ঠান্ডা লাগলে কি করতে হবে - ঠান্ডা লাগলে আমাদের করণীয়

প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি পরছেন তারা নিশ্চয়ই ঠান্ডা লাগলে কি করতে হবে - ঠান্ডা লাগলে আমাদের করণীয় জানতে চান গুগলের সার্চ করে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোস্টে আমরা জানব ঠান্ডা লাগলে কি করতে হবে - ঠান্ডা লাগলে আমাদের করণীয় সম্পর্কে আলোচনা করব।

তাহলে চলুন ঠান্ডা লাগলে কি করতে হবে এবং ঠান্ডা লাগলে আমাদের করণীয় সম্পর্কে কিছু তথ্য জেনে নিই।

পেজ সুচিঃ ঠান্ডা লাগলে কি করতে হবে - ঠান্ডা লাগলে আমাদের করণীয়

ঠান্ডা লাগলে কি করতে হবে  

প্রিয় পাঠক আপনারা যারা ঠান্ডা লাগলে কি হবে এ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পোস্টটিতে চোখ রাখুন তাহলে চলুন ঠান্ডা লাগলে কি করতে হবে আমরা জেনে আসি। ঠান্ডা লাগলে বা ফ্লু হলে আমাদের শরীর বেশিরভাগই হাঁচি কাশি সর্দি মাথাব্যথা মাথা ভারী এবং অতিরিক্ত শরীর ঘাম এগুলোর লক্ষণই হলো সর্দি।

আরো পড়ুনঃ স্তন ক্যান্সারের লক্ষণ

সর্দির কারণে আমাদের শরীর অতিরিক্ত ঘাম ঝরে এবং ঘামের কারণে আমাদের শরীরের পানির ঘাটতি দেখা দেয় তাই এ ঘাটতি পূরণের জন্য ডক্টরের পরামর্শ অনুযায়ী আমাদের বেশি করে পানি পান করতে হবে এবং পানি জাতীয় খাদ্য যেমন লেবুর রস চা কফি পানি জাতীয় দ্রব্য পান করতে হবে।

ঠান্ডা লাগলে আমাদের করণীয় 

প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি দেখছেন তারা নিশ্চয়ই ঠান্ডা লাগলে আমাদের করণীয় সম্পর্কে জকিছু তথ্য জানবেন আমরা আপনাদের ঠান্ডা লাগলে আমদের করনীয় সে সম্পর্কে কিছু তথ্য জানাবো তাহলে আসুন দেরি না করে ঠান্ডা লাগলে আমাদের করণীয় কি তা জেনে নি। 

  • ঠান্ডা লাগলে আমাদের শরীর থেকে প্রচুর পরিমানে ঘাম ঝরে এবং পানি শূন্যতা হয়ে যায় তাই পানি শূন্যতা পূরণ করার জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।
  • এছাড়াও পানি জাতীয় দ্রব্য পান করতে হবে যেমন চা কফি দুধ ইত্যাদি।
  • আমাদের শরীর বিভিন্ন ভাবে সংক্রমিত হতে পারে ঠান্ডা আবহাওয়ার কারণেও আমাদের ঠান্ডা লেগে যায় তাই থেকে আমরা বিরত থাকবো এবং গরম পোশাক পরিধান করব।
  • এছাড়াও যেসব খাদ্য আমাদের শরীরে তাপমাত্রা বৃদ্ধি করে সেসব খাবার খাব যেমন ডিম দুধ মধু ঘি ইত্যাদি।
  • ঠান্ডা লাগলে আমরা টক জাতীয় জিনিসও খেতে পারি যেমন আমরা লেবুর রস কারণ এটি ঠান্ডা ভালো করে।
  • এবং শরীর সুক্ষ রাখতে সাহায্য করে এছাড়াও আমরা আদা চা পান করতে পারি লং সর্দি কাশির জন্য উপযোগী ও একটি ঔষধি পদার্থ যা আমরা চায়ের সাথে ব্যবহার করি গরম পান করতে পারি এতে করে আমাদের ঠান্ডা লাগা সারতে পারে এবং শরীর সুস্থ রাখে।
  • তাই আসুন আমরা উপরে সঠিক তথ্য অনুযায়ী ঠান্ডা লাগার করণীয় গুলো মেনে চলি এবং সুস্থ থাকি।

