উপায় একাউন্ট চেক করার কোড *২৬৮# ডায়াল করার পর মেনু থেকে 6 চাপতে হবে।

আরো পড়ুনঃ টিকটক থেকে সহজে ইনকাম ২০২৩

7. My upay: এই অপশনটির মাধ্যমে আপনার উপায় একাউন্টের সকল ইনফরমেশন আপনি পেতে পারেন।এই জন্য আপনাকে *২৬৮# ডায়াল করার পর মেনু থেকে 7 চাপতে হবে। 7(My upay) সিলেক্ট করার পর আপনি আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন, যে কোন স্টেটমেন্ট দেখতে পারবেন, আপনার উপায় একাউন্টের পিন চেঞ্জ করতে পারবেন, এবং উপায় সাপোর্টে ডায়াল করতে পারবেন। 7 (My upay) সিলেক্ট করার পর নিচের ছবিটির অপশনগুলো আপনি দেখতে পাবেন।

উপায় অ্যাপস এর মাধ্যমে উপায় একাউন্ট দেখার নিয়ম

উপায় অ্যাপস এর মাধ্যমে উপায় একাউন্ট দেখার নিয়ম খুবই সহজ। অ্যাপের মাধ্যমে একাউন্ট দেখতে চাইলে বারবার আপনাকে উপায় মোবাইল ব্যাংকিং কোড ডায়াল করতে হবে না। আপনার মোবাইলের অ্যাপস টি ইন্সটল করা থাকলে খুব সহজেই দেখতে পারবেন।

প্রথমে অ্যাপসটা ইন্সটল করার জন্য গুগল প্লে স্টোরে গিয়ে উপায় অ্যাপস লিখলেই উপায় মোবাইল ব্যাংকিং অ্যাপস টি চলে আসবে। উপায় অ্যাপস টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

অ্যাপসটি ইন্সটল হয়ে গেলে, উপায় একাউন্টে লগইন করতে হবে। লগইন করা হয়ে গেলে ব্যালেন্স এ ক্লিক করলেই আপনার উপায় একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন। যেমনটি নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।

এছাড়াও উপায় অ্যাপসের মাধ্যমে আপনি Send Money, Mobile Recharge, Cash Out, Make payment, Pay Bill, Add Money, Fund Transfer ইত্যাদি কাজ করতে পারবেন।

শেষ কথাঃ উপায় একাউন্ট দেখার নিয়ম - উপায় একাউন্ট চেক করার কোড

প্রিয় পাঠক, আজকের এই পোস্টে দুই পদ্ধতিতে উপায় একাউন্ট দেখার নিয়ম আলোচনা করেছি, একটি হল কোড ডায়াল এর মাধ্যমে, অন্যটি হলো উপায় অ্যাপস এর মাধ্যমে। এছাড়াও আলোচনা করেছি উপায় একাউন্ট চেক করার কোড, উপায় মোবাইল ব্যাংকিং কোড ইত্যাদি বিষয়াদি।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে সহজে ইনকাম

পোস্টটি ভাল লেগে থাকলে শেয়ার করুন আপনার প্রিয়জনের সাথে যেন তারাও উপায় একাউন্ট দেখার নিয়ম,উপায় একাউন্ট চেক করার কোড খুব সহজেই জেনে নিতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url