শীতে পা গরম করার উপায়

শীতের সময় আমাদের অনেকেরই হাত-পা শীতল হয়ে ওঠে এবং এ থেকে মুক্তি পেতে শীতে পা গরম করার উপায় সম্পর্কে আমাদের জানতে হবে। আজকের এই পোস্টটিতে মূল বিষয় থাকছে শীতে পা গরম করার উপায়। অনেক সময় দেখা যায় শীতে পা আমাদের গরম হতে চায় না। সেজন্য আমরা অনেক ঘরোয়া উপায় গুলো মেনে চলি এবং গরম পোশাক পড়ে থাকি।

শীতে পা গরম করার উপায়

শীতে পা গরম করার উপায় সম্পর্কে আজকের এই পোস্টে থাকছে বিশেষ গুরুত্বপূর্ণ আলোচনা। তাহলে চলুন বিশেষ করে যারা এ সমস্যায় ভুগে থাকেন তারা শীতে পা গরম করার উপায় সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিন।

সূচিপত্রঃ শীতে পা গরম করার উপায়

ভূমিকাঃ শীতে পা গরম করার উপায়

আজকের এই পোষ্টের মেন বিষয় হল শীতে পা গরম করার উপায়। শীতকালে আমাদেরই অনেকেরই হাত পা ঠান্ডা হয়ে যায়। কারণ শীতের আদ্রতা ও হিমেল হওয়ার কারণে আমাদের শরীরকে ঠান্ডা করে দেয়। তাই শীতে পা গরম করার উপায় এবং শরীর গরম করার উপায় সম্পর্কে আমাদের জানাও জরুরী। না হলে আমাদের শরীর বিভিন্ন সমস্যায় পড়তে পারে।

আরো পড়ুনঃ কমলা লেবুর উপকারিতা ও পুষ্টিগুণ

এবং ঠান্ডা জনিত বিভিন্ন সমস্যা হতে পারে। আজকের এই পোস্টে আমরা শীতে পা গরম করার উপায় সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিতভাবে তুলে ধরার চেষ্টা করব। তাহলে চলুন দেখে নিন শীতে পা গরম করার উপায় গুলো।

শীতে পা কেন ঠান্ডা হয়ে যায়

আমাদের মনে সকলেই প্রশ্ন থাকে যে শীতে কেন হাত পা ঠান্ডা হয়ে যায়। আপনার আজকের এ প্রশ্নের উত্তর আমরা দিব। শীতের পা কেন ঠান্ডা হয়ে যায়। তা অনেকেই আপনারা জানেন না। তাহলে চলুন শীতে কেন পা ঠান্ডা হয়ে যায় তা জেনে নিন।

রক্ত প্রবাহ আমাদের শরীরকে গরম রাখতে সাহায্য করে। শীতকালে হাত এবং পায়ের রক্তনালী সংকুচিত হয়। ফলে শরীরের এই অংশগুলোতে রক্ত প্রবাহ অনেকটাই কমে যায়। এবং পা ঠান্ডা হয়ে যায়। আমাদের হাত এবং পা ঠান্ডা হওয়ার কারণ হলো অক্সিজেন এবং রক্ত সঞ্চালনের ঘাটতি। যার কারণে আমাদের পা সহজে উষ্ণ হয় না।

অনেক সময় আবার অন্যান্য রোগের উপসর্গ দেখা দেয়। যেমন পায়ের বিশ্রামের অভাব অ্যানোোমিয়া, স্নায়ু দুর্বল, ডায়াবেটিকস এবং হাইপোথারমিয়া মতো স্বাস্থ্য সমস্যা ও উপসর্গ দেখা দিলে অনেক সময় হাত ও পা ঠান্ডা হয়ে যায়। আপনি যদি অন্যদের চেয়েও বেশি শীত অনুভব করেন এবং পর্যাপ্ত পরিমান গরম কাপড় পরলেও হাত পা শীতল থাকে। তাহলে আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

শীতে পা গরম করার উপায়

শীতকালে আমরা অনেকেই পা গরম করার উপায় গুলো খুঁজে থাকি। এ কথা মাথায় রেখে আজকের এই পোস্টে আমরা শীতে পা গরম করা উপায় সম্পর্কে বিস্তারিত জানাতে এসেছি।

মজা ও গ্লাভস

আপনারা যারা শীতে হাত ও পা ঠান্ডা সমস্যায় ভুগছেন তারা শীতে মজা ও গ্লাভস ব্যবহার করতে পারেন মজা ও গ্লাভস ব্যবহারে আপনার শরীর থেকে গরম বের হতে পারবে না। এ থেকে আপনার শরীর উষ্ণ থাকবে। এবং ঠান্ডা থেকে দূরে থাকবে।

