ওমানের আইন কানুন ২০২৪

প্রিয় ভিউয়ার্স আসসালামু আলাইকুম, আমরা ওমানের আইন কানুন সে বিষয়ে আপনাদের বিস্তারিত ভাবে জানাবো অনেকেই আছেন যারা কেমন টাকা লাগে সে বিষয়ে জানতে চান তাদের জন্য আজকের এই ব্লকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ওমানের আইন কানুন ২০২৩

ওমানের আইন কানুন ২০২৪ সে বিষয়ে পুরোপুরি আপনাদের আজকের এই ব্লগটিতে আমরা আপনাদের সামনে আলোচনা করব। তাহলে চলুন কথা না বাড়িয়ে ওমানের আইন কানুন সে বিষয়ে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ ওমানের আইন কানুন ২০২৪

ওমানের মেয়েরা কেমন হয়

ওমান একটি তেল সমৃদ্ধ দেশ। মধ্যপ্রাচ্যের সবচাইতে সৌন্দর্য আকর্ষণীয় ওমান। সুন্দর ও আকর্ষণীয় তাই ভরপুর এ দেশটি। আরব বিশ্বের প্রাচীন স্বাধীনতম মুক্ত দেশ টি নাম ছিল মাসকাট এবং পরবর্তীতে সেটি ওমান নামে পরিচিতি পায়। ওমান একটি দীর্ঘতম শহর।

আরো পড়ুনঃ ২০২৩ সালের ব্যবসা আইডিয়া

এ দেশটিতে মেয়েদের রয়েছে কঠোর নিরাপত্তা। রাত দিন ২৪ ঘন্টা নিশ্চিন্তেই চলাফেরা করতে পারে ওমানি মেয়েরা। আজকের এই ব্লগটিতে আমরা ওমানের আইন কানুন সে বিষয়ে আপনাদের জানাবো তার আগে চলুন ওমানের মেয়েরা কেমন হয় সে বিষয়ে কিছু জেনে নিন।

ওমানের একটি অঞ্চল রয়েছে যাকে জেবালিদেশ বলা হয় এ অঞ্চলে বেশিরভাগই পাহাড়ে অবস্থিত। জেবালি নামের অর্থ হলো পাহাড়। এদেশের প্রধান আয়ের উৎস ও জীবিকা নির্বাহের উৎস হল ছাগল, ভেড়া, উট, মেষ ওমানে আরবি ভাষার পরে দ্বিতীয় বৃহত্তম ভাষা হল জেবালি ভাষা। এদেশের মেয়েগুলো অনেক পদ্মার উপরে থাকে।

যে বালি দেশের মেয়েগুলো বোরখার ওপরে কিমভুত নামের একটি মুখে মুখোশ পরে। এ মুখোশটা যেন পুরুষদের আকষ্ট না করতে পারে সেজন্য এটি পড়া হয়ে থাকে। মহিলারা মাথা থেকে পায়ের গোড়ালি পর্যন্ত অঙ্গ ঢাকা কালো কাপড় পরিধান করে থাকেন। যেটির নাম বোরখা।

ওমানি জেবালি অঞ্চলের মহিলা গুলো পুরুষদের অর্থাৎ স্বামীদের বিশেষভাবে সম্মান করে থাকে ও যত্ন নিয়ে থাকেন। আর পুরুষরা পড়ে থাকেন দীর্ঘতম জামা যেটি কান থেকে কয়েকটা এখনো পর্যন্ত ঢাকা থাকে। আর সেটির নাম হল জুব্বা। ওমানি দেশের মেয়ে গুলো বিশ্বের সুন্দর নারী দেশের মধ্যে একটি। এদেশের মেয়েগুলো যেমন সুন্দর তেমনি তাদের ব্যবহার।

ওমানে নাগরিকত্ব পাওয়ার উপায়

আজকের এই ব্লগটিতে আমরা ওমানের আইন কানুন সে বিষয়ে আপনাদের সামনে বিস্তারিত কিছু আলোচনা করব অনেকেই বিভিন্ন কাজের জন্য দেশের বিভিন্ন দেশগুলোতে ভ্রমণ করে থাকেন। অনেকেই আছেন আবার বিভিন্ন দেশের নাগরিকত্ব পেতে বিভিন্ন উপায় খুঁজে দেখেন আজকের এই ব্লগটিতে আমরা ওমানের নাগরিকত্ব পাওয়ার উপায় সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিতভাবে আলোচনা করব।

মধ্যপ্রাচ্যের দেশের ভিতরে একটি দেশ হলো ওমান এ দেশটিতে অনেকে আছেন যারা নাগরিকত্ব পাওয়ার উপায় খুঁজে দেখেন। এখন থেকে দেশটির নাগরিকত্ব পেতে যে কেউ আবেদন করতে পারবেন।আবেদনকারীকে আবেদনপত্রের সঙ্গে ৬০০ ওমানি রিয়াল দিতে হবে। তবে কারও যদি ওমান প্রবাসী স্বামী অথবা স্ত্রী থাকে, তাহলে তাকে দিতে হবে ৩০০ রিয়াল দিতে হবে।

