আখের রস খাওয়ার ১০টি উপকারিতা ও পুষ্টিগণ

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের আমরা আখের রস খাওয়ার উপকারিতা সম্পর্কে জানাবো। অনেকে আছেন যারা আখের রস খাওয়ার ১০টি উপকারিতা ও পুষ্টিগণ সম্পর্কে জানতে গুগলে সার্চ করে থাকেন তারা আমাদের এই আর্টিকেলটি পড়লে আখের রস খাওয়ার ১০টি উপকারিতা ও পুষ্টিগণ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন।

আখের রস খাওয়ার ১০টি উপকারিতা ও পুষ্টিগণ

তাহলে চলুন আর দেরি না করে আখের রস খাওয়ার উপকারিতা সম্পর্কে আজকের এই আর্টিকেলটি পড়তে থাকি। আখের রস খাওয়ার ১০টি উপকারিতা ও পুষ্টিগণ সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ আখের রস খাওয়ার ১০টি উপকারিতা ও পুষ্টিগণ

আখ খাওয়ার উপকারিতা

আখের রসে রয়েছে প্রচুর উপকারিতা। আখের রস দিয়ে গুড় ও আখের চিনি তৈরি হয়ে থাকে তবে আখের সবচাইতে বিশুদ্ধ পূর্ণ হল আখের রস। আখের রস খাওয়ার ১০টি উপকারিতা ও পুষ্টিগণ রয়েছে যা বলে শেষ করা নয়। আখের রসে রয়েছে ম্যাগনেসিয়াম ক্যালসিয়াম আয়রন এবং বিভিন্ন পুষ্টি উপাদান চলুন আমরা আখ খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে কিছু জেনে নিন।

আরো পড়ুনঃ বড়ই খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ

১। আখের রস খেলে শরীরের দ্রুত এনার্জি বাড়ে। কারো শরীরের শক্তির প্রথম উৎস হলো চিনি যা গ্লুকোজ নামে পরিচিত। আর এটি আসে শর্করার ভাঙ্গন থেকে। আখের রসে রয়েছি প্রাকৃতিক গ্লুকোজ ও ফ্রুটস যা শরীরের এনার্জি ফেরাতে সাহায্য করে।

২। আখ চিবিয়ে খেলে দাঁতের স্বাস্থ্য ভালো থাকে। এছাড়া এতে থাকা ক্যালসিয়াম হাড় ও দাঁত মজবুত রাখে। 

৩। গরমের ক্লান্তি দূর করতে দারুণ সহায়ক আখের রস। এটি ডিহাইড্রেশন রোধ করে।

৪। আখের রসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট নানা ধরনের সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়। 

৫। আখের রস আমাদের হাইড্রেটেড রাখে। ফলে ভালো থাকে ত্বক ও চুল। 

৬। হজমের গণ্ডগোল দূর করতে সহায়ক।

৭। পানিজাতীয় খাবার আখের রস খেলে প্রস্রাবের জ্বালাপোড়া দূর হয় ও কিডনি ভালো থাকে।

৮। আখের রস লিভারের জন্য উপকারী। জন্ডিসের রোগীদের আখের রস খাওয়ার পরামর্শ দেওয়া হয় আরোগ্য লাভের জন্য।

৯। আখের রস শরীর থেকে অবাঞ্ছিত পদার্থ বের করে দিতে সাহায্য করে।

১০। উপকারী আখের রস ফ্লবোনয়েড নামক একটি বিশেষ উপাদানের মাত্রা বাড়াতে সাহায্য করে। এই উপাদানটি ক্যানসার থেকে দূরে রাখে আমাকের।

আখের রসের পুষ্টিগুণ

আমাদের মধ্যে অনেকে আছে যারা আখের রস খাওয়ার উপকারিতা সম্পর্কে সঠিকভাবে জানে না তাই তাদের সুবিধার্থে আমরা আখের উপকারিতা ও পুষ্টিকর সম্পর্কে জানাবো কারণ আখ খুবই স্বাস্থ্যকারী ও অর্থকারী একটি ফসল। যা আমাদের দেহের সকল রোগ জীবাণু প্রতিরোধ করে থাকে।

