পবিত্র শবে মেরাজ কবে ২০২৩

পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে জানতে গুগলে সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন তারা সঠিক জায়গায় এসেছেন। আজকের এই আর্টিকেলে আমরা পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে আপনাদের বিস্তারিতভাবে জানাবো।

পবিত্র শবে মেরাজ কবে ২০২৩

আপনারা যারা পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি কেন পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

সূচিপত্রঃ পবিত্র শবে মেরাজ কবে ২০২৩

শবে মেরাজ কাকে বলে

আজকের এ আর্টিকেলে সবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। শবে মেরাজ কাকে বলে অনেকে এই বিষয়ে জানেনা। আজকের এই আর্টিকেলে আমরা শবে মেরাজ কাকে বলে সে সম্পর্ক আপনাদের জানাবো।

আরো পড়ুনঃ সেরা ইসলামিক ওয়েবসাইটসমূহ

ইসলাম ধর্মমতে যে রাতে নবী হযরত মুহাম্মদ (সা:) অলৌকিক উপায়ে উর্ধ্বাকাশে আরোহণ করেছিলেন এবং আল্লাহ তায়ালার সাথে সাক্ষাৎ করেন এবং আল্লাহ তায়ালা অনেক নিদর্শন দেখান তাকে শবে মেরাজ বলা হয়।ঐতিহাসিক আমীর আলী বলেন, মসজিদে আকসা থেকে মহাপ্রভুর সান্নিধ্যে সফর করাকে মিরাজ বলে।

মেরাজ শব্দের অর্থ কি

মিরাজ শব্দের অর্থ কি জানতে আমাদের আর্টিকেলটি পড়তে থাকুন। আজকের এই আর্টিকেলে শবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য নিয়ে আমরা হাজির হয়েছি। শবে মেরাজ শব্দের অর্থ কি তাহলে জেনে নিন।

মিরাজ একটি আরবি শব্দ। এটি উরুজ শব্দ থেকে এসেছে। এর অর্থ- সিঁড়ি, সােপান, ধাপ, ঊর্ধ্বগমন ইত্যাদি। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা “ইসরা” এবং রাসূলুল্লাহ (স) হাদীসে মিরাজ’ নামে অভিহিত করেছেন। 

পবিত্র শবে মেরাজ কত তারিখ

পৃথিবীর ইতিহাসে মেরাজ একটি খুবই আশ্চর্যজনক গুরুত্বপূর্ণ ঘটনা। মেরাজের রাতে মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম মহাকাশ ভেদ করে আল্লাহর সান্নিধ্য লাভ করেছিলেন। পবিত্র শবে মেরাজ কত তারিখ অনেকেই এ সম্বন্ধে জানেন না।

তাই আজকের এই আর্টিকেলে আমরা পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। পবিত্র শবে মেরাজ কত তারিখ চলুন তাহলে এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জেনে নেব।

১৮ ফেব্রুয়ারি শবে মেরাজ সংঘটিত হবে। কিন্তু মুসলমানেরা চাঁদ দেখার উপর নির্ভরশীল করে একদিন আগে পরে হতে পারে। আশা করি পবিত্র শবে মেরাজ কত তারিখ তা জানতে পেরেছেন।

পবিত্র শবে মেরাজ কবে ২০২৩

শবে মেরাজ হলো খুবই গুরুত্বপূর্ণ একটি সময়। তাই পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে আমাদের সকলেরই জানা জরুরী। পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন।

বাংলাদেশের আকাশে রজব মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১৮ ফেব্রুয়ারি সারাদেশে পবিত্র শবে মেরাজ পালিত হবে। দিনটি বাংলাদেশের ছুটির দিন। তবে চাঁদ দেখার উপর ভিত্তি করে তারিখ কিছুটা আলাদা হতে পারে।

শবে মেরাজ কবে সংঘটিত হয়

শবে মেরাজ কবে সংঘটিত হয় এ বিষয়ে অনেকের মতবাদ রয়েছে । আজকের এই আর্টিকেলে আমরা পবিত্র পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে ইতিমধ্যে অনেক কিছু আলোচনা করেছি। শবে মেরাজ কবে সংঘটিত হয় এ বিষয়ে চলুন তাহলে জেনে নিন।

আরো পড়ুনঃ ঈদে মিলাদুন্নবী পালন করা কি জায়েজ

মেরাজ কখন সংঘটিত হয় এ ব্যাপারে মতভেদ রয়েছে। মুসা ইবনে ওকবা (রা.) থেকে বর্ণিত আছে যে মিরাজের ঘটনা হিজরতের ছয় মাস আগে সংঘটিত হয়।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নবুওয়াতের ১১ তম বর্ষে রজব মাসের ২৭ তারিখে আল্লাহর সান্নিধ্য লাভ করার জন্য আকাশে গমন করেছিলেন এবং সেখানে তাকে আল্লাহ তায়ালা অনেক নিদর্শন দেখিয়েছেন।

