ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ

আশা করি সকলে ভালো আছেন। আপনারা যারা ইতালি যেতে চাচ্ছেন বা ইতালির বিভিন্ন বিষয়ে জানতে চাচ্ছেন তাদের জন্য আজকে আমরা আলোচনা করব। যারা ইতালি যেতে আগ্রহী তাদের অবশ্যই ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ সম্পর্কে জানতে হবে। আপনি যদি নির্দিষ্ট সময়ে ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ সম্পর্কে না জানেন তাহলে আপনি কখনোই ইতালি পৌঁছাতে পারবেন না।

ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ

তাই আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনারা বিস্তারিতভাবে জানতে পারবেন। ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ

ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ

অনেকেরই স্বপ্ন রয়েছে দেশ-বিদেশে অনেক অর্থ উপার্জনের। আর এই স্বপ্ন পূরণ করতে অনেকেরই ইচ্ছা থাকে ইতালির মত দেশগুলোতে পাড়ি জমানোর। যারা ইতালি যেতে ইচ্ছুক তারা অবশ্যই ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ সম্পর্কে জানতে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

আরো পড়ুনঃ ইতালি থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৪

করোনা মহামারীর ক্ষতিগ্রস্ততা কাটাতে ২০২৩-২০২৫ সালে, ৩ বছরে মোট সাড়ে চার লক্ষ শ্রমিক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালিয়ান মন্ত্রী পরিষদ।

প্রকাশিত গেজেট অনুযায়ী নন সিজনাল ওয়ার্কার, স্টার্ট আপ বা উদ্যোক্তা ভিসায় ইটালিতে আসতে আগ্রহীরা ২৭ জানুয়ারি থেকে সরকারের নির্দিষ্ট দপ্তরে আবেদন করতে পারবেন। আর সিজনাল বা মৌসুমি ভিসার আবেদন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে। উভয় ক্ষেত্রে আবেদনের সময়সীমা থাকবে ১৭ মার্চ পর্যন্ত।

দীর্ঘ দিনের পর ইতালি সরকার ইতালির শ্রমিকদের জন্য নতুন নিয়ম চালু করেছেন এবং চলতি বছরে ইতালিতে প্রায় ৮২ হাজার শ্রমিক নিয়োগ করা হবে। আর এই ৮২ হাজার শ্রমিক শুধু বাংলাদেশের নয় বিশ্বের তেত্রিশ টিরও বেশি দেশজুড়ে সর্বমোট 82 হাজার শ্রমিক ইতালিতে নিয়োগ প্রদান করা হবে।

সিদ্ধান্তের প্রকাশনা অনুযায়ী, ইউরোপের নাগরিক নয় এমন ৪ লক্ষ ৫২ শ্রমিক ধাপে ধাপে ইতালিতে নেওয়া হবে। ২০২৩ সালে ইতালিতে প্রবেশের অনুমতি পাবে ১ লক্ষ ৩৬ হাজার কর্মী। ২০২৪ সালে ইতালিতে প্রবেশের অনুমতি পাবে ১ লক্ষ ৫১ হাজার কর্মী। সর্বশেষ ২০২৫ সালে ১ লক্ষ ৬৫ হাজার কর্মী নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ইতালি ভিসার ধরন

বিশ্বের অন্যতম উন্নত দেশ ইতালি। উন্নত জীবনযাপন ও আর্থিক বিষয়াবলী বিবেচনায় দেশের বহু মানুষ ইতালি যেতে আগ্রহী‌।ইতিমধ্যে আমরা আপনাদের বিষয়গুলো সম্পর্কে জানিয়েছি। চলুন তাহলে আমরা ইতালি ভিসা ধরন গুলো কি কি সে বিষয়ে জেনে নিই।

  • ইতালি স্পন্সর ভিসা;
  • ইতালি কৃষি ভিসা;
  • স্টুডেন্ট ভিসা;
  • মেডিকেল ভিসা;
  • টুরিস্ট ভিসা;
  • বিজনেস ভিসা;
  • ফ্যামিলি রি-ইউনিয়ন ভিসা।

বাংলাদেশের অধিকাংশ ইতালি গমনকারী ইতালি স্পন্সর ভিসা, কৃষি ভিসা ও বিজনেস ভিসায় গিয়ে থাকে। এই সকল খাতে নিম্নোক্ত মেয়াদ সম্পন্ন ভিসা সিজনাল ও নন সিজনাল ভিসা সংগ্রহ করতে পারবেন-

ইতালি আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

ইতালি আবেদনের জন্য আপনার প্রয়োজনীয় কাগজপতির প্রয়োজন রয়েছে। ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ সম্পর্কে যারা ইতিমধ্যে জানতে পেরেছেন এবং যারা ইতালি যেতে আগ্রহী তাদের সুবিধার্থে ইতালি আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জেনে নিন।

  • একটি মেয়াদ সম্পূর্ণ বৈধ পাসপোর্ট
  • দুই কপি রঙিন ছবি
  • ইতালি ভিসার আবেদন ফরম
  • জাতীয় পরিচয় পত্র
  • শিক্ষাগত যোগ্যতর সার্টিফিকেট
  • কাজের ভিসা পেতে নিয়োগকারী প্রতিষ্ঠানের দেয়া ওয়ার্ক পারমিট 
  • নিয়োগকারী প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য

আরো পড়ুনঃ ইতালিতে সিজনাল ভিসায় যাওয়ার উপায় ২০২৪

উপরের এ সকল কাগজ দিয়ে ভিসা প্রসেসিং এরপর আরো যেসব কাগজপত্রের প্রয়োজন হবেঃ

  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট;
  • করোনা ভ্যাকসিনেশন সার্টিফিকেট;
  • বিএমইটি রেজিস্ট্রেশন;
  • ভিসার মেয়াদ শেষে দেশে ফিরে আসার স্বাক্ষরিত সনদ।

