শীতকালে ঠোঁট ফাটলে করণীয়

আসছেই শীত তাই অনেকেরই শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে সচেতন হওয়া উচিত। আজকে এই পোস্টে আপনাদের জন্য শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে কিছু তথ্য নিয়ে এসেছি।শীতকালে ঠোঁট ফাটা একটি স্বাভাবিক ঘটনা। তাই এ থেকে বাঁচতে আমাদের শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে সঠিকভাবে জানতে হবে।

তাই আপনাদের জন্য আজকের এই পোস্টে আমরা শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে আলোচনা করতে চলেছি। তাহলে চলুন শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

সূচিপত্রঃ শীতকালে ঠোঁট ফাটলে করণীয়

ভূমিকাঃ শীতকালে ঠোঁট ফাটলে করণীয়

আসছেই শীত তাই শীতের কথা মাথায় রেখে আমাদের শরীরের প্রতি সকলের যত্ন নেওয়া উচিত। শীতকালে আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ ফেটে গিয়ে থাকে। তার মধ্যে একটি হলো ঠোঁট। শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে তাই আমাদের সকলেরই ঠোঁটের প্রতি যত্নশীল হয়ে উঠতে হবে

আরো পড়ুনঃ শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে তা জেনে নিন

আজকের এ পোস্টটিতে আমরা শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করতে চলেছি। আপনারা যারা শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে জানতে চান। তারা আমাদের পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

শীতকালে ঠোঁটের চামড়া ফাটে কেন

শীতকালের ঠোঁটের চামড়া ফাটে কেন তা অনেকেরই মনে প্রশ্ন থাকে। প্রশ্নের উত্তরটা অতি সহজ তাই আজকে আমরা এ অতি সহজ বিষয়টি শীতকালে ঠোঁটের চামড়া ফাটে কেন সে সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব। শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে আমাদের সকলেরই জানা উচিত। তার আগে চলুন জেনে নিই শীতকালে ঠোঁটের চামড়া ফাটে কেন।

শীতকালে আমাদের অনেকেরই ত্বকের রুক্ষ খসখুসে ভাব দেখা যায়। যা অন্য কোন ঋতুতে দেখা যায় না। কারণ শীতে হিমেল হাওয়ায় ও শীতের আদ্রতায় আমাদের ত্বক শুষ্কতা ও রুক্ষতা হয়ে ফেটে যায়। আমাদের শরীরের চামড়া তুলনায় ঠোঁট বেশি ফাটে। কারণ হলো এটি চামড়ার সবচাইতে পাতলা এবং উপর স্তর।

আরো পড়ুনঃ কমলা লেবুর উপকারিতা ও পুষ্টিগুণ

তাই শীতকালে বাতাসের বেশি আদ্রতার প্রভাবে শরীর থেকে জলাশের অংশ কমে যায়। তখন ঠোঁটের চামড়া এই স্তরটি দ্রুত শুকিয়ে যায় এবং ফেটে যায়। আমাদের ত্বক হাত-পা ফেটে ব্যথা অনুভব হয় এবং অনেকেরই পায়ের গোড়ালি ফেটে রক্ত বের হয়ে থাকে। ঠোটের এই বাহির স্তরটির নাম এপিডারমিস।

শীতকালে ঠোঁট ফাটলে করণীয়

শীতে আমাদের বেশিরভাগই ত্বক ফেটে চৌচির হয়ে যায়। কারণ হলো কি জানেন? শীতকালে বাতাসের আদ্রতার প্রভাব। যা আমাদের শরীরের জলীয় অংশ কমিয়ে ফেলতে পারে।আজকের এ পোস্টে আমরা শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য জানাবো। তাহলে চলুন দেখে নিন শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে।

