আল্লাহর উপর ভরসা করার দোয়া - আল্লাহর উপর ভরসা

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়ছেন। তারা নিশ্চয়ই আল্লাহর উপর ভরসা করার দোয়া সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে সম্পন্ন করুন। আমরা সবসময় আল্লাহর উপর ভরসা করে থাকি। এবং আল্লাহর উপর ভরসা রেখে অনেক  কাজে এগিয়ে যাই। কারণ আল্লাহর উপর ভরসা করলে আল্লাহ তায়ালা নিজেই ওই কাজের দায়িত্ব নিয়ে নেন। তাই আমাদের প্রত্যেক মুসলমানের উচিত আল্লাহর উপর ভরসা করা। আপনারা অনেকেই আছেন যারা আল্লাহর উপর ভরসা করার দোয়া সম্পর্কে জানেন না।

ছবি

আজকের এই পোস্টটিতে আমরা আল্লাহর উপর ভরসা করার দোয়া সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন আর দেরি না করে আল্লাহর উপর ভরসা করার দোয়া সম্পর্কে জেনে নিই।

সূচিপত্রঃ আল্লাহর উপর ভরসা করার দোয়া - আল্লাহর উপর ভরসা

আল্লাহর উপর ভরসা নিয়ে উক্তি

প্রত্যেক মুসলমানেরা আল্লাহ রাব্বুল আলামিনের উপর ভরসা করে থাকে। কারণ আল্লাহ ছাড়া আমাদের কারো কোন কাজ করার ক্ষমতা নেই। তাই আমরা প্রত্যেকটা কাজেই আল্লাহর উপর ভরসা করে থাকি। আল্লাহ তাআলা এক ও অদ্বিতীয় তিনি সকল কিছু করার ক্ষমতা রাখেন। তিনি ছাড়া আমরা কোন কাজ সফলভাবে সম্পন্ন করতে পারি না। আজকের এই পোস্টে আমরা আল্লাহর উপর ভরসা করার দোয়া সম্পর্কে আলোচনা করছি।

আরো পড়ুনঃ মহিলাদের কাজা রোজা করার নিয়ম - মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম

আপনি যদি কোন কাছে এগোতে চান কিংবা কোন কাজ করতে চান।নিশ্চয়ই আপনাকে আল্লাহর উপর ভরসা নিয়ে কাজটি করতে হবে। আপনি যদি কোন কাজ আল্লাহর নাম নিয়ে করেন আপনি সেই কাজ সঠিকভাবে কল্যাণের সহিত সুফল পেয়ে থাকবেন। তাই আমাদের প্রত্যেকটি কাজে আল্লাহ তায়ালার উপর ভরসা করা উচিত।

আল্লাহর উপর ভরসা করার দোয়া

এখন আমরা আল্লাহর উপর ভরসা করার দোয়া সম্পর্কে জানব। পবিত্র কুরআনের সূরা মদিনায় আয়াতঃ ২৩ আল্লাহ তায়ালা বলেছেন তোমরা আল্লাহর উপর নির্ভর হও যদি তোমরা মুমিনা হও। সূরা তাওবা আয়াতেঃ ৫১ বর্ণিত হয়েছে। আল্লাহর উপর  প্রত্যেক মুমিনদের নির্ভরশীল হওয়া উচিত। এভাবে আল্লাহ তা'আলা পবিত্র কুরআনে ঈমান ওইবাদতের সাথে তাওয়াক্কুল তথা আল্লাহর উপর ভরসা করার প্রতি জোরদার নির্দেশ দিয়েছেন। সূরা হুদ আয়াত: ১২৩

সুরা মুলক আয়াতঃ ২৯ সূরা সূরা মুজাম্মেল আয়াতঃ ৯ ইত্যাদি।

আল্লাহর উপর ভরসা করার দোয়া-

বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহি ওয়া লা হাওলা ওয়ালা কুউওয়াতা ইল্লা বিল্লাহ। অর্থ : আল্লাহর নামে, আল্লাহর ওপর ভরসা করে বের হচ্ছি, আল্লাহ ছাড়া কোনো ভালো কাজ করার কিংবা মন্দ কাজ থেকে বিরত থাকা সম্ভব নয়।

আল্লাহর উপর ভরসা করার ঘটনা

প্রিয় পাঠক আজকের এই পোস্টটি আমরা আল্লাহর উপর ভরসা করার দোয়া সম্পর্কে আলোচনা করছি। আল্লাহর সাহায্য ছাড়া কোন কাজ করা সম্ভব নয়। আল্লাহর উপর বিশ্বাস রাখা প্রত্যেক মুমিন ব্যক্তির উচিত। অনেক ব্যক্তির সাথে আল্লাহ তায়ালার ভরসা সম্বন্ধে বিভিন্ন ঘটনা ঘটে থাকে। আজকে আমরা আল্লাহর উপর ভরসা করার একটি ঘটনা নিয়ে আলোচনা করব।

চাষাবাদ ও ফলের বাগান তৈরিতে আল্লাহর উপর ভরসা করা।

চাষাবাদ ও ফলের বাগান তৈরি এগুলো জীবিকা নির্বাহের একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারন আমরা এগুলোতে আল্লাহর উপর বেশি ভরসা করে থাকি। কারণ আমাদের বেঁচে থাকার জন্য চাষাবাদ ও ফলের বাগান তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই এগুলো যতটা আল্লাহর উপর ভরসা করে অন্য কোন কাজে অতটা দেখা যায় না।

