পুলিশের এসআই হওয়ার যোগ্যতা

পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে খোঁজ করছেন? তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে। তাহলে আর দেরি না করে পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিন।

পুলিশের এসআই হওয়ার যোগ্যতা

পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে আপনাদের জন্য নিচে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেগুলো পড়ার মাধ্যমে আপনারা খুব সহজেই বুঝতে পারবেন পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে। চলুন তাহলে আর বিলম্ব না করে পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা যাক।

পেজ সূচিপত্রঃ পুলিশের এসআই হওয়ার যোগ্যতা

ভূমিকাঃ পুলিশের এসআই হওয়ার যোগ্যতা

আপনাদের মধ্যে অনেকে স্বপ্ন দেখেন পুলিশে এসআই হওয়ার। কিন্তু পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে জানেন না। আর এই জন্য বিভিন্ন জায়গায় সার্চ করে থাকেন পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে।

পুলিশের চাকরি খুবই সম্মানজনক একটি পেশা। আমাদের দেশে তরুণদের মধ্যে অনেকেরই পুলিশ হওয়ার আগ্রহ অনেক বেশি দেখা যায়। পুলিশের চাকরির মধ্যে পুলিশের এসআই পদটি খুবই সম্মানজনক একটি পদ।

আরো পড়ুনঃ ফাইবারে কোন ধরনের কাজের চাহিদা বেশি

কিন্তু পুলিশের এসআই হওয়ার আগে অবশ্যই যোগ্যতা সম্পর্কে জানতে হবে। পুলিশের এসআই হওয়ার জন্য যে সকল যোগ্যতা প্রয়োজন সেই সকল যোগ্যতা গুলো আপনার মাঝে থাকতে হবে। যদি সে যোগ্যতাগুলো আপনার মাঝে থাকে তাহলে আপনি আবেদনের যোগ্যতা অর্জন করবেন। পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে হলে আর্টিকেলটির শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

পুলিশের এসআই হওয়ার যোগ্যতা

যারা পুলিশের এসআই পদে চাকরির জন্য আবেদন করতে চান, তাদের সকলকে প্রথমত পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে জানতে হবে। যদি আপনি পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে না জানেন তাহলে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই আগে থেকে এ সম্পর্কে জেনে থাকা উচিত। যারা পুলিশের এসআই পদে চাকরি করতে চান তাদের অবশ্যই নূন্যতম স্নাতক পাস হতে হবে।

আর এক্ষেত্রে যদি কম্পিউটারে অভিজ্ঞতা থেকে থাকে তাহলে তাদেরকে অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। এসআই পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়সসীমা ১৯ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। যারা মুক্তিযোদ্ধার সন্তান রয়েছে তাদের বয়স সীমা ১৯ থেকে ৩২ বছরের মধ্যে হলেও হবে। পুরুষের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি।

বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীরা যদি এসআই পদের জন্য আবেদন করেন তাহলে তাদের উচ্চতা হতে হবে ৫ ফুট ২ ইঞ্চি। অবশ্যই উচ্চতার সাথে শরীরের সামঞ্জস্যতা থাকতে হবে। অর্থাৎ উচ্চতার সাথে যদি ওজন কম বেশি হয়ে থাকে তাহলে এক্ষেত্রে গ্রহণযোগ্য করা হবে না।

পুলিশের এসআই হওয়ার জন্য কতটুকু পড়াশোনা দরকার

পুলিশের এসআই পদে চাকরি করার জন্য খুব বেশি পড়াশোনা করার প্রয়োজন নেই। চাকরি করতে আগ্রহী ব্যক্তি স্নাতক পাস করার পরেই পুলিশের এসআই পদে আবেদন করার জন্য যোগ্য হয়ে যান। তবে অবশ্যই স্নাতক পাস করতে হবে ৩০ বছর বয়স হওয়ার আগে।