পরিশোধিত চিনির চাইতে আখের রসে অধিক পরিমাণে ভিটামিন এবং খনিজ থাকে। এছাড়াও রয়েছে আয়রন, ক্যালসিয়াম,পটাসিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি১ (থায়ামিন)ও থাকে। আখের রসে আরো থাকে পর্যাপ্ত পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট।

চলুন তাহলে জেনে নেওয়া যাক, ১০০ গ্রাম আখের রসে কি কি পুষ্টি উপাদান পাওয়া যায়ঃ

  • শক্তি – 33 kcal
  • পানি – 91.7 gm
  • প্রোটিন – 0.7 gm
  • কার্বোহাইড্রেট – 7.5 gm
  • ক্যালসিয়াম – 8 mg
  • আয়রন – 1.1 mg
  • ম্যাগনেশিয়াম – 10 mg
  • ফসফরাস – 6 mg
  • পটাশিয়াম – 25 mg
  • সোডিয়াম – 7 mg
  • জিঙ্ক – 0.01 mg
  • কপার – 0.06 mg
  • থায়ামিন – 0.04 mg

আখের রস কখন খাওয়া উচিত

গ্রীষ্মকালের সবচাইতে স্বাস্থ্যকরী ফসল হিসেবে আখ পরিচিত। গ্রীষ্মের সবচেয়ে বড় সমস্যা ডিহাইড্রেশন, এর হাত থেকে দূরে রাখতে সাহায্য করে আখের রস। আখের রস খাওয়ার ১০টি উপকারিতা ও পুষ্টিগণ রয়েছে বহুগুণ। আখের রস অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে কাজ করে।

আরো পড়ুনঃ মেথি খাওয়ার উপকারিতা ও অপকারিতা

এটি সাধারণ সর্দি এবং অন্যান্য সংক্রমণ নিরাময়ে সাহায্য করে এবং জ্বরের সঙ্গে লড়াই করে, এর পাশাপাশি এটি শরীরে প্রোটিনের মাত্রা বাড়ায়। গরমকালে আখের রস পান করতে পারেন। গ্রীষ্মের সবচেয়ে বড় সমস্যা ডিহাইড্রেশন (Dehydration), এর হাত থেকে দূরে রাখতে সাহায্য করে আখের রস। আখের রস সকাল বেলা না খেয়ে বিকাল বেলা খেলে বেশি উপকার পাওয়া যায়।

তাই আখের রস বিকাল বেলা খেতে পারেন। গরমকালে আখের রসের চাহিদা ব্যাপকভাবে বেড়ে যায়। কারণ গরমকালে আখের রস খেলে অনেক শান্তি বোধ হয়। তাই সকলের উচিত সঠিক সময়ে খাওয়া।তাই গ্রীষ্মকালে প্রতিদিন বিকেলে এক গ্লাস আখের রস আপনার শরীরকে চাঙ্গা করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

আখের রস খাওয়ার নিয়ম

আমরা সকলেই জানি আখের রস বিশুদ্ধকরন পানীয় এবং এটি স্বাস্থ্যসম্মতভাবে ও নিয়মিতভাবে পান করলে বিভিন্ন রোগের হাত থেকে মুক্তি পাওয়া যায়। তাই আমাদের সকলের জানার উচিত আখের রস খাওয়ার নিয়ম সম্পর্কে।

প্রথমে একটি আঁখ নিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিন এরপর আখের রস বের করে নিয়ে একটি পরিষ্কার ছাঁকনিতে ছেকে পান করুন। এতে করে আপনার পেটের বিভিন্ন পীড়া এবং স্বাস্থ্য ভাল ভালো রাখতে সাহায্য করবে।