আবেদনকারীর বিরুদ্ধে ওমানে কোনো ধরনের আইন লঙ্ঘন অথবা কোনো ধরনের মামলা থাকা যাবে না আর থাকলে সেটি আবেদন মঞ্জুর হবে না। এ ছাড়া আবেদনকারী ব্যক্তিকে হতে হবে সম্পূর্ণ সুস্থ। তার জন্য নাগরিকত্বের আবেদন করার সময় একটি মেডিকেল সনদ জমা দিতে হবে।

ওমানের পাসপোর্ট পাওয়ার উপায়

১। ওমানের বৈধ ভিসার সঙ্গে পাসপোর্টের একটি অনুলিপি। 

২। ব্যক্তিগত পরিচয় সনাক্তকরণ কার্ডের একটি অনুলিপি। 

৩। একটি বিবাহিত সনদের অনুলিপি (যদি সে বিবাহিত হয়)। পাশাপাশি স্ত্রীর পাসপোর্টের কপি এবং সন্তান থাকলে তাদের পাসপোর্টের কপি, যদি কেউ ওমানি নাগরিককে বিয়ে করেন তাহলে সেই বিয়ের সনদের কপি। 

৪। আবেদনকারীর দেশের দূতাবাস থেকে একটি প্রশংসাপত্র জমা দিতে হবে।ওমানের চারিত্রিক সনদ এবং আবেদনকারী ব্যক্তি যে দেশের নাগরিক, সেই দেশ থেকে দেয়া থেকে একটি চারিত্রিক সনদও জমা দিতে হবে।

৫। একটি বৈধ মেডিকেল সনদ থাকতে হবে। আবেদনকারী ব্যক্তি যে সংক্রামক রোগ থেকে মুক্ত এটার প্রমাণ করতে হবে মেডিকেল টেস্টের একটি রিপোর্ট জরুরী।

৬। নিয়োগকর্তার কাছ থেকে পাওয়া একটি বেতনের সনদও জমা দিতে হবে।

৭। ওমানের চারিত্রিক সনদ এবং আবেদনকারী ব্যক্তি যে দেশের নাগরিক, সেই দেশ থেকে দেয়া থেকে একটি চারিত্রিক সনদও জমা দিতে হবে।

৮। মন্ত্রণালয় থেকে আবেদরকারী ব্যক্তি এবং তার স্ত্রী-সন্তানের পাসপোর্টের একটি সত্যায়িত কপি লাগবে।

আরো পড়ুনঃ ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়ার সহজ ২০২৩

৯। আবেদনকারী ব্যক্তিকে অবশ্যই আরবি ভাষায় পারদর্শী হতে হবে।

এসব কাগজ জমা দেয়ার পর ওমানের মন্ত্রণালয় থেকে লিখিত অথবা মৌখিক পরীক্ষা দিতে হবে। এ ছাড়া মন্ত্রণালয়ে আরবিতে সাক্ষাতকার দিতে হবে। আবেদনকারী যদি পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হয় তাহলে ছয় মাস পর পুনরায় আবেদন করতে পারবে।

ওমানে নতুন নাগরিকত্ব পাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের থেকে অনুমতি না পাওয়া পর্যন্ত ছয় মাসের অধিক দেশের বাইরে অবস্থান করতে পারবে না। পাসপোর্টের জন্য ওমানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে উল্লিখিত সকল কাগজপত্র নিয়ে যেকোনো ব্যক্তি আবেদন করতে পারবে।

সংগ্রহঃ Jagonews,com24

ওমান যেতে কেমন টাকা লাগে

আপনার ভিসার দাম নির্ভর করবে আপনার কাজের ধরন এর উপর। আপনি বিভিন্ন ভিসা নিয়ে ওমান যেতে পারবেন। হতে পারে সেটা ওয়ার্ক পারমিট ভিসা, স্টুডেন্ট ভিসা অথবা টুরিস্ট ভিসা। তিন ক্যাটাগরির ভিসা ৩ ক্যাটাগরির দাম। আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসায় ওমান যেতে চান সেক্ষেত্রে আপনার খরচ পড়বে সর্বোচ্চ ৩ থেকে ৪ লক্ষ টাকা।

আর আপনার যদি ওমান পরিচিত কোন লোক থাকে। সে যদি আপনাকে সেখান থেকে কোম্পানির ভিসা পাঠায়। এবং কোম্পানি যদি আপনাকে নিতে চায় সেক্ষেত্রে আপনার খরচের পরিমাণ কম হবে। সে ক্ষেত্রে আপনার খরচ হবে সর্বোচ্চ ১ লক্ষ ৭০ হাজার টাকা।

ওমান যেতে আপনার কত টাকা লাগবে সেটা নির্ভর করবে আপনার ভিসার উপর। এছাড়াও ভিসার মেয়েদের ওপর খরচের পরিমাণ নির্ভর করে। আপনি যদি স্টুডেন্ট ভিসায় যান সে ক্ষেত্রে আপনার খরচ পড়বে সর্বোচ্চ ৮০ হাজার টাকা।