কেননা ৩০ বছর বয়স হয়ে গেলে এসআই পদের জন্য কোন ভাবে আবেদন করা যাবে না। তবে কেউ যদি মুক্তিযোদ্ধার সন্তান হয়ে থাকে তাহলে তাদের ক্ষেত্রে ৩২ বছর বয়স পর্যন্ত আবেদন করার সুযোগ থাকে।

পুলিশের এসআই কততম গ্রেড

পুলিশের এসআই এর মধ্যে দুটি ভাগ রয়েছে। যেমন এসআই/টিএসআই/সার্জেন্ট এদেরকে দশম গ্রেডের মধ্যে ধরা হয়ে থাকে। যাদের বেতন হচ্ছে ১৬ হাজার টাকা। আর দ্বিতীয়টি হচ্ছে এএসআই/এটিএসআই ১৪ তম গ্রেড এর মধ্যে পড়ে। যাদের বেতন হচ্ছে ১০,২০০ টাকা। পুলিশের এসআই পদ দশম গ্রেডে চাকরি হওয়ার জন্য অনেকেই এ চাকরির জন্য আগ্রহী।

পুলিশের এসআই পদের চাকরি সুবিধা

পুলিশের এসআই পদের বিভিন্ন রকম সুবিধা রয়েছে। আর পুলিশের এসআই পদে চাকরি হচ্ছে একটি সম্মানজনক চাকরি। বর্তমানে তরুণদের মাঝে পুলিশের এসআই পদে চাকরি করার প্রবণতা বহুল পরিমাণে দেখা যায়। আর এজন্য অনেকেই জানতে চাই পুলিশের এসআই পদের সুবিধা সম্পর্কে।

পুলিশের এসআই পদে চাকরির সুবিধা গুলো হলোঃ

১। শুরুতে প্রায় ৩০ হাজার টাকা বেতন + মামলা তদন্ত ভাতা ও টিএ, ডিএ + রেশম ও পোশাক + বিশেষ ইউনিটের ক্ষেত্রে অতিরিক্ত ভাতা।

২। যোগ্যতা থাকলে পদোন্নতি পেয়ে SP/ADDI. SP/ASP পর্যন্ত হওয়ার সুযোগ আছে।

৩। যোগ্যতা থাকলে প্রতি এক বছরের মিশনে ৫০ লক্ষ টাকা পর্যন্ত আয় করা সম্ভব। সাধারণত চাকরি জীবনে তিনটার বেশি মিশন পাওয়া যায় না।

আরো পড়ুনঃ বাংলা লেখা লেখি করে আয়

৪। মিশন বা প্রশিক্ষণের সুবিধার্থে বিনা খরচে বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণের সুযোগ।

৫। সাধারণ মানুষ থেকে মন্ত্রী-এমপি পর্যন্ত যোগাযোগ ও প্রত্যন্ত গ্রাম থেকে রাষ্ট্রপতির কার্যালয় পর্যন্ত বিচরণ করার সুযোগ।

৬। পারিবারিক ও সামাজিক নিরাপত্তা।

পুলিশের এসআই পদে চাকরির অসুবিধা

যে কোন কাজের যেমন সুবিধা রয়েছে ঠিক তেমনই অসুবিধা রয়েছে। পুলিশের এসআই পদে যেমন সুবিধার রয়েছে, আবার পুলিশের এসআই পদের বিভিন্ন রকম অসুবিধাও রয়েছে। যেহেতু পুলিশের এসআই চাকরি দেশের জনগণের নিরাপত্তার জন্য। তাই দেশের জন্য কাজ করতে গিয়ে অনেকের সাথেই বিভিন্ন রকম কথাবাত্রা হয়ে থাকে। আর এ থেকে সৃষ্টি হয় বিভিন্ন ধরনের ঝামেলা।

পুলিশের এসআই পদের অসুবিধা গুলো হলোঃ

১। চ্যালেঞ্জিং জব। সর্বদা বিচক্ষণ থাকতে হয়।

২। মাঝে মাঝে চরম বিরূপ পরিবেশে কাজ করতে হয়। আপনার সামান্য ভুলের কারণে অপূরণীয় ক্ষতি হতে পারে।

