নামাজ শেষে দোয়া করা কি - নামাজ শেষে হাত তুলে দোয়া করা যাবে কি না

প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই নামাজ শেষে দোয়া করা কি- নামাজ শেষে হাত তুলে দোয়া করা যাবে কি না সে সম্পর্কে জানতে চান গুগলে সার্চ করে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোস্টে আমরা নামাজ শেষে দোয়া করা কি নামাজ শেষে হাত তুলে দোয়া করা যাবে কিনা সে সম্পর্কে কিছু আলোচনা করব।

তাহলে চলুন আর দেরি না করে নামাজ শেষে দোয়া করা কি -নামাজ শেষে হাত তুলে দোয়া করা যাবে কি না সে সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্র: নামাজ শেষে দোয়া করা কি - নামাজ শেষে হাত তুলে দোয়া করা যাবে কি না

নামাজ শেষে দোয়া করা কি বিদআত

ফরজ নামাজ শেষে সঠিক আকিদা রেখে সম্মিলিত ভাবে মোনাজাত করা যাবে। একাকি ও মোনাজাত করা যাবে সমস্যা নেই।

হযরত সালমান ফারসী রাযি. হতে বর্ণিত,

ان اللہ حی کریم، یستحی ان یرفع الرجل الیہ یدیہ ان یردھما صِفراً خائِبیْن۔

রাসূলুল্লাহ ﷺ বলেন, আল্লাহ তাআলা দয়ালু, দাতা। যখন বান্দা তাঁর সামনে প্রার্থনার হাত প্রসারিত করে তখন তা শূন্য ফিরিয়ে দিতে তিনি লজ্জ্বাবোধ করেন। (জামি’ তিরমিযী, ২/১৯৫)

আরো পড়ুনঃ জান্নাতের সুসংবাদ পাওয়া ১০ জন সাহাবা

জামায়াতে নামাজ শেষে কিংবা কোন বিশেষ ক্ষেত্রে একসাথে সম্মিলিতভাবে হাত তুলে দোয়া করা কি কেউ যদি নিয়মিত নিয়ম চর্চা বানিয়ে নেয় কিংবা এভাবে দোয়া করা বেশি সওয়াব হবে মনে করে এবং অন্যভাবে করলে বেশি সওয়াব হবে না কিংবা কবুল হবে না মনে করে তাহলে এমন দোয়া অবশ্যই বিদাআত হবে।

যেমন, সূরায় ইউনুসে এসেছে-

ﻭَﻗَﺎﻝَ ﻣُﻮﺳَﻰ ﺭَﺑَّﻨَﺎ ﺇِﻧَّﻚَ ﺁﺗَﻴْﺖَ ﻓِﺮْﻋَﻮْﻥَ ﻭَﻣَﻸﻩُ ﺯِﻳﻨَﺔً ﻭَﺃَﻣْﻮَﺍﻻً ﻓِﻲ ﺍﻟْﺤَﻴَﺎﺓِ ﺍﻟﺪُّﻧْﻴَﺎ ﺭَﺑَّﻨَﺎ ﻟِﻴُﻀِﻠُّﻮﺍْ ﻋَﻦ ﺳَﺒِﻴﻠِﻚَ ﺭَﺑَّﻨَﺎ ﺍﻃْﻤِﺲْ ﻋَﻠَﻰ ﺃَﻣْﻮَﺍﻟِﻬِﻢْ ﻭَﺍﺷْﺪُﺩْ ﻋَﻠَﻰ ﻗُﻠُﻮﺑِﻬِﻢْ ﻓَﻼَ ﻳُﺆْﻣِﻨُﻮﺍْ ﺣَﺘَّﻰ ﻳَﺮَﻭُﺍْ ﺍﻟْﻌَﺬَﺍﺏَ ﺍﻷَﻟِﻴﻢَ

মূসা বলল, হে আমার পরওয়ারদেগার, তুমি ফেরাউনকে এবং তার সর্দারদেরকে পার্থব জীবনের আড়ম্বর দান করেছ, এবং সম্পদ দান করেছ-হে আমার পরওয়ারদেগার, এ জন্যই যে তারা তোমার পথ থেকে বিপথগামী করব! হে আমার পরওয়ারদেগার, তাদের ধন-সম্পদ ধ্বংস করে দাও এবং তাদের অন্তরগুলোকে কাঠোর করে দাও যাতে করে তারা ততক্ষণ পর্যন্ত ঈমান না আনে যতক্ষণ না বেদনাদায়ক আযাব প্রত্যক্ষ করে নেয়।

আল্লাহ তা'আলা এই দু'আর জবাবে বলেন,

ﻗَﺎﻝَ ﻗَﺪْ ﺃُﺟِﻴﺒَﺖ ﺩَّﻋْﻮَﺗُﻜُﻤَﺎ ﻓَﺎﺳْﺘَﻘِﻴﻤَﺎ ﻭَﻻَ ﺗَﺘَّﺒِﻌَﺂﻥِّ ﺳَﺒِﻴﻞَ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻻَ ﻳَﻌْﻠَﻤُﻮﻥَ

বললেন, তোমাদের দু'জনের দোয়া মঞ্জুর হয়েছে। অতএব তোমরা দুজন অটল থাকো এবং তাদের পথে চলো না যারা অজ্ঞ।(সূরা ইউনুস-৮৮-৮৯

সকলে মিলে একসাথে দোয়া করার বৈধতার ব্যাপারে দলিল হল ওপরে হারুন ও মুসার একসাথে দোয়া।

নামাজ শেষে দোয়া করা যাবে কি না

হাদিস থেকে জানা গেছে যে নামাজ শেষে মোনাজাত করলে আল্লাহ তা'আলা কবুল করেন। আমাদের নবী মুহাম্মদ সাঃ নামাজ শেষে হাত তুলে দোয়া করতেন এছাড়াও হাদীস শরীফে আছে যে কিছু মানুষ নামাজ শেষে দোয়া করতেন তখন তা কবুল হওয়ার অধিক সম্ভবনা থাকত।

আরো পড়ুনঃ আকিকা দেওয়ার নিয়ম

সাহাবীগণ রাযিয়াল্লাহু তা`আলা আনহুম নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলেন, কোন মোনাজাত বেশি কবূল হয়? নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, শেষ রাতের মোনাজাত ও ফরয নামাযের শেষের মোনাজাত। (জামি’ তিরমিযী, ২/১৮৮)

ফরজ নামাজের পর মোনাজাত করা দুই ধরনের প্রান্তিক রয়েছে কেউ কেউ একে নামাজের অংশ মনে করে। আবার কেউ নাযায়জ ওবিদাআত বলে মনে করে। আসলে এর দুটি ভুল ধারণা এটি হলো মুস্তাহাব আমল।

শেষ কথা: নামাজ শেষে দোয়া করা যাবে কি না-নামাজ শেষে হাত তুলে দোয়া করা যাবে কিনা

প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েছেন তারা নিশ্চয়ই নামাজ শেষে দোয়া করা যাবে কি না -নামাজ শেষে হাত তুলে দোয়া করা যাবে কিনা সে সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছ

দোয়া  কবুলের সঠিক এবং উত্তম সময় হলো নামাজের সময় নামাজ শেষ করে আমরা যদি মোনাজাত করি তাহলে আল্লাহ তা'আলারকবুল করার সম্ভাবনা বেশি। আমরা হাদিস কোরআন মেনে আল্লাহর নিয়ম মেনে নামাজ আদায় করব এবং নামাজ শেষে দোয়া করব আল্লাহ তায়ালা আমাদের মোনাজাত যেন কবুল করেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url