শবে মেরাজের নামাজের নিয়ম - শবে মেরাজের নামাজের নিয়ত

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনাদের জন্যশবে মেরাজের নামাজের নিয়ম এবং শবে মেরাজের নামাজের নিয়ত সম্পর্কে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। মুসলিম বিশ্বের জন্য শবে মেরাজ একটি গুরুত্বপূর্ণ রাত্রি। তাই আমাদের সকলের শবে মেরাজের নামাজের নিয়ম এবং শবে মেরাজের নামাজের নিয়ত সম্পর্কে জানা জরুরী।

শবে মেরাজের নামাজের নিয়ম

আপনারা যারা শবে মেরাজের নামাজের নিয়ম সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেলের সঙ্গেই থাকুন। তাহলে চলুন জেনে নিই শবে মেরাজের নামাজের নিয়ম এবং শবে মেরাজের নামাজের নিয়ত সম্পর্কে।

সূচিপত্রঃ শবে মেরাজের নামাজের নিয়ম - শবে মেরাজের নামাজের নিয়ত

শবে মেরাজ কবে

শবে মেরাজ কবে এ বিষয়ে জানতে হলে আমাদের আর্টিকেলটি পড়তে থাকুন। আজকের এই আর্টিকেলে আমরা শবে মেরাজের নামাজের নিয়ম এবং শবে মেরাজের নামাজের নিয়ত সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে চলুন শবে মেরাজ কবে সে সম্পর্কে জেনে নিন।

আরো পড়ুনঃ সেরা ইসলামিক ওয়েবসাইটসমূহ

মুসলিম বিশ্বের শবে মেরাজ একটি গুরুত্বপূর্ণ রজনী। মেরাজ অর্থ (আহরণ) করা। রজব মাসের ২৬ তারিখ রাতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর নির্দেশে উর্ধ্ব আকাশে উত্তোলন করেন। এবং আল্লাহর সাথে সাক্ষাৎ করেন এবং আল্লাহর নিদর্শন সম্পর্কে জানেন ও দেখেন। এছাড়াও পূর্বের নবীগনদের সাথেও সাক্ষাৎ করেন। এই বছর সে রাতটি হবে ১৮ই ফেব্রুয়ারি। মুসলমানদের মাঝে এ রাতের অনেক মর্যাদা রয়েছে।

শবে মেরাজের নামাজের নিয়ম

অনেকেই আল্লাহর নফল এবাদতগুলো করতে চাই, কিন্তু সঠিকভাবে এবং সঠিক কায়দায় এবাদত গুলো থেকে বঞ্চিত হয়ে থাকে। শবে মেরাজের নামাজ আল্লাহর নফল ইবাদত। এ সম্পর্কে অনেকে জানেন না। তাই আজকের এই আর্টিকেলে আমরা শবে মেরাজের নামাজের নিয়ম সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। চলুন তাহলে শবে মেরাজের নামাজের নিয়ম সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

শবে মেরাজের নামাজের নিয়ম শুরু করতে আপনাকে প্রথমেই সম্পূর্ণরূপে ওযু করে নিয়ে এশারের নামাজগুলো আদায় করে নিতে হবে। তার জন্য আপনাকে বেতরে তিন রাকাত নামাজ পরে আদায় করতে হবে। সকল নফল নামাজ আদায় শেষে আপনি তিন রাকাত বেতর নামাজ আদায় করবেন।

শবে মেরাজের নামাজের জন্য নির্দিষ্ট কোন সংখ্যা নেই আপনি যে পরিমাণ পারবেন সে পরিমাণ সংখ্যা শবে মেরাজের নফল নামাজগুলো আদায় করতে পারবেন। আমাদের নবী শবে মেরাজের নামাজ কখনো ৬ রাকাত বা কখনো ১০ রাকাত এবং ১২ রাকাত নফল নামাজ আদায় করতেন। কিন্তু তিনি কখনো উল্লেখ করেননি কত রাকাত শবে মেরাজের নামাজ আদায় করতে হবে। তাই আমাদের সকলকেই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অনুসরণ করা উচিত।

আপনি অবশ্যই ৬, ১০, ১২ রাকাত নামাজ গুলোকে ২ বা ৪ ভাগে করে পড়তে পারেন। আপনি ৬ রাকাত নামাজ কে ২ ভাগেও করেও পড়তে পারেন। এবং ১০ রাকাত নামাজকে ৩ ভাগ করে পড়তে পারেন প্রথমে ৪ ভাগে ৮  রাকাত দুইটি অংশ পরে ২ রাকাত এবং ১২ রাকাত নামাজ কেউ আপনি ২ রাকাত করে পড়তে পারেন।

প্রত্যেক রাকাতে আপনাকে অবশ্যই সূরা ফাতেহা এবং তার সাথে অন্য একটি সূরা পড়তে হবে। এ সূরা পাঠ করার পর প্রতি রাকাতে একটি রুকু ও দুইটি সিজদা করতে হবে। দুই রাকাতে তাসহুদ ও দুরুদ শরীফ পাঠ করতে হবে। এবং সালাম ফেরাতে হবে। আপনি প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের পদ্ধতিতে এ নামাজগুলো আদায় করতে পারবেন।