ইতালিতে সরাসরি আবেদন করা যাবে কিনা

আপনার স্বপ্ন যদি হয়ে থাকে ইতালি গিয়ে অর্থ উপার্জন করার তাহলে ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ সম্পর্কে এবং ইতালির বিভিন্ন নিয়মাবলী ও আবেদনের বিষয়বস্তু সম্পর্কে জানতে হবে। একটি উন্নত দেশ সেখানে খুব সহজে ভিসা পাওয়া যায় না এবং সেখানে কোন এজেন্সির মাধ্যমে আপনি ভিসা পাবেন না।

এমন অনেক মানুষই আছে যারাইতালি বা যেকোন দেশে কর্মী নিয়োগের কোনো সার্কুলার দেয়া হলে বাংলাদেশ থেকে আগ্রহী বেশিরভাগ আবেদনকারী সাধারণত বেসরকারি এজেন্সিগুলোতে ভিড় করেন। কিন্তু অন্যান্য দেশগুলোর মত ইতালিতে আপনি ইচ্ছা করলে এজেন্সের মাধ্যমে ভিসা আবেদন করতে পারবেন না।

ইতালিতে রয়েছে বিভিন্ন সেক্টর গুলোর মাধ্যমে আপনি সেখানে শ্রমিক হিসেবে কাজ করতে পারবেন।কৃষি, হোটেল-রেস্তোরাঁ, নির্মাণ খাতসহ সার্কুলারে তালিকাভুক্ত খাতগুলোতে মৌসুমি ও স্পন্সর উভয় ভিসার জন্য আবেদন করতে পারবেন একমাত্র নিয়োগকর্তা।

অর্থাৎ, ইতালিতে কৃষি বা অন্যান্য খাতে ব্যবসা করছেন এমন কোনো মালিক যদি তার প্রতিষ্ঠানের জন্য কর্মীর প্রয়োজন হয়, সেক্ষেত্রে তিনি আবেদনকারীর বিস্তারিত তথ্য ও যাবতীয় সরকারি নিয়ম অনুসরণ করে সরকারের নির্দিষ্ট দপ্তরে আবেদন করবেন।

সরকার যাচাই-বাছাই করে আপনার আবেদন মঞ্জুর করলে পরবর্তীতে নিয়োগকর্তা ভিসাসহ অন্যান্য প্রস্তুতির জন্য আবেদনকারীকে অবহিত করবেন।

ইতালি ভাষা ও কারিগরি দক্ষতা

যারা ইতালি যাওয়ার ইচ্ছা প্রকাশ করছেন এবং ইতালি যাওয়ার জন্য নিজের স্বপ্ন পূরণের জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ বিষয় বিষয় সম্পর্কে আপনাদের জানাবো এর পাশাপাশি ইতালি ভাষা ও কারিগরি দক্ষতা কতটুকু প্রয়োজন সে বিষয়ে জানতে পারবেন।

১। কোনো আবেদনকারী যদি যথাযথ নিয়োগকর্তা যোগাড় করতে সক্ষম হোন তাহলে আবেদনের পাশাপাশি তিনি যে কাজের জন্য যাবেন সেই বিষয়ে তার পর্যাপ্ত কারিগরি দক্ষতা এবং ন্যূনতম ইতালি ভাষা জানা থাকা উচিত।

২। কাজে অদক্ষ হয়ে থাকে বা ইতালিয়ান ভাষা না জেনে থাকলে ইতালি এসে অনেক বিপদের সম্মুখীন হতে হবে।

৩। ইতালি যদি কেউ নির্মাণ খাতে সাধারণ আধাদক্ষ হয়ে থাকে তাহলে তাকে আগে থেকেই ইতালিয়ান আবহাওয়া ও নির্মাণ খাতের কাজের পরিবেশ সম্পর্কে মানসিক প্রস্তুতি নেওয়া উচিত। আপনার মানসিক শক্তি বা প্রস্তুতি কোন কাজে আধা দক্ষতা কাটিয়ে পূর্ণ দক্ষতা অর্জনে সহজ জোগাবে।

৪। ইতালি যারা হোটেল-রেস্তোরাঁ, কৃষিসহ সব খাতে আসতে আগ্রহীদের জন্যই প্রযোজ্য।

৫। অনেক শ্রমিক রয়েছে যারা বিপুল অর্থ খরচ করে সিজিনাল ভিসায় ইতালির যে অনেকদিন যাবত অবৈধভাবে রয়েছে এবং বছরের পর বছর তারা অপেক্ষা করেছে বৈধ হওয়ার।

৬। তাই যারা ইতালি আসতে চাই তাদের একজন আবেদনকারীর উচিত সরকারি বেতন কাঠামো এবং থাকা-খাওয়াসহ যাবতীয় খরচ সম্পর্কে অবগত হয়ে সিদ্ধান্ত নেওয়া।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ইতালি ভিসার জন্য আবেদনের তারিখ, ইতালি ভিসার ধরন, ইতালি আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র, ইতালিতে সরাসরি আবেদন করা যাবে কিনা? ইতালি ভাষা ও কারিগরি দক্ষতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনারা যারা ইতালি যেতে চান সাধারণত তাদের এই বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ ইতালি স্পন্সর ভিসা কি - স্পন্সর ভিসায় যাওয়ার সুবিধা

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের তথ্য প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url