স্বাধীনতা দিবস রচনা ২০২৩

আমাদের প্রতিটি বাঙালির জন্য স্বাধীনতা দিবস একটি গর্বের। আজকের এই আর্টিকেলে আমরা স্বাধীনতা দিবস রচনা ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে কিছু আলোচনা করব। আপনারা যারা স্বাধীনতা দিবস রচনা ২০২৩ সম্পর্কে অনুসন্ধান করে আমাদের আর্টিকেলটি ওপেন করেছেন তারা সঠিক জায়গায় এসেছেন।

স্বাধীনতা দিবস রচনা ২০২৩

আজকের এই আর্টিকেলে আমরা স্বাধীনতা দিবস রচনা সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব। তাহলে চলুন স্বাধীনতা দিবস রচনা ২০২৩ সম্পর্কে কিছু জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ স্বাধীনতা দিবস রচনা ২০২৩

স্বাধীনতা দিবস রচনা ২০২৩ সম্পর্কে আলোচনা

আজকের এই আর্টিকেলে আমরা স্বাধীনতা দিবস রচনা ২০২৩ সম্পর্কে আলোচনা করতে চলেছি, কারণ এই দিনটি আমাদের কাছে বিশেষ মূল্যবান একটি দিন হিসেবে বিবেচিত এই দিনে আমরা অর্জিত করেছি স্বাধীন বাংলা।

১৯৪৭ সালে জন্ম নেয় ভারত ও পাকিস্তান নামক দুটি রাষ্ট্র যার প্রধান ভিত্তি ছিল ধর্ম। কিন্তু ভারতের পশ্চিমে অবস্থিত পশ্চিম পাকিস্তান ও পূর্ব দিকের ভূখণ্ড তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) মধ্যে শুরু থেকেই অনেকেই তফাৎ দেখা যাচ্ছিলো।

আরো পড়ুনঃ শহীদ বুদ্ধিজীবী দিবস কবে - শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয়

বিশেষ করে পশ্চিম পাকিস্তান ভাষাসহ চাকরি ও বিভিন্ন ক্ষেত্রে পূর্ব পাকিস্তানের সাথে বৈষম্যের আচরণ করতে থাকে-এবং নানা সুযোগ-সুবিধা থেকে পূর্ব পাকিস্তানকে বঞ্চিত করতে থাকে। যার ফলশ্রুতিতে ১৯৭১ সালের মার্চ মাসে একটা অনিবার্য সংঘাতের দিকে মোড় নেয় পরিস্থিতি।

স্বাধীনতা দিবস রচনা (১০০০ শব্দ)

স্বাধীনতা দিবস রচনা ২০২৩ সম্পর্কে আপনারা যারা আমাদের এই আর্টিকেলটি পড়ছেন তাদের জন্য স্বাধীনতা দিবস রচনা ৩০০ শব্দ নিচে দেওয়া হল।

ভূমিকাঃ বাঙ্গালীদের কাছে ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস এর গুরুত্ব ও তৎপর্য অনেক। প্রতিটা মানুষ এই ২৬ শে মার্চ এই দিনটিকে নতুন করে বাংলাকে জন্ম নিতে দেখে। আমাদের কাছে এই দিনটি অনেক আনন্দের ও বেদনায় সীমাবদ্ধ। ১৯৭১ সালের ২৬-এ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘােষণা করেন। দেশকে স্বাধীন রাখো বাঙালি নিয়েছিল দৃপ্ত শপথ।

পশ্চিম পাকিস্তানের শােষণের  থেকে নিজেদের মুক্ত করার জন্য এবং অধিকার আদায়ের ও আপন পরিচয় খোঁজার নিমিত্তে সেদিন বাঙালি গর্জে উঠেছিল। দীর্ঘদিনের শােষণ ও নিপীড়ন ভেঙে আবহমানকালের গৌরবময় সাহসিকতার ইতিহাস যেন প্রতিষ্ঠিত হয়েছিল সেদিন বাঙ্গালীদের ওপরে। তাই নিজের সর্বোচ্চ আত্মত্যাগ দিয়ে ছিনিয়ে এনেছিল স্বাধীন বাংলার সেই সোনালী সূর্য।