হযরত জাবের রাঃ থেকে বর্ণিত তিনি রাসূলুল্লাহ কে বলতে শুনেছেন মেরাজের ব্যাপারে কুরাইশরা যখন আমাকে মিথ্যা প্রতিপন্ন করার চেষ্টা করল তখন আমি কাবা গৃহের হাতিমে দাঁড়ালাম। তখন আল্লাহ তায়ালা বায়তুল মোকাদ্দিস মসজিদ খানা আমার চোখের সামনে প্রকাশ করে দিলেন ফলে আমি তার দিকে তাকিয়ে তার সকল বর্ণনা তুলে ধরলাম এবং তাদের বলে দিতে লাগলাম। (বুখারী শরীফ)

শবে মেরাজ সংক্ষিপ্ত ঘটনা

প্রত্যেকটা মুসলমানের এই শবে মেরাজ সংক্ষিপ্ত ঘটনাটি জানা জরুরী কারণ এর সাথে জড়িত রয়েছে ইসলামের নানা আশ্চর্যজনক ঘটনা। শবে মেরাজ খুবই গুরুত্বপূর্ণ এবং তৎপর্য পূর্ণ একটি রজনী।আজকের এই আর্টিকেলে পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে আমরা বিস্তারিতভাবে কিছু তথ্য তুলে ধরছি। শবে মেরাজ সংক্ষিপ্ত ঘটনাটি আপনাদের জানাতে চলেছি।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রজনীতে আল্লাহর সান্নিধ্য লাভ করেছিলেন তাই এ রাতের গুরুত্ব অনেক। পবিত্র মেরাজের কথা পবিত্র আল কোরানের উল্লেখিত রয়েছে। "পবিত্র কুরআনে বলা হয়েছে পবিত্র ও মহিমাময়ী তিনি যিনি তার বান্দাকে রজনীতে ভ্রমন করিয়েছিলেন। মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসা পর্যন্ত, যার পরিবেশ করেছিলাম আমি বরকতময়, তাকে আমার নিদর্শন দেখানোর জন্য; তিনি সর্বশ্রোতা সর্বদ্রষ্টা"। (সূরা আল বনী ইসরাঈল: ১)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা থেকে বায়তুল মুকাদ্দাস গমন করেন। এরপর আল্লাহর সান্নিধ্য লাভের জন্য সেখান থেকে আসমানে উত্তোলন করেন। এবং সেখানে আল্লাহ তায়ালা রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে নানা রকম নির্দশন দেখান। এবং মহানবী সাল্লাল্লাহু আলাই সালাম এর সাথে পূর্বের অনেক নবীর সাথে সাক্ষাত করান।

আরো পড়ুনঃ আকিকা দেওয়ার নিয়ম

এবং সকল কার্যক্রম শেষে মহান আল্লাহ তা'আলা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম আবার পৃথিবীতে ফিরে আসেন। মেরাজের রাত্রে রাসুল সাঃ আল্লাহর সান্নিধ্য জন্য যায় সেখানে মুসলমানদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করে দেওয়া হয়। মুসলিম জাতির জন্য পাঁচ ওয়াক্ত নামাজ উপহারস্বরূপ নিয়ে আসেন। আর সেই কারণেই মেরাজের রাত্রি মুসলমান জাতির জন্য অত্যাধিক গুরুত্বপূর্ণ একটি রজনী।

আনাস ইবনে মালিক রাদিয়াল্লাহু থেকে বর্ণিত মেরাজের রাতে নবী করীম সাল্লাল্লাহু সালামের ওপর ৫০ ওয়াক্ত নামাজ ফরজ করা হয়েছিল।প্রিয়নবি পুনরায় আল্লাহর সাক্ষাতে যান এবং ৫০ ওয়াক্ত নামাজ থেকে কমিয়ে ৫ ওয়াক্ত নির্ধারিণ করেন।যারা নিয়মিত ৫ ওয়াক্ত নামাজ আদায় করবে; আল্লাহ তাদের আমলনামায় পঞ্চাশ ওয়াক্ত রাকায়াত নামাজের সাওয়াব দান করবেন। (তিরমিজি :২১৩)

পবিত্র শবে মেরাজ কবে ২০২৩ঃ শেষ কথা

পবিত্র শবে মেরাজ কবে ২০২৩, শবে মেরাজ সংক্ষিপ্ত ঘটনা, শবে মেরাজ কবে সংঘটিত হয়? পবিত্র শবে মেরাজ কত তারিখ? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url