শবে মেরাজের নফল নামাজ আপনি বিভিন্ন জায়গা ও বিভিন্ন প্রান্ত থেকে আদায় করতে পারবেন। শবে মেরাজের নামাজের নিয়ত এবং উদ্দেশ্য হতে হবে আল্লাহর সন্তুষ্টি আদায়। শবে মেরাজের রাতে আল্লাহ তাআলার কাছ থেকে আমাদের নবী সবচেয়ে উল্লেখযোগ্য ইবাদাত নিয়ে ফিরে আসেন। যা ক্ষমা চাওয়ার এবং আল্লাহ সন্তুষ্টি লাভের সুযোগ করে দেয়।

আরো পড়ুনঃ ২০২৩ সালে রোজার ক্যালেন্ডার

তাই আসুন আমরা রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর অনুসরণ করি এবং আল্লাহর সন্তুষ্টির জন্য শবে মেরাজের নামাজের নিয়ম গুলো মেনে আল্লাহর কাছে সঠিকভাবে ইবাদত করি। আল্লাহ আমাদের সকলকে শবে মেরাজের নামাজের আদায়ের তৌফিক দান করুন। (আমীন)

শবে মেরাজের নামাজের নিয়ত

শবে মেরাজের নামাজের নিয়ত সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন। আজকের এই আর্টিকেলে আমরা শবে মেরাজের নামাজের নিয়ম সম্পর্কে আপনাদের ইতিমধ্যেই বিস্তারিত ভাবে জানিয়েছি। শবে মেরাজ একটি মুসলমানের কাছে গুরুত্বপূর্ণ রজনী। এই দিনে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিরাজ গমন করেন। এবং আল্লাহ তাআলার অনেক নিদর্শন দেখেন। আপনারা যারা শবে মেরাজের নামাজের নিয়ত সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পোস্টের সাথেই থাকুন।

শবে মেরাজের নামাজের নিয়ত-

نويت أن أصلي يله تعا لى ركعت صلوة اليلة المعراج متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر

উচ্চারণঃ 

নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তা'আলা রাকায়াতাই ছালাতিল লাইলাতিল মিরাজ মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার। 

বাংলায় নিয়তঃ 

লাইলাতিল মিরাজের দুই রাকাআত নামাজ আদায়ের উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়ত করলাম, আল্লাহু আকবার।

শবে মেরাজ নামাজের ফজিলত

শবে মেরাজের নামাজের ফজিলত সম্পর্কে আমাদের সকলের জানা উচিত। কারণ শবে মেরাজ একটি গুরুত্বপূর্ণ আশ্চর্যজনক রজনী। এ রাতে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর আল্লাহর আদেশে উর্ধ্ব আকাশে গমন করেন। এবং আল্লাহর সাথে সাক্ষাত করেন। শবে মেরাজ নামাজের ফজিলত সম্পর্কে বিস্তারিতভাবে চলুন জেনে নেওয়া যাক।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  এর জীবনের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা মেরাজ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব ও রাসূল হযরত মুহাম্মদ (স) ছাড়া অন্য কোনো নবী এই পরম সৌভাগ্য লাভ করতে পারেননি। আর এ কারণেই তিনি সর্বশ্রেষ্ঠ নবী। এ রজনী মহাপবিত্র মহিমান্বিত লাইলাতুল মে’রাজের।

এ রাতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম হযরত জিব্রাঈল (আ.) এর সাথে পবিত্র কাবা হতে ভূ-মধ্যসাগরের পূর্ব তীর ফিলিস্তিনে অবস্থিত পবিত্র বায়তুল মুকাদ্দাস হতে উর্ধ্ব গগনে উত্তোলন করেন এবং আল্লাহর কাছ থেকে পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়াতে প্রত্যাবর্তন করেন।শবে মেরাজের রাতে আল্লাহ তাআলার কাছ থেকে আমাদের নবী সবচেয়ে উল্লেখযোগ্য ইবাদাত নিয়ে ফিরে আসেন।

আরো পড়ুনঃ ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ

যা ক্ষমা চাওয়ার এবং আল্লাহ সন্তুষ্টি লাভের সুযোগ করে দেয়। সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা মেরাজ।  আর এ কারণেই তিনি সর্বশ্রেষ্ঠ নবী।নফল নামাজ, জিকির-আসকার, ওয়াজ মাহফিল, দোয়া-দরুদ পাঠ ও বিশেষ মোনাজাতের মাধ্যমে পবিত্র শবে মেরাজ পালন করেন। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন শবে মেরাজের দিনে যে পাঁচ ওয়াক্ত নামাজ পড়বে এবং ফজরের নামাজ পড়ে যেদিন শুরু করবেন  সে আল্লাহ তাআলার জিম্মায় থাকবেন। (মুসলিম: ৬৫৭)

নিশ্চয় এ নামাজ অলসতা কাটিয়ে আল্লাহতালার সামনে হাজির হওয়ার শিক্ষা দেয়। যা আল্লাহর বান্দার জন্য কল্যাণকর।

শবে মেরাজের নামাজের নিয়ম - শবে মেরাজের নামাজের নিয়তঃ শেষ কথা

শবে মেরাজের নামাজের নিয়ম, শবে মেরাজের নামাজের নিয়ত, ? সবাই মেরাজ নামাজের ফজিলত, শবে মেরাজ কবে? এই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url