শীতকালে হাতের চামড়া ওঠার কারণ

শীতকালে হাতের চামড়া ওঠার কারণ আমাদেরই প্রায় সকলেই কম বেশি হয়ে থাকে। শীতকালে হাতের চামড়া ওঠার কারণে অনেকে চিন্তিত থাকেন। তাই চিন্তা ছেড়ে আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। আজকের এই পোস্টে আমরা শীতকালে হাতের চামড়া ওঠার কারণ সম্পর্কে আপনাদের সামনে কিছু বিশেষ আলোচনা করতে চলেছি। শীতকালে হাতের চামড়া ওঠার কারণ সম্পর্কে জানতে হলে আমাদের এই পোষ্টটি আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে।

শীতকালে হাতের চামড়া ওঠার কারণ

তাহলে চলুন যারা শীতকালে হাতে চামড়া ওঠার  কারণে ভুগছেন, তারা আমাদের এই পোস্টটিতে আপনাদের শীতকালে হাতে চামড়া ওঠার কারণ সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব।

সূচিপত্রঃ শীতকালে হাতের চামড়া ওঠার কারণ

ভূমিকাঃ শীতকালে হাতের চামড়া ওঠার কারণ

আসছে শীত এই শীতে আমাদের ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। কারণ শীতের আদ্রতা ও হিমেল হওয়ার কারণে আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ রুক্ষ হয়ে ফেটে যায়। এর মধ্যে শীতকালে হাতের চামড়া ওঠার কারণ একটি স্বাভাবিক ঘটনা। তাই আজকের এই পোস্টে আমরা শীতকালে হাতে চামড়া ওঠার কারণ সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিতভাবে আলোচনা করব।

আরো পড়ুনঃ শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে তা জেনে নিন

আপনারা যারা শীতকালে হাতে চামড়া উঠার কারণে বিভিন্ন সমস্যা ভোগ করে থাকেন। তাদের জন্য আজকের এই পোস্টটি। তাহলে চলুন আজকের এই পোস্টে শীতকালে হাতে চামড়া ওঠার কারণ সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে

অনেক সময় বিভিন্ন ভিটামিনের অভাবে আমাদের শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিয়ে থাকে। যেমন শীতকালে হাতের চামড়া উঠার কারণ একটি সমস্যা। এবং এই সমস্যাটি কোন ভিটামিনের অভাবে হয়ে থাকে তা আমাদের জানা জরুরী। কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে তা জেনে নিই।

আমাদের শরীরের ভিটামিন ডি এর অভাব হলে হাতের চামড়া উঠে। হাড় ও দাঁত মজবুত রাখতে আমাদের যেমন ভিটামিন ডি এর প্রয়োজনীয়তা রয়েছে। তেমন ডাক্তারদের কাছ থেকে জানা গেছে আমাদের শরীরে ভিটামিন ডি এর অভাব হলে আমাদের শরীরের চামড়াগুলো রুক্ষ হয়ে উঠবে। ত্বকের স্বাস্থ্য রক্ষার জন্য ভিটামিন ডি এর গুরুত্ব অপরিসীম।

আপনার যদি ভিটামিন ডি এর অভাব থাকে তাহলে আপনি রক্ত পরীক্ষার মাধ্যমে ভিটামিন ডি এর অভাব নির্ণয় করতে পারবেন। এছাড়াও আরো ভিটামিনের অভাবে আমাদের ত্বকের বিভিন্ন সমস্যা দিতে পারে যেমন ভিটামিন ই, ভিটামিন সি এবং জিংক।

হাতের চামড়া বন্ধ করার উপায়

আসছেই শীত এই শীতে আমাদের শরীরের যত্ন নেওয়া অত্যন্ত জরুরী। পারেন শীতে আমাদের শরীরে পানির পরিমাণ কমে গিয়ে ত্বক শুষ্ক হয়ে ওঠে এবং বিভিন্ন সমস্যা সম্মুখীন হতে হয়। আজকের এই পোস্টটিতে আমরা শীতকালে হাতে চামড়া ওঠার কারণ সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিতভাবে তুলে ধরার চেষ্টা করছি।

১। শীতকালে হাতে চামড়া ওঠার কারণ হলো ভিটামিন ডি। ভিটামিন ডি এর অভাবে আমাদের শরীরের চামড়া গুলো রুক্ষ হয়ে এবং হাতের চামড়া গুলো উঠে যায়। যা মূলত পুষ্টিহীনতার কারণে হয়ে থাকে। এখন আমরা হাতের চামড়া বন্ধ করার উপায় গুলো সম্পর্কে জানব।

