কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানির দাগ দূর করবেন

প্রিয় ভিউয়ার্স আসসালামু আলাইকুম, আশা করি সকলেই ভাল আছেন, আজকের এই ব্লগ টির মাধ্যমে আমরা আপনাদের জানাতে চলেছি কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানির দাগ দূর করবেন। অনেকেই কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানির দাগ দূর করবেন এই নিয়ে চিন্তিত থাকেন তাই চিন্তা ছেড়ে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানির দাগ দূর করবেন

তাহলে আপনারা কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানির দাগ দূর করবেন সেটি সঠিকভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর দেরি কেন কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানির দাগ দূর করবেন সে বিষয়ে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানির দাগ দূর করবেন

কিভাবে বাথরুমে টাইলসের নোনা পানির দাগ দূর করবেন

বাড়িতে আমরা বিভিন্ন আসবাবপত্র দিয়ে সাজিয়ে এর সৌন্দর্য প্রকাশ করে থাকি কিন্তু আপনার আসবাবপত্র যদি সঠিকভাবে পরিষ্কার না করা হয় তাহলে কি সে বাড়ির সৌন্দর্যটা প্রকাশ পাবে? তাই বাড়ির আসবাবপত্র সাথে সাথেই বাড়ির আনাচে-কানাচে এবং বাথরুম গুলো আমাদের সব সময় পরিষ্কার এবং ঝকঝকে রাখতে হবে।

আরো পড়ুনঃ বাংলা লেখা লেখি করে আয়

বর্তমান সময়ে অনেকেরই বাড়ি টাইলস দিয়ে নির্মিত আর তার সাথে সাথে বাথরুমগুলো। অনেক সময় ঘরের এবং বাথরুমে টাইলসের মেঝের ওপরে নোনা পানির দাগ পড়ে যায়। অনেকে এ নোনা পানি দূর করতে হিমশিম খেয়ে যাই।

তাই আমরা আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনি কিভাবে বাথরুমে টাইলসের নোনা পানির দাগ দূর করবেন সে বিষয়ে তথ্য নিয়ে হাজির হয়েছি। চলুন তাহলে কিভাবে বাথরুমে টার্জেন না পানির দাগ দূর করবেন সে বিষয়ে জেনে নেই।

আমাদের বাথরুমে টাইলসগুলো বিভিন্ন কারণে অপরিষ্কার থেকে তাকে বিশেষ করে নোনা পানির জন্য বাথরুমের টাইলসগুলো নোংরা হয়ে থাকে।

বাথরুমের টাইলস পরিষ্কার রাখতে 1/3 কাপ পাতিত সাদা ভিনেগার, জল, একটি স্প্রে বোতল, একটি ভ্যাকুয়াম ক্লিনার, একটি মাইক্রোফাইবার মপ, একটি মাইক্রোফাইবার কাপড় এবং একটি তোয়ালে প্রয়োজন৷ বিবর্ণ পরিষ্কার করতে এই আইটেমগুলি কীভাবে ব্যবহার করবেন তা নিচে আলোচনা করা হলোঃ

১। মেঝে শুকানোর পরে, যতটা সম্ভব লবণ ভ্যাকুয়াম করুন।

২। তারপর ভিনেগার ও পানি একসাথে মিশিয়ে স্প্রে বোতলে ঢেলে দিন।

৩। আপনার টাইলস উপর এই সমাধান স্প্রে.

৪। মোপ করার আগে এটি শুকানোর জন্য 5 মিনিটের অনুমতি দিন।

৫। একটি আর্দ্র মাইক্রোফাইবার তোয়ালে ব্যবহার করে, অবশিষ্ট লবণ সাবধানে মুছে ফেলুন।

৬। অবশেষে, একটি শুকনো তোয়ালে বা কাপড় দিয়ে পৃষ্ঠ পরিষ্কার করুন।

টাইলস ক্লিনার এর দাম

যারা কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানির দাগ দূর করবেন ভাবছেন তারা ইতিমধ্যে আমাদের আর্টিকেলের মাধ্যমে জানতে পেরেছেন। আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য আমরা কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানি দাগ দূর করবেন এবং টাইলসের দাগ দূর করার কিছু সহজ উপায় সম্পর্কে  আমরা আলোচনা করব। চলুন টাইলস ক্লিনার এর দাম কত এবং কোন টাইলস ক্লিনার দামে ও গুনে সস্তা এবং বিশেষভাবে কার্যকর ভাবে কাজ করে থাকে সেটি জেনে নিন।