শিশুদের ঠান্ডা লাগলে কি করতে হবে  

আপনারা যারা ঠান্ডা লাগলে কি করতে হবে - ঠান্ডা লাগলে আমাদের করণীয় সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরে তা বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। এখনশিশুদের প্রায় অনেক ধরনের রোগ ব্যাধি লেগেই থাকে তার মধ্যে অন্যতম একটি হলো ঠান্ডা লাগা। শিশুদের ঠান্ডা লাগলে কি করতে হবে আসুন এ বিষয়ে আমরা কিছু তথ্য জেনে নিই।
  • শিশুদের ঠান্ডা লাগার ফলে বড় ধরনের অসুখ দেখা দিতে পারে যেমন টাইফয়েড নিউমোনিয়া তাই এ ধরনের রোগ থেকে বাঁচার জন্য আমাদের কিছু সঠিক নিয়ম পালন করতে হবে। 
  • আপনার শিশু যদি বুকের দুধ পান করে সেটি বন্ধ করা যাবেনা বুকের দুধের পাশাপাশি মায়ের স্বাভাবিক খাবার গুলো শিশুকে খেতে দিতে হবে। এবং শিশুর শরীর গরম রাখার জন্য গরম পোশাক পরিধান করাতে হবে এবং সারা শরীরে সরিষার তেল ভালো হবে মাসাজ করতে হবে। 
  • এছাড়াও ভিটামিন সি জাতীয় খাবার বেশি পরিমাণে খাওয়াতে হবে । কারণ ভিটামিন সি জাতীয় খাবারে ঠান্ডা লাগা ভালো হয়। আমরা পোস্টটি পড়ে জানলাম শিশুদের ঠান্ডা লাগলে কি করনীয় আমরা যদি এই নিয়মগুলো মেনে চলতে পারি আমাদের শিশু সুস্থ থাকবে তাই আসুন আমরা শিশুদের সঠিক নিয়ম মেনে পরিচর্যা করি এবং শিশুকে সুস্থ রাখি।

নাক বন্ধ হয়ে গেলে কি করনীয়

প্রিয় পাঠক এই পোস্টে আমরা জানবো নাক বন্ধ হয়ে গেলে কি করনীয় । তাহলে চলুন আমরা নাক বন্ধ হয়ে গেলে কি করনীয় তা জেনে আসি। আমাদের বিভিন্ন সময় শরীর বিভিন্ন সংক্রমনের আক্রান্ত হয়ে থাকে। তার মধ্যে একটি হলো ঠান্ডা লাগা ঠান্ডা লাগার ফলে আমাদের বিভিন্নভাবে শরীর নানা সমস্যা দেখা দিতে পারে যেমন মাথা ব্যথা শরীর প্রচুর পরিমাণে ঘামা গলা ব্যথা সর্দি কাশি এবং বিশেষ করে নাক বন্ধ হয়ে যাওয়া। তাহলে চলুন আমরা নাক বন্ধ হয়ে গেলে কি করনীয় তা জেনে নিই।

আরো পড়ুনঃ খালি পেটে আনারস খেলে কি হয়

  • আমরা যদি দিনে দুই থেকে তিনবার রসুন পানি   পান করি তাহলে আমাদের নাক দ্রুত বন্ধ ভাব ভালো হয়ে যেতে পারে 
  • আদা কুচি করে কেটে অল্প পরিমাণ লবণ দিয়ে চিবিয়ে রস খেলে নাক বন্ধ ভাব ভালো হবে 
  • এভাবে আদার রস দ্রুত গ্রহণ করলে নাক বন্ধ ভাব ভালো হয়ে যাবে 

শেষ কথা‌: ঠান্ডা লাগলে কি করতে হবে ঠান্ডা লাগলে আমাদের করণীয় 

প্রিয় পাঠক এই পোস্টটি আমরা জানলাম ঠান্ডা লাগলে কি করতে হবে ঠান্ডা লাগলে আমাদের করণীয় আমরা প্রায় সময় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকি। তারমধ্যে একটি হল ঠান্ডা লাগা। ঠান্ডা লাগলে আমাদের কিছু নিয়ম মেনে চলতে হবে। ঠান্ডা লাগার ফলে আমাদের শরীর থেকে অতিরিক্ত ঘাম ঝরে পড়ে এজন্য আমাদের শরীরে পানিশূন্যতা দেখা দেয়।

ঠান্ডা লাগলে আমাদের প্রচুর পরিমাণে পানি পান করতে হবে । ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে ।এবং চা-কফি দুধ ইত্যাদি পানীয় দ্রব্য পান করতে হবে। আমাদের বিভিন্ন কারণে ঠান্ডা লাগতে পারে যেমন ঠান্ডা খাদ্য খাওয়ার জন্য ঠান্ডা আবহাওয়ার জন্য ঠান্ডা বাতাসের জন্য ।

তাই আমাদের এগুলো মেনে চলতে হবে ঠান্ডা লাগলে গরম পোশাক পরিধান করতে হবে এবং সরিষার তেল শরীরে মাসাজ করতে হবে।প্রিয় পাঠক এ পোস্টটিতে আমরা জানলাম ঠান্ডা লাগলে কি করতে হবে ঠান্ডা লাগলে আমাদের করণীয় আসুন আমরা এই নিয়মগুলো মেনে চলি এবং সুস্থ থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url