আরো পড়ুনঃ শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে তা জেনে নিন

২। আপনার হাতে চামড়া ওঠার বন্ধ করার উপায় হিসেবে আপনি তিলের তেল ,গ্লিসারিন ও গোলাপজল পরিমাণ মতো মিশিয়ে ব্যবহার করতে পারেন। যা আপনার হাত সহ ত্বকের অনেক উপকারে আসবে এবং ভালো ফলাফল  পাবেন। অনেকে আবার জলপাইয়ের তেল ব্যবহার করে হাতে চামড়া ওঠা বন্ধ করা রোধ করতে পারেন। এটি রাত্রে শোবার পূর্বে ব্যবহার করবেন। দেখবেন ভালো ফলাফল পাবেন।

৩। লবণ ও শ্যাম্পু হালকা কুসুম পানিতে মিশিয়ে হাতের তালুডুবিয়ে ১০/১৫ রাখতে হবে। এবং রুমালের সাহায্যে হালকা ভাবে ঘষে ঘষে হাতের মরা চামড়াগুলো তুলে ফেলুন। হাত-পায়ের ত্বক ঠিক রাখতে সুষম খাদ্য প্রয়োজন।

অনেক সময় পুষ্টিহীনতার কারণেও আমাদের হাত পায়ের চামড়া ক্ষতিগ্রস্ত হয়। তাই এ সমস্যা থেকে বাঁচতেও সুষম খাদ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আসন নিয়মিত সুষম খাদ্যের পাশাপাশি আমরা হাত-পায়ের সঠিক পরিচর্যা করি এবং সুস্থ থাকি।

নখের আশেপাশে চামড়া উঠে কেন

এই শীতে হাতের নখের পাশে চামড়া উঠার সমস্যাটি প্রায় সকলেই ভুগে থাকে। এই সমস্যাটি অনেক সময় আমাদের অযত্নের কারণে মারাত্মক ক্ষতির আকার ধারণ করতে পারে। শীতকালে হাতের চামড়া ওঠার কারণ সম্পর্কে ইতিমধ্যে আমরা আলোচনা করেছি। এখন হাতের নখের আশেপাশে চামড়া ওঠে কেন সে সম্পর্কে জেনে নেব।

১। একটু সাবধানতা ও পরিচর্যার মাধ্যমে আমরা এ সমস্যাটি কাটিয়ে উঠতে পারি। নখের আশেপাশে  চামড়া ওঠার কারণ সম্পর্কে বিশেষজ্ঞরা বলে থাকেন, শীতের আদ্রতা ও জলীয় বাষ্প কম থাকার কারণে ত্বক সহজেই শুষ্ক হয়ে যায়। যার কারনে নখের পাশে চামড়াগুলো উঠে আসে। 

২। এছাড়াও শীতকালে যারা বারবার হাত ধোয়া এবং সাবান দিয়ে হাত পরিষ্কার করে তাদের এই সমস্যাটি বেশি দেখা দেয়। আপনারা যদি নিজের প্রতি যত্নশীল ও পরিচর্যা করেন তাহলে এ সমস্যা কাটিয়ে উঠতে পারবেন। অতিরিক্ত পানির কাজ না করে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত না ধুয়ার পরামর্শ দেন ডাক্তাররা।

আরো পড়ুনঃ কমলা লেবুর উপকারিতা ও পুষ্টিগুণ

৩। এ সমস্যা থেকে বাঁচতে হলে আপনি নিয়মিত হাত পরিষ্কার করে মশ্চারাইজার ব্যবহার করতে পারেন। আপনার শরীরে যদি ভিটামিন ও সুষম খাদ্যের অভাব দেখা দেয়। তাহলে এই সমস্যা দেখা যেতে পারে। তাই আপনাকে পর্যাপ্ত পরিমাণ সুষম খাদ্য ও পরিমাণ মত পানি পান করতে হবে।

৪। আমাদের নখের পাশে যদি এরকম সমস্যা দেখা দিয়ে থাকে এবং তা গুরুত্ব রুপ নিয়ে থাকে তাহলে সেই চামড়াটি টেনে এন্টিব্যাকটিক মলম লাগানোর পরামর্শ দেন ডাক্তাররা।

শেষ কথাঃ শীতকালে হাতের চামড়া ওঠার কারণ

আপনার নিশ্চয়ই শীতকালে হাতে চামড়া ওঠার কারণ সম্পর্কে আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েছেন এবং শীতকালে হাতে চামড়া ওঠার কারণ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। শীতকালে হাতের চামড়া ওঠার কারণ একটি স্বাভাবিক ঘটনা। যা আমাদের অনেকের হয়ে থাকে। যারা এতক্ষণ আমাদের এই পোস্টটি পড়েছন, তারা শীতকালে হাতে চামড়া ওঠার কারণ সম্পর্কে জানতে পেরে অনেক উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url