তেল মালিশ

আপনারা যারা শীতে হাত পা গরম করার উপায় সম্পর্কে জানতে চান। তারা এই সহজ উপায় টি কাজে লাগাতে পারেন। যেমন সরিষার তেল হাত-পায়ে সরিষার তেল মালিশ করবেন। এ থেকে আপনার শরীরের রক্ত চলাচল বৃদ্ধি পাবে ।এবং আপনার শরীরকে উষ্ণ রাখবে। এবং হাত পাও গরম থাকবে।

আরো পড়ুনঃ শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে তা জেনে নিন

ব্যায়াম

শীতকালে শরীরকে উষ্ণ রাখতে ব্যায়ামের বিকল্প নেই। শীতকালে পা গরম করার উপায় হিসেবে একটি হল এক্সারসাইজ। আপনি যদি নিয়মিত দিনে ৩০ মিনিট ব্যায়াম করেন। আপনার শরীরের ব্লাড সার্কুলার বাড়বে। এবং আপনার শরীরকে উষ্ণ রাখতে সহায়তা করবে।

হেডিং প্যাড ব্যবহার করুন

আপনার সমস্যা যদি খুব বেশি হয়ে থাকে। তাহলে আপনি হেডিং প্যাড ব্যবহার করতে পারেন। আপনি হেডিং প্যাড প্রতিদিন ব্যবহার না করে ,যেদিন আপনার সমস্যাটি বেশি হবে। সেদিন আপনি হেডিং প্যাকটি ব্যবহার করতে পারেন। দেখবেন আপনি অনেক আরাম পাবেন।

শীতে পা গরম করার ঘরোয়া উপায়

শীতে অনেকেই হাত পা ঠান্ডা হওয়ার সমস্যায় ভুগে থাকেন তাই কেউ আছেন যারা শীতে পা গরম করার ঘরোয়া উপায় গুলো জানতে চান তাহলে আমাদের পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়তে থাকুন। আজকের পোষ্টের মেন বিষয় ছিল শীতে পা গরম করার উপায় যা আমরা ইতিমধ্যেই জানতে পেরেছি। তাহলে চলুন এখন শীতে পা গরম করার ঘরোয়া উপায় গুলো কি তা জেনে নিই।

গরম তেল মাসাজ

হাত-পা গরম রাখার সহজ উপায় হল মাসাজ করা। আপনি যদি গরম সরিষার তেল দিয়ে হাত-পা মাসাজ করেন এ থেকে আপনার রক্ত চলাচল বৃদ্ধি পাবে, অক্সিজেন বৃদ্ধি পাবে এবং আপনার শরীরকে উষ্ণ করবে।

এপসমলবণ পানি

আপনার বাসায় যদি এপসন লবণ থেকে থাকে তাহলে আপনি গরম পানির সাথে এপসন লবণ মিশিয়ে তাতে হাত-পা চুবিয়ে রাখুন। এপসাম লবণ আপনার শরীরের ম্যাগনেসিয়ামের যোগান দেবে এবং আপনার শরীরকে উত্তপ্ত রাখবে।

আয়রন সমৃদ্ধ খাবার

আমাদের শরীরে যদি আয়রনের ঘাটতি থাকে তাহলে রক্তের স্বল্পতা দেখা দেয়। আর রক্তের স্বল্পতা দেখা দিলে আমাদের শরীরে ঠান্ডা অনুভূতি হয় এবং হাত পা ঠান্ডা থাকে। আয়রন যুক্ত খাবার যেমন খেজুর পালং শাক সয়াবিন তেল আপেল জলপাই কচু শাক এগুলো খেতে পারেন।

আরো পড়ুনঃ শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে তা জেনে নিন

ডাক্তারের চিকিৎসা নিবেন কখন

অতিরিক্ত ঠান্ডার কারণে আপনার হাত পা ঠান্ডা হয়ে গেলে ঘরোয়া উপায় গুলো নেওয়া ঠিক। কিন্তু সব সময় যদি আপনার হাত পা ঠান্ডা থাকে ও ক্লান্তি বোধ হয় ওজন বাড়ে ও কমা, জয়েন্টে ব্যথা ,হাত-পায়ের আঙ্গুলে ক্ষত সারতে দেরি হলে ও র‌্যাশ হলে আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

শেষ কথাঃ শীতে পা গরম হওয়ার উপায়

শীতে পা গরম করার উপায় সম্পর্কে আজকের এই পোস্টটি যারা সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই শীতে পা গরম করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আমরা অনেকে শীতে পা গরম করার উপায় সম্পর্কে জানি না। তাই আমাদের এই পোস্টটি পড়ে আশা করি শীতে পা গরম করা উপায় সম্পর্কে জেনে অনেক উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url