বাথরুমের টাইলস পরিস্কার করতে কার্যকরী একটি প্রোডাক্টঃ

Fixol Toilet And Tiles Cleaner-1...Low Stock

৳ 110

টাইলস পরিষ্কার করার উপায়

বিভিন্ন ভাইরাস আক্রমণ থেকে বাঁচতে অবশ্যই আমাদের ঘরদুয়ার পুরস্কার রাখা জরুরি। কারণ ঘর দুয়ার অপরিষ্কার থাকলে খুব সহজেই রোগ জীবাণু এবং ভাইরাসে আমরা আক্রান্ত হতে পারি।বিশেষ করে বাথরুম বা মেঝের টাইলস অপরিষ্কার থাকলে আমাদের নিজেদের ব্যবহার করতে বিরক্ত লাগে। সাধারণত স্যাঁতস্যাঁতে জায়গায় ফাংগাস, ব্যাক্টেরিয়া খুব সহজেই বাসা বাঁধতে পারে।

আর সেখান থেকেই ছড়ায় রোগজীবাণু ও ব্যাকটেরিয়া এছাড়াও পা পিছলে দুর্ঘটনা ঘটতে পারে। অনেকের বাথরুমে আবার টাইলসে নোনা পানির দাগ দূর করতে হিমশিম খেয়ে যায়। কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানি দূর করবেন ইতিমধ্যে আমরা জানিয়েছি।

কিন্তু টাইলসের আরও বিভিন্ন ধরনের ময়লা পরিষ্কার করতে কিছু সহজ উপায় অনেকে জানতে চাই। তাই আজকের এই আর্টিকেলে আমরা কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানি দূর করবেন এবং টাইলস পরিষ্কার করার উপায় সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব।

১। বিশেষ করে ছোট বাচ্চা এবং বয়স্কদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তারা অসতর্কতার সাথে বাথরুমে যাতায়াত করে এবং অনেক সময় ছাত্রীদের কারণে পা পিছলে দুর্ঘটনা শিকার হতে পারে। বর্ষায় স্যাঁতসেতে আবহাওয়ায় বাথরুম ও টাইলস নোংরাও হয় তাড়াতাড়ি। বাথরুমে পরিষ্কার করা একটি কঠিন ও সময় সাপেপক্ষ কাজ। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের টাইলস পরিষ্কার করার উপায় সম্পর্কে জানাবো।

আরো পড়ুনঃ ফাইবারে কোন ধরনের কাজের চাহিদা বেশি

২। প্রথমে আপনার বাথরুমটি ভালোভাবে পরিমাণমতো পানি ঢেলে ধুয়ে নিন এবং তোয়াল বা টিস্যু পেপার দিয়ে ভালোভাবে মুছে শুকিয়ে নিন।এতে জমে থাকে নোংরা উঠে যাবে। তারপর কোনও টাইলস ক্লিনার স্প্রে করে আধ ঘণ্টা রেখে দিন।

৩। বাথরুমের মেঝের জন্যেও কোনও ফ্লোর ক্লিনার লাগিয়ে ৩০ মিনিট মতো অপেক্ষা করুন। এই সময়টা বেসিন বা কল পরিষ্কার করে নিতে পারেন বাসন ধোয়ার লিক্যুইড ডিটারজেন্ট দিয়ে।

৪। মনে রাখবেন টাইলসে কোনও ক্লিনার ৩০ মিনিটের বেশি না রাখাই ভাল। তা হলে টাইলসের ক্ষতি হতে পারে। ৩০ মিনিট পর কোনও একটা শক্ত বাথরুম পরিষ্কার করার ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এতে পানির দাগ বা আয়রন জমে থাকলে তা উঠে যাবে। এরপর অনেকটা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৫। বাজারের ডিটাজেন্ট বা টাইলস ক্লিনার না ব্যবহার করতে চাইলে ভিনেগার আর পানি দিয়ে একটি মিশ্রণ বানিয়ে স্প্রে করে রাখতে পারে ১৫ থেকে ২০ মিনিট। ভালই পরিষ্কার হবে।