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটঃ ১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে ভারত ও পাকিস্তান দুটি রাষ্ট্রের সৃষ্টি হয়। পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) এবং পশ্চিম পাকিস্তান। তারা বিভিন্নভাবে পূর্ব পাকিস্তানকে বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত করত। দীর্ঘদিনের ইংরেজদের বেড়াজাল থেকে থেকে মুক্ত হয়ে স্বাধীনতার স্বপ্ন ছিল এই অঞ্চলের মানুষের একান্ত প্রত্যাশা, কিন্তু পাকিস্তান রাষ্ট্রের জন্ম হলেও এ অঞ্চলের মানুষের মধ্যে কোন অধিকার প্রতিষ্ঠিত হয়নি।

স্বীয় রাষ্ট্রের অত্যাচার ও নির্যাতনে অতিষ্ঠ হয়ে উঠেছিল পূর্ব পাকিস্তানের মানুষ। পাকিস্তানিদের আসল স্বার্থ জানতে পেরে। অবশেষে ১৯৭১ সালের ৭ই মার্চ স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে বাঙালি জাতিকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হতে বলেন। ১৯৭১ সালের ২৫-এ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নির্বিচারে হত্যাযজ্ঞ চালায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে।

মধ্যরাতের পর হানাদার বাহিনীর হাতে গ্রেফতার হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গ্রেফতারের পূর্বেই ২৬ মার্চের প্রথম প্রহরে তিনি বাংলাদেশের স্বাধীনতা ঘােষণা করেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলন ছিল স্বাধীনতা সংগ্রামের প্রথম সােপান। ইতিহাসবিদদের মতে, ভাষা আন্দোলনেই স্বাধীনতার বীজ নিহিত ছিল। এরপর ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন।

১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ৬ দফা প্রণয়ন ও তৎপরবর্তী আন্দোলন, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান প্রভৃতি ঘটনার মধ্যেই স্বাধীনতার স্বপ্ন নিহিত ছিল । ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগকে এদেশের মানুষ ভােট দিয়েছিল। কিন্তু শাসকদের চক্রান্তে রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হতে পারেনি তারা। সেই প্ৰবনা ও পরবর্তীকালে ইতিহাসের ঘৃণ্যতম গণহত্যাই বাঙালির স্বাধীনতা অর্জনের আন্দোলনকে চরমতম রূপ দেয়।

স্বাধীনতা অর্জনে মুক্তিযুদ্ধঃ স্বাধীন বাংলাকে মুক্ত করতে নয় মাসে প্রাণ দিয়েছে 30 লক্ষ শহীদ। অনেক মা বোন তাদের সম্ভব হারিয়েছেন।আলবদর, আলশামস ও শান্তি কমিটির সদস্যরা পাকিস্তানিদের দোসর হিসেবে কাজ করেছে। এবং এ দেশকে পশ্চিম পাকিস্তান দের হাতে তুলে দেওয়ার জন্য যথেষ্ট চেষ্টা করেছেন।

এদেশের সর্বস্তরের মানুষ যখন মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে শুরু করে, তখন দেশীয় এই রাজকারদের তৎপরতায় বহু মানুষ সর্বস্বান্ত হয়েছে, সম্ভ্রম হারিয়েছে, প্রাণ দিয়েছে। বহু মুক্তিযােদ্ধাদের তারা নৃশংসভাবে হত্যা করেছে, এবং পাকিস্তানিদের হাতে তুলে দিয়েছে এই রাজাকার আলো বদর আলসামস জাত নরপিশাচ গুলো।

এ নর পিশাচগুলোকে অভ্যন্তরে বিনাশ করে স্বাধীনতা অর্জন করতেই একটি সামরিক পরিকল্পনা গঠন করেন তৎকালীন (১৯৭১ সালের ১০ই এপ্রিল মেহেরপুরের মুজিবনগরে গঠিত হয় অস্থায়ী সরকার) অস্থায়ী সরকার। মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি নিযুক্ত হন কর্নেল এমএজি ওসমানী। তাঁর নেতৃত্বে এবং বন্ধু রাষ্ট্র ভারতের মিত্রবাহিনীর তৎপরতায় ও সহযােগিতায় ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর এদেশ স্বাধীনতা লাভ পাই।

বাংলাদেশের স্বাধীনতার তাৎপর্যঃ আমাদের কাছে বাংলাদেশের স্বাধীনতার তৎপর্য অপরিসীম যা আমাদের মনে বিভিন্নভাবে নাড়া দিয়ে চলেছে। ২৬ শে মার্চ এই দিনটি বাঙালির মনে বিভিন্ন সুখ দুঃখের অনুভূতি বিরাজ করে। এ দিনটিতে অনেক কিছুর হারানোর বেদনা ভুলে মানুষ স্বাধীন বাংলাকে যে স্বাধীনভাবে ফিরে পেয়েছে এটি তাদের কাছে কাঙ্খিত পাওয়া হিসেবে মনে ধারণ করে।

বাংলাদেশের কাছে স্বাধীনতার মূল তৎপর্য হলো-- এটি আমাদের ত্যাগ ও মুক্তিসংগ্রামের গৌরবময় আনন্দের একটি শুভক্ষণ ও দিন। এদিন আমাদের আত্মপরিচয়ের গৌরবে উজ্জ্বল; ত্যাগে ও বেদনায় মহীয়ান। এই সংগ্রামের মধ্য দিয়ে বাঙালি জাতি পেয়েছিল তার স্বাধীন পরিচয় এবং নিপীড়িত সাধারণ মানুষ মুক্তির নতুন দিশা অর্জন করেছিল।

স্বাধীনতা অর্জনের জন্যে মুক্তিযুদ্ধের মাধ্যমে যে ইতিহাস রচিত হয়েছে তা এদেশের মানুষকে অন্যায়ের বিরুদ্ধে সােচ্চার হতে যুগে যুগে প্রেরণা জোগাবে।তাই প্রতিবছর ২৬-এ মার্চ এলেই বাঙালি নতুন শপথ গ্রহণের মাধ্যমে উদ্ভাবিত হয়।

স্বাধীনতা অর্জনের মূল্যায়নঃ পৃথিবীর সকল মানুষই চায় স্বাধীন মুক্তভাবে বাঁচতেও চলতে। কারণ একটি মানুষ ও দেশ স্বাধীনভাবে না বাঁচতে পারলে কখনোই তার বিকাশ ঘটাতে পারবে না। তার জন্য স্বাধীনতা একটি দেশ অনেক গুরুত্বপূর্ণ।প্রতিটি স্বাধীনতা দিবস আমাদের জীবনে এনে দেয় নতুন সম্ভাবনা।

আমরা নিজেদের ভেতরে স্বাধীনতার স্বাদ কতটা অনুভব করতে সমর্থ হচ্ছি তা মূল্যায়ন করি। স্বাধীনতার সুফল আমরা দেশের সর্বত্র ছড়িয়ে দিতে পারছি কিনা তাও আমরা ভেবে দেখি। তবে এক্ষেত্রে আমাদের যেমন আশা জাগানাের কিছু দিক রয়েছে তেমনি অনেক দিক রয়েছে হতাশার।

স্বাধীনতার সুফল সর্বত্র ছড়িয়ে দিতে পারলেই কেবল শহিদদের আত্মত্যাগ সার্থক হতে পারে।তাই আসুন সবাই স্বাধীন বাংলাকে স্বাধীনভাবে বাঁচতেও চলতে শিখি এবং যারা আমাদের স্বাধীন বাংলা উপহার দিয়ে গেছেন সেই সব শহীদদের অনন্তকাল আমাদের মনে সম্মানিত করে রাখি।

বাংলাদেশের স্বাধীনতা দিবসঃ প্রতিটা বাঙালির কাছে স্বাধীনতা দিবস একটি আত্মত্যাগ ও আত্ম অহংকার অর্জনের একটি শুভক্ষণ। কারণ এই দিনেই বাঙালিরা তাদের স্বাধীন বাংলার মানচিত্র পৃথিবীর বুকে স্থাপন করে। সেই দিন আকাঙ্ক্ষা পূরণ হয়েছে লাখো বাঙালির। সেদিন বাংলায় রচনা হয়েছিল ছোট বড় বিভিন্ন ঘটনার।

প্রত্যেকটা বাঙালি জানো শপথ নিয়ে ঝাঁপিয়ে পড়েছিল বাংলাকে স্বাধীন করার নির্মিত্ব। আর সেই জন্য অর্জিত হয়েছে আমাদের সবুজ শ্যামল বাংলা।বাঙালির সে বীরত্বের ইতিহাস রচনা হয়েছে বাংলাদেশের প্রতিটা ভূখণ্ডে। এই দিনটি আমাদের বাঙালির মনে ফ্রেমের মতো আটকা থাকবে অনন্তকাল।

স্বাধীনতার স্বপ্নঃ স্বাধীনতার স্বপ্ন পূরণ করা প্রত্যেকটা নিপোরিত বাঙালি মনের প্রত্যাশা। স্বাধীনতার মূল লক্ষ্য হল নিপীড়িত নির্যাতিত মানুষের বাঁচার সঠিক উপায়। কারণ স্বাধীনতায় পারে একমাত্র মানুষের সর্বস্ব ফিরিয়ে দিতে। মানুষের ভাগ্য পরিবর্তন করে গণতান্ত্রিক রাষ্ট্রে সবাইকে স্বনির্ভর করেছিল স্বাধীনতার স্বপ্ন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই লক্ষ্য নিয়েই দেশ গঠন শুরু করেছিলেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ই আগস্ট সামরিক বাহিনীর কতিপয় বিপথগামী সদস্যের হাতে সপরিবারে নিহত হন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যা করার পরবর্তী সময়ে বিভিন্ন একনায়ক সরকার রাষ্ট্রক্ষমতায় এসেছে। ১৯৯০-এ স্বৈরাচার পতনের মধ্য দিয়ে দেশে পুনরায় গণতন্ত্রের পথে যাত্রা সূচিত হয়। যার ফলশ্রুতিও বর্তমান সরকারের আন্তরিক প্রয়াসের মধ্য দিয়ে আজ বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্র ও দেশ হিসেবে পরিচিতি পেয়েছে।

স্বাধীনতার বর্তমান বাস্তবতাঃ ভবিষ্যৎ প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের সফলতার স্বাধীন বাংলা কতটুকু চেতনা ফেলবে তা অনেকেরই অজানা।যে মুক্তিযুদ্ধ একদিন একতাবদ্ধ করেছিল ৭ কোটি মানুষকে, রাজনীতির ঘৃণ্য চক্রে তা আজ স্পষ্টভাব তাড়া করছে ১৬ কোটি মানুষকে। কেবল রাজনীতি নয়, মানুষের চেতনায় এসেছে আমূল পরিবর্তন। দেশের উন্নতির নামে দেশ লুটপাট করছে রাজনৈতি নেতা গুলো।

তবুও উন্নতির চূড়ায় উঠতি বাংলাদেশের ক্রমোন্নতির ভিত হল স্বাধীনতা।ক্ষুধা, দারিদ্র্য, নিরক্ষরতা, বেকারত্বের দুর্বিপাকে এখনও যেন ঘুরপাক খাচ্ছে বাঙালির মানুষ। বাংলাদেশে মানুষের কাছে এখনো মূল্যবোধের অবক্ষয়, হিংসাত্মক অপরাজনীতি, লেজুড় বৃত্তিক ছাত্র রাজনীতি কিংবা সীমাহীন দুর্নীতিসহ নানা বিষয়েই যেন স্বাধীনতার স্বপ্ন আজও বাস্তবায়নের লাগাম টেনে ধরে আছে।

আরো পড়ুনঃ ১৬ই ডিসেম্বর কি - ১৬ই ডিসেম্বর কেন পালন করা হয়

স্বাধীনতার চেতনা দিনে দিনেই নিঃশেষ হয়ে যাচ্ছে এবং আমরা ক্রমশই যেন পিছিয়ে যাচ্ছি। সংকট গুলো উত্তরণের ক্ষেত্রে সবচেয়ে আশার কথা হলো, আমাদের বর্তমান প্রজন্ম স্বাধীনতার ব্যাপারেই যথেষ্ট আগ্রহী। এই প্রজন্মকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেই এই দেশকে এগিয়ে নেওয়ার দীক্ষায় দীক্ষিত করতে হবে। মহান মুক্তিযুদ্ধে শত্রুকে প্রতিহত করে দেশ রক্ষার লক্ষ্যে সেই ৭ কোটি বাঙালির মুক্তির চেতনাই পারে বাংলাদেশ নামক রাষ্ট্রকে উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে।

উদযাপনঃ প্রতিবছর এই ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস এই দিনটিতে নানা পেশার নানা জাতির মানুষ এই দিনটি বিভিন্নভাবে আনন্দ উদযাপন করে থাকেন। এবং ভাষা শহীদদের জানাই বিনম্র শ্রদ্ধা। প্রতিটা শহীদ মিনারে ফুল দিয়ে বরণ করেন দেশ প্রেমিক বাঙালি জাতি।

এই দিনটি সরকারি দিন হিসেবে ছুটি থাকে। কিন্তু প্রতিটা সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন সংস্কৃতিক প্রতিযোগিতামূলক অনুষ্ঠান দেশাত্মবোধক গানের আয়োজন করে থাকে।

উপসংহারঃ ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস প্রতিটা বাঙালির জাতির কাছে একটি গুরুত্বপূর্ণ দিন। তাই জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষ এই দিনটি আনন্দের সাথে এবং শহীদের শ্রদ্ধা জানিয়ে দিনটি পালন করে থাকেন। প্রতিটা বাঙালির জীবনে স্বাধীনতা দিবস একটি গুরুত্বপূর্ণ তৎপর্য বহন করে।

কারণ এই ২৬শে মার্চ স্বাধীনতা দিবস আনতে লাখো শহীদের বুকে তাজা রক্ত  অর্জিত হয়েছে। তাই এই অর্জনকে আমরা কখনোই বৃথা হতে দিব। না আসুন দেশকে ভালবাসি দেশের মানুষকে ভালোবাসি, দেশকে দেশের মানুষকে ভালবাসি এবং দেশের সকল কাজে নিজেকে সদা সচেষ্ট রাখি।

স্বাধীনতা দিবস রচনা পঞ্চম শ্রেণী

আজকের এই আর্টিকেলে আমরা স্বাধীনতা দিবস রচনা ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে কিছু গুরুত্বপূর্ণ রচনা নিয়ে হাজির হয়েছি আপনারা যারা স্বাধীনতা দিবস রচনা পঞ্চম শ্রেণি সম্পর্কে জানতে চান তারা আমাদের আটিকাটি করতে থাকুন আজকের এই আর্টিকেলে আমরা স্বাধীনতা দিবস রচনা পঞ্চম শ্রেণী সম্পর্কে আলোচনা করব।

