ইতালিতে সিজনাল ভিসায় গিয়ে বৈধ হওয়ার ৫টি উপায়

ইতালিতে সিজনাল ভিসায় গিয়ে বৈধ হওয়ার উপায় সম্পর্কে যারা জানতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ। আজকের এই আর্টিকেলে আমরা ইতালিতে সিজনাল ভিসায় গিয়ে বৈধ হওয়ার উপায় সম্পর্কে আলোচনা করব। যারা ইতালিতে সিগন্যাল ভিসা দিয়ে বৈধ হওয়ার উপায় সম্পর্কে জানতে চান তারা মনোযোগ সহকারে আমাদের এই আর্টিকেলটি পড়তে থাকুন।

ইতালিতে সিজনাল ভিসায় গিয়ে বৈধ হওয়ার উপায়

তাহলে চলুন আর দেরি না করে আমরা ইতালিতে সিজনাল ভিসায় গিয়ে বৈধ হওয়ার উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলটি বিস্তারিতভাবে জেনে নিন। উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে হলে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

সূচিপত্রঃ ইতালিতে সিজনাল ভিসায় গিয়ে বৈধ হওয়ার ৫টি উপায়

ইতালিতে সিজনাল ভিসায় গিয়ে বৈধ হওয়ার উপায়

ইতালিতে যারা আছেন বা ভবিষ্যতে আসার জন্য প্ল্যান করছেন তাদের সকলের জন্য আজকের এই আর্টিকেলটি বিশেষ গুরুত্বপূর্ণ। এগ্রিকালচার বা স্পন্সর ভিসায় যারা আসবেন তাদের দুজনের জন্যই এই এ বিষয়টা জানা সম্পর্কে প্রয়োজন। তাহলে চলুন আমরা ইতালিতে সিজনাল ভিসায় গিয়ে বৈধ হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে কিছু তথ্য জেনে নেই।

আরো পড়ুনঃ ইতালি স্পন্সর ভিসা কি - স্পন্সর ভিসায় যাওয়ার সুবিধা

১। যারা সিজিনাল ভিসায় ইতালিতে পাড়িজামাবেন এবং যে মালিকের মাধ্যমে আসবেন তাদের অবশ্যই সিজনাল ভিসার একটি মেয়াদের রয়েছে 6 মাস থেকে অথবা ৯ মাস। এখন কথা হচ্ছে আপনি যেই মালিকের মাধ্যমে ইতালিতে আসবেন আপনি যদি সেই মালিকের কাছে কাজ করেন পরবর্তীতে কি আপনারা সেই মালিকের মাধ্যমে ইতালিতে বৈধ হতে পারবেন এই বিষয়ে অনেকেরই প্রশ্ন থাকে? পার্মানেন্ট ভাবে , না ছয় মাস অথবা নয় মাস পরে আপনাকে দেশে ফেরত যেতে হবে।

২। আপনি যদি ইতালিতে এসে সেই মালিকের সাথে যোগাযোগ না করেন বা দেখা না পেয়ে থাকেন তাহলে কি হবে কারণ অনেকের সাথে এ ধরনের সমস্যাগুলো হয়ে থাকে অনেকের সাথে কন্টাক করে থাকে তারা শুধু ইতালিতে পৌঁছে দিবে বাকিটা তার ব্যাপার। এখন সে ক্ষেত্রে যদি আপনি আসেন এবং সে মালিকের কাজ না করতে পারেন।

অন্য কোন মালিক ধরেন আপনি ইতালিতে বৈধ হতে পারবেন কিনা? যেমন ধরেন আপনি ইতালিতে আসছেন কিন্তু আপনার মালিকের দেখা না পেয়ে আপনি অন্য কোন কোম্পানি বা গার্মেন্টস এর সাথে চুক্তি করলেন আমি আপনার রেস্টুরেন্টের বা কোম্পানিতে কাজ করব আমাকে বৈধ  হওয়ার জন্য কাগজপত্র করে দেন।

