ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আপনাদের মনে অনেকেরই প্রশ্ন থাকে ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন। আপনার উত্তরটি জানতে আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে আপনাকে পড়তে হবে, তাহলে আপনি ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন তা জানতে পারবেন। হযরত আব্দুল কাদের জিলানীর মৃত্যু দিবস উপলক্ষে ফাতেহা ইয়াজদাহম পালন করা হয়।

ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন

আজকের এই পোস্টটিতে আমরা ফাতেহা ই ইয়াজদাহম সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন আজকের এই পোস্টটিতে আমরা ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন সে সম্পর্কে সঠিকভাবে জেনে নিই।

সূচিপত্রঃ ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন 

ফাতেহা ই ইয়াজদাহম কোন দিনঃ উপস্থাপনা 

আপনারা যারা ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন জানেন না।  তারা আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। ফাতেহা ইয়াজদাহম একটি বিশেষ দিন। মুসলিম ধর্মীয়  এক জন আদর্শ মানুষ হিসেবে গণ্য। তার মৃত্যু দিবস উপলক্ষে ফাতেহা ইয়াজদাহম পালন করে থাকেন। তিনি একজন বড় পীর ছিলেন।

আরো পড়ুনঃ জুমার দিন মহিলাদের নামাজ

অনেকে আছেন যারা  হযরত আব্দুল কাদের জিলানী সম্পর্কে জানেন না। এবং তার সাথে জড়িত ফাতেহা ই ইয়াজদাহম দিন টি সম্পর্কে জানেন না। আপনারা যারা ফাতেহা ইয়াজিদ হাম কোন দিন এবং এর সাথে জড়িত কিছু প্রশ্নের উত্তর খোঁজছেন তারা আমাদের পোস্টটি পড়তে থাকুন।

ফাতেহা ই ইয়াজদাহম কি

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই জানতে চাইছেন ফাতেহা ই ইয়াজদাহম কি? এবং ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন। এ সম্পর্কে জানতে হলে আগে আমাদের জানতে হবে ফাতেহা ইয়াজদাহম কি।

'ইয়াজদাহম 'অর্থ এগারো, আর 'ফাতিহা' অর্থ দোয়া করা। ফাতেহা ই ইয়াজদাহম শব্দটি এসেছে ফরাসি শব্দ থেকে। আল্লাহর ওলি ও বড় পীর আব্দুল কাদের জিলানী রহ. মৃত্যু বার্ষিকী। তার মৃত্যু দিবস উপলক্ষে মুসলমানেরা তার জন্য দোয়ার ও মুনাজাতের মাধ্যমে এই দিবসটি উদযাপন করে থাকেন। এ অনুষ্ঠাকেটি ফাতেহা ই ইয়াজদাহম। এটি মুসলমানদের ঐচ্ছিক ছুটির দিন।

ফাতেহা ই ইয়াজদাহম কেন পালন করা হয়

ইসলামের অন্যতম ধর্ম শ্রেষ্ঠ নেতা  হযরত আব্দুল কাদের জিলানী রহ. নাম প্রত্যেক মুসলমানের কাছে শ্রদ্ধেয় ও স্মরণীয় হয়ে আছে। আজকের এই পোস্টটিতে আমরা ফাতেহা ই ইয়াজদাহম কেন পালন করা হয় সে বিষয়ে জানব।

হিজরী ৫৬১ সনের ১১ রবিউস সানি তিনি ইন্তেকাল করেন। হযরত আব্দুল কাদের জিলানীর  রহ.মুসলমান ধর্মীয় জীবনে তার প্রভাব অপরিসীম।তার জীবনে ও কীর্তিগাথা মুসলমানদের জীবনে অমর হয়ে থাকবে। তিনি ছিলেন একজন আদর্শবান ব্যক্তি।

আরো পড়ুনঃ ইসলামে নারীর পোশাক - মেয়েদের পোশাক পরার বিধান

যার কারনে  প্রত্যেক  মুসলমানের কাছে হযরত আব্দুল কাদের জিলানীরহ. পরমভক্তি ও শ্রদ্ধার সঙ্গে চিরস্মরণীয় হয়ে থাকবে। বিশ্ব জগতে তার অনেক অবদান রয়েছে।  ফাতেহা ই ইয়াজদাহম  ১১তম দিনকে বুঝায়।  তার ওফাত বা মৃত্যু দিবস উপলক্ষে ঘটা করে দিনটি উদযাপন করা বা পালন করা হয়।

ফাতেহা ই ইয়াজদাহম  কোন দিন

প্রিয় পাঠক আজকের এই পোষ্টের মূল বিষয় হলো ফাতেহা ইয়াজদাহম কোন দিন। ইতিমধ্যে আমরা ফাতেহা ই ইয়াজদাহম কি, ফাতেহা ইয়াজদাহম কেন পালন করা হয়। সে সম্পর্কে জানতে পেরেছি। আপনারা অনেকেই আছেন যারা ফাতেহা  ইয়াজদাহম কোন দিন তা সম্পর্কে সঠিকভাবে জানেন না। তাহলে জেনে নিন ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন।

আরো পড়ুনঃ মহিলাদের কাজা রোজা করার নিয়ম - মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম

ফাতেহা ই ইয়াজদাহম বলতে এগারো তম দিন কে বুঝায়।  ৫৬১ হিজরি ১১ রবিউস সানি  দিনটি পালন করা হয়। এটি প্রত্যেক বছরই মুসলমানেরা পালন করে থাকেে। কিন্তু এ বিষয়ে আমরা অনেকেই তেমনভাবে জানতে পারি না বা জানিনা। ফাতেহা ই ইয়াজদাহম হলো বড় পীর হযরত আব্দুল কাদের জিলানীর রহ. ওফাত বা মৃত্যু দিবস।  তিনি ৯১ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

ফাতেহা ই ইয়াজদাহম কত তারিখ

 ফাতেহা ই ইয়াজদহাম কত তারিখ, তা আমরা এ পোষ্টের মাধ্যমে জানব। আপনারা যারা এই দিনটি সম্পর্কে অনেকেই তেমনভাবে জানেন না এবং ফাতেহা ই ইয়াজদাহম  কত তারিখ তা সম্পর্কে সঠিক কারো ধারণা নেই। আপনাদের জন্যই আজকে আমরা এ পোস্টে ফাতেহা ই ইয়াজদহম কোন দিন ও ফাতেহা ই ইয়াজদাহম  কত তারিখ সে সম্পর্কে জানতে পারবেন।

প্রতিবছরের ১১ই রবিউস সানি  ৫৬১ হিজরী সনে হযরত আব্দুল কাদের জিলানী রহ . মৃত্যুবরণ করেন। এবং  এই দিনটিতে ফাতেহা ই ইয়াজদাহম হিসেবে পালিত হয়।  ২০২২ সালে ৭ই নভেম্বর দিন টি পালিত হবে।

আমাদের শেষ কথাঃ ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন

প্রিয় পাঠক আজকের এই পোস্টটিতে আমরা ফাতেহা ই ইয়াজাদহাম  কোন দিন সে সম্পর্কে বিস্তারিত ভাবে আপনাদের সামনে তুলে ধরেছি। ফাতেহা ই ইয়াজদাহম হল মুসলমান ধর্মের বড় পীর হযরত আব্দুল কাদের জিলানীর মৃত্যু দিবস। যা ১১ রবিউস সানি মুসলমানেরা এই দিনটি ঘটা করে পালন করে থাকে। এ পোস্টটি পড়ে আপনারা নিশ্চয়ই ফাতেহা ই ইয়াজদাহম কোন দিন সে সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url