৩। আপনি সৎ হওয়া সত্ত্বেও, কতিপয় লোক আপনার সমালোচনা করতে পারে।

৪। পুলিশের এসআই পদে নিয়োগ পরীক্ষা কিভাবে হয়

৫। পুলিশের এসআই যেহেতু একটি সম্মানজনক চাকরি এবং ক্ষমতাবান চাকরি। তাই পুলিশের এসআই নিয়োগ পরীক্ষা অনেক কঠিন হয়ে থাকে। তাই অনেকেই পরীক্ষা দিতে দিতে হতাশ হয়ে পড়েন এবং আর পরীক্ষা দেয় না।

কারণ পুলিশের এসআই পদে নিয়োগ পরীক্ষা অনেক কঠিন হয়ে থাকে এবং অনেকগুলো পরীক্ষা হয়ে থাকে। আর তাই পুলিশের এসআই পদে নিয়োগ পরীক্ষা সম্পর্কে আপনাদের জেনে থাকা দরকার।

পুলিশের এসআই পদে নিয়োগ পরীক্ষার পদ্ধতি গুলো হলোঃ

১ম ধাপঃ শারীরিক পরীক্ষা

২য় ধাপঃ লিখিত পরীক্ষা - ২২৫ মার্ক

পরীক্ষা হয় সর্বমোট তিন দিন।

প্রথম দিন মনস্তাত্ত্বিক পরীক্ষা - ২৫ মার্ক

দ্বিতীয় দিন বাংলা ও ইংলিশ - ১০০ মার্ক

তৃতীয় দিন গণিত ও সাধারণ জ্ঞান - ১০০ মার্ক।

বাংলা রচনা, ভাব সম্প্রসারণ, এক কথায় প্রকাশ, বাগধারা ইত্যাদি আসে।

ইংলিশে Paragraph, Essay, Application, Grammar etc. থেকে প্রশ্ন হয়।

শেষ কথাঃ পুলিশের এসআই হওয়ার যোগ্যতা

আমাদের আজকের আর্টিকেলের মূল বিষয় ছিল পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে। পুলিশের এসআইয়ের চাকরি হলো অনেক ক্ষমতাবান একটি পদ। বর্তমান সময়ে পুলিশের এসআই হওয়ার প্রবণতা তরুণদের মাঝে অনেক দেখা যায়। তবে পুলিশের এসআই হওয়ার কিছু কিছু সুবিধা রয়েছে এবং তার পাশাপাশি কিছু কিছু অসুবিধা রয়েছে। পূর্বে পুলিশের এসআই থেকে ইন্সপেক্টর এ প্রমোশন পেতে ১৫ থেকে ১৬ বছর লেগে যেত।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে সহজে ইনকাম

কিন্তু বর্তমান সময়ে সরকারের আন্তরিকতায় পুলিশের এসআই হওয়ার পাঁচ বছর পর ইন্সপেক্টরশীপ পাস করলে প্রমোশন হয়ে যায়। তাই পুলিশের চাকরিতে এখন এসআই থেকে ইন্সপেক্টর এ প্রমোশন পাওয়া খুব সহজ। উপরে যোগ্যতাগুলোর সাথে আপনার যোগ্যতা মিলে গেলে আপনি অবশ্যই পুলিশের এসআই পদে আবেদন করতে পারবেন। পুলিশের এসআই হওয়ার মাধ্যমে দেশ রক্ষার্থে নিযুক্ত হতে পারবেন।

আশা করি তাহলে আমাদের আজকের আর্টিকেলটি পুলিশের এসআই হওয়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন।

প্রতিনিয়ত এরকম অত্যন্ত গুরুত্বপূর্ণ পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর যদি আপনার পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন এবং অন্যদেরও পড়ার সুযোগ করে দেবেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url