নেক সন্তান লাভের দোয়া - নেক সন্তান লাভের আমল

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা নেক সন্তান লাভের দোয়া সম্পর্কে আলোচনা করব। আমরা সকলেই নেক সন্তান চাই এর জন্য আল্লাহর কাছে অনেক দোয়া করি। কিন্তু নেক সন্তান লাভের দোয়া কিভাবে করতে হয় তা জানিনা। আজকের এই পোস্টে আমরা নেক সন্তান লাভের দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তার সাথে নেক সন্তান লাভের আমল সম্পর্কে জানব।

ছবি

আপনি যদি নেক সন্তান লাভের দোয়া এবং নেক সন্তান লাভের আমল সম্পর্কে জানতে চান তার সম্পূর্ণ পোস্ট পেতে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে নেক সন্তান লাভের দোয়া ও নেক সন্তান লাভের আমল সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ নেক সন্তান লাভের দোয়া - নেক সন্তান লাভের আমল

নেক সন্তান লাভের দোয়াঃ ভূমিকা

প্রিয় পাঠক আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই নেক সন্তান লাভের দোয়া সম্পর্কে জানতে চান। তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে নেক সন্তান লাভের দোয়া সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব। আপনারা কিভাবে আমল করলে আল্লাহ তাআলার কাছে আপনার দোয়া কবুল হবে এবং কোন দোয়া করলে আল্লাহ তাআলা আপনার নেক সন্তান লাভের দোয়া কবুল করবে সে সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো। তাহলে চলুন নেক সন্তান লাভের দোয়া সম্পর্কে জেনে নেই।

নেক সন্তান লাভের দোয়া

আমরা সব কিছুর জন্য মহান আল্লাহ তায়ালার কাছে দোয়া করে থাকি। তাই আমাদের উচিত হবে নেক সন্তান লাভের দোয়া কর আল্লাহর কাছে। আমরা সকলেই একটি নেক সন্তান চাই যে সবদিক দিয়ে ভালো হবে এবং হবে আল্লাহ ভীরু। এখনকার যুগে সন্তানদের নিয়ে পিতা-মাতা অনেক সমস্যার মধ্যে থাকে। এইসময় নেক সন্তান পাওয়া সোনার হরিণ পাওয়ার মত। জীবনে চলার পথে ইহজীবনে এবং পরকালে একজন নেক সন্তান অনেক কাজে দেবে। তাই আমরা অনেকে আল্লাহতালার কাছে নেক সন্তান লাভের দোয়া করে থাকি। আবার অনেকেই নেক সন্তান লাভের দোয়া সম্পর্কে জানেনা। তাহলে চলুন নেক সন্তান লাভের দোয়া কিতা জেনে নেই।

আরো পড়ুনঃ মহিলাদের কাজা রোজা করার নিয়ম - মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন," মহান আল্লাহর কাছে দোয়ার চেয়ে অধিক মর্যাদাপূর্ণ বিষয় আর কিছু নেই" আর আল্লাহ তায়ালা আমাদের তার কাছেই প্রার্থনা করার নির্দেশ দিয়েছেন কোরআন শরীফের। আল্লাহ তা'আলা বলেন," তোমাদের পালনকর্তা বলেন, তোমরা আমাকে ডাকো আমি তোমাদের ডাকে সাড়া দেব"

এ কথা অনুযায়ী আমাদের বোঝা যায় যে আল্লাহ তাআলার কাছে কোন জিনিস চাইলে ইনশাআল্লাহ আল্লাহ তাআলা তা কখনো ফেরত দেয় না। কিন্তু অবশ্যই আল্লাহর কাছে সেটি নেক এবং ভালো কাজের জন্য চাইতে হবে। তাহলে ইন শা আল্লাহ আপনাকে সেটি অবশ্যই দেবেন। হযরত যাকারিয়া (আঃ) এর নেক সন্তান পাওয়ার দোয়া ছিল খুবই পছন্দনীয়।

হযরত যাকারিয়া আঃ এর কার্যকরী আমল ও দোয়া কবুলের কথা আল্লাহ তাআলা কুরআন শরীফে বলেছেন," আর জাকারিয়ার কথা স্মরণ করুন, যখন সে তার পালনকর্তাকে আহবান করেছিল, হে আমার পালনকর্তা! আমাকে একা রেখে। তুমিতো উত্তম ওয়ারিশ"{ সূরা আম্বিয়া, আয়াতঃ ৮৯}

হযরত যাকারিয়া আঃ এর দোয়াঃ

আরবিঃ رَبِّ لَا تَذَرْنِي فَرْدًا وَأَنتَ خَيْرُ الْوَارِثِينَ

উচ্চারণঃ রাব্বি লা তাজারনি ফারদাও ওয়া আংতা খায়রুল ওয়ারিছিন।

বাংলা অর্থঃ হে আমার পালনকর্তা! আমাকে একা রেখে। তুমিতো উত্তম ওয়ারিশ

নেক সন্তান লাভের আমল

প্রিয় পাঠক আমরা ইতিমধ্যে নেক সন্তান লাভের দোয়া সম্পর্কে জানতে পেরেছি। আল্লাহ তায়ালার নিজে কোরআন শরীফের দোয়া উল্লেখ করেছেন। কারণ হযরত যাকারিয়া আঃ আল্লাহ তাআলার কাছে এই দোয়া করেছিল তার সন্তান লাভের জন্য। এবং আল্লাহ তায়ালা এই দোয়াটি অনেক পছন্দ করেছিলেন। এখন আমরা নেক সন্তান লাভের আমল সম্পর্কে জানব। নেক সন্তান লাভের আমল কিভাবে করতে হবে তাও আল্লাহ তাআলা কুরআন শরীফে উল্লেখ করেছেন।