৩। যারা ইতালিতে সিজনে গিয়ে থাকে তারা বেশিরভাগই সেখানে পৌঁছে তাদের মেন মালিক খুঁজে পায় না। আবার অনেকে শুধু ইতালিতে পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়ে থাকেন এবং বাকিটা তার ব্যাপার। কারণ অনেকের সাথে এমন হয়ে থাকে যারা ইতালিতে সিজনাল ভিসায় যে মালিক নিয়ে যাই সে তাকে বৈধ করে দিতে পারবে এমন কোন কথা হয় না।

এ সময় অনেকেই একটি ভুল সিদ্ধান্ত নিয়ে থাকেন যেটা হল মালিকের বিরুদ্ধে মামলা করা বা আইনের সাহায্য নেওয়া কিন্তু এটি করতে গেলে সমস্যায় আপনি পড়বেন। কারণ সে আপনাকে সিজনাল ভিসায় ছয় মাসের জন্যই কাজের জন্য নিয়ে এসেছে। পরবর্তীতে আপনাকে সে মালিক আপনাকে কাজের ভালো বেতন নির্ধারিত দেবে না এবং ছয় মাস পরে আপনাকে আবার বাংলাদেশে ফেরত পাঠাবে।

তাই আপনার বৈধতা পেতে হলে আপনি খুব বেশি হলে মালিকের সাথে একটু জোরাজোরি করতে পারেন অনেক সময় মালিক আপনার ভালো আচরণ ও কর্ম দক্ষতা দেখে আপনাকে আরো ছয় মাস বৈধ কাগজ করে দেওয়া যদি তার পক্ষে সম্ভব হয় তাহলে তিনি বৈধ কাগজ করে দিবেন অথবা তিনি না করে দিবেন।

কিন্তু কখনোই আপনি মালিকের উপরে কেস করে আপনার নিজের বিপদে ডেকে আনবেন কারণ মালিকের ওপরে যদি আপনি কেস করেন তাহলে মালিক কখনোই আপনাকে ছেড়ে দেবে না। তাছাড়া সিজনাল ভিসার জন্য প্রথমে আবেদন করবেন তখন ওই মালিকের সাথে ভালো করে আলোচনা করে নিবেন।

৪। সিজনাল ভিসায় এসে পরবর্তীতে আপনাকে বন্ধু হওয়ার জন্য কাগজপত্র ঠিক করে দিতে পারবে কিনা। যারা ইতালিতে সিজনাল ভিসায় এসে পরবর্তীতে বৈধ হওয়ার জন্য চিন্তা ভাবনা করছেন তারা অবশ্যই আগে মালিকের সাথে কথাবার্তা বলে রাখবেন যে আপনি সেখানে গিয়ে ছয় মাস পর আবার বৈধ হতে পারবেন কিনা বা আপনাকে সে মালিক বৈধতা কাগজ করে দিতে পারবে কিনা।

যদি আপনি সিজনাল ভিসায় যে মালিকের কাজ করতে সেখানে যাবেন তিনি ছাড়া আপনাকে অন্য কোন মালিক বৈধতা কাগজ করে দিতে পারবে না। কারণ এরকম কোন নিয়ম ইতালিতে নেই। তবে একটি কাজ হতে পারে যেটি হলো আপনি যে মালিকের কাছে এসে ইতালিতে সিজিনাল ভিসায় বা এগ্রিকালচার ভিসায় এসে কৃষি কাজে যুক্ত হয়েছেন।

এবং সেখানে পাঁচ থেকে ছয় মাস কাজ করে একটি সৌজন্য বা কাগজ পেয়েছেন সেই সৌজন্যে দেখে আপনি অন্য কোন মালিকের কাছে কাজ করতে পারবেন। আবার অনেক সময় দেখা যায় ছয় মাস বা পাঁচ মাস কাজ করে এই সৌজন্য বা কাগজটি অনেকেই পায় না।

৫। যার জন্য তাকে পরবর্তী সময়ে বৈধ হতে অনেকটা দেরি হয়ে থাকে। যাদের কপাল ভালো তারা খুব সহজেই ছয় মাস এক বছরের মধ্যে বৈধতা পেয়ে যাই এবং অনেকেই ৭-৮ বছর ধরে এই বৈধতা হওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাই।

ইতালির ভিসা আবেদন করতে কি কি কাগজ লাগে

আপনি যদি ইতালি যেতে চান তাহলে অবশ্যই আপনার প্রয়োজনীয় কিছু কাগজপত্রের প্রয়োজন রয়েছে। কাগজপত্রগুলো থাকলে আপনি ইতালি প্রবেশ করতে পারবেন তাহলে চলুন ইতালির ভিসা আবেদন করতে কি কি কাগজ লাগে এ বিষয়ে জেনে নিন।

১। মেয়াদ সম্পন্ন পাসপোর্টের ২ সেট ফটোকপি

২। 4*3.5 সে.মি. সাইজে, সাদা ব্যাকগ্রাউন্ডে দুটি সাম্প্রতিক ছবি (Schengen Size or Passport Size)

৩। ইতালি ভিসা আবেদন ফরম (আবেদনকারীর স্বাক্ষরিত)

৪। জাতীয় পরিচয়পত্র

৫। শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট (প্রযোজ্য হলে);

৬। কাজের ভিসা পেতে নিয়োগকারী প্রতিষ্ঠানের দেয়া ওয়ার্ক পারমিট (প্রযোজ্য হলে);

৭। নিয়োগকারী প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য (প্রযোজ্য হলে)।

৮। এসকল দিয়ে ভিসা প্রসেসিং করার পর ইতালি যেতে আরো প্রয়োজন হবে

৯। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

১০। করোনা ভ্যাকসিনেশন সার্টিফিকেট

১১। বিএমইটি রেজিস্ট্রেশন

১২। ভিসার মেয়াদ শেষে দেশে ফিরে আসার স্বাক্ষরিত সনদ।

ইতালি ভিসা আবেদন করার নিয়ম অনুযায়ী কাজের ভিসার জন্য নিয়োগকারীর কাছে আবেদন করতে হয়। সেজন্য নিয়োগকর্তা বিজ্ঞপ্তি প্রকাশের পর একটি সুস্পষ্ট ও সঠিক তথ্য দিয়ে CV যুক্ত কভার লেটার দিয়ে আবেদন করতে হয়। সিভি এর পাশাপাশি যে কাজের জন্য আবেদন করছেন সেই কাজে আপনার যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পর্কিত সনদ যুক্ত করুন।

আরো পড়ুনঃ ইতালি থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৪

নিয়োগকর্তা আবেদন গ্রহণ করলে এবং আপনার জন্য ওয়ার্ক পারমিট সংগ্রহ করলে, প্রয়োজনীয় তথ্য ও কাজের সনদ দিবেন। তারপর নিকটস্থ ইতালিয়ান কনস্যুলেটে উপরোক্ত সকল কাগজপত্র দেখাতে হবে।

ইতালি ভিসা আবেদন করার নিয়ম

ইতালি ভিসা আবেদন করার জন্য প্রথমে ভিসার শর্ত ও প্রয়োজনীয়তা জেনে সকল কাগজপত্র সংগ্রহ করুন। এরপর ভিসার ধরণ অনুযায়ী নির্ধারিত Visa Application Form এর মাধ্যমে আবেদন পত্র পূরণ করুন। তারপর আপনার নিকটস্থ Italy Visa Application Center এ ভিসা ফি ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।

এছাড়াও, ইতালি ভিসা আবেদন লিংক থেকে অনলাইনে ইতালি ভিসা এপ্লিকেশন ফর্ম পূরণ করেও ভিসা এপ্লিকেশন সেন্টারে জমা দিতে পারেন। যদি নিজে ফরম পূরণ করতে না পারেন সেক্ষেত্রে PDF ফরম পূরণ করে জমা দিতে পারেন। আর এজন্য ইতালি ভিসা আবেদনের জন্য আপনাকে যে নিয়মবার হাতগুলো অনুসরণ করতে হবে তা জেনে নিন।

ধাপ ১ঃ ভিসার ধরণ বাছাই করুন

প্রথমেই আপনাকে ঠিক করে নিতে হবে, আপনি কোন ধরণের ভিসার আবেদন করবেন। কোন ধরণের ভিসার মেয়াদ কতদিন, কি কি কাগজপত্র লাগবে, আপনি আবেদন করার জন্য যোগ্য কিনা, ইতালি ভিসা প্রসেসিং হতে কতদিন লাগবে এসব কিছু জেনে সিদ্ধান্ত নিন।

আপনার প্রয়োজনীয় কোন কাগজপত্র ইংরেজিতে না হলে, তা অবশ্যই আগে English Translate করে নিতে হবে।

ধাপ ২ঃ ভিসা আবেদন ফরম পূরণ করুন

আবেদন করার জন্য প্রথমে ইতালি ভিসা আবেদন ফরম ডাউনলোড করে নিয়ে সঠিকভাবে পূরণ ও প্রিন্ট করে প্রয়োজনীয় কাগজপত্রসহ ভিসা এপ্লিকেশন সেন্টারে জমা দিন। তাছাড়া আপনি নিজেই অনলাইন ভিসা ফরম পূরণ করেও জমা দিতে পারেন।

  • ইতালি ভিসা আবেদন লিংক
  • ইতালি ভিসা আবেদন লিংক হচ্ছে https://e-applicationvisa.esteri.it/
  • ইতালি ভিসা এপ্লিকেশন ফর্ম ফর বাংলাদেশী
  • Short Term Visa Application Form (Type C)
  • Long Term Visa Application Form (Type D)

ধাপ ৩ঃ ভিসা আবেদন ফি পরিশোধ করুন

আবেদন ফরম পূরণ করার পর, Visa Application Center এর ক্যাশ কাউন্টারে Debit Card/ Credit Card অথবা নগদ টাকায় Visa Application ফি পরিশোধ করুন। ফি পরিশোধের রশিদ আবেদন ফরমের সাথে জমা দিতে হবে। রশিদের একটি ফটোকপি আপনার কাছে রেখে দিন।

ধাপ ৪ঃ ইতালি ভিসা চেক করুন

আপনার ভিসা আবেদনটি অনুমাদন হয়েছে কিনা, তা অনলাইনে চেক করতে পারেন। তাছাড়া ইতালি ভিসা প্রসেসিং শেষে Italy Embassy থেকে পাসপোর্ট ভিসা ক্রেন্দ্রে পাঠানো হলে আবেদনকারীদের আপনাকে ফোন করে বা SMS এর মাধ্যমে জানানো হবে।

এবং আপনার আবেদনের প্রক্রিয়াটি কত দূর এগিয়েছে তা আপনি অনলাইনেই চেক করতে পারবেন। আপনার মোবাইল থেকেই Reference Number দিয়ে ইতালি ভিসা চেক করতে পারবেন।

ইতালির সিজনাল ভিসার আবেদনের নিয়ম

ইতিমধ্যে যারা ইতালি যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাদের জন্য ২০২৩ একটি সুবর্ণ সুযোগ। ইতালিয়ান সরকার ৮২৭০৫ জন শ্রমিক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে যেটার আবেদন শুরু হবে ২৭শে মার্চ ২০২৩ থেকে ৩১ এই ডিসেম্বর ২০৩০ পর্যন্ত। তিন বছরের মোট 4 লাখ শ্রমিক ইতালিতে নিয়োগ প্রদান করবেন।

এ সময়ের মাধ্যমে আপনাদের আবেদন প্রক্রিয়া কাজ শুরু করতে হবে যে যত তাড়াতাড়ি আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে তার ইতালি ভিসা পাওয়ার সম্ভাবনা তত বেশি। তাই যারা এ বছর ইতালিতে যেতে চাচ্ছেন এবং জব ভিসার জন্য বিভিন্ন জায়গায় ছোটাছুটি করছেন কিন্তু অনেকে আস্থার জায়গা পাচ্ছেন না।

