অবৈধভাবে ইতালি গেলে কি ক্ষতি হতে পারে

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম, আশা করি সকলেই ভালো আছেন। ইতালিতে নতুন ভিসা চালু হয়েছে, যারা ইতালি অবৈধভাবে যেতে চাচ্ছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি বিশেষ গুরুত্বপূর্ণ। অবৈধভাবে ইতালি গেলে কি ক্ষতি হতে পারে আমাদের আগে এ বিষয়টি জানতে হবে। তাই আজকের এই আর্টিকেলে আমরা অবৈধভাবে ইতালি গেলে কি ক্ষতি হতে পারে সে বিষয়ে আলোচনা করব।

অবৈধভাবে ইতালি গেলে কি ক্ষতি হতে পারে

আপনারা যারা অবৈধভাবে ইতালি গেলে কি ক্ষতি হতে পারে এ বিষয়ে জানতে চান তারা আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে আমরা অবৈধভাবে ইতালি কি ক্ষতি হতে পারে এ বিষয়ে বিস্তারিতভাবে আজকের এই আর্টিকেলটি করতে থাকি।

সূচিপত্রঃ অবৈধভাবে ইতালি গেলে কি ক্ষতি হতে পারে

অবৈধভাবে ইতালি গেলে কি ক্ষতি হতে পারে

নিজের স্বপ্ন পূরণের লক্ষ্যে আমরা অনেকেই ইতালির মত দেশগুলোতে পাড়ি জমিয়ে থাকে। আপনি যদি বৈধ পথে ইতালি নিয়ে থাকেন তাহলে কোন সমস্যা নাই কিন্তু আপনি যদি অবৈধ পথে ইতালি যাওয়ার চিন্তা-ভাবনা করেন তাহলে অবশ্যই আপনার জন্য আমাদের এ প্রতিবেদনটি বিশেষ গুরুত্বপূর্ণ।

এ বছর নতুন করে ইতালি সরকার বাংলাদেশ সহ আরো ৩২ টি দেশে মোট ৮২ হাজার শ্রমিক নিয়োগ প্রদান করবেন। আর এই বছর গুলো বিভিন্ন ভিসার মাধ্যমে ইতালি পৌঁছাতে পারবেন। কাজের জন্য রয়েছে সিজনাল ভিসা এবং নন সিজনাল ভিসা। সিজিনাল ভিসায় আপনি ছয় মাস মেয়াদী একটি বৈধতা পাবেন এবং আপনি ইতালিতে বৈধভাবে কাজ করার সুযোগ পাবেন।

আরো পড়ুনঃ ইতালিতে সিজনাল ভিসায় যাওয়ার উপায় ২০২৪

আপনি যদি নন সিজিনাল ভিসা চান তাহলে দুই বছর মেয়াদী ওয়ার্ক পারমিট ভিসায় বৈধভাবে কাজ করতে পারবেন এবং পরবর্তীতে আপনার ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই বৈধতার জন্য আপনাকে আপনার মেইন মালিকের সাথে যোগাযোগ করে নতুন করে ভিসার জন্য আবেদন করতে হবে।

কিন্তু আপনি যদি অবৈধভাবে ইতালি চেয়ে থাকেন তাহলে আপনার বিভিন্ন ক্ষতি হতে পারে।ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা এ বিষয়ে বিশেষ একটি ঘোষণা দিয়েছেন। জীবনের ঝুঁকি নিয়ে যারা বিপদ পথে ইতালি গমন আমাদের সকলের জন্য উদ্বেগজনক। তাই জীবনের ঝুঁকি নিয়ে অবৈধ পথে ইতালি না যাওয়ার অনুরোধ রইল।

এনরিকো নুনজিয়াতা বলেন, 'মানবিক কারণে শ্রম অভিবাসীদের প্রতারণা ও নির্যাতন থেকে বাঁচাতে সর্বোপরি মানবপাচার দমনে জনসচেতনতা বৃদ্ধি একান্ত প্রয়োজন।

