সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আজকে এই আর্টিকেলে আপনাদের জন্য আমরা সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে আপনাদের জানাতে চলেছি আমরা অনেকেই আছি যারা সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে সঠিকভাবে জানি না।

আজকের এই আর্টিকেলে আমরা সালাতুল হাজত এর নিয়ম উপজিলত সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে চলুন আর দেরি না করে সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

সূচিপত্রঃ সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত

সালাতুল হাজত অর্থ কি

আপনারা যারা আজকের এই আর্টিকেলটি করছেন তারা নিশ্চয়ই সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে জানতে চান। সালাতুল হাজত নামাজ সম্পর্কে যারা জানতে চান তাদের অবশ্যই আগে সালাতুল হাজত অর্থ কি তা জানতে হবে। চলুন তাহলে আজকের এই আর্টিকেলে আমরা সালাতুল হাজত অর্থ কি তা জেনে নিন।

আরো পড়ুনঃ ২০২৩ সালে রোজার ক্যালেন্ডার

সালাত অর্থ নামাজ, আর হাজত অর্থ প্রয়োজন।এর মূল অর্থ হলো ‘প্রয়োজনের মুহূর্তের নামাজ’। আর ইসলামী পরিভাষায় বান্দার যেকোনো বিপদমুক্তির জন্য বা সমস্যার সমাধানে নামাজ পড়ে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করাকে সালাতুল হাজত বলে।

সালাতুল হাজত সুন্নাত না নফল

আপনারা অনেকেই আছেন যারা সালাতুল হাজত সুন্নত না নফল এ বিষয়ে সন্দেহ পোষণ করে থাকেন। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের জন্য সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হয়েছি । যারা সালাতুল হাজত সুন্নত না নফল এ বিষয়ে জানতে চান তারা আমাদের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

সালাতুল হাজত একটি নফল নামাজ।এই নামাজে আমরা আল্লাহর কাছে বিশেষ কোনো উদ্দেশ্যে আমরা নামাজের মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করে থাকি। বিপদ থেকে উদ্ধারকারী একমাত্র আল্লাহ তা'আলা তিনি ছাড়া কারোর ক্ষমতা নেই আমাদের বিপদ-আপদের মুখ থেকে রক্ষা করার। তাই আমরা আমাদের বিশেষ কোন উদ্দেশ্যে এবং কোন সমস্যার সম্মুখীন হলে সালাতুল হাজত নফল নামাজটি আদায় করব ইনশাল্লাহ।

সালাতুল হাজত নামাজ কত রাকাত 

সালাতুল হাজত একটি নফল নামাজ। যা আমরা আল্লাহর সাহায্য প্রার্থনা করে থাকি। সালাতুল হাজত নামাজ কত রাকাত এ নিয়ে অনেকেই জানতে চেয়েছেন। আজকের এই আর্টিকেলে আমরা সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য আলোচনা করব। তাহলে আগে চলুন সালাতুল হাজত নামাজ কত রাকাত সে বিষয়ে আগে জেনে নিন।

ইসলাম সব পরিস্থিতিতেও মানুষকে দিক-নির্দেশনা প্রদান করেছে। যা নামাজের মাধ্যমে বান্দা অর্জন করতে পারবে। এ নামাজকে সালাতুল হাজত বা প্রয়োজনের মুহূর্তের নামাজ বলা হয়।

বান্দার বিশেষ কোনো প্রয়োজন এবং শারীরিক মানসিক বিভিন্ন সমস্যার দেখা দিলে এই নামাজটি পড়তে হয়। এই নামাজের সঠিক কোন রাকাত নেই আপনি চাইলেই উত্তম রূপে অজু করে দুই রাকাত অথবা চার রাকাত নফল নামাজ আদায় করতে পারবেন।