যে কিভাবে আবেদন আবেদন করবেন কত টাকা খরচ হবে বা কি ভাবে আবেদন প্রক্রিয়া শুরু হবে। কিংবা অনেকেই আপনাকে অফার দিতে চাচ্ছেন কিন্তু আপনি একটু সংশয়ে রয়েছেন তাদের জন্য আজকের এই প্রতিবেদনে আমরা ইতালির সিজনাল ভিসায় আবেদন প্রক্রিয়ার নিয়ম ও কত টাকা খরচ হবে সে বিষয়ে ধারণা দেব।

২০২৩ সালে ইতিহাস সরকার একটি বড় ধরনের শ্রমিক নিয়োগ প্রদান করবে কিন্তু আপনি বুঝতে পারছেন না আপনি কিভাবে ইতালিয়ান ভিসা পাবেন এবং এই আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানবেন অনেকেই ফেসবুকের মাধ্যমে বিভিন্ন অ্যাড দেয় এবং সেখানে বলা হয়ে থাকে যে তারা ইতালিতে কর্মী নিয়োগ দিচ্ছেন আপনারা চাইলেও এখানে নিয়োগ দিতে পারেন এবং ইতালি ভিসা ফরমেট পাওয়ার জন্য টাকার সংখ্যা বলে দেন।

এই  অ্যাড গুলো দেখে আপনারা অনেকেই বিভ্রান্তির মধ্যে পড়ে যান। কারণ যে কোন বিষয়ে ভালোভাবে যাচাই বাছাই করে না জেনে টাকা দেওয়াটা একটা রিস্ক। তবে এক্ষেত্রে আপনি কিছুটা পরিমাণ টাকা দিতে পারেন তবে সেটা অবশ্যই জানাশোনা ব্যক্তির মাধ্যমে। কিন্তু আপনি যদি সিগন্যাল সিগন্যাল হিসাবে ইতালি দিতে চান তাহলে আপনি কখনোই বাংলাদেশ থেকে আবেদন করতে পারবেন না।

এক্ষেত্রে ইতালিতে বসবাসকারী  কোন নিয়োগকারী যদি আপনার ভিসার জন্য আবেদন করে থাকে তাহলে আপনি খুব সহজে ভিসা পাবেন। ইতালিতে বসবাসকারী যাদের আনপাল  থেকে নো অবজেকশন  সার্টিফিকেট ইস্যু করা আছে। তারাই foreign worker recruit করতে পারবে। আর এই ব্যাপারে রোমের বাংলাদেশ যে দূতাবাস রয়েছে এ ব্যাপারে একটি সার্কুলার জারি করেছে সেখানে এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

নিয়োগ করে যদি আবেদনের জন্য নিয়োগ করে তাহলে সে ক্ষেত্রে ১৬ ইউরো বাংলাদেশ সমপরিমাণ টাকা খরচ হবে। এবং যদি কারো সাহায্য নিয়ে থাকে তাহলে তার ৩০০ ইউরো মত খরচ হবে।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুগণ আমরা অনেকেই ইতালিতে যেতে চাই। সাধারণত ইতালিতে যাওয়ার বিভিন্ন ধরনের উপায় রয়েছে। তবে বেশ কিছু মানুষ রয়েছে যারা এ বিষয়গুলো সম্পর্কে না জানার কারণে সেখানে গিয়ে অনেক বিপদের সম্মুখীন হয়। এখন আপনি যদি ইতালিতে গিয়ে বৈধ হতে চান সঠিক নিয়মে তাহলে অবশ্যই আপনাকে আজকের আন্তর্জাতিক মনোযোগ সহকারে পড়তে হবে।

আরো পড়ুনঃ ইতালিতে সিজনাল ভিসায় যাওয়ার উপায় ২০২৪

এখানে আমরা বিস্তারিতভাবে আলোচনা করেছি যে আপনি কিভাবে ইতালিতে গিয়ে বৈধ হতে পারবেন। আশা করি আপনারা সম্পূর্ণ আর্টিকেল পড়ে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url