আরো পড়ুনঃ ইসলামে নারীর পোশাক - মেয়েদের পোশাক পরার বিধান

এই চাষাবাদ গুলো প্রকৃতির মাধ্যমেই হয়ে থাকে। তাই আমাদের আল্লাহর উপর ভরসা রাখতে হয়। কোন চাষী যখন বীজ বপন করে এবং পানি সেচ দেয় এবং অঙ্কুর দমনের জন্য অপেক্ষা করে। বীজের অঙ্কর দমন হওয়া আল্লাহর উপর নির্ভরশীল। আল্লাহ না চাইলে এটি কখনোই সম্ভব নয়। এবং প্রাকৃতিক বিপর্যয় থেকে আল্লাহ তালাই এই ফসলগুলোকে রক্ষা করে থাকে।

চাষী যখন চাষ করে তখন তার কত ফসল পঙ্গপালের আক্রমণে নিঃশেষ হয়ে যায়। এবং অতি বৃষ্টি অনাবৃষ্টি ও প্রচন্ড খরতায় ও তুষারপাতে আমাদের ফসল নষ্ট হয়ে যায়। এজন্য কৃষক চাষী ও শ্রমজীবী মানুষ আল্লাহর উপর বেশি ভরসা করে থাকেন।

আল্লাহর উপর ভরসা নিয়ে হাদিস

তাওয়াক্কুল অর্থ হল আল্লাহর উপর ভরসা করা । তাকে নিজের অভিভাবক নিযুক্ত করা এবং সম্পূর্ণভাবে আল্লাহর উপর আস্থা রাখা। আমরা অনেকেই ভাবি হাত-পা গুটিয়ে ঘরে বসে থেকে আল্লাহর উপর ভরসা করলে আমার কাজ হয়ে যাবে।

এটি আল্লাহর উপর ভরসা করা নয়। আল্লাহর উপর ভরসা করার মানে হল আল্লাহর দেওয়া সুযোগ-সুবিধা অনুযায়ী উপায় ও উপকরণ কাজে লাগিয়ে ফলাফল আশা করা। এবং তার ওপর নির্ভর করা। এটি হলো তাওয়াক্কুল।  আল্লাহর উপর ভরসা নিয়ে অনেক হাদিস রয়েছে।

আল্লাহর উপর ভরসা নিয়ে হাদিস-

আল্লাহর উপর ভরসা নিয়ে কুরআন ও হাদিসে আল্লাহ বলেছেন: আমাদের জন্য আল্লাহই যথেষ্ট এবং আমাদের কর্মের জন্য আল্লাহ সর্বোত্তম কর্মকর্তা। (সূরা আল ইমরান আয়াত: ১৭৩)

হযরত আনাস রাদিয়াল্লাহু থেকে বর্ণিত: হে রাসুল আমি কি উট কিনে বেঁধে রেখে আল্লাহর উপর ভরসা করব। দাউদকে বন্ধন মুক্ত করে? তিনি বললেন উট বেঁধে নাও অতঃপর আল্লাহর উপর ভরসা করো (তিরমিজি) ।

আল্লাহর উপর ভরসা করতে হবে

আল্লাহর উপর ভরসা করা মুসলমানের গুরুত্বপূর্ণ একটি ইবাদত। যা প্রত্যেক মুমিন ব্যক্তিরই করা উচিত। আল্লাহতালা আল্লাহর উপর ভরসা সম্পর্কে বিভিন্ন আয়াতে অনেক ধরনের বর্ণনা দিয়েছেন। এবং আল্লাহ তায়ালা আল্লাহর উপর ভরসা করতে জোরদার নির্দেশ দিয়েছেন।

আরো পড়ুনঃ জুমার দিন মহিলাদের নামাজ

যে ব্যক্তি আল্লাহর উপর নির্ভর হবেন তিনি তার জন্য যথেষ্ট হয়ে যাবেন। তাকে সকল প্রকার সাহায্য ও সমর্থন আল্লাহতালা করবেন। তাওয়াক্কুল হল আল্লাহর উপর ভরসা করা ইহকাল ও পরকাল আল্লাহর সকল বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করা। আল্লাহ আছেন তিনি এক অদ্বিতীয় তার সমতুল্য কেহ নাই। তিনি সকল ক্ষমতার মালিক। তিনি কখনো মৃত্যুবরণ করেন না।

তাই আমরা যদি কোন কিছু চাই বা নির্ভরশীল হয় তাহলে সেটা আল্লাহর উপর। কারণ তিনি ছাড়া দেওয়ার ক্ষমতা কারো নাই। একজন মুসলমান ব্যক্তি সব সময় আল্লাহর ওপর সোপর্দ করবেন। সূরা মায়েদা আল্লাহ বর্ণনা করেছেন তোমরা যদি মমিন ব্যক্তি হও তাহলে তোমরা আল্লাহর উপর ভরসা রাখো।

শেষ কথাঃ আল্লাহর উপর ভরসা করার দোয়া - আল্লাহর উপর ভরসা

প্রিয় পাঠক আপনারা যারা এতক্ষণ আমাদের সাথেই ছিলেন এবং আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়েছেন। তারা নিশ্চয়ই আল্লাহর উপর ভরসা করার দোয়া, আল্লাহর উপর ভরসা করার ঘটনা ও আল্লাহর উপর ভরসা নিয়ে হাদিস সম্পর্কে জানতে পেরেছেন। আমাদের প্রত্যেক মুমিনেরই উচিত আল্লাহর উপর ভরসা করা। কারণ আল্লাহ ছাড়া আমাদের কোন কাজ কেউ সম্পন্ন করতে পারবে না। তিনি এক অদ্বিতীয় তিনি আমাদের সৃষ্টিকর্তা তাই আমাদের সকল কাজে আল্লাহর উপর তাওয়াক্কা জরুরী। আশা করি আপনি আল্লাহর উপর ভরসা করার দোয়া সম্পর্কে জানতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url