৬। টাইলসের উপরের পানির দাগ তুলতে প্রয়োজন বেকিং সোডা। একটি কাগজে বেকিং সোডা নিয়ে টাইলসের ঘষুণ। হয়ে গেলে কিছুক্ষণ রেখে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭। টাইলস ব্লকের এই কর্ণারের অংশ পরিষ্কার করতে বেকিং সোডা ও লেবুর রস দিয়ে পেস্ট তৈরি করে, একটা টুথব্রাশ দিয়ে তা ৫-১০ মিনিট ঘষে পরিষ্কার করুন। শেষে কুসুম গরম পানি দিয়ে বাথরুম ধুয়ে ফেলুন। দেখবেন খুব সহজেই পরিষ্কার ও ঝকঝকে হয়েছে।

৮। এ কাজগুলো সপ্তাহে অন্তত একবার করবেন। আর প্রতিদিন চেষ্টা করবেন জীবন ও নাশক মিশ্রণ পানি দিয়ে ফ্লোর পরিষ্কার রাখার।

মেঝের টাইলস পরিষ্কার করার উপায়

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের আমরা কিভাবে বাথরুমে টাইলসের নোনা পানির দাগ দূর করবেন সে বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছি। যারা এ বিষয়টি নিয়ে চিন্তিত তারা আমাদের এই আর্টিকেলটি পড়ে অবশ্যই চিন্তা মুক্ত হবেন এবং খুব সহজেই আপনার বাথরুমের টাইলসের দাগ গুলো দূর করতে পারবেন।

যারা মেঝের টাইলস পরিষ্কার করার উপায় সম্পর্কে জানতে চাই তাদের জন্য কিছু সহজ টিপস নিয়ে আমরা হাজির হয়েছি। যেটি ব্যবহারের মাধ্যমে খুব সহজে মেঝের টাইলস পরিষ্কার রাখতে পারবে।

বেকিং সোডাঃ ঘরের টাইলসের কঠিন দাগ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকরী। সমপরিমাণ বেকিং সোডা এবং গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার একটি টুথ ব্রাশে পেস্টটি লাগিয়ে দাগের স্থানে ঘষুন। এভাবে ১০ মিনিট রাখুন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। টাইলসের কোণায় কোনো দাগ থাকলে এইভাবে পরিষ্কার করতে পারবেন।

ভিনেগারঃ ভিনেগারের মাধ্যমে খুব সহজে আপনি মেঝের টাইলস গুলো পরিষ্কার করতে পারবেন। এক বালতি গরম পানির মধ্যে আধা কাপ ভিনেগার মিশিয়ে ফ্লোর মোছা হলে দাগ দূর হওয়ার পাশাপাশি টাইলসের ব্যাকটেরিয়াও ধ্বংস হবে

বোরাক্স, ভিনেগার এবং অ্যামোনিয়াঃ সিকি কাপ বোরক্স, আধা কাপ ভিনেগার এবং আধা কাপ অ্যামোনিয়া এক গ্যালন গরম পানিতে মিশিয়ে নিন। এবার এটি দিয়ে ফ্লোর মুছুন। এটি টাইলস চকচকে করতে বেশ কার্যকর। 

ব্লিচঃ ব্লিচ অনেক দ্রুত টাইলসের দাগ পরিষ্কার করে। ৭৫ শতাংশ পানির সঙ্গে ২৫ শতাংশ ব্লিচ পাউডার মিশিয়ে স্ক্রাবার দিয়ে পরিষ্কার করলে টাইলস নতুনের মতো চমক দেবে।

অ্যামোনিয়াঃ এক বালতি গরম পানির মধ্যে সিকি কাপ অ্যামোনিয়া মেশান। এবার এতে কাপড় ভিজিয়ে টাইলস মুছে ফেলুন। টাইলসে হলদে দাগ, ময়লা দূর করতে অ্যামেনিয়া বেশ কার্যকর। এমনকি টাইলস দ্রæত চকচকে করতে এটি ব্যবহার করা যেতে পারে।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে সহজে ইনকাম

ডিশ ওয়াশিং সোপঃ এক বালতি পানিতে অল্প পরিমাণে ডিশ ওয়াশিং সোপ মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে টাইলসের ফ্লোর মুছুন। এই মিশ্রণটি ফ্লোর মুছে একটি স্পঞ্জ দিয়ে মুছে ফেলুন। আর দেখুন টাইলস কেমন ঝকঝকে করছে।

কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানির দাগ দূর করবেনঃ শেষ কথা

প্রিয় পাঠক গণ আজকের এই আর্টিকেলে আমরা কিভাবে বাথরুমের টাইলসের নোনা পানির দাগ দূর করবেন? টাইলস ক্লিনার এর দাম, টাইলস পরিষ্কার করার উপায়, মেঝের টাইলস পরিষ্কার করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।, আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url