শহীদ বুদ্ধিজীবী দিবস কবে - শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয়

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা আপনাদের জন্য শহীদ বুদ্ধিজীবী দিবস কবে ও শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয়। এ বিষয়ে আপনাদের বিস্তারিত ভাবে জানাবো। শহীদ বুদ্ধিজীবী দিবস আমাদের কাছে একটি স্মরণীয় দিন। কারণ এই দিনটিতে বাংলাদেশের অনেক জ্ঞানী গুণী মানুষ পাকিস্তানি বাহিনীদের হাতে জীবন বিসর্জন দিয়েছেন। সামনে আসছে শহীদ বুদ্ধিজীবী দিবস তাই আমাদের শহীদ বুদ্ধিজীবী দিবস কবে ও শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয়। সে সম্পর্কে আমাদের জানা অবশ্যই জরুরী।

শহীদ বুদ্ধিজীবী দিবস কবে

আজকের এই পোস্টটিতে শহীদ বুদ্ধিজীবী দিবস কবে ও শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয় সে বিষয়ে আলোচনা করব। তাহলে চলুন আর দেরি না করে শহীদ বুদ্ধিজীবী দিবস কবে শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত  হয় সে বিষয়ে জেনে নিন।

সূচিপত্রঃ শহীদ বুদ্ধিজীবী দিবস কবে - শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয়

শহীদ বুদ্ধিজীবী দিবস কবে

আজকের এ আর্টিকেলে আমরা আপনাদের শহীদ বুদ্ধিজীবী দিবস কবে তা জানাবো। বাংলাদেশের একটি বিশেষ দিন হল শহীদ বুদ্ধিজীবী দিবস। যা সকল বাঙালি এ দিবসটি পালন করে থাকে।

আরো পড়ুনঃ ১৬ই ডিসেম্বর কি

শহীদ বুদ্ধিজীবী দিবস একটি বাঙালি জাতির জন্য বিশেষ দিন বা দিবস হিসেবে পালিত হয়। ১৯ ৭১ সালের ১৪ই ডিসেম্বর এ দিনটি শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে আমাদের কাছে পরিচিত। ১৪ই ডিসেম্বর এই দিনটিতে বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিবর্গকে হত্যা করেছিল পাকিস্তানি বাহিনীরা। তাই এই দিনটি আমাদের কাছে শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পরিচিত। ১৪ই ডিসেম্বরই হলো শহীদ বুদ্ধিজীবী দিবস।

শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয়

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা শহীদ বুদ্ধিজীবী দিবস কবে তা ইতিমধ্যে জানতে পেরেছি। এখন আমরা শহীদ বুদ্ধিজীবী দিবস কবে পালিত হয় সে বিষয়ে জানব।

১৯৭১ সালের যুদ্ধে ১০ থেকে ১৪ই ডিসেম্বর বাংলাদেশের নামিদামি সাহিত্য কবি সাংবাদিক ডাক্তার প্রকৌশলী নির্মম অত্যাচার করে পাকিস্তানি বাহিনীরা হত্যা করে। পাকিস্তানি বাহিনীদের সহযোগিতা করেছিল বাংলাদেশের কিছু জঘন্য মানুষ। যারা রাজাকার, আলবদর আলশামস নামে পরিচিত। ১৪ই ডিসেম্বর বাংলাদেশের প্রথম শ্রেণি বুদ্ধিজীবীদের হত্যা করতে তারা প্রত্যাখ ও পরোক্ষভাবে সহযোগিতা করেছিল। তাদের স্মরণে ১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে বাংলাদেশ পালন করা হয়।

শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত করার উদ্দেশ্য

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনারা শহীদ বুদ্ধিজীবী দিবস কবে - শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয় সে বিষয়ে ইতিমধ্যে জানতে পেরেছেন। এখন আমরা শহীদ বুদ্ধিজীবী দিবসের উদ্দেশ্য সম্পর্কে জানব।

বাংলাদেশের বুদ্ধিজীবীরা জাতির মেরুদন্ড হিসেবে কাজ করে থাকে। কারণ তারা সামনের ভবিষ্যৎগুলোকে আগিয়ে নিয়ে যেতে তাদের গুরুত্ব অপরিসীম। পাকিস্তানি পাকখানাদার বাহিনীরা এই মেরুদন্ড ভাঙতে তারা নির্মম ভাবে বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ কে জঘন্যতম হবে নির্যাতন চালায় এবং হত্যা করে।