সালাতুল হাজত নামাজের সময়

সালাতুল হাজত নামাজ নিয়ম সম্পর্কে জানতে হলে আমাদের এই আর্টিকেলটি পড়তে থাকুন আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য আমরা সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে আমরা আলোচনা করব ইতিমধ্যে আমরা সালাতুল হাজত এর অর্থ কি এবং সালাতুল হাজত কত রাকাত এ সম্পর্কে জানতে পেরেছি। সালাতুল হাজত নামাজের সময়টা কি তা সঠিকভাবে জেনে নিন।

১। সালাতুল হাজত একটি নফল নামাজ। এই নামাজের কোন সময় নির্ধারণ করা নেই। আপনি যখন ইচ্ছা তখনই এ নামাজটি পড়তে পারেন তবে সূর্য উদয় এবং সূর্য অস্ত এই সময়টি নিষিদ্ধ।

২। বিভিন্ন হাদিসে এসেছে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম যখনই বিপদে পড়তেন তখনই সালাতুল হাজত নামাজের দাঁড়িয়ে যেতেন। এবং আল্লাহ তায়ালার কাছে মনের সকল চাওয়া পাওয়া সালাতুল হাজত এর মাধ্যমে প্রকাশ করতেন। 

৩। তবে অনেকের মতে সালাতুল হাজত পড়ার উত্তম সময় হচ্ছে এশার নামাজের পরে, ঘুমের আগে এবং  তাহাজ্জত সময়।

সালাতুল হাজতের নিয়ত

সালাতুল হাজত একটি গুরুত্বপূর্ণ ইবাদত যা বিশেষ কোনো প্রয়োজনে বান্দা আল্লাহতালার কাছে মনের ভাব প্রকাশ করে থাকেন। আজকের এই আর্টিকেলে আমরা সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরেছি। সালাতুল হাজতের নিয়ত সম্পর্কে যারা জানেন না তারা সালাতুল হাজত এর নিয়ত সম্পর্কে জেনে নিন।

নাওয়াইতু আন উসালিলয়া লিল্লাহি তা 'আলা আরবা আ রাকা  আতাই সালাতুল হাজত সালাতি নাফলি রাসূলুল্লাহি তা' আলা মুতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

আরো পড়ুনঃ ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ

নিয়ত হল ইচ্ছা পোষণ করা। যেকোনো জিনিস করার উদ্দেশ্যে আমরা যখন ইচ্ছা পোষণ করে থাকি, তখনই সেটা নিয়ত হয়। তেমনি আমরা যেমন নামাজ পড়ার পূর্বে সে নামাজ পড়বো এবং সে নামাজ পড়ার ইচ্ছা পোষণ করবো তখনই সেটা নিয়ত হয়ে যাবে। তাই আপনি চাইলে উচ্চারণ করে অথবা মনে মনে নিয়ত করতে পারেন।

সালাতুল হাজত নামাজের নিয়ম

আপনারা যারা সালাত নামাজের নিয়ম সম্পর্কে জানতে চান তারা আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। আজকেরে আর্টিকেলে আমরা সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব। চলুন তাহলে সালাতুল হাজরত নামাজের নিয়ম সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

অন্যান্য নামাজের মতই একইভাবে সালাতুল হাজত নামাজের নিয়ম। প্রথমে উত্তম রূপে অজু করে জায়নামাজে দাঁড়িয়ে সালাতুল হাজত এর নিয়তে দুই রাকাত নফল নামাজ আদায় করতে হবে। আপনি চাইলে দুই রাকাত করে মোট চার রাকাত নামাজ ও আদায় করতে পারেন।এরপর রাসুল (সা.)-এর উপর দরূদ সালামের পর এই দোয়াটি পড়তে হবে।

لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ الْحَلِيمُ الْكَرِيمُ سُبْحَانَ اللَّهِ رَبِّ الْعَرْشِ الْعَظِيمِ الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ أَسْأَلُكَ مُوجِبَاتِ رَحْمَتِكَ وَعَزَائِمَ مَغْفِرَتِكَ وَالْغَنِيمَةَ مِنْ كُلِّ بِرٍّ وَالسَّلاَمَةَ مِنْ كُلِّ إِثْمٍ لاَ تَدَعْ لِي ذَنْبًا إِلاَّ غَفَرْتَهُ وَلاَ هَمًّا إِلاَّ فَرَّجْتَهُ وَلاَ حَاجَةً هِيَ لَكَ رِضًا إِلاَّ قَضَيْتَهَا يَا أَرْحَمَ الرَّاحِمِينَ

উচ্চারণঃ লা ইলাহা ইল্লাল্লাহুল হালিমুল কারিম, সুবহানাল্লাহি রাব্বিল আরশিল আজিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন, আছআলুকা মুজিবাতি রাহমাতিক; ওয়া আজা-ইমা মাগফিরাতিক, ওয়াল গানিমাতা মিন কুল্লি বিররিউ ওয়াস সালামাতা মিন কুল্লি ইছমিন লা তাদাঅলি- জাম্বান ইল্লা গাফারতাহু ওয়ালা হাম্মান ইল্লা ফাররাজতাহু ওয়ালা হা-জাতান হিয়া লাকা রিজান- ইল্লা কাজাইতাহা ইয়া আর-হামার রা-হিমিন।

সালাতুল হাজত নামাজের ফজিলত

সালাতুল হাজত নামাজের অনেক ফজিলত রয়েছে। আজকে আমরা এ বিষয়ে জানব। তাই আজকের এই আর্টিকেলে আমরা সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। চলুন তাহলে সালাতুল হাজত নামাজের ফজিলত কতখানি গুরুত্বপূর্ণ সে বিষয়ে জেনে নেই।

হজরত হুজাইফা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সামনে যখন গুরুত্বপূর্ণ কোনো প্রয়োজন বা বিষয় (বিপদ-আপদ) চলে আসতো; তখন তিনি সঙ্গে সঙ্গে নামাজে দাঁড়িয়ে যেতেন।’ (আবু দাউদ)

নামাজ ও দরূদ পাঠের বরকত ও ফজিলতে মহান আল্লাহ মানুষের যে কোনো বিপদ দূর করে দিতে পারেন। সে কারণেই বিপদের সময় উত্তমভাবে অজু করে হাজত পূরণের নিয়তে দুই রাকাআত নফল নামাজ আদায় করা প্রত্যেক মুসলমানের করণীয়। 

আরো পড়ুনঃ সেরা ইসলামিক ওয়েবসাইটসমূহ

বিপদ থেকে উদ্ধারকারী একমাত্র আল্লাহ তায়ালা। কারণ তিনি আমাদের সৃষ্টিকর্তা তিনি ছাড়া আমাদের অন্য ইলাহ নেই তিনি আমাদের পালনকারী এবং রক্ষাকারী। তাই প্রত্যেকেরই আমাদের বিপদ থেকে উদ্ধারের জন্য সালাতুল হাজ্জাতের নিয়তে আল্লাহতালার কাছে প্রার্থনা করা।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তির আল্লাহর কাছে বা মানুষের কাছে কোনো প্রয়োজন দেখা দেয়, সে যেন উত্তমরূপে অজু করে দুই রাকাআত নফল নামাজ আদায় করে আল্লাহ তাআলার প্রশংসা করে এবং ও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর দরুদ পাঠ করে।’ (তিরমিজি)

সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলতঃ শেষ কথা

সালাতুল হাজত এর নিয়ম ও ফজিলত, সালাতুল হাজতের নিয়ত, সালাতুল হাজত নামাজের নিয়ম, সালাতুল হাজত নামাজের সময়, সালাতুল হাজত নামাজের ফজিলত, সালাতুল হাজত নামাজ কত রাকাত? এ বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় পাঠক বা না আশা করি আপনারা উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url