আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল - আবরার ফাহাদ হত্যার কারণ

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল এ সম্পর্কে আলোচনা করব। আবরার ফাহাদ হত্যার কারণ সম্পর্কেও আমরা জানবো। আমরা সবাই আবরার ফাহাদ কে চিনি। আর কিছুদিন পর আবরার ফাহাদ এর মৃত্যু বার্ষিকী। তাই আজকে আমরা আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল সেই সম্পর্কে জানব।

আপনি যদি আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল এই সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল - আবরার ফাহাদ হত্যার কারণ সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল - আবরার ফাহাদ হত্যার কারণ

আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল - আবরার ফাহাদ হত্যার কারণ

আবরার ফাহাদ নামটি আমাদের সকলের কাছে অনেক পরিচিত। কারণ ২০১৯ সালে কিছু অমানুষ আবরার ফাহাদ কে নির্মমভাবে পিটিয়ে হত্যা করে। যেখানে আবরার ফাহাদের কোন রকম অপরাধ ছিল না। অনেকে আছে জানতে চাই আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল। অর্থাৎ আবরার ফাহাদ হত্যার কারণ কি ছিল। আজকে আমরা আপনাদের সাথে সেই বিষয়টি বিস্তারিতভাবে আলোচনা করব যে আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল।

আরো পড়ুনঃ হাড় ভেঙে গেলে করণীয়

প্রথম ধারণা করা হয় যে আবরার ফাহাদকে একজন শিবির কর্মী হিসেবে সন্দেহ করে তাকে পিটিয়ে হত্যা করা হয়। কিন্তু পরে জানা যায় যে কারণটি মূল কারণ নয়। আবরার ফাহাদ হত্যার আরেকটি মূল কারণ হলো অভিযুক্ত আসামিদের সমীহ করে সালাম না দেওয়ার কারণে আবরার ফাহাদ হত্যা হত্যা করা হয়। যেন অন্যান্য শিক্ষার্থীদের মনে তাদের প্রতি ভয় সৃষ্টি হয়। সাধারণত এইজন্যই আবরার ফাহাদ কে পেটানো হয়।

আসামিরা রাগিং করে প্রতিটি ছাত্রের মনে তাদের প্রতি আতঙ্ক তৈরি করতে চেয়েছিল। যেন অন্য সকল শিক্ষার্থীরা তাদের সমীহ করে সম্মান করে এবং সালাম দেই। বুয়েটের ভেতর তাদের রাজত্ব কায়েম করতে চেয়েছিল অপরাধীরা। যেহেতু ফাহাদ তাদের সাথে মিশত না এবং তাদের সালাম দ্বিতীয় না তাই তারা রাত ১০ টার পর থেকে আবরার ফাহাদ কে নির্মমভাবে পেটাতে থাকে। যার ফলে আবরার ফাহাদ এর মৃত্যু হয়।

আবরার ফাহাদ কেমন ছেলে ছিলেন

এই পোস্টে আমরা আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয় এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করছি। অনেকেই জানতে চাই আবরার ফাহাদ কেমন ছেলে ছিলেন। তিনি কি কোন রাজনৈতিক দলের সাথে যুক্ত ছিলেন? তাকে কেন হত্যা করা হয়। ইতিমধ্যে আমরা উপরে আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল এ সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা আবরার ফাহাদ কেমন ছেলে ছিলেন এ সম্পর্কে জানব।

আবরার ফাহাদ ১২ই ফেব্রুয়ারি ১৯৯৮ সালে কুষ্টিয়া জেলাতে জন্মগ্রহণ করেন। আবরার ফাহাদ ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় অর্থাৎ বুয়েট এর তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। তিনি অত্যন্ত ন্যায় পরায়ন এবং ধার্মিক মানুষ ছিলেন। তার মা বলেন তিনি পাঁচ ওয়াক্ত নামায পড়তেন কখনো নেশা জাতীয় দ্রব্য পান করতেন না। কখনো কোন খারাপ কাজের সাথে জড়িত ছিলেন না। এমনকি কোন ধরনের রাজনৈতিক দলের সাথে ও আবরার ফাহাদ যুক্ত ছিলেন না।