ইতালির রাষ্ট্রদূত বলেন, 'বিপদজনক পথে যারা ইতালি যাওয়ার ঝুঁকি নেন, তারা মানবপাচারের শিকার হয়ে প্রতারণা, হিংস্রতা ও অত্যাচারিত হয়ে অমানবিক অবস্থায় পড়েন। ভূমধ্যসাগর এবং উত্তর-পশ্চিম আটলান্টিকের সাগর পথ পাড়ি দিতে গিয়ে গত বছর ৩ হাজার ২৩১ জন মৃত্যুবরণ করেছেন।

যারা অবৈধভাবে ইতালি বোঝায় তারা অনেক সময় মানবপাচার মানব বছরের শিকার হয়ে থাকেন। লিবিয়ার আদম ব্যবসায়ী চক্র ২৬ জন বাংলাদেশিসহ ৩০ জন অভিবাসীকে গুলি করে হত্যা করেছে। ছোট-বড় এমন ঘটনা সেখানে অনেক বছর থেকে হয়ে আসছে। যা অধিকাংশ সময় খবরের আড়ালে থেকে যায়।

যাদের স্বপ্ন থাকে বিদেশে নিজের ভাগ্য ভাগ্য বদলানোর তারা বেশিরভাগই অবৈধভাবে ইতালি গিয়ে বিভিন্ন সমস্যা শিকার হয়ে থাকেন। তাদের দুর্বলতার সুযোগ নিয়ে অল্প টাকায় বা টাকা পরে দেওয়ার কথা বলে দালালরা মানুষ জড় করে। তাদের নানা রকমের স্বপ্ন দেখায়। ইউরোপের নিশ্চিত জীবনে পৌঁছে দেওয়ার কথা বলে। বিভিন্ন উপায়ে তাদের বিভ্রান্ত করে মানবেতরভাবে লিবিয়ায় আনা হয়।

লিবিয়ায় প্রবেশের সঙ্গে সঙ্গে তাদের রিসিভ করে আদম ব্যবসায়ীদের স্থানীয় দালালরা। তারা নিজেদের আস্তানায় নিয়ে বন্দি করে অভিবাসীদের। নির্যাতন শুরু করে টাকার জন্য। বাধ্য হয়ে অভিবাসীরা দেশে ফোন করে যেভাবে হোক টাকা জোগাড় করে দিতে বলে।

অভিভাবকরা ভিটেমাটি সহ জীবনের শ্রেষ্ঠ সম্বল টুকু বিক্রি করে দালালের হাতে টাকা তুলে দেন সন্তানের জীবন বাঁচাতে। এরপর দালালদের প্রথম গ্রুপ অভিবাসীদের বিক্রি করে দেয় অন্য গ্রুপের কাছে। তারাও একইভাবে দেশের আত্মীয়-স্বজনদের ওপর চাপ দিয়ে অর্থ আদায় করে এবং আরেক পার্টির কাছে বিক্রি করে।

এভাবে কয়েক হাতবদল হয়ে এক সময় অভিবাসীদের আধমরা অবস্থায় সাগর পাড়ে জড় করা হয়। ছোট ছোট ট্রলারে ধারণক্ষমতার থেকে অনেকগুণ বেশ অভিবাসী তুলে ভাসিয়ে দেওয়া হয় অথৈ সাগরে। এসব নির্যাতনে, পাশবিক অত্যাচারে অনেক অভিবাসীর মৃত্যু হয়। খাবারের অভাবে, তৃষ্ণায়, অক্সিজেন না পেয়েও কেউ কেউ মারা যায়। 

তাই আমরা যারা অবৈধভাবে ইতালি পারি জামানোর চেষ্টা করছি তারা এই তথ্যটি জানার পর নিশ্চয়ই সতর্ক থাকুন। কারণ অবৈধভাবে ইতালি গমন করা আপনার জন্য জীবন সংশয় হতে পারে। তাই আপনি নির্ভয়ে যদি ইতালিতে কাজ করতে চান বা ইতালির মত দেশে যেতে চান তাহলে আপনাকে অবশ্যই বৈধতার সাথে ইতালি পারি গমন করতে হবে।