সূচনাঃ বাংলাদেশ সবুজ সুজলা সুফলা একটি দেশ। এদেশের রূপ-রঙ মানুষকে মুগ্ধ করে। আমি এই দেশে জন্মগ্রহণ করে অনেক ধন্য। এদেশের আকাশে বাতাসে মিশে থাকা গন্ধ মানুষকে বাঁচার প্রেরণা যোগায়। আমরা স্বাধীন দেশের মানুষ। আমাদের এই বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি স্বাধীন দেশ হিসেবে পরিচিত। আমার দেশের মতো সুন্দর দেশ আর কোথাও পাওয়া যাবে না। তাইতো কবি মুগ্ধ হয়ে আমার এ দেশের জন্য একটি কবিতা লিখেছেন।

"ধনধান্যে পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা 

এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি

 সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি"

বাংলাদেশের আয়তন ও অবস্থানঃ বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটার। আমাদের এ দেশটি এশিয়া মহাদেশে অবস্থিত। এদেশে প্রায় ১৭ কোটি মানুষ বাস করে। এদেশের উত্তরে রয়েছে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় রাজ্য, দক্ষিণে রয়েছে বঙ্গোপসাগরের নীল জলরাশি। পূর্বে ভারতের আসাম, ত্রিপুরা, মিজোরাম এবং মিয়ানমার। পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ ও কুচবিহার রাজ্য অবস্থিত।

স্বাধীনতা লাভঃ বাংলাদেশ ১৯৭১ সালে নয় মাসের এক রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করে। এ স্বাধীনতার জন্য ত্রিশ লক্ষ মানুষকে বুকের রক্ত দিয়ে অর্জিত হয়েছে বাংলাদেশ। পাকিস্তানি বাহিনীর অত্যাচার-নির্যাতন থেকে বাঁচতে বাংলার মানুষ অস্ত্র হাতে তুলে নিয়েছিল। ১৯৭১ সালের ২৫ মার্চ নির্বিচারে যে গণহত্যা শুরু করেছিল পাকিস্তানিরা তা থেকে বাঁচতে বাঙালি যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। শেষ পর্যন্ত ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জিত হয়। বাঙালি লাভ করে তার স্বাধীনতা।

ভাষাঃ বাংলাদেশের মানুষের মাতৃভাষা বাংলা।ভাষাভাষীর জনসংখ্যার দিক থেকে বাংলা পৃথিবীর চতুর্থ বৃহৎ মাতৃভাষা। এই ভাষাকে নিয়ে রয়েছে হাজারো ইতিহাস। আমাদের এই ভাষার জন্য জীবন দিয়েছে হাজারো শহীদ। অনেক যুদ্ধ বিগ্রহের পর অর্জিত হয়েছে আমাদের এই বাংলা ভাষা। তাই প্রত্যেকটা বাঙালির কাছে তার মাতৃভাষা বাংলার অনেক গুরুত্ব ও গর্ব রয়েছে। আমাদের এই বাংলা ভাষায় এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে পালন  হচ্ছে।

বাংলাদেশের উপজাতিঃ বাংলাদেশে বাংলাদেশের বিভিন্ন জাতি বসবাস করে তাদের মধ্যে সংখ্যাগরিষ্ঠ মানুষ বাঙালি। বিভিন্ন উপজাতির মানুষ আছে। যাদেও নিজস্ব ভাষা রয়েছে। যেমন চাকমা, মারমা, মুরং, রাখাইন, গারো, খাশিয়া, ত্রিপুরা, সাঁওতাল, তনচঙ্গা প্রভৃতি। এ বৈচিত্র্য আমাদের গৌরবের।

বাংলাদেশের উৎসবঃ বাংলাদেশের মানুষ খুবই উৎসবপ্রিয়। এদেশে নানা ধরনের উৎসব-পার্বণে মেতে ওঠে জাতি-ধর্ম নির্বিশেষে সবাই।বাংলাদেশের অধিকাংশই মানুষ মুসলিম এবং আমাদের এ দেশটি মুসলিম রাষ্ট্র হিসেবে পরিচিত। মুসলমানদের দুটো প্রধান উৎসব রয়েছে-