আরো পড়ুনঃ মেডিকেল ভিসা করার নিয়ম

আবরার ফাহাদ তার প্রাথমিক শিক্ষা এবং উচ্চমাধ্যমিক শিক্ষা তার নিজস্ব জেলা কুষ্টিয়া জেলা থেকে সম্পন্ন করেন এরপর তিনি নটরডেম কলেজে বিজ্ঞান বিভাগে পড়াশোনা শেষ করেন। ২০১৮ সালে ৩১ মার্চ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ পড়াশোনা শুরু করেন। এর জন্য আবরার ফাহাদ একটি হলে থাকতেন। সেখানে তিনি পড়াশোনা এবং ইসলামিক ধর্ম অনুযায়ী নিজেকে পরিচালনা করার চেষ্টা করতেন। এ থেকে আমরা বুঝতে পারি যে আবরার ফাহাদ হত্যা ভালো প্রকৃতির মানুষ ছিলেন। কারণ একজন মায়ের থেকে তার সন্তানকে আর কেউ চিনতে পারে না।

আবরার ফাহাদ হত্যার আসামিদের শাস্তি

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল এ বিষয় নিয়ে আলোচনা করছি। আপনি নিশ্চয়ই আবরার ফাহাদ সম্পর্কে জেনেছেন। বাংলাদেশের প্রায় প্রতিটি মানুষ আবরার ফাহাদ সম্পর্কে জানে। আবরার ফাহাদ সম্পর্কে জানেনা এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। যেদিন আবরার ফাহাদ কে হত্যা করা হয় তারপর কিছুদিনের মধ্যেই আবরার ফাহাদ হত্যার আসামিদের গ্রেপ্তার করা হয়। এখন আমরা আবরার ফাহাদ হত্যার আসামিদের শাস্তি সম্পর্কে জানব।

আবরার ফাহাদ হত্যার ২৫ জন আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়ঃ

  1. মেহেদী হাসান রাসেল
  2. মেহেদি হাসান রবিন
  3. অনিক সরকার
  4. মনিরুজ্জামান মনির
  5. মেফতাহুল ইসলাম জিয়ন
  6. ইফতি মোশাররফ সকাল
  7. মুনতাসির আল জেমি
  8. মুজাহিদুর রহমান
  9. হোসাইন মোহাম্মদ তোহা
  10. এহতেশামুল রাব্বি তানিম
  11. শামিম বিল্লাহ
  12. মাজেদুল ইসলাম
  13. খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির
  14. মাহমুদুল জিসান
  15. এএসএম নাজমুস সাদাত
  16. মোর্শেদ অমর্ত্য ইসলাম
  17. মিজানুর রহমান
  18. শামসুল আরেফিন রাফাত
  19. মুজতবা রাফিন
  20. মাহমুদ সেতু

যাবজ্জীবন ৫ জন আসামিঃ

  • মুহতাসিম ফুয়াদ
  • ইসতিয়াক আহমেদ মুন্না
  • অমিত সাহা
  • আকাশ হোসেন
  • মোয়াজ আবু হোরায়রা

আবরার ফাহাদ মৃত্যুর কত বছর হল

আজকের এই পোস্টটি আমরা আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল এ বিষয়টি নিয়ে আলোচনা করছি। ইতিমধ্যে আমরা আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল এবং আবরার ফাহাদ হত্যার আসামিদের শাস্তি সম্পর্কে আলোচনা করা হয়েছে। এখন আমরা আবরার ফাহাদ মৃত্যুর কত বছর হল এই সম্পর্কে জানব। তাহলে চলুন আবরার ফাহাদ মৃত্যুর কত বছর হল তা জেনে নেই।

আরো পড়ুনঃ কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়

৬ অক্টোবর ২০১৯ রাতে আবরার ফাহাদ ২০১১ নম্বর কক্ষে নিয়ে এরপর আবরার ফাহাদ কে সারারাত পেটানো হয়। রাত প্রায় ১০ টার দিক থেকে আবরার ফাহাদ কে পেটানো শুরু হয়। ভোররাতে ২.৫০ মিনিটে চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন। তাহলে ২০১৯ সালের ৭ অক্টোবর থেকে ২০২২ সালের ৭ অক্টোবর। হিসাব করলে তিন বছর পূর্ণ হবে। আবরার ফাহাদ মৃত্যুর তিন বছর পূর্ণ হবে আগামী ৭ অক্টোবর।

শেষ কথাঃ আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল - আবরার ফাহাদ হত্যার কারণ

আপনারা যারা আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল - আবরার ফাহাদ হত্যার কারণ সম্পর্কে জানতে চেয়েছিলাম তাদের জন্য উপরে এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আবরার ফাহাদ কে কেন হত্যা করা হয়েছিল তা জানার জন্য আপনাকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনি আবরার ফাহাদ হত্যার কারণ সম্পর্কে জানতে পারবেন।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url