তবে এর আগে আপনার কিছু কিছু বদ অভ্যাস গুলো ছাড়তে হবে। যেমন ক্যাফেনযুক্ত চা বা কফি খাওয়া পরিহার করতে হবে। লবণাক্ত খাবার পরিহার করতে হবে। কারণ লবণযুক্ত খাবার খেলে ত্বক সুস্থ হয়ে যায়। শীতকালে অনেকেই পানি কম পান করে থাকেন। যা করা উচিত নয়। কারণ গরমের তুলনায় শীতেই আমাদের শরীরে পানির পরিমাণ এবং চাহিদাটা বেশি থাকে।

আরো পড়ুনঃ শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে তা জেনে নিন

তাই শীতে প্রচুর পরিমাণে পানি পান করুন। এছাড়াও প্রচুর পরিমাণে শাকসবজি খাবেন। যা আপনার ত্বককেও ভালো রাখবে। জিব্বা দিয়ে কখনোই ঠোঁট  ভিজাবেন না। এবং ঠোঁটের চামড়া টেনে টেনে তুলবেন না। এই শীতকাল শীতে অতিরিক্ত ঠান্ডা থেকে ঠোঁটকে বাঁচাতে ঠোঁটে স্কার্ফ ব্যবহার করুন। এছাড়াও বাইরে থাকলে সাথে রাখুন।

চাপি স্টিক ও লিপবাম মতো উপাদান। রাতে  ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে বাদামে তেল দিয়ে  রাখুন।কুসুম গরম পানিতে হালকা একটু কাপড় দিয়ে ঠোটটি দুই থেকে তিনবার চেপে চেপে ভিজিয়ে নিন। এরপর ভ্যাসলিন বা গ্লিসারিন ঠোঁটে  ব্যবহার করতে থাকুন। দিনে দুই থেকে তিনবার এটি করবেন। দেখবেন ঠোঁটফাটা নিমিষেই হারিয়ে গেছে।

ঠোট ফাটলে কোন ক্রিম ব্যবহার করা উচিত

শীতকালে ঠোঁটফাটা একটি স্বাভাবিক ঘটনা যা আমরা সকলেই ভোগে থাকি। আজকের এই পোস্টে আমরা শীতকালে ঠোঁটফাটা করণীয় সম্পর্কে কিছু তথ্য আপনাদের তথ্য ইতিমধ্যেই জানিয়েছি। ঠোঁট ফাটলে আমরা বিভিন্ন প্রসাধনী ও বিভিন্ন নিয়ম গুলো মেনে ঠোঁট ফাটা রোধ করার চেষ্টা করি।এখন আমরা ঠোঁট ফাটলে কোন ক্রিম ব্যবহার করা উচিত সে সম্পর্কে জানব।

গ্লিসারিন, লিপবাম, লিপস্টিক, লিপগ্লস, চেপেস্টিক। এছাড়াও শিয়া বাটার, নারিকেল তেল, বাদামের তেল ঠোঁটে ক্রিমের মতই ফলদায়ক কাজ করে থাকে। এছাড়াও ঠোঁটে বিভিন্ন লোশন ও পেট্রোলিয়াম জেলি গুলো ব্যবহার করতে পারেন। আপনি যদি লিপিস্টিক বা লিপগ্লস লাগাতে চান তাহলে অবশ্যই ঠোঁটের আগে গ্লিসারিন ব্যবহার করে নিবেন।

শেষ কথাঃ শীতকালে ঠোঁট ফাটলে করণীয়

আপনারা যারা এতক্ষন আমাদের পোষ্টের সাথে ছিলেন এবং আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়েছেন তারা নিশ্চয়ই শীতকালের ঠোট ফাটলে করণীয় সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন শীতে ঠোঁট ফাটা একটি চিরচেনা সমস্যা যা আমরা এতে সকলেই ভোগে থাকি এই সমস্যা থেকে মুক্তি পেতে আমাদের পোস্টে দেওয়া শীতকালে ঠোঁট ফাটলে করণীয় সম্পর্কে পড়ে আপনি অনেক উপকৃত হতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url