১। ঈদুল ফিতর ২.ঈদুল আযহা বছরের দুইটি ঈদ। এবং হিন্দুবলম্বীদের রয়েছে বিভিন্ন পূজা  যেমন: দুর্গাপূজা, কালীপূজা, লক্ষ্মীপূজা ও সরস্বতী পূজা প্রভৃতি উৎসব। বৌদ্ধ ধর্মাবলম্বীদের আছে বৌদ্ধ পূর্ণিমা ও মাঘি পূর্ণিমা। খ্রিস্টানদের রয়েছে ইস্টার সানডে ও বড়দিন।

এছাড়াও জাতীয়ভাবে রয়েছে বিজয় দিবস, স্বাধীনতা দিবস, শহীদ দিবস ও পহেলা বৈশাখ বা নববর্ষ। জাতি, ধর্ম ও মানুষের মধ্যে ভিন্নতা থাকলেও উৎসব মুখর দিনগুলোতে আমরা সবাই একত্রে মিলেমিশে আনন্দ ভাগাভাগি করি।

নানা পেশার মানুষঃ বাংলাদেশে বিভিন্ন পেশার মানুষ বসবাস  করে। এদেশের প্রতিটি মানুষ সমাজের ও নিজের প্রয়োজনে কাজ করে থাকে। সবাই ছোট বড় কাজে নিয়োজিত রয়েছে। আমাদের সমাজে রয়েছে কৃষক, শ্রমিক, তাঁতি, জেলে, কামার, কুমোর, ধোপা, নাপিত, ডাক্তার, সেবিকা, উকিল, শিক্ষক প্রভৃতি। সমাজে সব পেশার মর্যাদা ও গুরুত্ব সমান।

প্রাকৃতিক সম্পদঃ আমাদের সোনার বাংলাদেশ প্রাকৃতিক সম্পদে সমাহার রয়েছে। আমাদের দেশের খুবই উর্ব জমিগুলো প্রচুর বৃষ্টি, বাতাস ও রৌদ্র পেয়ে থাকে। এ কারণে আমাদের দেশে প্রচুর ফসল ফলে। উর্বর মাটি, গ্যাস, কয়লা, চুনাপাথর, সুন্দরবনের পশু-পাখি, গাছপালা প্রভৃতি আমাদের প্রাকৃতিক সম্পদ। তাই আমরা এই দেশকে সোনার বাংলা বলি।

আরো পড়ুনঃ স্বাধীনতা দিবসের ছবি বাংলাদেশ ২০২৩

উপসংহারঃ বাংলাদেশ আমাদের মায়ের সমান মাকে যেমন আমরা আদর করি সম্মান করি তেমনি আমাদের সকলেরই উচিত আমাদের এ দেশকে মায়ের মত আদর ও সম্মান করা।দেশকে ভালোবাসার মধ্য দিয়েই সার্থক হয়ে উঠবে আমাদের জীবন। কবিগুরুর ভাষায় তাই আমরা গান গাই -

“আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি

চিরদিন তোমার আকাশ তোমার বাতাস

আমার প্রাণে বাজায় বাঁশি।”

স্বাধীনতা দিবস রচনা ২০২৩ঃ শেষ কথা

স্বাধীনতা দিবস রচনা সপ্তম শ্রেণী জন্য আজকের এই আর্টিকেলে আমারা আলোচনা করব। আপনারা যারা আজকেরে আর্টিকেলটি পড়ছেন তারা নিশ্চয়ই স্বাধীনতা দিবস রচনা ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি পড়তে থাকুন।

স্বাধীনতা ডিবোস যেমন আমাদের সবার কাছে গুরুত্বপূর্ণ তেমনি স্বাধীনতা দিবসের রচনা তাৎপর্যপূর্ণ। স্বাধীনতা দিবস রচনা সপ্তম শ্রেণী সম্পর্কে জেনে নিন।এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url