আর আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসায় যান তাহলে খরচ পড়বে সর্বোচ্চ ৩ লক্ষ ৫০ হাজার টাকা। এছাড়াও আপনি ফ্যামিলি টুরিস্ট ভিসা ওমান যেতে পারেন। সেক্ষেত্রে আপনার খরচের পরিমাণ আরো বেশি হবে। কেননা টুরিস্ট হিসেবে গেলে থাকা খাওয়া সব মিলিয়ে অনেক খরচ পরে।

ওমানের আইন কানুন

জীবিকা নির্বাহের জন্য বাংলাদেশের মানুষ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে যারা ওমানের আইন কানুন ২০২৪ জানতে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন, তাদের জন্য আমরা ওমানের বেশ কিছু নতুন নিয়ম এবং ওমানের আরো বিভিন্ন বিষয়ে আপনাদের সামনে তুলে ধরব।

যারা ওমান যাবেন ভাবছেন এবং ওমানের আইন কানুন এ বিষয়ে চিন্তিত তাদের জন্য আজকের এই ব্লকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।ওমানে যারা বাংলাদেশী প্রবাসী বিভিন্ন কাজে কর্মরত রয়েছে তাদের জন্য বিশেষ কিছু আইন কানুন ওনিয়ম নিষেধাজ্ঞা চালু হয়েছে।

তাদের মধ্যে রয়েছে সেলস (বিক্রয়) প্রতিনিধি/সেলস প্রমোটার ও পারেচজ (ক্রয়) প্রতিনিধি হিসেবে কাজ করা প্রবাসীদের বিদ্যমান ভিসার মেয়াদ বাড়ানো বন্ধ হয়ে গেছে। ফলে বিপাকে পড়েছেন দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা।

ওমানে বসবাসরত বাংলাদেশিসহ বিশ্বের সব দেশের নাগরিক এই নিষেধাজ্ঞায় সম্পর্কে জানতে পেরেছেন। এর মূল কারণ হলো ওমানি নাগরিকদের আরও বেশি চাকরির সুযোগ দেওয়ার লক্ষ্যেই মূলত এসব পেশায় প্রবাসী কর্মী নিয়োগে বিধিনিষেধ জারি করে দেশটির জনশক্তি মন্ত্রণালয়। যার কারনে বিপাকে পড়েছেন বাংলাদেশী কর্মরত প্রবাসীরা।

ওমানের জনশক্তিমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আল বাকরী জানিয়েছে, শুধু ওমানিরাই বেসরকারি খাতের প্রতিষ্ঠানগুলোতে সেলস (বিক্রয়) প্রতিনিধি/সেলস প্রমোটার এবং পারেচজ (ক্রয়) প্রতিনিধি হিসেবে কাজ করতে পারবেন।ওমানি দেশকে অর্থনৈতিক দিক দিয়ে শক্তিশালী গড়ে তুলবে।

বিক্রয় প্রতিনিধি/বিক্রয় প্রচারক ও ক্রয়ের প্রতিনিধি হিসেবে যেসব প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্য দেশের প্রবাসীরা ওমানে কাজ করছেন, তাদের বিদ্যমান ভিসার মেয়াদ শেষ হওয়ার পর আর নতুন ভাবি ভিসার মেয়াদ বাড়ানো হবে না এবং তাদের চলমান ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে তাদেরকে নিজ নিজ দেশে ফিরে যেতে হবে।

কোম্পানির মালিক আর প্রবাসী কর্মীদের মধ্যে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে ভিসার মেয়াদ আর বাড়ানো হবে না। এই সিদ্ধান্তের ফলে অনেক বাংলাদেশিকে দেশে ফিরে আসতে হচ্ছে। এই আইন শুধুমাত্র যাদের ভিসা বিক্রয় প্রতিনিধি/বিক্রয় প্রচারক ও ক্রয়ের প্রতিনিধি হিসেবে কাজ করছেন তাদের জন্য।

আরো পড়ুনঃ কোন দেশের স্কলারশিপ পাওয়ার সহজ ২০২৩

ওমানের জনশক্তি মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা বলেন, ‘ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হওয়ার পরে বিক্রয় প্রতিনিধি/বিক্রয় প্রচারক ও ক্রয়ের প্রতিনিধি হিসেবে কর্মরত প্রবাসীর ওমান থেকে চলে যেতে হবে এবং তাদের ভিসা পুনর্নবীকরণ করা যাবে না এবং এইসব কাজের জন্য আর নতুন করে কোনো ভিসাও দেওয়া হবে না’।

মূলত নতুন ওমানি নাগরিকদের চাকরি সুযোগ করে দেওয়ার জন্য এ আদেশ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ওমানের আইন কানুন ২০২৪ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ওমানের আইন কানুন, ওমানের মেয়েরা কেমন হয়? ওমানে নাগরিকত্ব পাওয়ার উপায়, ওমানের পাসপোর্ট পাওয়ার উপায়, ওমান যেতে কেমন টাকা লাগে, ওমানের আইন কানুন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি ওমানের আইন কানুন ২০২৩ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েব সাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url