কিডনি রোগী কি আখের রস খেতে পারবে

আমরা উপরের আলোচনায় ইতিপূর্বে জেনেছি আখের রস খাওয়ার উপকারিতা এবং আখের রস খাওয়ার নিয়ম সম্পর্কে। আখের রসের অনেক উপকার রয়েছে। বিভিন্ন রোগ থেকে শুরু করে ত্বক সতেজ রাখতে আখের রস বিশেষ কার্যকরী উপাদান। তবে কিডনি রোগী আখের রস খেতে পারবে কিনা, সে বিষয়ে জানা খুবই প্রয়োজন। আখের রস কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে।

কিডনিতে পাথর জমতে বাধা দেয়। কিডনির কার্যকারিতা বহুগুণে বাড়িয়ে দেয় এই আখের রস। তাই আপনার যদি কিডনির সমস্যা থাকে তাহলে নিশ্চিন্তেই আপনি আখের রস খেয়ে কিডনি সমস্যা দূর করতে পারেন।

আখের রস খেলে কি ডায়াবেটিস বাড়ে

যারা ডায়াবেটিস রোগী রয়েছেন তারা অনেকেই হয়তো জানে না আখের রস খাওয়ার ১০টি উপকারিতা ও পুষ্টিগণ সম্পর্কে তাই অনেকেই হয়তো আখের রস মিষ্টি হওয়ায় এটি খাওয়া থেকে বিরত থাকে। তাই তারা যায়বেটিস রোগী রয়েছে তাদের জানা দরকার আগের রস খেলে ডায়াবেটিস বাড়ে কিনা।

অনেকেই আখের রস খেতে ভয় করেন কিন্তু তারা জানে না আখের রস ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।আখের রসে জিআই কম থাকায় ডায়াবেটিস বাড়েনা। কিন্তু আখের রস কি পরিমান খাওয়া উচিত সেটা জানতে হবে।

কারণ যদি আপনি ডায়াবেটিস রোগী হয়ে থাকেন তবে অবশ্যই আপনাকে নির্দিষ্ট একটি মাপ অনুযায়ী আখের রস খেতে হবে। তবে ডায়াবেটিস যদি নিয়ন্ত্রণে না থাকে, সেক্ষেত্রে না খাওয়াই উচিত হবে। আর আখের রস খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

আখে রস খেলে কি মোটা হয়

বর্তমান সময়ে সবারই আশঙ্কা থাকে ওজন বাড়ার এর জন্য আমারা ডায়েটে বিভিন্ন রাখি যা আমাদের ওজন কমাতে সাহায্য করে কিন্তু অনেকেই হয়তো জানে না আখের রস খেলে কি হয়। অনেকের চিন্তা থাকে আখের রস খেলে মোটা হয়। আখের রসে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন আয়রন ক্যালসিয়াম ইত্যাদি।

এছাড়াও আখের রসে ফাইবার রয়েছে, যা ওজন কমানোর ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আখের রসে চর্বি থাকেনা, বিধায় ওজন বেড়ে যাওয়া কিংবা মোটা হওয়ার কোনো টেনশন নেই। একদিকে আখের রস খেলে যেমন শরীরে এনার্জি আসে তেমনি ওজন কমতে থাকে। তাই যারা ওজন নিয়ে ভুগছেন তারা নির্ভয়ে  আখের রস খেয়ে আপনার অতিরিক্ত মেদ বা ওজন কমাতে পারেন।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আখের রস খাওয়ার উপকারিতা আখের রস খাওয়ার উপকারিতা, আখের রসর পুষ্টিগুণ, আখের রস কখন খাওয়া উচিত, আখের রস খাওয়ার নিয়ম, কিডনি রোগী কি আখের রস খেতে পারবে? আখের রস খেলে কি ডায়াবেটিস বাড়ে? আখে রস খেলে কি মোটা হয়? এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আরো পড়ুনঃ গাজর খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আপনি যদি আখের রস খেতে চান তাহলে অবশ্যই এ বিষয়গুলো বিস্তারিত জেনে নেবেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url