ইতালি অবৈধভাবে কাজ করলে কি হয়

ইতালিতে যারা অবৈধভাবে যায় তারা খুব সহজে ইতালিতে যেয়ে কাজ পায় না অনেকেই সেখানে অবৈধভাবে যেয়ে ভোগান্তির শিকার হয়ে থাকেন। যেহেতু এটি ইতিমধ্যে ইতালীয় আইন দ্বারা প্রদত্ত একটি নিষেধাজ্ঞা (অনুচ্ছেদ 22, সমন্বিত অভিবাসন আইনের অনুচ্ছেদ 12 নির্দেশ করে যে বিদেশীদের কর্মসংস্থান যাদের বাসস্থান অবৈধ তাদের জন্য 6 মাস থেকে 3 বছরের কারাদণ্ড এবং প্রতিটি শ্রমিকের জন্য €5,000 জরিমানা হতে পারে।

আরো পড়ুনঃ ইতালি স্পন্সর ভিসা কি - স্পন্সর ভিসায় যাওয়ার সুবিধা

তবে আপনি যদি সেখানে না জানিয়ে কাজ করে যেতে পারেন তাহলে তেমন একটা প্রবলেম হবে না কিন্তু আপনার ব্যাপারে যদি কেউ বলে থাকে আপনি অবৈধভাবে সেখানেই থাকছেন এবং কাজ করছেন তাহলে আপনাকে পুলিশ ও আইনের লোক সেখানে কাজ করতে বাধা প্রদান করবেন।

আর এই জন্যই বিভিন্ন কোম্পানির লোক তাদের কাজে নিতে চায় না। ইতালিতে যারা অবৈধভাবে যেয়ে থাকেন তাদের প্রথম কয়েক মাস কাজ খুঁজতে অনেক কষ্ট হয়ে থাকে কিন্তু আপনি যদি কর্মদক্ষ হয়ে থাকেন তাহলে সেখানে আপনি বিভিন্ন কাজে যুক্ত হতে পারবেন এবং অর্থ উপার্জন করতে পারবেন।

ইতালিতে নতুন আশা অভিবাসীরা  কি বৈধ হওয়ার সুযোগ পাবে

ইতালি অনেকের কাছে একটি স্বপ্নের দেশ যেখানে নিজের ক্যারিয়ার গড়ার স্বপ্ন নিয়ে অনেকেই ইতালিতে ছুটে যান।দীর্ঘ আট বছর পরে ইতালিতে বসবাসকারী বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের বৈধতা দেওয়া হচ্ছে। এতে করে কি বাড়িতে নতুন আশা অভিবাসীরা কি বৈধ হওয়ার সুযোগ পাবেন এ বিষয়ে চলুন বিস্তারিতভাবে কিছু জেনে নিন।

যারা ২০২০ সালের ৮ মার্চের পরে ইতালিতে প্রবেশে করেছেন বা করবেন, তারা কেউ এবারের আইনে বৈধ হতে পারবেন না। বৈধতার জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে প্রহণযোগ্য প্রমাণ দেখাতে হবে যে, ৮ মার্চের আগে তিনি ইতালিতে প্রবেশ করেছেন। যারা দালালের কথায় বিভ্রান্ত হয়ে, জীবনবাজি রেখে ইতালির পথে ছুটছেন বৈধ হওয়ার আশায়, আপনাদের আশা পূরণ হবে না। তাই আপনার এই কথা না বড়ানোয় উচিত।

কারণ, এবারের পরিস্থিতি অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। করোনা সংকটের কারণে ইতালিসহ শক্তিশালী অর্থনীতির প্রায় সব দেশ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। বড় বড় ব্যবসাপ্রতিষ্ঠান, পর্যটন শিল্প অচল হয়ে পড়েছে। এর ফলে দেশে দেশে বেকারত্ব বাড়ছে, বাড়বে। এই পরিস্থিতির মধ্যে মনে হয় না কোনো দেশ নতুন করে অভিবাসী গ্রহণ করবে বা বৈধতা প্রদান করবে।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি অবৈধভাবে ইতালি গেলে আপনার কোন ধরনের ক্ষতিগুলো হতে পারে। ইতালি যাওয়ার কয়েকটি বৈধ পথ রয়েছে কিন্তু মানুষ এই পথে না গিয়ে অবৈধ পথে যাই। সাধারণত এই সময় বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে। তাই আপনি যদি এই পথে পা বাড়িয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই এ বিষয়গুলো প্রথমে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ ইতালি থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৪

অবৈধ পথে যাওয়ার আগে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো বিস্তারিতভাবে জেনে নিতে হবে। আমাদের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন