জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

আমরা আলোচনা করব জন্ম নিবন্ধন এর ভুল ত্রুটি সংশোধন। জন্ম নিবন্ধন এর ভুল ত্রুটি সংশোধন বর্তমান সময়ে এসে জন্মনিবন্ধনের ব্যাপকহারে প্রয়োজন হওয়ায় এবং বিভিন্ন জায়গায় জন্ম নিবন্ধন এর ব্যবহার আমাদের প্রত্যেকেরই কিন্তু নতুন করে জন্ম নিবন্ধন তোলার প্রয়োজন হচ্ছে এবং কারও কারও ত্রুটি সংশোধন করা প্রয়োজন হচ্ছে।

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

জন্ম নিবন্ধন তোলার পরে আমরা দেখতে পাচ্ছি আমাদের বিভিন্ন সার্টিফিকেট আইডি কার্ড বিভিন্ন ডকুমেন্ট এর সাথে তথ্যে গরমিল থাকে আর এই তথ্যের গরমিল থাকার কারণে আমাদের অনেক ভোগান্তি করে জন্ম নিবন্ধন সংশোধন করার প্রয়োজন হয়।

সূচিপত্রঃ জন্ম নিবন্ধনের সংশোধন করার উপায় ২০২৪

২০২৪ সালের জন্ম নিবন্ধন সংশোধন নীতি

২০২৪ সালে জন্ম নিবন্ধন এর ভুল ত্রুটি সংশোধন এর কিছু নতুন নীতিমালা সংযুক্ত হয়েছে আর আপনাকে এই নীতিমালাগুলো মেনেই সংশোধনের জন্য আবেদন করতে হবে। এই নতুন নীতিমালায় আপনাকে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য যদি আপনার জন্ম নিবন্ধন এ আপনার পিতা বা মাতার জন্ম নিবন্ধন সংযুক্তি না থাকে।

আরো পড়ুনঃ দৈনিক অনলাইনে ইনকাম করার উপায় ২০২৪

আপনার জন্ম নিবন্ধনে যদি আপনার পিতা বা মাতার জন্ম নিবন্ধন নাম্বার না থাকে সে ক্ষেত্রে কিন্তু আপনি সরাসরি আপনার জন্ম নিবন্ধন থেকে আপনার পিতা মাতার নাম সংশোধন করতে পারবেন না।

পিতা-মাতার নাম সংশোধন করার জন্য প্রথমে আপনাকে আপনার পিতা-মাতার জন্ম নিবন্ধন তুলতে হবে তারপর আপনার সনদের সাথে ম্যাপিং করতে হবে ম্যাপিং করার পরে আপনি আপনার জন্ম সনদ কি পুনরায় সংশোধনের জন্য আবেদন করলে দেখবেন আপনার জন্ম সনদে আপনার পিতা মাতার নাম সংশোধন হয়ে যাবে। বলে রাখা ভালো আপনার জন্ম যদি ২০০১ সালের আগে হয় তাহলে আপনার নাম সংশোধনের জন্য আপনার পিতা-মাতার জন্ম নিবন্ধন দরকার নেই। 

মোবাইল ফোন দিয়ে ডকুমেন্ট স্ক্যান করাঃ 

২০২৪ সালের নীতিমালা অনুযায়ী জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আপনাকে ভুল তথ্যের বিপরীতে আপনার যে সঠিক ডকুমেন্টে রয়েছে সে ডকুমেন্ট টি স্ক্যান করে আবেদনের সাথে সাবমিট করতে হবে। আপনার ডকুমেন্টগুলো স্ক্যান করার জন্য আপনাকে প্রথমে আপনার মোবাইল ফোনের গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ দিতে হবে ক্যামস্ক্যানার লিখে নিচে ছবির মত অ্যাপটিকে আপনার ফোনে ডাউনলোড করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

ধাপঃ ১ -- অ্যাপসটি ডাউনলোড করার পর ওপেন করার সাথে সাথে দেখবেন নিচের ছবির মত  চলে আসবে। এরপর আপনাকে ক্যামেরার মত ওই জায়গায় টিপ দিতে হবে। 

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

ধাপঃ ২ -- ক্যামেরা বাটনে টিপ দেওয়ার পর ক্যামেরা অন হবে এবং আপনি যে ডকুমেন্ট স্ক্যান করবেন তার ওপরে ক্যামেরাটি ধরে তীর চিহ্ন এর ওপর চাপ দিতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

ধাপঃ ৩ -- তীর চিহ্ন উপর চাপ দিলে নিচের চিত্রের মত হয়ে যাবে এরপর আপনাকে টিক চিহ্ন চাপ দিতে হবে।এবং টিক চিহ্ন চাপ দেওয়ার পর আপনার ছবিটি স্ক্যান হয়ে যাবে। এর পর যে স্কীনটি আসবে বাম কোনাই 3 ডট এর মত চিহ্নে চাপ দিয়ে সেভ দ্যা গ্যালারী করে নিতে হবে। তাহলেই স্ক্যান করা ছবিটি আপনার গ্যালারিতে সেভ হয়ে যাবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন যেভাবে করবেন

প্রথমে আপনাকে ক্রোম ব্রাউজারের যেতে হবে এবং bdris.gov.bd লিখে সার্চ দিতে হবে। সার্চ দেওয়া হলে নিচের ছবির মত আপনার মোবাইল ফোনে স্ক্রীন আসবে।। অনেক সময় নেটওয়ার্কে সমস্যা করে তাই একটু ধৈর্য ধরে কাজ করার চেষ্টা করবেন।তারপর আপনাকে মার্ক করা থ্রি ডট এর ওপর চাপ দিতে হবে। থ্রি ডট এ চাপ দেওয়ার পর জন্ম নিবন্ধন এ ক্লিক করতে হবে। জন্ম নিবন্ধন এর ভুল ত্রুটি সংশোধন।

এবং জন্ম নিবন্ধন ক্লিক করলে অনেকগুলো অপশন আসবে তার মধ্যে থেকে জন্ম নিবন্ধন সংশোধন এর ওপর ক্লিক করতে হবে।জন্ম নিবন্ধন সংশোধনের ক্লিক করার সাথে সাথে অনেকগুলো লেখা আসবে সেগুলো পড়ে নেওয়া আপনার জন্য অতি গুরুত্বপূর্ণ।

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

এরপর আপনাকে আপনার জন্ম নিবন্ধন টি অনুসন্ধান করার জন্য আপনার জন্ম নিবন্ধন নাম্বার অর্থাৎ যে জন্ম নিবন্ধন সংশোধন করবেন তার নাম্বার দিতে হবে তার সাথে সাথে যে জন্মনিবন্ধনের সংশোধন করবেন তার জন্ম সাল দিতে হবে। দেওয়ার পর আপনার সকল তথ্য চলে আসবে ডান পাশে গিয়ে আপনাকে নির্বাচন করতে হবে এবং কনফার্ম করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

কনফার্ম করার সাথে সাথে নিচের চিত্রের মত স্কিন আপনার ফোনে চলে আসবে এবং আপনাকে এখানে আপনার সকল তথ্য আপনার দেশ আপনার বিভাগ আপনার জেলা , উপজেলা, ইউনিয়ন সবকিছু নির্বাচন করতে হবে। সকল তথ্য নির্বাচন করা হলে পরবর্তীতে চাপ দিতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

ওয়েবসাইটের মাধ্যমে তথ্য প্রদান

এরপর আপনার সামনে একটি স্ক্রীন আসবে যেখানে আপনার কোন বিষয় ভুল রয়েছে সেটি সিলেক্ট করতে হবে। এবং কেন ভুল হয়েছে সেটিও ছেলে করতে হবে সিলেক্ট করার পর নিচে গিয়ে আপনাকে পরবর্তী তে ক্লিক করতে হবে পরবর্তীতে ক্লিক করার পর আপনার সামনে নিচের স্কিন এর মত  আসবে।জন্ম নিবন্ধন এর ভুল ত্রুটি সংশোধন।

এবার আপনাকে আপনার সকল সঠিক স্ক্যান করা ডকুমেন্টগুলো সংযুক্ত করতে হবে। সেটি করার জন্য আপনাকে সংযোগ এর ওপর চাপ দিতে হবে এবং নিচের চিত্রের মত ফাইল লেখাটি আসবে এবং ফাইল এ চাপ দিয়ে গ্যালারিতে গিয়ে আপনাকে স্ক্যান করা ছবিগুলো সিলেক্ট করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

সকল স্ক্যান করা ডকুমেন্ট সিলেক্ট করা হলে আপনার সকল তথ্য সাবমিট হওয়ার জন্য তৈরি হয়ে গেছে আপনার কাজ প্রায় শেষের দিকে। আপনার তথ্য সাবমিট করা হলে আপনার ফোনে নিচে চিত্রের মত স্ক্রীন চলে আসবে। তারপর আপনাকে আপনার তথ্যগুলো সাবমিটের ওপর চাপ দিতে হবে তাহলে আপনার সকল তথ্য সাবমিট হয়ে যাবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় ২০২৪

জন্ম নিবন্ধন আবেদন পত্র উঠানোর নিয়ম

আপনার আবেদন এর সকল কাজ সম্পন্ন হয়ে গেলে মোবাইল ফোনে সাকসেসফুল লিখা আসবে এবং তার সাথে সাথে আপনার আবেদনপত্রের একটা নাম্বার দিবে এই নাম্বারটি আপনাকে কপি করে নিতে হবে এবং কম্পিউটারের দোকানে গিয়ে নাম্বারটি দিয়ে আপনার আবেদনপত্র টি বের করে নিবেন কারণ ভবিষ্যতে তথ্য অনুসন্ধানের জন্য আবেদন পত্রটি প্রয়োজন হবে।

সাথে সাথে আপনার আবেদন প্রক্রিয়া শেষ। এই নিয়মে করলে আপনি ঘরে বসেই অতি সহজেই আপনার জন্ম নিবন্ধন এর ভুল ত্রুটি সংশোধন করতে পারবেন।

আমাদের শেষ কথা

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি আপনি মোবাইল দিয়ে কিভাবে আপনার জন্ম নিবন্ধন এর ভুল ত্রুটি সংশোধন করবেন। বর্তমানে আমরা সাধারণত যেকোনো ধরনের কাজ অনলাইনে মাধ্যমে মোবাইল অথবা ল্যাপটপের সাহায্য করতে পারি। এখন বিষয় হচ্ছে আমাদেরকে এই বিষয়গুলো সম্পর্কে ধারণা রাখতে হবে।

আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনি উপরোক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেহেতু জন্ম নিবন্ধন আমাদের খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট তাই অবশ্যই আমাদেরকে এ বিষয়গুলো জেনে রাখা উচিত আগে থেকেই। এই ধরনের আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url