সন্তান লাভের আমল কেমন হতে হবে আল্লাহতায়ালা সে কথা উল্লেখ করেছেন কোরআন শরীফে আল্লাহ তা'আলা বলেন, 

আরবিঃ فَاسْتَجَبْنَا لَهُ وَوَهَبْنَا لَهُ يَحْيَى وَأَصْلَحْنَا لَهُ زَوْجَهُ إِنَّهُمْ كَانُوا يُسَارِعُونَ فِي الْخَيْرَاتِ وَيَدْعُونَنَا رَغَبًا وَرَهَبًا وَكَانُوا لَنَا خَاشِعِينَ

বাংলা অর্থঃ তারপর আমি তার দোয়া কবুল করেছিলাম, তাকে দান করেছিলাম ইয়াহিয়া এবং তার জন্য তার স্ত্রীকে প্রসব সহ্য করেছিলাম। তারা সৎকর্মের ঝাপিয়ে পড়তো, তারা আশা ও ভীতি সহকারে আমাকে ডাকত এবং তারা ছিল আমার কাছে বিনয়ী।

এই আয়াতে আল্লাহ তা'আলা সন্তান লাভের আমল সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছেন। তিনি এখানে বলেছেন সন্তান লাভের জন্য আমাদের সৎকর্ম করতে হবে। অবশ্যই অসৎকাজ কে বর্জন করতে হবে। সবসময় সত্যের পথে থাকতে হবে। এবং আল্লাহ তায়ালাকে মন থেকে ডাকতে হবে আল্লাহতালাকে বিশ্বাস করে এবং আল্লাহ তাআলা দিতে পারে এমন চিন্তা করে আল্লাহ তাআলার কাছে আশা করে এবং ভীতি সহকারে আল্লাহতালা কে ডাকতে হবে।

আরো পড়ুনঃ ইসলামে নারীর পোশাক - মেয়েদের পোশাক পরার বিধান

দোয়া করার সময় আল্লাহতালার কাছে বিনয়ী হতে হবে। দোয়া করার সময় আল্লাহতালার ভয় অন্তরে থাকতে হবে। এবং সবসময় আমাদের সৎ কাজে নিয়োজিত থাকতে হবে। উল্লেখিত দোয়া বেশি বেশি পড়তে হবে তাহলে মহান আল্লাহতালা চাইলে তার বান্দাকে সন্তান দান করতে পারেন।

নেক পুত্র সন্তান লাভের দোয়া

প্রিয় পাঠক আমরা ইতিমধ্যেই নেক সন্তান লাভের দোয়া সম্পর্কে আলোচনা করেছি। আপনি যদি আল্লাহ তাআলার কাছে নেক সন্তান লাভের দোয়া করতে চান তাহলে উপরের উল্লেখিত দোয়া করবেন। এবং আল্লাহ তার নেক সন্তান লাভের আমল সম্পর্কে আমাদের শিক্ষা দিয়েছেন। কিভাবে নেক সন্তানের জন্য আল্লাহ তাআলার কাছে দোয়া করতে হবে। এখন আমরা নেক পুত্র সন্তান লাভের দোয়া সম্পর্কে জানব।

তার জন্য আপনাকে অবশ্যই আল্লাহ তাআলার কাছে মন থেকে দোয়া করতে হবে এবং আল্লাহ তালার কাছে বিনয়ী এবং নম্র হয়ে দোয়া করতে হবে এবং দোয়া করার সময় আল্লাহতালার ভয় মনের ভেতরে থাকতে হবে। তাহলে আল্লাহ তাআলা আপনার দোয়া কবুল করবেন না হলে হাজার দোয়া করলে আল্লাহ তায়ালা আপনার দোয়া কবুল করবেন না।

আরো পড়ুনঃ জুমার দিন মহিলাদের নামাজ

আপনি পুত্রসন্তানের জন্য আল্লাহতালার কাছে রাব্বি লা তাজারনি ফারদাও ওয়া আংতা খায়রুল ওয়ারিছিন। অর্থঃ হে আমার পালনকর্তা! আমাকে একা রেখে। তুমিতো উত্তম ওয়ারিশ এই দোয়াটি করতে পারেন। আপনি যদি নেক উদ্দেশ্যে আল্লাহতালার কাছে এই দোয়াটি করে থাকেন তাহলে ইনশাআল্লাহ আল্লাহ তাআলা আপনার দোয়া কবুল করবেন এবং আপনাকে পুত্রসন্তান দেবেন। যেমন দিয়েছিলেন হযরত যাকারিয়া আঃ কে।

শেষ কথাঃ নেক সন্তান লাভের দোয়া - নেক সন্তান লাভের আমল

আপনারা যারা নেক সন্তান লাভের দোয়া এবং নেক সন্তান লাভের আমল সম্পর্কে জানতে চেয়ে ছিলেন তাদের জন্য উপরে এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। তাই আপনারা যদি নেক সন্তান লাভের দোয়া সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি নেক সন্তান লাভের দোয়া সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

এবং নেক সন্তান লাভের আমল যেগুলো বলা হয়েছে সেগুলো করতে হবে। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকম পোস্ট আরও করতে নিয়মিত আমাদের ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url