আরো পড়ুনঃ অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা

১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানি বাহিনীদের পরাজয় যেন তারা জাতীয় মেরুদন্ড ভাঙতে তারা বুদ্ধিজীবীদের সাথে এই হত্যাকাণ্ড চালাই। আমাদের বাঙালি জাতির জন্য শহীদ বুদ্ধিজীবী দিবস একটি শোকাহত দিবস। পাকিস্তানি বাহিনীরা ১৪ থেকে ১০ই ডিসেম্বর সকল বুদ্ধিজীবীদের হত্যা করে। এবং তাদের এই হত্যাই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করেছিলেন এদেশের রাজাকার, আলবদর ও আলশামসের মতো জঘন্যতম মানুষগুলো।

তাই ১৪ ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে সারা বাংলাদেশে পালিত হয়। এই ছিল সে শহীদ বুদ্ধিজীবী দিবসের উদ্দেশ্য।

শহীদ বুদ্ধিজীবীদের তালিকা 

আজকের আর্টিকেলে আমরা শহীদ বুদ্ধিজীবী দিবস কবে এবং শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয় সে বিষয়ে ইতিমধ্যে জানতে পেরেছি। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর সেই সেদিন কারা নির্মমভাবে নির্যাতন হয়ে জীবন দিয়েছিলেন। সেই শহীদ বুদ্ধিজীবী তালিকা গুলো দেখে নিন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

১. ড. গোবিন্দ চন্দ্র দেব (দর্শনশাস্ত্র)

২. ড. মুনির চৌধুরী (বাংলা সাহিত্য)

৩. ড. মোফাজ্জল হায়দার চৌধুরী (বাংলা সাহিত্য)

৪. ড. আনোয়ার পাশা (বাংলা সাহিত্য)

৫. ড. আবুল খায়ের (ইতিহাস)

৬. ড. জ্যোতির্ময় গুহঠাকুরতা (ইংরেজি সাহিত্য)

৭. ড. সিরাজুল হক খান (শিক্ষা)

৮. ড. এ এন এম ফাইজুল মাহী (শিক্ষা)

৯. হুমায়ুন কবীর (ইংরেজি সাহিত্য)

১০. রাশিদুল হাসান (ইংরেজি সাহিত্য)

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক

১. ড. হবিবুর রহমান (গণিত বিভাগ)

২. ড. শ্রী সুখারঞ্জন সমাদ্দার (সংস্কৃত)

৩. মীর আবদুল কাইউম (মনোবিজ্ঞান)

চিকিৎসক

১. অধ্যাপক ডা. মোহাম্মদ ফজলে রাব্বী (হূদরোগ বিশেষজ্ঞ)

২. অধ্যাপক ডা. আলিম চৌধুরী (চক্ষু বিশেষজ্ঞ)

৩. অধ্যাপক ডা. শামসুদ্দীন আহমেদ

৪. অধ্যাপক ডা. আবদুল আলিম চৌধুরী

আরো পড়ুনঃ শীতকাল নিয়ে রচনা

৫. ডা. হুমায়ুন কবীর

৬. ডা. আজহারুল হক

৭. ডা. সোলায়মান খান

৮. ডা. আয়েশা বদেরা চৌধুরী

৯. ডা. কসির উদ্দিন তালুকদার

১০. ডা. মনসুর আলী

অন্যান্য

১. শহীদুল্লাহ কায়সার (সাংবাদিক)

২. নিজামুদ্দীন আহমেদ (সাংবাদিক)

৩. সেলিনা পারভীন (সাংবাদিক)

৪. সিরাজুদ্দীন হোসেন (সাংবাদিক)

৫. আ ন ম গোলাম মুস্তফা (সাংবাদিক)

আমাদের শেষ কথাঃ শহীদ বুদ্ধিজীবী কবে - শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয়

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা শহীদ বুদ্ধিজীবী দিবস কবে- শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয় সে বিষয়ে আশা করি সম্পূর্ণভাবে জানতে পেরেছেন ।শহীদ বুদ্ধিজীবী দিবস আমাদের কাছে স্মরণীয় এবং শোকাহত একটি দিবস। পাকিস্তানি বাহিনীর হাতে ১৪ই ডিসেম্বর বিশিষ্ট ব্যক্তিবর্গ খুন হয়েছিলেন ।তাই এই দিনটি আমাদের কাছে অত্যন্ত কষ্টের।

এ দিনটি স্মরণে আমরা ১৪ই ডিসেম্বর এ দিনটি শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালন করে থাকি। আশা করি আমাদের পোস্টটির মাধ্যমে শহীদ বুদ্ধিজীবী দিবস কবে - শহীদ বুদ্ধিজীবী দিবস কেন পালিত হয় সেই সম্পর্কে জানতে পেরে অনেক উপকৃত হয়েছেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url